ফেসবুক আইডি নিরাপদে রাখার ১৩ টি উপায়।

প্রিয় বন্ধুরা, আসসালামুআলাইকুম। সবাই কেমন আসেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ফেসবুক আইডি নিরাপদে রাখার ১৩ টি উপায় নিয়ে।ত আসা করছি এই পোস্টটি শেষ পর্যন্ত ভালো ভাবে পড়লে আপনারা সবাই উপকৃত হবে। ত চলুন দেরি না করে মূল আলোচায় চলে যাই।

সূচনা:-

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ফেসবুক।এখন ত আমরা সবাই ফেসবুক ব্যবহার করে থাকি।বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।ফেসবুক এখন আমাদের জীবনের একটি অংশে পরিনত হয়েছে।

ফেসবুক ছাড়া এখন আমাদের একটি দিনও চলে না।আমাদের জীবনে প্রতিনিয়ন ফেসবুক ব্যবহারের ঘতি বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে যেমন ফেসবুক ব্যবহারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তেমন তার সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে নানা রকম দোকাবাজি,সাইভার আক্রমন, ফেসবুক আইডি হ্যাক ইত্যাদি।

তাই আমাদের আজকে আলোচনার মূল বিষয়ে থাকছে কিভাবে ফেসবুক আইডি নিরাপদে রাখা যায় তার উপায় গুলো নিয়ে আজ আপনাদের সাথে আলোচনা করব।

ফেসবুক আইডি নিরাপদে রাখার ১৩ টি উপায় হলো:-

১/ ফেসবুক লগ ইন।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

২/ ফেসবুকে সমস্ত সঠিক তথ্য প্রধান করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

৩/ শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

৪/ টু স্টেপ ভ্যারিফিকেশন।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

৫/ অন্য কারো ডিভাইসে লগ ইন না করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

৬/ হাইড লগ ইন ইনফরমেশন।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

৭/ জন্ম তারিখ প্রাইভেট করে রাখা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

৮/ ফেসবুকে ইমেল আইডি যুক্ত করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

৯/ ফেসবুকের পাসওয়ার্ড কারো কাছে শেয়ার না করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

১০/ ফেসবুকে লগ ইন অ্যালার্ট ব্যবহার করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

১১/ অপরিচিত লোকের সাথে বন্ধুত্ব না করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

১২/ সন্দেহজনক লিংকে ক্লিকে না করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

১৩/ প্রফেশনাল হ্যাকার ভাড়া করা।ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

১/ ফেসবুক লগ ইন:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক ব্যবহার করার জন্য প্রথমেই আপনাকে ফেসবুক লগ ইন করতে হবে।এর জন্য ইউজার নেইম এবং পাসওয়ার্ড ব্যবহার করতে হয়।লগ ইন করার সময় দেখবেন এখানে বক্সে লেখা "কিপ মি লগড ইন"। কখনও "কিপ মি লগড ইন "লেখা বক্সে কখনও ঠিক চিহ্ন দিবেননা।

তবে এই বক্সে কখন চেক করবেনা। কারন বক্স চেক করলে আপনার আইডি হ্যাক হওয়ার ঝুঁকি থাকবে।

 ২/ ফেসবুকে সমস্ত সঠিক তথ্য প্রধান করা :- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

আপনার ফেসবুক আইডি নিরাপদে রাখার আর একটি উপায় হলো আপনার আইডিতে সমস্ত সঠিক তথ্য ব্যবহার করোন।কারন যদি কোন সময় আপনার আইডি হ্যাক হয় তবে আপনার আইডির জন্য ফেসবুকে রিপোর্ট করে আপনার তথ্য দিয়ে যাতে আবার আইডি ফেরত পাবেন।

তাই ফেসবুক আইডিতে সব সময় সঠিক তথ্য ব্যবহার করবেন যেমন: নাম, জন্ম তারিখ।তাই অবশ্যই আইডিতে আপনার সমস্ত সঠিক তথ্য ব্যবহার করবে কোর ধরনের ছদ্মনাম ব্যবহার করবেন না যেমন: নীল আকাশের নিচে,রাজকুমার,নীল পরী ইত্যাদি।

এধরনের ছদ্মনাম ব্যবহার করলে আপনার আইডি ফিরিয়ে আনা অনেক কঠিন কাজ হবে।তাই ফেসবুক আইডি নিরাপদে রাখতে আইডিতে অবশ্যই সঠিক তথ্য ব্যবহার করবেন।

৩/ শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

আইডিতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করাও ফেসবুক আইডি নিরাপদে রাখার একটি কার্যকর উপায়।ফেসবুক আইডি নিরাপদে রাখার জন্য প্রথমে আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।যাতে কেউ আন্তাজ করে পাসওয়ার্ড ট্রাই করে আপনার একাউন্টে প্রবেশ না করতে পারে।

আমরা বেশির ভাগ সময় কিন্তু সহজ পাসওয়ার্ড ব্যবহার করে থাকি।কিন্তু ফেসবুক আইডি নিরাপদে রাখার জন্য অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন যাতে কেউ সহজে পাসওয়ার্ড অপেন না করতে পারে।

পাসওয়ার্ডে কেরেক্টা,সংখ্যা,এলফাভেট সবকিছুর ম্রিশনে ব্যবহার করবেন।যাতে হ্যাকররা সহজে আপনার আইডি হ্যাক না করতে পারে।তাই ফেসবুক আইডি নিরাপদে রাখতে অবশ্যই জটিল পাসওয়ার্ড ব্যবহার করবেন।

৪/ টু স্টেপ ভেরিফিকেশন:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

টু স্টেপ ভেরিফিকেশন মানে হচ্ছে,আপনি যখন আপনার ফেসবুক আইডি লগ ইন করবেন তখন আপনার আইডি থেকে আপনার ফোনে একটি এসএমএসে একটি কোড পাঠানো হবে।এটি একটি ওয়ান টাইম পাসওয়ার্ড হবে।এটি দিয়ে আইডি লগ ইন করবেন।

এই পাসওয়ার্ড দিয়ে লগ ইন করলে আপনার ফেসবুক আইডি নিরাপদ থাকবে।আর কেউ যদি আপনার পাসওয়ার্ড পেয়ে যায় তবুও আপনার আইডিতে ডুকতে পারবে না।

৫/ অন্য করো ডিভাইসে লগ ইন না করা:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক আইডি নিরাপদে রাখার আর একটি উপায় হলো আইডি কারো।অন্য কেউ বলতে হতে পারে সে আপনার বন্ধু কিংবা পরিচিত কারো পিসি বা ফোনে আপনার আইডি লগ ইন করবেন না যদি  সে আপনার বিশ্বস্ত হয়।

কারন অন্য কারো ডিভাইসে আপনার আইডি লগ ইন করলে আপনার আইডি হ্যাক হওয়ার ঝুকিঁ থাকবে।তাই ফেসবুক আইডি নিরাপদে রাখতে অন্য কারো ডিভাইসে আইডি লগ ইন থেকে বিরত থাকুন।

৬/ হাইড লগ ইন ইনফরমেশন:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

আপনার জরুরি কোন তথ্য ফেসবুকে ব্যবহার করবেন না।এখানে জরুরি তথ্য বলতে বুঝানো হয়েছ আপনার ফোন নম্বার,ইমেইল এড্রেস মানে যেগুলো দিয়ে আপনার ফেসবুক আইডি খুলা হয়েছে।এগুলো সব সময় প্রাইভেসি দিয়ে হাইড করে রাখবেন।

যাতে হ্যাকাররা সহজে আপনার পারসোনাল তথ্য পেয়ে আইডি হ্যাক না করতে পারে।

৭/ জন্ম তারিখ প্রাইভেট করে রাখুন- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক আইডি নিরাপদে রাখতে আপনার জন্ম তারিখ প্রাইভেট রাখুন।কারন বর্তমানে আমাদের দেশে অনেক প্রফেশনাল হ্যাকার রয়েছে যারা ফেসবুক আইডির নাম এবং জন্ম তারিখ নিয়ে প্রফাইলে ছবি সম্পাদন করে নখল এনআইডি কার্ড তৈরি করে ফেসবুকে উপস্থাপন করে ফেসবুক আইডি হ্যাক করার চেষ্টা করে।

তাই আপনার ফেসবুক আইডি নিরাপদে রাখতে অব্যশই  জন্ম তারিখ প্রাইভেট রাখুন।

৮/ ফেসবুকে ইমেল আইডি যুক্ত করা:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক আইডি নিরাপদে রাখতে অবশ্যই ফেসবুকে ইমেল আইডি যুক্ত করবেন।ইমেল আইডি ছাড়াও আপনি ফোন নাম্বার ব্যবহার করে ফেসবুক চালাতে পারবেন।

তবে ফেসবুকে ইমেল আইডি যুক্ত করলে কোন সময় যদি আপনার আইডি হ্যাক হয়ে যায় তবে আইডি সহজে ফিরিয়ে আনতে পারবেন।

ইমেল আইডি না থাকলে হ্যাকারের হাত থেকে আইডি ফিরিয়ে আনা অনেক কঠিন হয়ে পরে।তাই ফেসবুক আইডি নিরাপদে রাখার জন্য আইডিতে ইমেল আইডি যুক্ত করবেন।

৯/ ফেসবুকের পাসওয়ার্ড কারো কাছে শেয়ার না করা:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক আইডি নিরাপদে রাখার একটি কার্যকর উপায় হলো পাসওয়ার্ড কারো সাথে শেয়ার না করা।অনেক সময় দেখা যায় অনেক নিজের পাসওয়ার্ড বন্ধু বান্ধবের সাথে শেয়ার করেন।যা পরর্বতিতে  আইডি হ্যাক এর কারন হতে পারে।

আপনি যদি আপনার পাসওয়ার্ড অন্যদের সাথে শেয়ার করেন তবে তারা আপনার একাউন্টে ডুকে নানা ধরনের অপরাধ মূলক কাজ করতে পারে। আর এর ফলে আপনাকে ভবিষ্যতে অনেক ঝামেলা পুহাতে হবে।

তাই কখনও কারো সাথে আপনার পাসওয়ার্ড শেয়ার করবেন না।

১০/ ফেসবুকে লগ ইন অ্যালার্ট ব্যবহার করা:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক আইডি নিরাপদে রাখতে  ফেসবুকে লগ ইন  অ্যালার্ট ব্যবহার করুন।কারন এতে কেউ যদি আপনার অজানতে আপনার আইডিতে ডুকার চেষ্টা করে তবে ফেসবুক আপনাকে তা জানিয়ে দেবে।

ফেসবুকে লগ ইন অ্যালার্ট চালু করার জন্য প্রথমে আপনাকে ফেসবুক লগ ইন করে সেটিং মেনুতে যেতে হবে।এবার সিকিউরিটি অপশনে ক্লিক করে লগ ইন অ্যালার্ট দিয়ে এডিট করতে হবে।

ইমেল লগ ইন অ্যালার্ট এবং গেট নটিফিকেশন সেভ করতে হবে।এই কাজটি করার ফলে কেউ যদি আপনার আইডিতে প্রবেশ করতে চায় তবে আপনি তা জানতে পারবেন।যত বার আইডিতে ডুকার চেষ্টা করবে ততবার আপনার কাছে লগ ইন অ্যালার্ট বেজে উঠবে।

১১/ অপরিচিত লোকের সাথে বন্ধুত্ব না করা:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক আইডি নিরাপদে রাখার আর এটি উপায় হলো অপরিচিত লোকের সাথে বন্ধুত্ব না করা।বর্তমানে দেখা যায় আমাদের রিয়েল লাইফে বন্ধুর তুলনায় ফেসবুক বন্ধুর সংখ্যা অনেক বেশে। সবারই ফেসবুকে রয়েছে হাজার হাজার বন্ধু।অতচ কেউ কাউকে চেনেনা পর্যন্ত।

তাই ফেসবুকের পরামর্শ হলো অপরিচিত লোকের সাথে বন্ধুত্ব না করা।কারন অপরিচিত লোক আপনার সাথে বন্ধুত্ব করতে পারে তার কার্য সিদ্ধি করার জন্য।যা পরে তারা আপনার নাম ফটো ব্যবহার করে নানা রকমের অপরাধ করতে পারে।

যার জন্য পরে আপনাকে বিভিন্ন ধরনের বড় সমস্যার সম্মুখীন হতে পারে।তাই সব সময় ফেসবুকে অপরিচিত কারো সাথে বন্ধুত্ব করা থেকে বিরত থাকতে হবে।

১২/ সন্দেহজনক লিংকে ক্লিক না করা:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

ফেসবুক আইডি নিরাপদে রাখার একি কার্যকর উপায় হলো সন্দেহজনক লিংকে ক্লিক না করা।কখনও ফেসবুকে অপরিচিত লোকের দেওয়া লিংকে ক্লিক করবেন না।বিষেশ করে কোন সন্দেহজনক লিংকে ক্লিক করবেন না বা কোন ফাইল অপেন করপেন না।

কারন এসব লিংকে ক্লিক করলে তারা আপনাকে ফেসবুকের মতো একটি পেজে নিয়ে ফেসবুকে ব্যবহার করা পাসওয়ার্ড এবং নম্বর চাইবে। আর আপনি যদি এগুলো দিয়ে দেন তবে হ্যাকরদের হাতে আপনার নাম্বার এবং পাসওয়ার্ড চলে যাবে।

যার ফলে তারা আপনার আইডি হ্যাক করতে পারে বা যেকোন অপরাধ করতে পারে।তাই এ ধরনের লিংকে ক্লিক করা থেকে বিরত থাকবেন।

১৩/ প্রফেশনাল হ্যাকার ভাড়া করা:- ফেসবুক আইডি নিরাপদে রাখার উপায়।

আপনার ফেসবুক আইডি নিরাপদে আছে কি না জানতে মাঝে মাঝে প্রফেশনাল হ্যাকার ভাড়া করুন।আপনি কোন প্রফেশনাল হ্যাকার ভাড়া করে আপনার আইডি হ্যাক করতে বলবেন।আর হ্যাকার যদি ট্রাই করে বলেদেয় আপনার আইডি সিকিউর।

তবে আপনি নিশ্চিন্ত হতে পারবেন যে আপনার আইডি নিরাপদ আছে।আর হ্যাক হওয়ার কোন আশ্বংকা নেই।

তাই মাঝে মধ্য প্রফেশনাল হ্যাকার ভাড়া করে আপনি দেখতে পারবেন যে আপনার ফেসবুক আইডি ঠিক কতোটুকু নিরাপদ রয়েছে।

শেষ কথা:-

ত বন্ধুরা এই ছিল আমাদের আজকের ফেসবুক নিরাপদে রাখার ১৩ টি উপায়। ত আসা করছি এই উপায় গুলো অবলম্বন করে আপনিও আপনার ফেসবুক আইডি নিরাপদে রাখতে পারবেন।

ত আসা করছি আমার আজকের এই ফেসবুক নিরাপদে রাখার উপায় গুলো পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবে। আর সব ধরনের হ্যাকার দের থেকে সর্তরক থাকবেন।

আর আমার এই কষ্ট করে লেখাটি সার্থক হবে যদি লেখাটি আপনাদের কোন উপকারে আসে।আর যদি আমার পোষ্ট সর্ম্পকে আপনাদের জানার কিছু থাকে তবে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন।ইনশাআল্লাহ আমি আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত সবাই খুব বেশি ভালো থাকবে।সুস্থ থাকবেন নিরাপদে থাকবেন আর আমার জন্য বেশি বেশি করে দোয়া করবেন।আবারও নতুন কোন পোষ্ট নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।

এই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।