রকেট মার্চেন্ট একাউন্ট খুলার নিয়ম।

রকেট মার্চেন্ট একাউন্ট ( merchant account): ব্যবসা বা প্রতিদিন যাদের বড় বড় লেনদেন করতে হয় তাদের জন্য রকেট মার্চেন্ট একাউন্ট খুলা খুবই গুরুত্বপূর্ণ। কারন মার্চেন্ট একাউন্ট দিয়ে অনেক বড় পরিমাণে টাকা লেনদেন করা যায়, তাও আবার কম খরচে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু অন্যদিকে পার্সোনাল একাউন্টে ক্যাশ আউট এবং ক্যাশ ইন এর লিমিট থাকে। আবার খরচ ও বেশি হয়। 

তবে রকেট পার্সোনাল একাউন্ট তৈরি যত সহজ মার্চেন্ট একাউন্ট তৈরি করা তত সহজ নয়।এর জন্য তাদের প্রদান করা কিছু শর্ত আছে যা আপনাকে পূরণ করতে হবে।আর এ শর্তগুলো পূরণ করতে পারলেই তারা আপনাকে মার্চেন্ট একাউন্ট দেবে।

তবে,যাই হোক রকেট মার্চেন্ট একাউন্ট কি? কিভাবে মার্চেন্ট একাউন্ট তৈরি করতে হবে? তা আপনারা এই পোষ্ট পড়লেই বুঝতে পারবেন।

Table of content :

১/ মার্চেন্ট একাউন্ট কি?(what is merchant account? 

২/ একাউন্ট তৈরির জন্য কিকি কাগজপত্র প্রয়োজন?

৩/ রকেট মার্চেন্ট একাউন্ট এর সুবিধা সমূহ। 

৪/ রকেট মার্চেন্ট একাউন্ট এর অসুবিধা সমূহ। 

৫/ রকেট মার্চেন্ট একাউন্ট খুলার নিয়ম।

৬/ শেষ কথা।

১/ মার্চেন্ট একাউন্ট কি? ( What is merchent account?)

রকেট হলো জনপ্রিয় কমার্শিয়াল ব্যাংক Dutch Bangla Bank এর একটি মোবাইল ব্যাংকিং সার্ভিস।সময়ের সাথে সাথে রকেটের জনপ্রিয়তা মানুষের কাছে বৃদ্ধি পাচ্ছে।আর তাই এখন লেনদেন এর এটি অন্যতম মাধ্যমে পরিনত হয়েছে রকেট।

প্রত্যেক্ষ বা পরোক্ষ ভাবে যারা ব্যবসা বা বিভিন্ন      ই -কর্মাস এর সঙ্গে যুক্ত, তাদের প্রতিদিন ক্রেতাদের সাথে লেনদেন করতে হয়।

আর মানুষ এখন অনেক আধুনিক হয়েছে, যার ফলে এখন মানুষ সরাসরি লেনদেন না করে মোবাইল ব্যাংকিং এর সাহায্যে লেনদেন করে। 

আর এখন মোবাইল ব্যাংকিং লেনদেন এর ক্ষেত্রে গ্রাহদের প্রধান পছন্দ হচ্ছে রকেট মার্চেন্ট একাউন্ট। তবে, আপনি কি জানেন কিভাবে রকেট মার্চেন্ট একাউন্ট তৈরি করতে হয়? আপনাদের সুবিধার জন্য এই পোষ্টে আমি চেষ্টা করব এই সর্ম্পকে আপনাদের সাথে বিস্তারিত শেয়ার করতে।

 তবে, আপনি ঘরে বসে মার্চেন্ট একাউন্ট খুলতে পারবেন না।রকেট মার্চেন্ট একাউন্ট তৈরির জন্য আপনাকে রকেট এজেন্ট বরাবর যেতে হবে। এবং রকেট মার্চেন্ট এর জন্য আবেদন করতে হবে। 

২/ একাউন্ট তৈরির জন্য কিকি কাগজপত্র প্রয়োজন?

রকেট মার্চেন্ট একাউন্ট খুলার জন্য আপনার কিছু জিনিস প্রয়োজন হবে। নিচে তা উল্লেখ করা হলোঃ-

  • জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন /ড্রাইভিং লাইসেন্স।
  • দুই কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি। 
  • active phone number. 
  • TIN সার্টিফিকেট।
  • বিজনেস ট্রেড লাইসেন্স। 
  • ই -মেইল এড্রেস। 
  • ব্যাংক একাউন্ট। 

৩/ রকেট মার্চেন্ট একাউন্ট এর সুবিধা সমূহ। 

রকেট মার্চেন্ট একাউন্ট এর অনেক সুবিধা রয়েছে। নিচে রকেট মার্চেন্ট একাউন্ট এর সুবিধা সমূহ উল্লেখ করা হলোঃ- 

  • রকেট মার্চেন্ট একাউন্ট এর মাধ্যমে আপনি আনলিমিটেড টাকা লেনদেন করতে পারবেন।অন্যদিকে পার্সোনাল একাউন্টে তা সম্ভব হয় না।
  • রকেট মার্চেন্ট একাউন্ট থেকে কোন পেমেন্ট করা হলে তার জন্য কোন চার্জ কাটা হয় না।অন্যদিকে পার্সোনাল একাউন্ট থেকে পেমেন্ট করা হলে চার্জ কাটা হয়।
  • রকেট মার্চেন্ট থেকে পেমেন্টে অনেক ডিসকাউন্ট পাওয়া যায়। এতে করে গ্রাহকরা সহজে আকৃষ্ট হবে মার্চেন্টে কেনাকাটা করতে। 
  • রকেট মার্চেন্ট এর মাধ্যমে টাকা অনেক নিরাপদে লেনদেন করা যায়। ফলে এখন রকেট মার্চেন্ট রয়েছে সকলের পছন্দের তালিকায় প্রথম স্থানে।

৪/ রকেট মার্চেন্ট একাউন্ট এর অসুবিধা সমূহ। 

প্রত্যেকটা জিনিসের সুবিধা ও অসুবিধা দুটি দিক থাকে। আর রকেট মার্চেন্ট একাউন্ট ও এর থেকে ব্যাতিক্রম নয়। রকেট মার্চেন্ট একাউন্ট এর এক গুলো সুবিধা থাকলে ও এর কিছু অসুবিধা ও রয়েছে। 

ত চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক রকেট মার্চেন্ট এর অসুবিধা সমূহ কিকি।

  • রকেট মার্চেন্ট এর পেমেন্ট এর টাকা কেউ কোন এজেন্ট এর মাধ্যমে তুলতে পারবে না।এখানে টাকা তুলার জন্য আপনাকে অবশ্যই ব্যাংকে যেতে হবে।আর ব্যাংক এর মাধ্যমে টাকা তুলার জন্য প্রথমে আপনাকে আবেদন করতে হবে।এবং আবেদন করার একদিন পর নির্দিষ্ট ব্যাংকের কার্যদিবসের মধ্যে আপনি টাকা তুলতে পারবেন।
  • যে অপারেটর এর মাধ্যমে একাউন্ট খুলা শুধু মাত্র তার মাধ্যমে গ্রাহকগন পেমেন্ট করতে পারবেন। আর অন্য কোন মার্চেন্ট একাউন্ট থেকে রকেট মার্চেন্টে টাকা তুলা যাবে না।
  •  কোন ধরনের পার্সোনাল একাউন্ট থেকে রকেট মার্চেন্ট একাউন্টে টাকা পাঠানো যায় না। আপনি যদি মার্চেন্টে কেনাকাটা করেন তবে আপনাকে মার্চেন্ট টু মার্চেন্ট লেনদেন করতে হবে।
  • মার্চেন্ট একাউন্ট সহজে ঘরে বসে খুলা যায় না। এর জন্য আপনি যে একাউন্ট খুলবেন সেই একাউন্টের জন্য আপনার নিকটবর্তী এজেন্ট এর কাছে যেতে হবে।

৫/ রকেট মার্চেন্ট একাউন্ট খুলার নিয়ম।

এতক্ষন আমরা Rocket merchant account  সর্ম্পকে অনেক কিছু জানলাম। যেমন, মার্চেন্ট একাউন্ট কি? এবং এর সুবিধা ও অসুবিধা সমূহ। ত এখন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে, কিভবে রকেট মার্চেন্ট একাউন্ট খুলতে এর নিয়ম চলুন এখন আমরা জেনে নেই। 

রকেট মার্চেন্ট একাউন্ট খুলার জন্য  আপনাকে নির্দিষ্ট কিছু নিয়ম অনুসরন করতে হবে। নিচে রকেট মার্চেন্ট একাউন্ট খুলার ধাপ সমূহ উল্লেখ করা হলোঃ-

  • প্রথমে আপনাকে 16216 এই নম্বরে কল করে নিকটস্থ এজেন্টের ঠিকানা বা মার্চেন্ট একাউন্ট খুলার ঠিকানা জেনে নিতে হবে। 
  • এর পর এজেন্ট এর কাছে গেলে তারা আপনাকে একটি ফরম দিবে। এখন ফরমে সমস্ত সঠিক তথ্য দিয়ে fillup করুন। যেমনঃ- নাম,ছবি,NID card, phone number, TIN number ইত্যাদি। তবে, মনে রাখবেন ID card এর দেওয়া তথ্য অনুযায়ী ফরমটি পূরণ করতে হবে। 
  • এবার আপনার সমস্ত তথ্য দিয়ে ফরম পূরন করা হয়েগেলে তারা আপনার তথ্য গুলো যাচাই করে নিবে।
  • এর পর আপনার দেওয়া phone number এর call এর মাধ্যমে আপনাকে তারা জানাবে আপনার একাউন্ট চালু করা হয়েছে কিনা।

৬/ শেষ কথা।

ত বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনা রকেট মার্চেন্ট একাউন্ট এর সর্ম্পকে। এই পোষ্টে আমি আপনাদের সাথে শেয়ার করেছি রকেট মার্চেন্ট একাউন্ট কি? এর সুবিধা ও অসুবিধা সমূহ। এবং রকেট মার্চেন্ট একাউন্ট খুলার নিয়ম স্টেপ বাই স্টেপ। 

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন। আল্লাহ হাফেজ?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD SUHAN CHOWDHURY - May 1, 2022, 2:36 PM - Add Reply

NICE
ARTICLES

You must be logged in to post a comment.
Nobuath Hossain - May 2, 2022, 10:02 AM - Add Reply

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।