সহজেই শিখুন প্রোগ্রামিং ভাষা মোবাইল দিশে।

সবাইকে অামার দ্বিতীয় পোস্টে স্বাগতম। এই অার্টিকেলের মাধ্যমে অাপনারা জানতে পারবেন যে কীভাবে নিজের স্মার্টফোন থেকে প্রোগ্রামিং ভাষা শিখবেন। অামাদের মধ্যে প্রায় অনেকেই অাছেন। যারা অ্যাপ বানাতে চান।সেই অ্যাপ বানানোর জন্য অবশ্যই কিছু প্রোগ্রামিং ভাষা জানা উচিৎ।কিন্তু এই প্রোগ্রামিং ভাষা শেখা অামাদের কাছে কঠিন মনে হয় এবং এর জন্য কোর্স নিতে হয়।এই কোর্স কোথায়, কীভাবে পাওয়া যায়।সে সম্বন্ধে কারো কোনো ধারণাই নেই।প্রথমে সে সম্পর্কে একটু ধারণা দিচ্ছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রোগ্রামিং নিয়ে ধারণা

অামরা মানুষেরা একে অপরের সাথে মনের ভাব অাদান-প্রদান করার জন্য নিজেদের বোধগম্য ভাষা ব্যবহার করি।(যেমন- বাংলা, ইংরেজি)

তেমনিভাবে কম্পিউটারের সাথেও অামরা কথা বলতে পারি।কিন্তু পদ্ধতিটা অালাদা।অামরা যদি নিজেদের মাতৃভাষা তাদেরকে বলি। তাহলে তারা কিছুই বুঝবে না। কারণ কম্পিউটারের সাথে যোগাযোগের জন্য এক সুবিশেষ ভাষা রয়েছে। যাকে প্রোগ্রামিং ভাষা বলা হয়।তবে বর্তমানে এ ভাষা শুধু কম্পিউটারের মধ্যেই সীমাবদ্ধ নেই। এই ভাষাটি বর্তমানে এন্ড্রোয়েড অ্যাপ তৈরিতে বহুল ব্যবহৃত হচ্ছে।অামি নিজেও অ্যাপ বানিয়েছি।কিন্তু এর জন্য অাপনাকে প্রোগ্রামিং ভাষা শিখতে হবে।

মূল কথায় অাসি

অনেক্ষণ ধরে বকবকানো শেষে অাসল কথায় অাসি।এই ভাষা শেখার জন্য অাপনাকে কোর্স নিতে হবে।

  • কোথায় যাবো কোর্স নেওয়ার জন্য?
  • এই করোনার সময় কোথা থেকে শিখবো?বাইরে যেতে পারব না!

🙂নো চিন্তা।শুধু ৩টি জরুরি অ্যাপ মোবাইলে ডাউনলোড করে রাখুন।অার নিশ্চিন্তে ঘরে বসে যেকোনো সময় শিখুন প্রাণ খুলে। অ্যাপ ৩টির লিংক নিচে দেওয়া হলো-

 

1.Name: Programming Hero
Link: Play Store

অ্যাপটি সম্পর্কে

সব অ্যাপগুলোর মধ্যে অামি এই অ্যাপটিকে ১ নম্বরে রেখেছি।কারণ এখানে থাকার যোগ্যতা অ্যাপটির রয়েছে।এই অ্যাপের মাধ্যমে অাপনি Java, Python, C Programming, C++ এবং ওয়েব ডেভেলপমেন্ট বিশদে শিখতে পারবেন।তবে শিখতে বেশ কিছু সময় লাগবে।কিন্তু সবকিছু ভালোভাবে শিখতে পারবেন।তাই অ্যাপটি ডাউনলোড করে দেখুন একবার।

2.Name: Programming Hub
Link: Play Store

অ্যাপটি সম্পর্কে

এই অ্যাপটির মাধ্যমে অাপনি অনেক অনেক ধরণের প্রোগ্রামিং ভাষা শিখতে পারবেন।পাশাপাশি অন্যান্য বিষয়ও শিখতে পারবেন। যেসব ভাষা শিখতে পারবেন- HTML, CSS, JavaScript, PHP, SQL, Java, Kotlin, Python 2.7, Python 3.0, C#, C, C+, C++, Pascal, GoLang, Git, Scala, Perl, Unity প্রভৃতি ভাষা শিখতে পারবেন।

2.Name: Compiler
Link: Play Store

অ্যাপটি সম্পর্কে

নাম শুনেই হয়তো বুঝে গেছেন।অ্যাপটি কিসের জন্য।তবুও সবার সুবিধার্থে বলে রাখি।এই অ্যাপটির মাধ্যমে অাপনারা কোডিং অনুশীলন করতে পারবেন।নিজেরা কোড লিখবেন।অার অাউটপুট দেখতে পাবেন।

দুঃখিত!অার বেশি লিখতে পারছি না।অাশা করি এই নিবন্ধটি অাপনাদের প্রোগ্রামিং শেখার জন্য সহায়ক হিসেবে ভূমিকা পালন করবে। অাজকের পোস্ট এই পর্যন্তই।সবাই ঘরে থাকুন, সুস্থ থাকুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Just spreading the light of technology.