ফোন হারিয়ে গেলে গুগল একাউন্ট ডিলিট করবেন কিভাবে।

বাসে বসে ফোন চাপছেন জানলা দিয়ে ধুপ করে একটা হাত এসে সাধের ফোনটি নিয়ে চলে গেলো! শপিং শেষে বাসায় গিয়ে ব্যাগ খুলে দেখলেন ফোন খুজে পাচ্ছেন না। দুবার রিং বেজে বেজে অফ হয়ে গেলো ফোনটা!

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এরকম হটাত ফোন হারিয়ে গেলে প্রথমেই যে বিষয়টা মাথায় আসে তা হলো ফোনে থাকা আমার এত এত ছবি, ফাইল নয়তো অফিসের কনফিডেনসিয়াল ঐ ফাইলটার কি হবে!! অনেকে আবার নতুন ফোন নিলেও পুরনো ফোন থেকে এত এত সিক্রেট ইনফরমেশন গুলো স্বল্প সময়ে কিভাবে গায়েব করবেন বুঝে ওঠতে পারেন না। তাদের জন্য আজকের এই আর্টিকেল।

আমাদের স্মার্টফোন এর ছবি,ফাইল সবকিছুর জন্য আমরা যে এপপস গুলো চালাই তা ইন্সটল করার পরেই এখানে ফোনের গুগল একাউন্ট দিয়ে সাইন ইন করা হয়। তাই ফোন হারিয়ে গেলে বা চুরি হলে অথবা পরিবর্তন করলেও চিন্তা নেই।

এগুলোকে সিকিউর করতে চাইলে আপনাকে আগের ডিভাইস থেকে গুগল একাউন্ট টি ডিলিট করলেই কাজ হয়ে যাবে নিশ্চিত থাকুন।

হারানো স্মার্টফোন থেকে গুগল অ্যাকাউন্ট ডিলিটের উপায়ঃ

প্রায় সবার স্মার্টফোনেই গুগল অ্যাকাউন্ট লগ-ইন করা থাকে। এতে ব্যবহারকারীর বহু ব্যক্তিগত তথ্য থাকে। কোনো কারণে স্মার্টফোন হারিয়ে গেলে সব তথ্যই বেহাত হয়ে যায়। অনেকেই বলেন, হারিয়ে যাওয়া স্মার্টফোনে লগ-ইন হওয়া গুগল অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া উচিত। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক-

প্রথম ধাপ: যেকোনো স্মার্টফোনের ব্রাউজার থেকে গুগল ইন্টারফেস ওপেন করুন। তারপর হারানো স্মার্টফোনের লগ-ইন থাকা অ্যাকাউন্টটি লগ-ইন করুন।

দ্বিতীয় ধা : ডান দিক প্রোফাইল ছবি সিলেক্ট করুন এবং manage your google account’ সিলেক্ট করুন।

তৃতীয় ধাপ: এবার ‘security'  ট্যাব ওপেন করুন এবং ‘your device’ সেকশন থেকে ‘manage device’ অপশন সিলেক্ট করুন।

চতুর্থ ধাপ: হারানো ডিভাইসটি তালিকায় সিলেক্ট করুন। এরপর 'log out’ সিলেক্ট করুন।

পঞ্চম ধাপ: সবার শেষে পপ-আপ মেসেজ ‘confirm’ করুন। এর মধ্য দিয়ে হারানো স্মার্টফোনে লগ-ইন হওয়া অ্যাকাউন্টটি লগ-আউট হয়ে যাবে।

এভাবেই পুরো প্রকৃয়াটি সম্পন্ন করতে হবে। তার পর আপনার মোবাইল ফোনে গুগল সিকিউরিটি  থেকে একটি কনফার্মেশন আসবে। ওখানে yes it was me ক্লীক করে দেবেন। তাহলে ফাইনালি অনাকাঙ্ক্ষিত ডিভাইস থেকে আপনার গুগল একাউন্ট টি ডিলিট হয়ে যাবে।

বর্তমান সময় প্রযুক্তির যুগ। প্রযুক্তিগত বিভিন্ন সুবিধা ভোগের পাশাপাশি প্রায়ই দেখা যায় বেশ কিছু ভোগান্তির উদ্ভব হয়। এর মাঝে অন্যতম হলো সাইবার ক্রাইম বা হ্যাকিং করে ব্লেকমেইলিং।

গুগল একাউন্ট হ্যাক করে বিভিন্ন সময়ে অনেককে ব্লেকমেইলিং এর শিকার বানানো হচ্ছে। তাই নিজেকে সাবধান হওয়ার পাশাপাশি অন্যকেও সাবধান করতে হবে। আপনার আমার মিলিত চেষ্টায় গড়ে ওঠুক নির্ভয় প্রযুক্তি নির্ভর বাংলাদেশ❤️

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
mirazraj - Jun 30, 2021, 5:30 PM - Add Reply

https://blogbuzz.club/
বাংলা লিখে income korun ।

You must be logged in to post a comment.
Parvej ahmed - Jul 4, 2021, 8:35 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.
অপরিচিতা - Jul 22, 2021, 4:18 AM - Add Reply

Thnx

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ