অন পেইজ অপটিমাইজেশন এর ১০টি সহজ উপায়

একজন ওয়েবমাস্টার যখন নির্দিষ্ট কিছু কীওয়ার্ড বাছাই করে সেগুলো সাইট এর HTML ডকুমেন্ট এ ব্যাবহার করে তখন কিছু মৌলিক কলাকৌশল অবলম্বন করে যার মাধ্যমে সাইট টি ইউজার এবং সার্চ ইঞ্জিন উভয় এর কাছে ইউজার ফ্রেন্ডলি হয়ে উঠে। এসব টেকনিক গুলোই অনপেইজ অপ্টিমাইজেশন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সার্চ ইঞ্জিন ক্রলার রোবট সফটওয়্যারটি সাইট এর সোর্স HTML পেইজ থেকে নির্দিষ্ট কিছু তথ্য করে এবং তথ্যগুলো নির্দিষ্ট কীওয়ার্ড এর ভিত্তিতে লিপিবদ্ধ বা ইন্ডেক্স করে।

আসুন এবার আমরা অনপেইজ অপ্টিমাইজেশন গুলোর ১০টি সহজ টেকনিক জেনে নেইঃ

১। HTML পেইজ এর টাইটেল ট্যাগ এ কীওয়ার্ড ব্যাবহার করা। যখন একজন সার্চ ইঞ্জিন ইউজার তার সার্চ কীওয়ার্ড লিখে সার্চ দেয় তখন সার্চ রেসাল্ট এ পেইজ এর টাইটেল টি প্রথম লাইন এ দেখা যায়।

কোয়েরী কীওয়ার্ড টি টাইটেলে বোল্ড বা গাড় করে দেখায়। এই টাইটেল এর মাধ্যমে একজন ইউজার এবং সার্চ ইঞ্জিন ধারনা পায় সাইট টি কোন বিষয় এর উপর। ও

য়েব সাইট এর প্রতিটি পেইজ এ স্বতন্ত্র টাইটেল ট্যাগ ব্যাবহার করা উচিৎ যাতে করে সার্চ ইঞ্জিন আলাদা করে প্রতিটি পেইজ ইন্ডেক্স করতে পারে।

২। ওয়েব সাইট এর ডেসক্রিপসন মেটা ট্যাগ এ কীওয়ার্ড একাধিক বার ব্যাবহার করা। সার্চ রেসাল্ট এর আন্ডার লাইন করা টাইটেল এর পর যে সংক্ষিপ্ত বর্ননা টি দেখা যায় সেটা ডেসক্রিপসন মেটা ট্যাগ এর মাধ্যমে নির্ধারন করে দেয়া যায়।

সার্চ ইঞ্জিন সার্চ কোয়েরীর সাথে প্রাসংগিক একটা অংশকে সার্চ রেজাল্ট এর এই অংশের জন্য বাছাই করে।

সাধারনত ডেসক্রিপসন মেটা ট্যাগ টিকেই সার্চ ইঞ্জিন রেজাল্ট এর এই অংশের জন্য বাছাই করে। কীওয়ার্ড টি এই সংক্ষিপ্ত বর্ননার মধ্যে বোল্ড বা গাড় করে দেখায়।

৩। সাইট এর HTML ডকুমেন্টের কন্টেন্ট এর হেডার ট্যাগ এ কীওয়ার্ড ব্যাবহার করা আরেকটি সহজ অপটিমাইজেশন টেকনিক।h1 থেকে h6 পর্যন্ত হেডার ট্যাগ এ কীওয়ার্ড ব্যাবহার গুরত্বের মাত্রা পর্যায়ক্রমিক।

৪। সাইট এর HTML বডি কন্টেন্টে কীওয়ার্ড ব্যাবহার একটি নির্দিষ্ট মাত্রায় রাখা জরুরি। তবে অতিরিক্ত কীওয়ার্ড এর পূনরাবৃত্তি বর্জন করা উচিৎ।

কোন কোন অংশে বোল্ড আকারে কীওয়ার্ড এর ব্যাবহার করা উচিৎ।

৫। সাইট এ যেসব ছবি বা ইমেজ ফাইল ব্যাবহার করা হয় সেগুলো অপ্টিমাইজেশনে কার্যকর ভাবে ব্যাবহার করা যায়। ইমেজ এর HTML alt এট্রিবিউট এ কীওয়ার্ড ব্যাবহার করা একটই গুরুত্বপূর্ন অপ্টিমাইজেশন টেকনিক।

৬। সাইট এর পেইজ URL এর নামে কোন সংখ্যা বা ID ব্যাবহার না করে কীওয়ার্ড ব্যাবহার করা একটি অতি গুরুত্বপূর্ণ অপ্টিমাইজেশন।

সার্চ রেজাল্ট এ উক্ত URL টি প্রদর্শন করে। এবং কীওয়ার্ডটি যথারিতি বোল্ড আকারে থাকে।

৭। সাইট এর সহজ ডিরেক্টরি কাঠামো সার্চ ইঞ্জিন এর সহজ নেভিগেসন বা বিচরন নিশ্চিত করে সাইট এর প্রতিটি পেইজ কে ইন্ডেক্স করতে সাহায্য করে।

সাইট এর হোম পেইজ এর সাথে ক্যাটাগরি লিস্ট পেইজ এবং সেখান থেকে নির্দিষ্ট বিষয় ভিত্তিক টপিক পেইজ এর লিঙ্ক কাঠামো পর্যায়ক্রমে বিন্যস্ত করা সাইট এর অপ্টিমাইজেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৮। সাইট ম্যাপ অপ্টিমাইজেশন এর একটি গুরুত্বপূর্ণ বিষয়। সাইট ম্যাপ হচ্ছে সাইট এর পেইজ গুলোর একটি সংক্ষিপ্ত লিস্ট যা ইউজার এবং সার্চ ইঞ্জিন উভয় কেই সাইট এর লিঙ্ক কাঠামো সম্পর্কে ধারনা দেয়।

তবে ইউজার এবং সার্চ ইঞ্জিন দুজনের জন্য দুটি ভিন্ন সাইট ম্যাপ প্রস্তুত করতে হয়। HTML সাইট ম্যাপ ইউজার দের জন্য সাধারনত সাইট এর নিচে প্রদর্শন করা হয় এবং XML সাইট ম্যাপ সার্চ ইঞ্জিন এ সাবমিট করা হয়।

৯। এংকর টেক্সট এর উপযুক্ত ব্যাবহার একটি ওয়েবসাইট কে অপ্টিমাইজ করে তোলে।

এংকর টেক্সট হচ্ছে কিছু কীওয়ার্ড টেক্সট যা পেইজ এর বডি কন্টেন্টে ব্যাবহার করা হয় যার সাথে ওই ওয়েবসাইট কিংবা অন্য কোন ওয়েবসাইট এর লিঙ্ক সংযুক্ত থাকে।

সার্চ ইঞ্জিন ওই এংকর টেক্সট কে কীওয়ার্ড হিসেবে বিনেচনা করে এবং ওই কীওয়ার্ড অনুসারে ইন্ডেক্স করে। এংকর টেক্সট সাইট এর রাঙ্কিং এও বড় ভূমিকা রাখে।

১০। ডুপ্লিকেট কন্টেন্ট থেকে এড়ানোর জন্য 301-redirect এর ব্যাবহার অথবা পেইজ এর হেড ট্যাগ এর মধ্যে ক্যানোনিকাল URL ট্যাগ ব্যাবহার করা একটি অত্যাবশ্যকিয় অপ্টিমাইজেশন টেকনিক।

সাধারনত দেখা যায় একই আর্টিকেল বা প্যারাগ্রাফ একই সাইট এর বিভিন্ন পেইজ কিংবা অন্য কোন সাইট এ ব্যাবহার করা হয়েছে। এটি এড়াতে হলে ক্যানোনিকালিজেশন কৌশল গুলো প্রয়োগ করা অত্যন্ত জরুরী।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Sadik Mahmud - Feb 11, 2023, 8:57 PM - Add Reply

খুব ভালো হয়েছে। এমন কিছু শিখলাম যেটা আগে জানতাম না।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ