মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারে বাড়ছে যেসব ঝুঁকি

আসসালামুয়ালাইকুম। আমাদের আজকের টিপস এন্ড ট্রিকস এ আপনাদের সবাইকে স্বাগতম। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করতে চলেছি মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারের ফলে যেসব স্বাস্থ্য ঝুঁকি হতে পারে সে বিষয়ে। তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আমাদের আজকের টিপস অন্ড ট্রিক্স "মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারে বাড়ছে যেসব ঝুঁকি".

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

মোবাইল ফোনের ব্যবহার

মোবাইল ফোন বর্তমানে মানুষের সবচেয়ে ব্যবহার্য একটি আধুনিক ডিভাইস। মানুষের জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে গেছে এই মোবাইল ফোন। বর্তমানে মোবাইল ফোন ছাড়া কেউ এক মুহূর্তও কল্পনা করতে পারছে না। আপনি যে ব্লগ টি পড়ছেন সেটা কোন না কোন স্মার্টফোন থেকে এবং আমি যে ব্লগ লিখছি এটা কিন্তু স্মার্টফোন থেকেই। অর্থাৎ সার্বিকভাবে বললে এটাই দাড়ায় যে স্মার্টফোন বর্তমানে মানুষের মৌলিক চাহিদা হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে গুণগত মান বৃদ্ধি পাওয়ার ফলে একটি স্মার্টফোন দিয়ে একজন মানুষ যে কোন কিছু করতে পারে। সাধারণ একটি কম্পিউটারের কাজ বর্তমানে স্মার্টফোন দিয়ে করা সম্ভব। যার কারণে আধুনিক ডিভাইসের জগতে স্মার্টফোনের ব্যবহার বেড়েই চলছে। কিন্তু সব কিছুরই নেতিবাচক ইতিবাচক দুইটার দিকে আছে।

তেমনি স্মার্টফোনের ব্যবহার যেমন ইতিবাচক দিক আছে তেমনি কিছু ক্ষতিকর দিক আছে। অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের ফলে আমরা নিজেদেরকে স্বাস্থ্যঝুঁকিতে ফেলছি।যা এক সময় ভয়াবহ রূপ নিয়ে প্রকাশ হতে পারে। তাই সেসব সমস্যার সম্মুখীন হওয়ার আগেই চলুন জেনে নেই কি কি হতে পারে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের ফলে।

মোবাইল ফোন ব্যবহারে চোখের ক্ষতি

 মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারে দৃষ্টি বৈকল্য সৃষ্টি হতে পারে। গবেষকদের মতে দীর্ঘ সময় ধরে স্মার্টফোন ব্যবহার করলে চোখের জিনগত সমস্যা হতে পারে। এছাড়া অনেকক্ষণ ধরে কাছে থেকে স্মার্টফোন ব্যবহারের ফলে ক্ষীণ দৃষ্টির সমস্যা দেখা দিতে পারে বলে জানা গেছে। তাই স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই নিরাপদ দূরত্ব বজায় রেখে ফোন ব্যবহার করা উচিত।

মোবাইল ফোন ব্যবহারে মস্তিষ্কের ক্ষতি

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের ফলে মস্তিষ্কে ক্যান্সারসহ নার্ভের সমস্যা কিংবা টিউমার পর্যন্ত হতে পারে। তবে সাধারণত আমরা যে সকল সমস্যার সম্মুখীন হয়ে থাকি তাহলে মাথাব্যথা করা কিংবা চোখ জ্বালাপোড়া করা ইত্যাদি।

মোবাইল ফোন ব্যবহারে কানের ক্ষতি

অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে অতিরিক্ত মোবাইল ফোনে কথা বলার কারনে কানে কম শোনার মতো সমস্যা হতে পারে। অনেক সময় কান ব্যথা করা কিংবা কারো কারো কানে শো শো শব্দ করার মতো সমস্যা হতে পারে। কোন কোন সময় মোবাইলে অতিরিক্ত কথা বলা কিংবা হেডফোন কানে গুঁজে গান শোনার কারণে কেউ কেউ স্পষ্ট কানে কথা শুনতে পাই না।

অনেকেই দূরের শব্দ শুনতে পায় না কেউ আবার কাছের শব্দ শুনতে পায় না। তাই এসব সমস্যা থেকে বাঁচতে হলে আমাদের মোবাইল ফোনে কথা বলা কমাতে হবে এবং হেডফোনের ব্যবহার কমাতে হবে।

মোবাইল ফোন ব্যবহারে অন্যান্য  ক্ষতি

মোবাইলের অতিরিক্ত ব্যবহারের কারণে অন্যান্য শারীরিক কোনো সমস্যা হয়ে থাকে। অতিরিক্ত ফোন দেওয়ার ফলে মাথা ব্যথা, ঘুম কম হওয়া ঘুম কম হওয়া,চোখের নিচে কালি পড়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এছাড়া অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের ফলে যৌনশক্তি হ্রাস পেতে পারে। অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে শরীর এর পাশাপাশি মানসিক সমস্যার সম্মুখীন হতে হয়। সঙ্গে দামি মোবাইল ফোন থাকলে সবসময় হারিয়ে যাওয়ার ভয় থাকে।

অনেক সময় মোবাইল ফোন ব্যবহারের কারণে মেজাজ খিটখিটে হয়ে যায়।কেউ কেউ আবার সামাজিক ভারসাম্য হারিয়ে ফেলে। শিক্ষার্থীরা মোবাইল ফোনে আসক্ত হয়ে লেখাপড়ার ক্ষতির সম্মুখীন হয়। তাই এ বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে।

সবদিক বিবেচনা করে এটাই বলা যায় যে, মোবাইল ফোন ব্যবহারের যেমন সুফল আছে তেমনি কুফল ও আছে। তাই মোবাইল ফোন ব্যবহারে আমাদের সতর্ক হতে হবে।

এই ছিল আমাদের আজকের টিপস এন্ড ট্রিকস এ। কেমন লাগলো তা জানাতে ভুলবেন না কিন্তু। ধন্যবাদ সবাইকে শেষ পর্যন্ত থাকার জন্য।

(সমাপ্ত)

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD Lavlu Mojumder - Feb 22, 2022, 12:29 AM - Add Reply

ভাই, আমরা একে অপরের পোস্টে ভিজিট করে সবাই সবাইকে ইনকাম বৃদ্ধি করতে সাহায্য করি। আমি আপনার পোস্টে ভিজিট করেছি।এখন আপনি আমার পোস্টে ভিজিট করুন।

You must be logged in to post a comment.
MD Lavlu Mojumder - Feb 22, 2022, 12:35 AM - Add Reply

https://blog.jit.com.bd/learn-mobile-usage-4048

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ