বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম

আপনি যদি আপনার বিকাশ একাউন্টের পিন পরিবর্তন করতে চান তাহলে আমাদের আজকে লেখাটা মনোযোগ সহকারে পড়বেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কারণ আমাদের আজকের মধ্যে আপনাদের সঙ্গে বিকাশ একাউন্টের পিন কিভাবে পরিবর্তন করবেন বা বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম নিয়ে আলোচনা করব, তাহলে চলুন বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম নিয়ে বিস্তারিত জেনে নেয়া।

বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম

বর্তমানে এখন সময় সঙ্গে সঙ্গে বিকাশ এর মাধ্যমে লেনদেন করার পরিমাণ বেড়েই চলেছে।আর তাই বিকাশের পিন কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস অনেকেই আছেন,

যারা বিকাশে অ্যাকাউন্ট এর পিন পরিবর্তন করতে চান কিন্তু কিভাবে করতে হয় সেটা না জানার কারণে করতে পারেন না। 

আপনি যদি আপনার বিকাশ একাউন্টের পিন পরিবর্তন করতে চান তাহলে সেটা কিভাবে করতে পারবেন  সেই বিষয়টা নিয়েই আলোচনা হবে মূলত আজকে, 

আপনি যদি আপনার বিকাশ একাউন্টের পিন ভুলে গিয়ে থাকেন, তবে আপনি কিন্তু আপনার বিকাশ একাউন্টের পিন খুব সহজে রিসেট করে নিতে পারবেন।  

আপনি যদি আপনার বিকাশ একাউন্টের পিন ভুলে গিয়ে থাকেন তবে আপনি সেটা রিসেট করার জন্য কাস্টমার কেয়ারের মোবাইল নাম্বারে ফোন দিতে পারেন,

এরপরে আপনি তাদেরকে সঠিক তথ্য দিবেন তারা যে বিষয়গুলো সম্পর্কে আপনার কাছে জানতে চাইবে সেগুলো সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবেন।

তাহলে তারা আপনার বিকাশের পিন রিসেট করে দিবে, আবার আপনি চাইলে সরাসরি তাদের ওয়েবসাইটের মাধ্যমে লাইভ চ্যাট করেও কিন্তু আপনি আপনার বিকাশের পিন রিসেট করে নিতে পারবেন। 

আপনি যদি আপনার বিকাশের পিন ভুলে যান তবে কাস্টমার কেয়ারের সঙ্গে কথা বলার পরে তারা আপনার কাছে লাস্ট ৯০ দিনের ট্রানজেকশন এর  মধ্যে শেষ দশটি ট্রানজেকশন এর ভিতরে যেকোনো একটি ট্রানজেকশন এর অ্যামাউন্ট বলতে চাইতে পারে,

 আপনি সেটা বলে দিবেন  তাদেরকে এরপরে বাকি যে তথ্যগুলো চাইবে সেগুলো দিয়ে দিবেন। 

আর আপনাদের কাছে যদি আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার জন্ম তারিখ এই বিষয়গুলো সম্পর্কে জানতে চায় তাহলে সঠিক তথ্য দিবেন অবশ্যই তা না হলে কিন্তু আপনি আপনার  বিকাশ একাউন্টের পিন রিসেট করতে পারবেন না। 

আপনি যদি ভুল তথ্য দেন আর তারা যদি দেখে আপনার তথ্যগুলো সঠিক নয় তাহলে কিন্তু তারা কখনোই আপনার একাউন্টটি রিকভার করে দিবে না, তাই যে তথ্যগুলো দেবেন সেগুলো সঠিক দেওয়ার চেষ্টা করবেন।  

তারপরে আপনারা চাইলে *২৪৭# ডায়াল করে অথবা বিকাশ অ্যাপের মাধ্যমে নিজেই আপনার বিকাশের পিন রিসেট করে নিতে পারেন।  

অস্থায়ী পিন এসএমএস- এর মাধ্যমে পাওয়ার পরে আপনারা বিকাশ একাউন্টের  পিন রিসেট করতে লগইন পেজ থেকে ‘পিন ভুলে গিয়েছেন’ একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন।

 তারপরে আপনাদের যে নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট খোলা সেই নাম্বারটি টাইপ করে বসাবেন।

আর এর পরের দেবে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড বা (ওটিপি) এবং অস্থায়ী পিন দিয়ে গ্রাহক নিজেদের পছন্দ মন্ত একটি পাসংখ্যার পিন নাম্বার সেট করে দিতে পারবে আরেকবার নতুন পিন দিয়ে দিলে আপনি আপনার বিকাশের পিনটি সফলভাবে রিসেট করে নিতে পারবেন। 

আর পরবর্তীতে যদি আপনি আপনার বিকাশের পিন পরিবর্তন করতে চান সেটাও খুব সহজে করে নিতে পারবেন।  

ইউএসএসডি কোড ডায়াল করে আপনি যদি আপনার বিকাশ একাউন্টের পিন  রিসেট করতে চান তবে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে *২৪৭# ডায়াল করে My bkash থেকে ‘চেঞ্জ মোবাইল মেন্যু পিন’ নির্বাচন করে নিতে হবে। 

আর পরের ধাবে আপনাকে আগের সেভ করা যে পিন নাম্বারটি রয়েছে সেটি এখানে  টাইপ করে বসিয়ে দিতে হবে। 

এরপরে আপনি আপনার একাউন্টের মধ্যে নতুন একটি পিন সেট করবেন, আর তাহলে আপনার বিকাশ একাউন্টের পিন পরিবর্তন হয়ে যাবে,

আপনি নতুন যে পির নাম্বারটি দিবেন সেই পিন নাম্বার দিয়ে পরবর্তীতে আপনি সকল ধরনের ট্রানজেকশন করতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Mohammad Naiem - Apr 28, 2023, 5:13 PM - Add Reply

সবাই কাজ টা করুন ১০০% ১ জিবি পাবেন

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ