অনলাইনে ব্যবসা করার সঠিক নিয়মগুলো জেনে নিন এখান থেকে।

বর্তমার প্রযুক্তির অশেষ প্রসারতায় অনলাইনের ব্যবহার দিন দিন বেড়েই চলছে। আমরা বর্তমান সময় অনলাইনকে ব্যবহার করে নানা কাজ কর্ম পরিচালিত করে থাকি। এই আধুনিক যুগে আমরা অনলাইনের সাহায্যে ঘরে বসে অর্থ উপার্জন করে যাচ্ছি। আর তাই এখন অনলাইনের মাধ্যমে বিভিন্ন ব্যবসা করা হয়ে থাকে। তবে অনলাইনে ব্যবসার করার সঠিক নিয়ম গুলো হয়তো আমরা অনেকেই জানি না তাই আজ আমরা অনলাইনে ব্যবসা করার সঠিক নিয়ম গুলো আপনাদের মাঝে তুলে ধরবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের আজকের দিনগুলোতে অনলাইনে ব্যবসা করার কাজটি এক একটি বিশেষ জনপ্রিয় হয়ে গিয়েছে। সাধারণত অনলাইনের মাধ্যমে নানাভাবে বিজনেস করা যায়। অনলাইনের মাধ্যমে আপনি আপনার যেকোনো পন্যের খুব সুন্দর ভাবে প্রচার করতে পারবেন। এখান থেকে অনেকেই আপনার পণ্য গ্রহণ করার এক বিশেষ আগ্রহ বোধ করে থাকে।

আপনি বিভিন্নভাবে অনলাইন বিজনেস করতে পারেন। অনলাইন হচ্ছে একটি সর্ববৃহৎ মাধ্যম যেখানে আপনার ব্যবসাকে বিশেষভাবে প্রসারিত করতে পারে। আপনি যদি সঠিকভাবে কাজ করে এগিয়ে যেতে পারেন, তবে অবশ্যই আপনি আপনার ব্যবসায় সফলতা অর্জন করতে পারবেন।

আমাদের বর্তমান সময়ে অনেকেই আছে যারা অনলাইনে ব্যবসা করে অনেক উন্নতি সাধন করেছে। অনলাইনে ব্যবসা করে আপনি আপনার ব্যবসাকে বিশেষ ভাবে প্রসারিত করে প্রচুর টাকা উপার্জন করতে পারবেন। এজন্য আপনাকে সঠিক নিয়ম গুলোর উপর অগ্রসর হতে হবে।

সাধারণত অনলাইনে ব্যবসা করার নিয়ম কানুন নিয়ে অনেকেরই মধ্যে নানা ধরনের সন্দেহ থেকে থাকে। অনলাইন বিজনেস সিস্টেম অনলাইন পণ্য বিক্রি করার বিভিন্ন নিয়ম-কানুন অনেকেই জানতে চাই। অনেকের মাথায় অবশ্য অনলাইন ব্যবসা সম্পর্কে ধারনা থাকলেও, এর সঠিক নিয়ম গুলো সম্পর্কে ধারণা থাকে না। আর পরবর্তীতে তারা ব্যবসা করে সফলতা অর্জন করতে পারে না।

আর যদি আপনি অনলাইনে ব্যবসা করে যথেষ্ট সফলতা অর্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে এর কিছু সঠিক নিয়ম গুলো জেনে কাজ করতে হবে। আমরা অনেকেই আছি যারা অনলাইনে ব্যবসা করার সঠিক নিয়ম গুলো এখনো জানি না। আবার অনেকেই আছি যারা অনলাইনে ব্যবসা করে সঠিক নিয়মে অগ্রসর না হওয়ার কারণে উন্নতি সাধন করতে পারছি না। 

আর তাই তাদের জন্য আজকে আমাদের এই আলোচনা। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক অনলাইনে ব্যবসা করার সঠিক নিয়ম গুলো কি। নিচে এই সম্পর্কে আলোচনা করা হলো।

১. এমন একটি চাহিদা মূলক ব্যবসা বাছাই করুন।  

অনলাইনে ব্যবসা করতে চাইলে অবশ্যই আপনাকে চতুর্দিক খেয়াল রেখে অগ্রসর হতে হবে। আপনি যদি সঠিকভাবে চেষ্টা করে যেতে পারেন, তবে অবশ্যই আপনি অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করতে পারবেন। 

সাধারণত আপনি এমন একটি ব্যবসা বাছাই করবেন যেটি সম্পর্কে বাজারে পর্যাপ্ত পরিমাণে চাহিদা থেকে থাকে। অনেক ক্ষেত্রে দেখা যায় বেশিরভাগ মানুষই পণ্যবাজার নিয়ে সার্চ করতে ভুল করে।

আপনি যদি অনলাইনে ব্যবসা করে যথেষ্ট সফলতা অর্জন করতে চান তাহলে আপনি বাজার যাচাই করা শুরু করে দিন। কারণ অনলাইনে কোন পণ্যের চাহিদা টা খুব বেশি সেটা নির্বাচন করা একটা বিশেষ জরুরী ব্যাপার হয়ে থাকে। 

সম্ভাবনাগুলো যাচাই করার কৌশল টা অনেকটা এরকম হয়ে থাকে যে আপনার খুঁজে বের করতে হবে কোন মানুষ কি করছে এবং তাদের চাহিদা টা কি। এই কাজটা হয়তো একটু বেশি জটিল ভাবছেন, তবে ইন্টারনেটের জগতে এই ধরনের বাজার গবেষণা কাজটি খুবই সহজ হয়ে গিয়েছে। যেমন:  

  • বিভিন্ন ধরনের অনলাইন ফর্ম এ যেতে পারেন, এবং সেখানে গিয়ে দেখুন মানুষ কি ধরনের প্রশ্ন করে, কি ধরনের সমস্যা সমাধানের চেষ্টা করছে,তারা তাদের চাহিদার ব্যাপারে তারা কি বলছে। 

  • আপনি কিওয়ার্ড রিসার্চ করুন রিসার্চ করে জানুন মানুষ কি ধরনের কিওয়ার্ড বেশি খুঁজে থাকে। 

  • আপনি প্রতিটি বিষয় আপনাকে নোট করে রাখাটাই ভালো, আপনি রিচার্জ করে যা যা পেলেন তা একটি পণ্যের লিস্ট তৈরি করুন।

২. আপনার পণ্য বিক্রির ক্ষেত্রে নানা ধরনের কিছু প্রক্রিয়া অনুসরণ করে থাকুন: 

অনলাইনে ব্যবসা করার সঠিক নিয়ম গুলোর ক্ষেত্রে পণ্য বিক্রি করে আপনি বিভিন্ন কিছু প্রক্রিয়া অনুসরণ করাটা একটু জরুরি ব্যাপার হয়ে থাকে। বেশিভাগ প্রমাণিত কৌশল রয়েছে যেগুলো আপনি অবলম্বন করার মাধ্যমে পণ্য দেখতে আসা গ্রাহকদেরকে আপনি ক্রেতা তে পরিণত করতে পারে। সেসব নিচে আলোচনা করা হলো:

  • একটি আকর্ষণীয় ও শক্তিশালী ধরনের শিরোনাম তৈরি করে দিয়ে দিন।

  • আপনার পণ্য টি গ্রাহকদের কি ধরনের চাহিদা পূরন করতে পারে? যে সকল চাহিদা পূরণ করে থাকবে তার একটি সংক্ষিপ্ত আকারে যথেষ্ট বর্ণনা দিয়ে দিন।

  • সাধারণ মানুষের কাছে আপনার পণ্য বা সেবা টির বিষয়ে এক বিশেষভাবে বিশ্বাসযোগ্যতা স্থাপন করতে হবে।

  • আপনার পণ্য যারা অতীতে ব্যবহার করে ছে তাদের কাছ থেকে আপনি প্রশংসাপত্র যুক্ত করতে পারেন। আপনাকে যদি করতে হবে সেটি হল, আপনি আপনার পণ্যের রিভিউ দেওয়ার ব্যবস্থা রাখুন।

  • মানুষের মধ্যে যারা আপনার পণ্য বা সেবা কি ক্রয় করবে সে সমস্ত ভোক্তাগণ কিভাবে উপকৃত হবে সেই বিষয়ে আপনাকে যথাযথভাবে বর্ণনা দিয়ে দিতে হবে।

  • আপনার ব্যবসার উপর ভিত্তি করে আপনি আপনার পণ্যটির প্রয়োজনে বিশেষ অফার এর কথা উল্লেখ করতে পারেন।

  • আপনার পণ্য টির সাথে আপনি সেটির গ্যারিন্টি এবং ওয়ারেন্টি যুক্ত করে দিন। মানুষের কাছে আপনার পণ্যটির নানা প্রয়োজন উল্ল্যেখ করুন যাতে তারা অবগত হয়ে থাকে। 

  • মানুষের কাছে পন্যটির প্রয়োজনীয়তা ব্যাপারে অবগত করতে হবে।

  • আপনার পণ্যগুলো অনুলিপি জুড়ে কিভাবে মানুষের চাহিদাগুলো পূরণ করবে বা তাদের জীবনকে আরও উন্নত করতে সক্ষম হবে সে সকল বিষয়ের ওপর একটি প্রকাশ করুন।

৩. আকর্ষণীয় মানের একটি ওয়েবসাইট তৈরি করুন:

আপনি যদি অনলাইনে বিজনেস করে সফলতা অর্জন করতে চান তাহলে অনলাইনে বিজনেস করে সফলতা অর্জন করার যেসব সঠিক নিয়ম রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য একটি নিয়ম হলো আপনাকে আকর্ষণীয় মানের একটি ওয়েবসাইট তৈরি করতে হবে।

একটি আকর্ষণীয় ওয়েবসাইট অনলাইন বিজনেস এর ক্ষেত্রে এক বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনাকে মনে করতে হবে যে, আপনার কাছে ৫ সেকেন্ডেরও কম সময় থাকবে আপনার ওয়েবসাইটে একটি গ্রাহক আকর্ষণ করার জন্য।

আর এক্ষেত্রে যদি আপনি উক্ত সময়ের মধ্যে ব্যর্থ হন তবে আপনি একটি সম্ভাব্য ক্রেতা হারাবেন এটি নিশ্চিত হয়ে যেতে পারেন। আর তাই এজন্যই আপনার অনলাইনে ব্যবসার ক্ষেত্রে একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করা অধিকতর গুরুত্বপূর্ণ হয়ে থাকে।তবে আপনি যদি ওয়েবসাইট ডিজাইন করার ক্ষেত্রে অগ্রসর হন তাহলে কয়েকটি টিপস মাথায় রাখার চেষ্টা করবেন তা নিচে উল্লেখ করা হলো:

  • যতটা সম্ভব তথ্যবহুল করার চেষ্টা করুন এবং আপনি আপনার পণ্য বা সেবা ব্যতীত অতিরিক্ত কোন প্রকার তথ্য প্রদান করা থেকে বিরত থাকুন।

  • নেভিগেশন যতটা সম্ভব স্পষ্ট এবং সহজ সরল রাখুন আর ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠা আপনাকে একই রকম রাখার চেষ্টা করতে হবে।

  • গ্রাফিক্স অডিও বা ভিডিও ব্যবহার করতে পারেন এতে আপনার তত্ত্বের গুরুত্ব বৃদ্ধি পাবে এবং আপনার ওয়েবসাইটের আকর্ষণ বাড়িয়ে তুলবে।

  • আপনি আপনার পণ্যের সাথে নানা ধরনের অফার যুক্ত করতে পারেন। 

  • অনলাইনে ব্যবসার ক্ষেত্রে ওয়েবসাইট পণ্য ক্রয়ের ধাপগুলো আপনাকে অত্যন্ত সহজ সরল করতে হবে যেন গ্রাহক দুটো ক্লিকের মাধ্যমে পণ্যটি করে নিতে পারে। এমন কাজ করা থেকে অবশ্যই বিরত থাকবেন, যেখানে পণ্য ক্রয় করতে গ্রাহককে ঝামেলার মধ্যে পড়তে না হয়।

আপনি যদি মানসম্মত ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনি অনলাইনের বিভিন্ন সাইট থেকে তা করে নিতে পারেন। বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে অসংখ্য সাইট রয়েছে যেখানে অর্থের মাধ্যমে আপনার মন মত ওয়েবসাইট আপনাকে তৈরি করে দেবে।

৪. নতুন গ্রাহকদের ওয়েবসাইটে আসার জন্য সার্চ ইঞ্জিনের সাহায্য নিন:

অনলাইন ব্যবসা করার ক্ষেত্রে যে সমস্ত সঠিক নিয়ম গুলো রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য একটি নিয়ম হলো গ্রাহকদেরকে আপনার ওয়েবসাইটে নিয়ে আসা। আর এই কাজটি করতে গেলে অবশ্যই আপনাকে সার্চ ইঞ্জিনের সহায়তা নিতে হতে পারে।

Pay-Per-Click-Advertising নামের একটি নতুন ওয়েবসাইট ট্রাফিক পাওয়ার জন্য অত্যন্ত সহজ ও কার্যকরী উপায়। সাধারণত  PPC Ad  আপনার সার্চ পেজকে তাৎক্ষণিকভাবে সবার উপরে নিয়ে আসার জন্য মুখ্য ভূমিকা পালন করবে।

এতে করে অসংখ্য গ্রাহকগণ আরো বেশি বেশি আপনার পন্য গুলো কে ভালো ভাবে দেখতে পারবে এবং আপনার পণ্য বিক্রয় বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা অধিকাংশ হারে বেড়ে যাবে। আর এতে আপনার অনলাইনে ব্যবসা করে আপনি ভালো ভাবে উন্নতি করতে পারবেন। 

৫. ওয়েবসাইটে এক বিশেষ খ্যাতি স্থাপন করুন।

সাধারণত অনলাইনে ব্যবসা করার যে সকল সঠিক নিয়ম রয়েছে সেগুলোর মধ্যে এটিকে একটি উল্লেখযোগ্য নিয়ম বলা চলে। আপনি যদি আপনার ওয়েবসাইটে এক বিশেষ খ্যাতি স্থাপন করতে না পারে, তাহলে আপনার অনলাইন ব্যবসা সফলতা আসবে না।

বর্তমান সময়ে মানুষ সাধারণত তথ্য খুঁজতে ইন্টারনেট ব্যবহার করে থাকে। আর এর জন্য আপনার সাইটে আপনি বিনামূল্যে সেই তথ্য সরবরাহ করুন এতে করে আপনি আরো বেশি ট্রাফিক এবং সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে রেটিংয়ে দেখতে পাবে।

এ ক্ষেত্রে মূল কথাটি হলো সর্বদা  এমন কিছু তথ্য বহুল আর্টিকেল আপনার ওয়েবসাইটের সাথে আপনি অন্তর্ভুক্ত করেন। যেন অধিকাংশ মানুষজন সেগুলো লিখে সার্চ করলে আপনার ওয়েবসাইটে চলে আসে।

আর এই কাজটি করার জন্য শুধুমাত্র আর্টিকেল ই নয়, বিভিন্ন মজার তথ্য বহুল ভিডিও আপনি আপলোড করতে পারেন। তা পরবর্তীতে আপনি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনার পরিচিতি বন্ধু বান্ধবীদের কাছে ছড়িয়ে দিতে পারেন।

এতে করে আপনার ওয়েবসাইটের এক বিশেষ খ্যাতি স্থাপন করবে। আর আপনার পণ্য বা সেবা গুলো প্রতিনিয়ত নতুন নতুন পাঠকদের কাছে দ্রুত পৌঁছে যাবে। আর এটি হতে পারে আপনার অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করার অন্যতম একটি নিয়ম।

৬. ইমেইল মার্কেটিং করুন:

আপনি যদি অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করতে চান এবং সঠিকভাবে ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনাকে ইমেইল মার্কেটিং করার ক্ষেত্রে এক বিশেষ দৃষ্টি স্থাপন করতে হবে। ইমেইল মার্কেটিং করা ছাড়া কেউ অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করতে পারে না।

ইমেইল মার্কেটিং করা অনলাইনে ব্যবসার ক্ষেত্রে ব্যবসার উন্নতি করা ছাড়াও আরো বিভিন্নভাবে আপনার করা অনলাইন ব্যবসা কে নানা ভাবে উপকৃত করে থাকবে। আপনি ইমেইল মার্কেটিং করার মাধ্যমে খুব সহজেই আপনার ব্যবসায় দ্রুত উন্নতি সাধন করতে পারেন। 

সাধারণত আপনার ওয়েবসাইটের ভিজিটর কে আপনি যদি ক্রেতায় পরিণত করতে চান তাহলে ইমেইল মার্কেটিং আপনাকে যথেষ্ট সাহায্য করতে পারে। একটি অনলাইন ব্যবসার সবচাইতে মূল্যবান হলো গ্রাহকদের ইমেইল। 

এই ইমেইলের মাধ্যমে আপনি আপনার গ্রাহকদের সাথে কানেক্টেড থাকতে পারেন, যা আপনার ব্যবসার ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদান করা ছাড়াও আপনার ব্যবসাকে দ্রুত উন্নতি করে তুলতে সক্ষম হবে।

ইমেইল মার্কেটিং করার মাধ্যমে আপনি প্রতিনিয়ত নতুন নতুন গ্রাহকদেরকে আপনার ব্যবসায় নতুন ধরনের পণ্য সম্পর্কে খুব সহজেই আপনি তাদের অবগত করতে পারবেন। একারণেই ইমেইল মার্কেটিং করে অনলাইন ব্যবসার ক্ষেত্রে একটি সঠিক নিয়ম হয়ে থাকে।

৭. ডিজিটাল মার্কেটিং এর ওপর গুরুত্ব দিন:

আপনি যদি অনলাইনে ব্যবসা করি সফলতা অর্জন করতে চান এবং অনলাইনে ব্যবসার সঠিক নিয়ম গুলো পালন করে দ্রুততম সময়ের মাধ্যমে উন্নতি করতে চান তাহলে আপনাকে ডিজিটাল মার্কেটিং কি পিছনে রেখে দিলে চলবে না।

অনলাইনে ব্যবসা করার ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং ছাড়া কিন্তু সফলতা সম্ভব হবে না। যদি আপনার ব্যবসার যেকোনো ধরনের পণ্যের সেল বৃদ্ধি করতে চান, এবং ব্যবসায় দ্রুত প্রসার করতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং এর বিকল্প কোন কিছু আর হতে পারে না।

আর এই কারণে আপনি আপনার ব্যবসার প্রসার ঘটাতে ব্যবসায় দ্রুত উন্নতি সাধন করতে চাইলে আপনার যেই নিয়মটি মানা সঠিক হবে সেটি হল ডিজিটাল মার্কেটিং এর উপর এক বিশেষ গুরুত্ব দিয়ে থাকা। ডিজিটাল মার্কেটিং এর যে বিষয়গুলোর ওপর আপনি গুরুত্ব দিবেন তা নিচে উল্লেখ করা হলো:

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

  • অ্যাফিলিয়েট মার্কেটিং।

  • ভিডিও মার্কেটিং।

  • কনটেন্ট মার্কেটিং।

  • ইমেইল মার্কেটিং।

পরিশেষে:

আপনি যদি অনলাইনে ব্যবসা করে দ্রুত সফলতা অর্জন করতে চান তাহলে আমাদের আলোচিত উপরের নিয়ম গুলো আপনি লক্ষ্য করতে পারেন। ডাইনি ব্যবসা করার যত ধরনের নিয়ম রয়েছে তার মধ্যে আমাদের আলোকিত নিয়মগুলো যথেষ্ট গুরুত্বপূর্ণ এবং তা আপনার অনলাইনে ব্যবসার ক্ষেত্রে দ্রুত সফলতা অর্জন করার ব্যাপারে মুখ্য ভূমিকা পালন করে থাকবে।

 

আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে অবশ্যই একবার শেয়ার করবেন। আপনার করা একটি শেয়ার আমাদেরকে আরো ভালো আর্টিকেল লিখতে উৎসাহিত করবেন ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।