কম্পিউটারকে লোকাল হোস্টিং সার্ভার বানানোর ক্ষেত্রে সম্ভাব্য সমস্যা ও তার সমাধান

ডোমেইন হোস্টিং না কিনে ওয়েব সাইট নির্মাণ শিখতে বেশ কিছু ফ্রী প্ল্যাটফর্ম আমাদের সাহায্য করে থাকে। যেমন ঃ ব্লগার ডট কম, হাবপেজ, স্কুইডো, XAMPP সফটওয়্যার ইত্যাদি। ব্লগার ডট কম, হাবপেজ, স্কুইডো এর ক্ষেত্রে যে কোন ব্রাউজার দিয়ে সরাসরি একাউন্ট তৈরি করে লগইন করে আপনি কাজ করতে পারবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে লোকাল হস্‌ট এর ক্ষেত্রে আপনাকে অবশ্যই xampp ইন্সটল করে  xampp control  থেকে apache ও mySQL start করে মিনিমাইজ রেখে তারপর ব্রাউজারে গিয়ে লোকাল হস্‌ট সার্চ করলে ওয়েব সাইট এর ফ্রন্ট পেজ দেখা যাবে তাছাড়া নট ফউন্‌ড লেখা উঠবে। xampp ইন্সটল এর ক্ষেত্রে প্রথম সমস্যা হল UAC প্রবলেম।

এছাড়া  apache ও mySQL মাঝে মাঝে বন্ধ হয়ে যায়। XAMPP ব্যবহারের ক্ষেত্রে প্রধানত এই তিনটি সমস্যাই হয়ে থাকে। আজকে আমরা এই তিনটি সমস্যার সমাধান কিভাবে সহজে করা যায় সেটা নিয়ে আলোচনা করব। 

UAC প্রবলেম ঃ

Xampp ইন্সটল এর ক্ষেত্রে শুরুতেই যে সমস্যাটায় বেশীর ভাগ ইউজার পরে সেটা হল UAC notification প্রবলেম। Xampp ডাউনলোড হওয়ার পর যখনই ইউজার ইন্সটল অপশন এ ক্লিক করে ওমনি একটি বার্তা দেখায়। আপনাদের সুবিধার জন্য ছবিটি দেয়া হল—

যদি আপনিও এই সমস্যায় পরে থাকেন তাহলে আপনার প্রথম কাজ হল বার্তার ওপর যে OK লেখা আছে সেটায় চাপ দিয়ে বার্তাটি কেটে দেয়া। এরপর আপনি উইন্ডোজ থেকে রান ওপেন করে তাতে লিখবেন msconfig তারপর OK ক্লিক করবেন। এতে আপনার সামনে একটি ফাংশান পেজ ওপেন হবে—-

এই পেজের ওপরে লাল দাগ দেয়া টুল অপশন এ ক্লিক করতে হবে। টুল এ ক্লিক করলে নিচে দেয়া ছবির পেজটি ওপেন হবে—

এই পেজটি ওপেন হওয়ার পর লাল দাগ দেয়া change UAC Settings এ ক্লিক করে ডান পাশে নীচের দিকে হলুদ দাগ দেয়া Launch অপশন এ ক্লিক করতে হবে। এরপর যে পেজটি ওপেন হবে সেটা হবে এরকম—

 

বাম পাশে যে স্কেলটি দেখতে পাচ্ছেন সেটা টেনে নিচ পর্যন্ত নামিয়ে বামে নিচে OK তে ক্লিক করে সেভ করে দিলেই UAC প্রবলেম সল্ভ হয়ে গেল। এখন ইন্সটল করতে আর কোন সমস্যা হবেনা। তবে হ্যাঁ xampp ইন্সটল করতে লোকেশান এমন কোন ফোল্ডারে দিবেন জেটা পুরোপুরি ফাঁকা। ফোল্ডারে কোন কিছু থাকলে ইন্সটল হবেনা।

 Apache ও mySQL প্রবলেমঃ 

অনেক সময় দেখা যায় Apache অথবা  mySQL নিজে থেকেই কানেকশন ছেড়ে দিয়ে বন্ধ হয়ে যায়। এতে লোকাল হস্‌ট থেকে ওয়েব সাইটে পৌঁছানো আর সম্ভব হয় না। যদি Apache হঠাৎ বন্ধ হয়ে যায় সেক্ষেত্রে আপনাকে start অপশন এর পাশের config অপশন এ ক্লিক করে প্রথম অপশন (apache(httpd.conf)) ভেতরের ডাটায় ঢুকতে হবে

ডাটায় ঢুকে  control+F  চেপে ৮০ খুজতে হবে। যতগুলো ৮০ পাওয়া যাবে সব গুলকে ৮০৮০ তে পরিবর্তন করে নোট প্যাড যেভাবে সেভ করেন সেভাবে সেভ করে কেটে দিবেন।এরপর আবার  config অপশন এ ক্লিক করে (apache(httpd-ssl.conf)) এর ডাটায় প্রবেশ করে  control+F চেপে ৪৪৩ খুজতে হবে এবং প্রথম দুইটা ৪৪৩ কে ৪৩৪৩ তে পরিণত করে সেভ করে কেটে দিতে হবে।এরপর start করলে দেখবেন আর বন্ধ হচ্ছেনা।

mySQL যদি হটাৎ বন্ধ হয়ে যায় সেক্ষেত্রে একই রকম ভাবে  start বাটন এর পাশের config অপশন এ ক্লিক করে প্রথম অপশন (my.ini) এর ডাটায় প্রবেশ করে  control+F দিয়ে ৩৩০৬ খুজতে হবে। এবং প্রথম দুইটি জায়গায় ৬ কেটে ৭ বসিয়ে দিয়ে সেভ করে কেটে দিতে হবে।

এর পরেও সমস্যা না সমাধান হলে Xampp ফোল্ডারের ভেতরের mySQL ফোল্ডারে ধুকতে হবে।mySQL ফোল্ডারের ভেতরে ডাটা নামের একটা ফোল্ডার পাবেন সেটার নাম পরিবর্তন করে ডাটা ওল্ড করে দিতে হবে। তারপর নিউ একটা ফোল্ডার তৈরি করে নাম দিতে হবে ডাটা।

নিউ ডাটা ফোল্ডারের ভেতর mySQL ফোল্ডারের ১ম ফোল্ডার backup থেকে সব কিছু কপি করে এনে পেস্ট করতে হবে। তারপর ওল্ড ডাটা ফোল্ডার থেকে test ও ibdata1নামের ফোল্ডার দুইটি কপি করে এনে পেস্ট করতে হবে।এবার আপনার  mySQL আর কখনই বন্ধ হবেনা ইনশাআল্লাহ্‌।

কাজ গুলো একটু জটিল হউয়ায় তাড়াহুড়ো করলে সমস্যা সমাধান করতে সময় বেশি লাগবে।আমার দেখানো উপায় গুলো হুবহু করলে এই সমস্যা গুলো সহজেই সমাধান হয়ে যাবে ইনশাআল্লাহ্‌। সবাই ভালো থাকবেন, আল্লাহ হাফেয।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ