ফোনের তথ্য কেউ চুরি করছে নাতো আপনার অজান্তেই ? কিভাবে বুঝবেন

আপনার অজান্তেই আপনার মোবাইল ফোনের সকল তথ্য ছবি এবং ক্রেডেনশিয়াল কোন ইনফরমেশন কেউ চুরি করছে না তো? কিভাবে বুঝবেন যে আপনার অজান্তেই আপনার ফোন থেকে কোন তথ্য হারাচ্ছেন কিনা। আপনার গোপন কোনো বিষয় অন্যের কাছে চলে যাচ্ছে কিনা। বর্তমানে বিভিন্ন হিডেন সফটওয়্যার এর মাধ্যমে আপনার ফোনের যেকোন তথ্য যেকোনো সময় যে কেউ চুরি করে নিয়ে যেতে পারে আপনার অজান্তেই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যদি এমনটা হয় আপনি কিভাবে বুঝবেন যে আপনার ফোনের কোন তথ্য চুরি হচ্ছে কিনা। বা কেউ আপনার কোন তথ্য আপনার অনুমতি ছাড়াই ব্যবহার করছে কিনা এটা জানা খুবই জরুরী। অন্যথায় আপনার অতি মূল্যবান তথ্য গুলো চুরি হয়ে যেতে পারে এবং আপনি পড়ে যেতে পারেন মহা বিপদে।

অসংখ্য মানুষের ফোন আজকাল নানাভাবে, নানা কারণে ট্র্যাক করা হচ্ছে। স্মার্টফোনের এই যুগে ফোন ট্র্যাক করাটা আরও সহজ! কারণ, এর জন্য আপনার মোবাইল ফোনের নেটওয়ার্ক হ্যাক করার প্রয়োজন হয় না।

হ্যাকাররা শুধুমাত্র আপনার ফোনের দুর্বলতা খুঁজে বের করে সহজেই আপনার ফোনকে ‘ট্যাকিং ডিভাইসে’-এ পরিণত করে ফেলতে পারে। কিন্তু কী করে বুঝবেন আপনার ফোনে কেউ আপনার অজান্তেই সকল কিছু দেকছে কি না? আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সংকেত, যার মাধ্যমে আপনি বুঝেতে পারবেন আপনার ফোন কেউ ট্র্যাক করেছে কি না!


কথা বলার সময় শো শো শব্দ করা

ফোনে কথা বলার সময় অদ্ভুত সব ‘ব্যাকগ্রাউন্ড নয়েজ’ বা কোন শব্দ শুনতে পাওয়া যায়, তাহলে তা ফোন ট্র্যাক হরিপদ ফোনে কথা বলার সময় আপনি যদি কোন বিপ বিপ শব্দ শুনতে পান, তাহলে হতে পারে আপনার ফোন ট্যাপিংয়ের শিকার হয়েছে।

কথা ভেঙ্গে ভেঙ্গে আসা

যদি দেখেন কল চলাকালে দুই প্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকা সত্ত্বেও বারবার ভয়েস ব্রেক হচ্ছে বা কথা ভেঙ্গে ভেঙ্গে আসছে, তাহলে তা ফোন ট্যাপ করার কারনেও হতে পারে।

অস্বাভাবিকভাবে ব্যাটারী চার্জ কমে যাওয়া

যদি হঠাৎ করে ফোনের চার্জ অস্বাভাবিকভাবে কমে যায়, তবে ফোন ট্যাপ হওয়ার কারণে এমনটা হতে পারে। আপনার ফোন কল কোনো অ্যাপের সাহায্যে তৃতীয় পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের ব্যাটারির চার্জ দ্বিগুণ ক্ষয় হয় আর এ জন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত কমে যেতে পারে এমনকি ফোনটি অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে। তবে স্মার্টফোনে একসঙ্গে অনেকগুলো অ্যাপলিকেশন অন থাকলেও এমনটা হতে পারে।

ফোন স্লো হয়ে যাওয়া

ফোনে কোনো-রকম সন্দেহ জনক পরিবর্তন দেখা দিলে, নিশ্চিত হতে আপনার ফোনটি পাওয়ার অফ করুন। যদি ফোনটি বন্ধ হওয়ার পরেও স্ক্রিনে কোন আলো জ্বলে থাকে বা ফোন বন্ধ হতে অনেক সময় লাগে কিংবা বন্ধ না হয়ে অন হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই কোনো সমস্যা রয়েছে।

অকারনে মাঝে মাঝে ফোন রি-স্টার্ট হওয়া

যদি দেখেন আপনার ফোন কোনো কারণ ছাড়াই রিস্টার্ট হচ্ছে বা হঠাৎ করে ফোনের আলো জ্বলে উঠছে, অথবা কোন শব্দ বেজে উঠছে তাহলে বুঝতে হবে আপনার ফোনে কেউ আক্সেস পেয়েছে বা বাইরে থেকে কেউ আপনার আপনার অজান্তেই আপনার ফোন নিয়ন্ত্রণ করছে! তবে এসব পরিবর্তন ফোনের সফটওয়্যারের সমস্যার কারণেও হতে পারে।

ফোন অন্য কোন ডিভাইসের সংস্পশে আসলে শব্দ হয়

আপনি নিশ্চয় লক্ষ করে করবেন, কোনো কল করার সময় ফোনটি যদি কোনো স্পিকার বা অন্য কোন ইলেক্ট্রিক/ইলেক্ট্রনিক্স যন্ত্রের সামনে থাকে, সে ক্ষেত্রে স্পিকার থেকে বিপ বিপ শব্দ শোনা যায়। এ ছাড়া কোনো কল চলাকালে সামনে থাকা ল্যাপটপ বা টিভিতেও শব্দ শোনা যেতে পারে। যদি কখনো দেখেন, ফোন থেকে কোনো কল না করলেও আপনার ফোন স্পিকারের সামনে বা টিভির সামনে নিয়ে গেলে ওই একই রকম বিপ শব্দ শোনা যাচ্ছে, তাহলে বুঝতে হবে সমস্যা রয়েছে বা আপনার ফোন কেউ ট্যাপ করে রেখেছে।

টাকা বেশি কাটছে কিনা

স্প্যাইং অ্যাপগুলো ফোনের সেলুলার ডেটা ব্যবহার করতে পারে। যদি ফোনে কোনো ডেটা প্ল্যান অ্যাকটিভ করা না থাকে, সে ক্ষেত্রে ফোনের বিল অস্বাভাবিক হারে বেড়ে যাচ্ছে কিনা লক্ষ করুন। এ ক্ষেত্রে ফোনের বিলের বিস্তারিত তথ্য হাতে পেলে যাচাই করে দেখুস কোন অসংগতি রয়েছে কি না। বুঝে নিতে পারবেন! তবে প্রিপেইড নম্বরের ক্ষেত্রে এই সমস্য ধরার তেমন কোনো উপায় নেই।

বন্ধুরা তথ্যটি বন্ধুদের সাথে শেয়ার করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ