মোবাইল ফোন এর আসক্তি থেকে বের হওয়ার কিছু উপায়

আস্সালামু আলাইকুম ।আশারাখছি মহান রাব্বুল আলামিন এর অশেষ রহমতে সবাই ভালোই আছেন। বর্তমান বিশ্বে স্মার্ট ফোন ছাড়া যেন একদমই চলেনা। বিশ্ব এখন হাতের মুঠোয়। এক আঙ্গুলের ইশারায় যেন একটি স্মার্ট ফোন  সারা বিশ্ব কে খুব কাছে এন দেয়। সকল তথ্য পাওয়া যায় এই আশ্চার্য জনক যন্ত্র স্মার্ট ফোনের ছোয়ায়। এই স্মার্ট ফোন্ এর ব্যবহার দিনি দিনে ব্যাপক আকারে ধারণ করছে। অনেক সময় জুড়ে মানুষের পকেটে,হাতে,সাথে সবসময় স্থান করে নেয়। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

স্মার্ট ফোন এর আসক্তি থেকে বের হওয়ার উপায়ঃ 

স্মার্ট ফোন এর আসক্তি মানুষকে চারিদিকে ঘিরে রেখেছে। স্মার্ট ফোন েএর আসক্তি থেকে বের হওয়অর জন্য কার্যকরী কয়েকটি উপায়। যেমনঃ

1)  মনকে স্থির করা এবং ইচ্ছাশক্তিঃ

যে কোনও আসক্তি থেকে দুরে থাকলে চাইলে আগে মন থেকে স্থির করতে হেবে , আমাকে আসক্তি থেকে বের হতে হবে।পাশাপাশি নিজের মনের ইচ্ছাশক্তি থাকতে হবে এই আসক্তি থেকে বের হওয়ার জন্য। নিজের ইচ্ছাশক্তি থাকলে স্মার্ট ফোন  এর আসক্তি থেকে বের হওয়া সম্ভব।

2)  ফোন ব্যবহার এর নির্দির্ষ্ট সময় নির্ধারণঃ

আমরা জানি যে, প্রতিটা জিনিস এর একটি সিডিউল থাকে ।প্রতিটা কাজ এর জন্য একটা নিদির্ষ্ট সময় দরকার এবং কোনও কাজ যদি রুটিন অনুযায়ী করা হয়। তাহলে ঐ কাজটি সুন্দরভাবে সংঘঠিত হয়। তাই মোবাইল ফোন কতটুকু সময় চালাবেন তার একটি নির্দিষ্ট সময় নিজেকেই ঠিক করতে হবে।অধিক সময় চালানো থেকে বিরত থাকতে হবে। তবেই স্মার্ট ফোন এর আসক্তি থেকে নিজেকে মুক্তি দেওয়া সম্ভব হবে।

3)  নিজের পরিবর্তন এর প্রতি খেয়াল রাখাঃ

স্মার্ট ফোন এর ব্যবহার এর আসক্তি থেক নিজেকে বের হওয়ার জন্য অন্যতম উপায় হল নিজের পরিবর্তন খেয়াল রাখা। আপনি ফোন ব্যভহার এর আহগ কেমন ছিলেন , কি কি করতেন এবং ফোন ব্যভহার এর পর কি কি করছেন।

কতটুকু সময় দিচ্ছেন ঐ স্মার্ট ফোনে। আপনি নিজের পরিবর্তন টা খুব ভালোভাবে খেয়াল করবেন আপনার কতটা পরিবর্তন হয়েছে। নিজেকে আগের অবস্থানে ফিরিয়ে আনার জন্য এই পরিবর্তনের প্রতি খেয়াল রাখা অনেক উপকারী।

4)  নোটিফিকেশনঃ 

একটি স্মার্ট ফোন এর মধ্যে অনেক আ্যপস থাকে । সেই আ্যাপস গুলোর মিনিট এ মিনিট এ নোটিফিকেশন চলে আসে। যা আপনাকে বার বার দেখতে হয়। এতে করে একদিকে যেমন সময়ের অপচয় হয় অপরদিকে ফোনের দিকে আসক্তি বারায়। তাই নোটিফিকেশন অপশন বন্ধ রাখতে পারেন। এতে করে ফোনের আসক্তি কমে যাবে।

5)  অপ্রয়োজনীয় আ্যাপস বাতিলঃ

একটি স্মার্ট ফোন এর অনেকগুলো আ্যপস থাকে। যেগুলো অপ্রয়োহনীয় আ্যাপস সেগুলো ফোন থেকে বাতিল করতে হবে। তাহলে ঐ গুলোর ব্যবহার থেকে নিজেকে দুরে রাখা সম্ভব হবে।

6)  ঘরের কাজে মন দেওয়াঃ

যখনই সেই মোবাইল ফোনের আসক্তি চলে আসবে। ঠিক তখনি ঘরের অন্যান্য কাজে মন দিতে পারেন। এতে করে একদিকে যেমন ঘরের প্রয়োজনীয় কাজটিও হবে।অপরদিকে মোবািইল এর প্রতি আসক্তি ও কমে যাবে।

7) ঘুমানোর আগে মোবাইল ফোন দুরে রাখুনঃ

রাতে ঘুমানোর আগে মোবাইল ফোন হাতের কাছে রাখবেন না। এত করে মোবাইল ব্যভহার এর আসক্তি বারে। যদি রাতে ঘুমানোর আগে মেবাইল দুরে রাখেন তাহলে মোবাইল এর আসক্তি থেকে নিজেকে দুরে রাখা সম্ভব হবে।

 8) হাতে ঘড়ি ব্যবহারঃ

সময়ের প্রতি কার না নজর খাকে? সবাই আমরা সময় দেখতে অভ্যাস্ত।মোবাইল আসার পর অনেকেই মোবাইল এর সময় এর উপর নির্ভর থাকে। যদি সময়টো হাতঘড়ির উপর নির্ভর করেন। তাহলে স্মার্ট ফোন কম দেখতে হবে। এতে করে আসক্তি কমে যাবে।

9) বই পড়ার অভ্যাস গড়ুনঃ

মোবইল ফোনের দীর্ঘ সময় ব্যবহার থেকে নিজেকে বিরত রাখতে চাইলে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন।অধিক সময় বই পড়ুন। তাতে মোবাইল ফোনের আসিক্তি দুর হবে।

10) পর্যাপ্ত পরিমান ঘুমানোঃ

বেশিরভাগ মানুষ আছে অনেক রাত ভরে মোবিইল ফোনের আসক্তে মেতে থাকে এবং বিভিন্ন আ্যাপস এর সাথে জড়িত থাকে । এতে করে  ঘুমের ব্যগাত সৃষ্টি হয়।তাই পর্যাপ্ত ঘুমানার অভ্যাস গড়ে তুলতে হবে। এত করে মোবাইল এর প্রতি আসক্তি চলে যাবে এবং স্বাস্থের জন্য ভালো হবে।

একটি স্মার্ট ফোন যেমন অনেকপ্রয়োজনীয় কাজ করে থাকে। তেমনি এর আসক্তি আমাদের দৈনন্দিন জীবনে অনেক সমস্যার সৃষ্টি করে থাকে । তাই স্মার্ট ফোন এর অধিক ব্যবহার এবং এর আসক্তি রোধে উপরের উপায়গুলোর প্রতিআমরা খেয়াল রাখতে পারি।

ধন্যবাদ সবাইকে

মোছাঃ শারমিন আক্তার সোনিয়া 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Limonur Rahman - Aug 23, 2021, 5:06 PM - Add Reply

Right

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am always positive