২০-২৫ হাজার টাকার মধ্যে সেরা ৫ টি স্মার্টফোন

এই মুহূর্তে আপনার বাজেট যদি 20-25 হাজার টাকার মত হয়ে থাকে এবং আপনি ক্যামেরা প্লাস গেমিং এর জন্য ভালো একটি স্মার্টফোন কিনতে চান তাহলে বলবো এই আর্টিকেলটি আপনার জন্যই। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যে পাঁচটি স্মার্টফোনে 20-25 হাজার টাকা বাজেটের মধ্যে এই মুহূর্তে সেরা। 2022 সালে এসে আমার মনে হয়েছে এই স্মার্টফোনগুলো 20-25 হাজার টাকার মধ্যে অবশ্যই কেনা যেতে পারে।

 আমরা এই স্মার্টফোনগুলোর নাম্বার চেক করেছি শুধুমাত্র তার ভালো প্রসেসর বা ক্যামেরা দেখে না। এখানে রয়েছে ভালো প্রসেসর, ভালো ক্যামেরা সেকশন, এবং অবশ্যই অফিশিয়াল, আনঅফিসিয়াল আর দামের বিষয় তো রয়েছেই। 

এভাবেই স্মার্টফোনগুলোতে সিলেকশন করা হয়েছে এবং নাম্বারিং করা হয়েছে।  

আমরা শুরু করছি ৫ নাম্বার দিয়ে তারপর আমরা আস্তে আস্তে ১ নাম্বারে চলে যাব। আমাদের লিস্ট ৫ নাম্বারের স্মার্টফোনটি রয়েছে সেটা খুবই জনপ্রিয় ব্রান্ড Samsung. 

 Samsung Galaxy F22 

OS & UI: Android 11, One UI Core 3.1

Display: 6.4" Super AMOLED, 90Hz, 600 nits (HDR)

Camera: 48MP Rear & 13MP Selfie

Chipset: Helio G80

Storage: 128GB & 6GB RAM

Battery: 6000mAh

 এই স্মার্টফোনটিকে আমি এই লিস্টে নিয়ে এসেছি Samsung প্রেমীদের জন্যই বলা যায়। Samsung এর একটি ব্রান্ড ভেলু রয়েছে তাছাড়া অনেকেই চায় এই ফোনটি ২০ হাজার টাকার মধ্যে কিনতে। 

Samsung Galaxy F22 এর ডিসপ্লে  সেকশনে Super Amoled প্যানেল রয়েছে 90HZ এর। তবে এখানে HD+ রেজুলেশন। রেজুলেশনটা কম আমি বলব এই স্মার্টফোনটাতে যদি কিনা 90HZ এর বদলে 60HZ দেওয়া হতো অন্যদিকে ফুল এইচডি করা হতো তাহলে আরো বেশি কাজের হতো।

তবে যদি আমরা এই ব্যাপারটাকে বাদ দেই তারপরে দেখতে পাই এর প্রসেসর হিসাবে রয়েছে MTK HELIO G80 যেটা মোটামুটি একটা ব্যালেন্স প্রসেসর বলা যেতে পারে যদি পুরানো তারপর বলা যায়।

 এই স্মার্টফোনের ক্যামেরা সেকশনে রয়েছে 48MP মেইন ক্যামেরা। আমি বলব ভালোই পেয়েছি। এই বাজেটের অনার স্মার্টফোন গুলোর মত এভারেস্টের একটা রেজাল্ট দিতে পারছিল। তা 48 মেগাপিক্সেল মেইন ক্যামেরা তার পরে 8 মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা 13 মেগাপিক্সেল। 

 ব্যাটারি সেকশনে আমরা দেখতে পাই বিশাল বড়-সড় ব্যাটারি  6,000 MAH.  আর এর সাথে চার্জার রয়েছে 15W এর।তো ফাইনালি স্মার্টফোনের দামটা হলো 23,999 টাকা যার সাথে Samsung এর অফিসিয়াল ওয়ারেন্টি পাবেন। তাই এটা একটি অফিশিয়াল স্মার্টফোন। 

যেহেতু এটা অফিশিয়াল ফোন Samsung এর একটা ব্রান্ড ভেলু থাকে তাই তাদের দাম গুলো এমনই হয়। সেই জায়গা থেকে তা মেনে নেওয়া যায়। 

৪র্থ নম্বরে রয়েছে Infinix ব্রান্ডের একটি স্মার্টফোন। 

Infinix Note 11Pro

DISPLAY: 6.6 inches (16.76 cm)

PERFORMANCE: MediaTek Helio A25 (12 nm)

RAM: 6 GB

STORAGE: 8 GB & 128 GB

BATTERY: 5000 mAh

 যাদের বড়-সর স্মার্টফোন  ভাল লাগে তাদের কাছে মনে হয় এটা ভালো লেগে যেতে পারে। তবে এক হাতে ব্যবহার করার উপযোগী  কিন্তু। তবে এর চেয়ে ফোন যদি পছন্দ করে থাকেন তাহলে হয়তো আপনার জন্য অন্য কোন অপশন রয়েছে।

এই ফোনটিতে আমরা দেখতে পাই ডিসপ্লে IPS এলসিডি প্যানেল রয়েছে যা ফুল এইচডি প্লাস। এবং এর রিফ্রেশর রয়েছে 120HZ. তবে যেহেতু 120HZ এর রিফ্রেশের রয়েছে যেখানে স্ক্রোলিং ট্রানসিশন এফেক্টস স্মুথ লক্ষ করবেন অবশ্যই। তার পরেও যদি Super Amoled এমন কিছু থাকতো আরো ভালো হতো। 

তারপর স্মার্টফোনের প্রসেসর হিসেবে দেখতে পাই MTK HELIO G96 এবং বাংলাদেশ মনে হয় G96 দিয়ে প্রথমে স্মার্টফোনটি আসে।  এবং ইহা যথেষ্ট পাওয়ারফ্লেক্স যা গেমিং এর জন্য বেশ ভালো রেজাল্ট করে। ইভেন এই স্মার্টফোনে কিন্তু আমরা গরম হওয়ার সমস্যাও পাই নাই।

এই ফোনে 8 জিবি রেম রয়েছে ও 128 জিবি স্টোরেজ রয়েছে।  তারপরে ক্যামেরা সেকশনে 64 মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা পাশাপাশি 13 মেগাপিক্সেলের টেলি ফটো লেন্স রয়েছে 21-20 হাজার টাকায় কোন স্মার্টফোনে দেখি নাই।  এখন অফিসের টেলিফোন রয়েছে যেহেতু অন্য কারোর নেই। এই ফোনের ব্যাটারি রয়েছে 5,000MAH এবং চার্জার রয়েছে 33W এর।

ফাইনালি এই ফোনটির দাম হলো 21,500 টাকা। 

 ৩য় অবস্থানে রয়েছে Infinix ব্র্যান্ডের স্মার্টফোন।

POCO X3 PRO

OS & UI: Android 11, MIUI 12.5

Display: 6.67" IPS LCD, 120Hz

Camera: 48MP Rear & 20MP Selfie

Chipset: Snapdragon 860

Storage: 128GB & 6 

Battery: 5160mAh

এ স্মার্টফোনটি অফিশিয়ালি নিবেন না আনঅফিশিয়ালি নিবেন। এই ফোনের দাম 22 হাজার টাকা। তার মানে এই ফোনটির দাম 20 হাজার থেকে থেকে 2 হাজার টাকা বেশি।  দাম যেহেতু 2 হাজার টাকা বেশি আবার দেখতে পাই আমরা এখানে প্রসেসর যথেষ্ট ভাল এবং এই বাজেটের অন্যান্য স্মার্টফোনের চাইতে ভালো। 

 প্রসেসর ভালো, দাম বেশি,  আনঅফিসিয়াল প্রত্যেকটা বিষয় বিবেচনায় নিয়ে এসে একে ৩য় নম্বরের রেখেছি। যদি শুধুমাত্র প্রসেসর দিয়ে বিবেচনায় নিয়ে আসি তাহলে স্মার্টফোনটি হয়তো ১ নাম্বারে চলে আসবে। কিন্তু দাম বেশি এবং আনঅফিসিয়াল ফোন দেখতেও ফোনটা বেশি সুন্দর না সবকিছু বিবেচনা করে ৩য় নম্বরে। 

তো এই স্মার্টফোনটিতে আমরা দেখতে পাই IPS এলসিডি প্যানেল রয়েছে যা ফুল এইচডি প্লাস রেজুলেশনের 120HZ রিফ্রেশর রয়েছে। 

এখন ক্যামেরায় আসি 48 MP হলো এর মেইন ক্যামেরা তারপর 8MP, 2MP, 2MP.

বাট আমি এই ফোনের লুক নিয়ে একটু বলছি খুব একটা সুন্দর না একটু মোটাসোটা ফোন। কিন্তু যারা মূলত গেমিং এর জন্য ফোন খুজছেন তারা এটাকে চয়েছ করতে পারেন। 

আপনি যদি একটি স্টাইলিশ ফোন খুঁজে থাকেন দেন আপনার জন্য হয়তো আরও রয়েছে। এর প্রসেসর আমরা দেখতে পাই স্নাপড্রাগণ 865 যেটা অবশ্যই ফ্লেক্সিবিলিটি। 2 বছর আগে এই প্রেসার গেমিং অবশ্যই ভালো একটা রেজাল্ট দিয়ে থাকবে। এই ফোনের ব্যাটারি হিসাবে রয়েছে  5160 MAH এবং চার্জর রয়েছে  33W এর। সবশেষে এই ফোনটির দাম হলো 22,500 টাকা। 

২য় নম্বরে অবস্থানে আছে

 REDMI NOTE 10S

OS & UI: Android 11, MIUI 12.5

Display: 6.43" AMOLED, 450 nits (typ), 1100 nits (peak)

Camera: 64MP Rear & 13MP Selfie

Chipset: Helio G95

Storage: 64GB & 6GB RAM

Battery: 5000mAh

মোবাইল ফোনটা বেস্ট হ্যান্ডি দেখতেও সুন্দর মোবাইল ফোনের ডিসপ্লে সেকশনে দেখতে পাই Amoled প্যানেল রয়েছে যা ফুল এইচডি প্লাস রেজুলেশনের। 

 অবশ্যই আমার সবসময় মনে হয় 90HZ বা 120 HZ IPS এর তুলনায় 60HZ Amoled বা Super Amoled এগিয়ে থাকে। তো ডিসপ্লে এর কালার বেশ ভালো পাবেন।  তবে প্রসেসর অবশ্যই তবে একটু গরম হয় কিন্তু খুব আহামরি হিটিং ইনস্টলিং এ ধরনের সিদ্ধান্ত নিন স্মার্টফোনের মিডিয়া পরিবেশিত হয়েছে।

এ স্মার্টফোনটি ভালো যে আপনার এই মুহূর্তে পেয়ে যাবেন 22,999 টাকা।

১ম নম্বরে অবস্থানে আছে 

REALME 8 

OS & UI: Android 11, Realme UI 2.0

Display: 6.4" Super AMOLED

Camera: 64MP Rear & 16MP Selfie

Chipset: Helio G95

Storage: 128GB & 8GB RAM

Battery: 5000mAh

 অফিশিয়াল ফোন রিয়েলমি 1 নম্বর পজিশনে রয়েছে দুইটা কারণে নাম্বার ওয়ান রেডমি নোট 10S এর মত সবকিছু সে ধরে রাখতে পারছে। এ স্মার্টফোনটি আমরা দেখতে পাই  ফিমেল মেল সবার হাতেই মানায়। 

তারপরে এর সাইজ স্মার্ট ফোনের ডিসপ্লে সেকশনে দেখতে পাই আমরা সুপার এমোলেড চ্যানেল রয়েছে যারা রেগুলার রিফ্রেশর এবং ফুল এইচডি প্লাস। তারমানে রেডমি নোট 10S এর সাথে মিল রাখে। 

এর ক্যামেরা কোয়ালিটি ও খারাপ না বাট রেয়ার ক্যামেরা যত ভালো রেজাল্ট দিয়ে থাকে ফরমেটিং ক্যামেরাটা তো অতটা ভাল ছিলনা।  এই ফোনের ব্যাটারি5000MAH এবং চার্জার 33W এর।  স্মার্টফোনে 22,999 হাজার টাকার মধ্যে পাওয়া যায়।   কিছুদিন আগেও এ স্মার্টফোনটি 23 হাজার টাকা থেকে পাওয়া যেত।

যেহেতু এই মুহূর্তে কম দামে পাওয়া যায় এই কারণে এটা আবার এক নাম্বারে চলে এসেছে। অন্যথায় হয়তো বলা যেতে পারে 20000 টাকার আশেপাশে মোটামুটি এই মুহূর্তে স্মার্টফোনগুলোর মার্কেট খোলা আছে।

তবে এর বাইরে আরও বেশি স্মার্টফোন রয়েছে যেগুলোকে হয়তো আমার কাছে  অতোটা পারফেক্ট মনে হয়নি। তবে আপনাদের কাছে যদি এর বাইরে অন্য কোন স্মার্টফোন ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। 

ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের সাথে আবারো দেখা হবে।  অবশ্যই কমেন্ট করে জানাবেন এরপরে আমরা কত হাজার টাকা বাজেটের স্মার্টফোন নিয়ে নিয়ে আসব। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ