২০২২ সালের পৃথিবীর সাতটি বিস্ময়কর আবিষ্কার [জেনে নিন এখানে]

আমরা বিশ্বের নানা বিস্ময় সম্পর্কে জানি। তবে প্রতিনিয়তই বিজ্ঞানের এই যুগে তৈরী হচ্ছে নানা বিস্ময়। চলুন জেনে আসি ২০২২ সালের পৃথিবীতে আলোরন সৃষ্টিকারী ৭ টি বিস্ময় সম্পর্কে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১.গোর-টেক্স ফ্যাব্রিক-

 আপনি যদি গোর-টেক্স ফ্যাব্রিকের সাথে পরিচিত না হন তবে এটি একটি শ্বাস-প্রশ্বাসযোগ্য এবং এখনও জলরোধী ফ্যাব্রিক।

যেহেতু আমি সত্যিই বাইরের মতো মানুষ, আমি বেশ কিছু আইটেমের মালিক যেমন বুট এবং জ্যাকেট যা গোর-টেক্স থেকে তৈরি। এই আইটেমগুলি সর্বদা আমার জন্য ব্যতিক্রমীভাবে ভাল পারফর্ম করেছে, এমনকি যখন আমি সত্যিই দক্ষিণ আমেরিকার বৃষ্টি বনে তাদের অপব্যবহার করেছি।

 ২. হক-আই

হক-আই একটি কম্পিউটার সিস্টেম যা ইউরোপীয় ফুটবল, টেনিস এবং গল্ফের মতো খেলাগুলিতে বলের গতিপথ ট্র্যাক করে।

৩.ডলবি অ্যাটমস -

যদিও আজকে অনেক কম ব্যবহৃত হয়, ১৯৯০ এর দশকে চারপাশের সাউন্ড ছিল সব রাগ। একটি ডিজিটাল প্রসেসর এবং একগুচ্ছ স্পিকারের উপর মেগাবক্স খরচ করে আপনি আপনার নিজের বাড়িতে একটি নিমজ্জিত অডিও পরিবেশ তৈরি করতে পারেন।

হাই-এন্ড সিস্টেমগুলি সিনেমা থিয়েটারে ব্যবহৃত সিস্টেমগুলির সাথে প্রতিদ্বন্দ্বিতা করে। ডলবি অ্যাটমস এমন একটি প্রযুক্তি যা চারপাশের শব্দকে পরবর্তী স্তরে নিয়ে যায়।

প্রযুক্তিটি অডিওকে ত্রিমাত্রিক স্থান হিসাবে সংজ্ঞায়িত করার অনুমতি দেয়। অডিও ইঞ্জিনিয়াররা সেই স্থানের মধ্যে যে কোনও জায়গায় বস্তু (পাখি, গাড়ি বা শব্দ করে) রাখতে পারেন, যার ফলে আরও বাস্তবসম্মত শ্রবণ অভিজ্ঞতা তৈরি হয়।

৪.iPhone

মনে করুন যে এটা বলা নিরাপদ যে আমরা সবাই জানি আইফোন কী। কেন আইফোন নির্বাচন করা হয়েছিল তার কারণ হল এর সরলতা স্মার্টফোনগুলিকে এমন লোকেদের কাছে নিয়ে এসেছিল যারা অন্যথায় এমন একটি উন্নত প্রযুক্তিগত ডিভাইস থেকে দূরে থাকতে পারে।

৫.উইন্ডোজ-৯৫

আমি নিশ্চিত যে প্রচুর লোক আছে যারা এই বিষয়ে আমার সাথে একমত হবে না, কিন্তু আমি মনে করি Windows 95 সম্ভবত সর্বকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ অপারেটিং সিস্টেম ছিল।

হ্যাঁ, উইন্ডোজ 95 এর সমস্যা ছিল, এবং মাইক্রোসফ্ট অ্যাপল থেকে ওএসের কিছু অংশ ধার করেছে এমন অভিযোগেরও অভাব ছিল না।

তবুও, Windows 95 ছিল প্রথম পিসি-ভিত্তিক অপারেটিং সিস্টেম যা সত্যিই জনসাধারণের জন্য ডিজাইন করা হয়েছিল। Windows 95 এর একটি বড় কৃতিত্ব হল যে এটি আমাদের হার্ডওয়্যারের জন্য প্লাগ-এন্ড-প্লে ক্ষমতা নিয়ে এসেছে।

এর আগে, নতুন হার্ডওয়্যার ইনস্টল করার অর্থ প্রায়শই সার্কিট বোর্ড জাম্পারগুলিকে ম্যানুয়ালি কনফিগার করতে হয় এবং সিস্টেমের মধ্যে প্রতিটি ডিভাইস দ্বারা কোন আইআরকিউ এবং ডিএমএ ব্যবহার করা হচ্ছে তা ট্র্যাক রাখতে হয়।

উইন্ডোজ 95 আমাদের এখন কুখ্যাত উইন্ডোজ স্টার্ট মেনুও দিয়েছে, এবং আমি নিশ্চিত যে এটিই প্রথম অপারেটিং সিস্টেম যা উভয় মাউস বোতামের ব্যবহারিক ব্যবহার করে।

আরও একটি অবদান যা ব্যাপকভাবে উপেক্ষা করা হয় তা হল Windows 95 স্মার্টফোনের বিকাশে একটি বিশাল ভূমিকা পালন করেছে। 1990 এর দশকে, মাইক্রোসফ্ট উইন্ডোজ সিই নামে একটি অপারেটিং সিস্টেম তৈরি করে।

Windows CE Windows 95-এর একটি খুব স্ট্রাইপ ডাউন সংস্করণ যা এমবেডেড হার্ডওয়্যারে চালানোর জন্য ডিজাইন করা হয়েছিল। প্রথম দিকের কিছু স্মার্টফোন উইন্ডোজ সিই অপারেটিং সিস্টেম দিয়ে সজ্জিত ছিল।

৬.জিপিএস নেভিগেশন-

 ষষ্ঠ প্রযুক্তিগত বিস্ময় যা আমি আমার তালিকায় অন্তর্ভুক্ত করছি তা হল জিপিএস নেভিগেশন। যে ব্যক্তি ক্রমাগত ভ্রমণ করে, আমি প্রতিবার গাড়ি ভাড়া করার সময় জিপিএস-এর উপর নির্ভর করি (আমি যখন বাড়ির কাছাকাছি থাকি তখন আমি অনেক বেশি জিপিএস ব্যবহার করি, কারণ আমি দিকনির্দেশনামূলকভাবে প্রতিদ্বন্দ্বিতা করি)।

আমি মনে করি যে জিপিএস সম্পর্কে যে জিনিসটি আমাকে সত্যিই অবাক করে তা হল একটি তুলনামূলকভাবে সস্তা ডিভাইসের পক্ষে গ্রহের যে কোনও জায়গায় আপনার অবস্থান নির্ভুলভাবে প্লট করা সম্ভব এবং আপনি যেখানেই যাওয়ার চেষ্টা করছেন সেখানে যেতে আপনাকে সাহায্য করতে পারে৷

গাড়ি, নৌকা, এরোপ্লেন, এমনকি অফ-রোড যানবাহনে ব্যবহারের জন্য ডিজাইন করা জিপিএস রিসিভার রয়েছে।

আমি আমার তালিকায় জিপিএস অন্তর্ভুক্ত করার জন্য বেছে নেওয়ার আরেকটি কারণ হল কারণ আমি এটিকে একটি ক্রসওভার প্রযুক্তি বলে মনে করি। যদিও নেভিগেশন স্পষ্টতই জিপিএসের প্রধান ব্যবহার, এটি অবশ্যই একমাত্র ব্যবহার নয়।

ড্রোনের জন্য স্থিতিশীলতা এবং স্বায়ত্তশাসিত ফ্লাইট নিয়ন্ত্রণ প্রদান করতে জিপিএস ব্যবহার করা হয়। একইভাবে, কিছু ডিজিটাল ক্যামেরা ফটোগ্রাফকে জিওট্যাগ করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে এটি ঠিক কোথায় ছবি তোলা হয়েছে তা নির্ধারণ করা সম্ভব করে।

৭.থ্রিডি প্রিন্টেড বন ইমপ্লান্ট-

3D প্রিন্টিং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, তবে সবচেয়ে সৃজনশীল একটি হল হাড়ের 3D প্রিন্টিং। 3D মুদ্রিত হাড়গুলি সিরামিক দিয়ে তৈরি, এবং প্রাকৃতিক মানুষের হাড়ের সাথে ফিউজ করার জন্য ডিজাইন করা হয়েছে।

3D প্রিন্টেড হাড়গুলি পুনর্গঠনমূলক অস্ত্রোপচারের জন্য দরকারী বলে পাওয়া যায়, বিশেষ করে যখন এটি মুখের সাথে জড়িত।

এখানে অনেকটাই আমার ব্যক্তিগত মতামত পোষণ করলাম।তবে,আশা করি আপনার এর সাথে অনেকটাই একমত। আশা করি ভালো লেগেছে।আরও জানতে সাথেই থাকুন জে আইটি.কম এর।

ধন্যবাদ সবাইকে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ