মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে আপনার বাচ্চাদের ডায়েটে যোগ করার জন্য ৫ টি সুপারফুড।

আপনার যদি সন্তান থাকে তবে আপনি নিঃসন্দেহে নিশ্চিত করতে চান যে তারা ভাল খায় যাতে তারা সম্ভব স্বাস্থ্যকর জীবনযাপন করতে পারে। মস্তিষ্কের বিকাশ এবং অপারেশন সহ স্বাস্থ্যের সমস্ত ক্ষেত্র সঠিক পুষ্টির উপর নির্ভর করে। জীবনের প্রথম কয়েক বছরে, একটি শিশুর মস্তিষ্ক দ্রুত বৃদ্ধি পায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রকৃতপক্ষে, যখন তারা দুই বছর বয়সী হয়, আপনার সন্তানের মস্তিষ্ক তার প্রাপ্তবয়স্কদের আকারের 80% হয়ে গেছে।

বয়ঃসন্ধিকালে, আপনার সন্তানের মস্তিষ্কের বিকাশ অব্যাহত থাকে, বিশেষ করে প্রিফ্রন্টাল কর্টেক্সে, যাকে মস্তিষ্কের "ব্যক্তিত্বের মূল"ও বলা হয়। এটি মস্তিষ্কের একটি অংশ যা পরিকল্পনা, স্মৃতি এবং সিদ্ধান্ত গ্রহণের মতো কার্যনির্বাহী ক্রিয়াকলাপের জন্য দায়ী।

সুস্থ মস্তিষ্কের কার্যকলাপের জন্য প্রতিটি পুষ্টি গুরুত্বপূর্ণ। তদুপরি, গবেষণায় দেখা গেছে যে কিছু পুষ্টি এবং খাবার মস্তিষ্কের বৃদ্ধিকে উন্নীত করে এবং শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে জ্ঞানীয় কার্যকারিতা বাড়ায়। এই নিবন্ধে, আমরা আপনার বাচ্চার মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতির জন্য সেরা সুপারফুডগুলির তালিকা করি।

1. মাছ

মাছে পাওয়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি মস্তিষ্ককে স্মৃতিশক্তি হ্রাস এবং জ্ঞানীয় ক্ষমতার অবনতি থেকে রক্ষা করতে সাহায্য করে। সার্ডিন, টুনা এবং স্যামন সবই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মধ্যে বেশি। আমরা যত বেশি ওমেগা -3 শিশুদের মস্তিষ্কে প্রবেশ করতে পারি, তাদের ফোকাস করার ক্ষমতা তত বেশি হবে।

2. বেরি

অ্যান্থোসায়ানিন, যা উপকারী উদ্ভিদ রাসায়নিক, বেরিতে প্রচুর পরিমাণে রয়েছে। বিজ্ঞানীদের মতে, অ্যান্থোসায়ানিন মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অনেক সুবিধা প্রদান করতে পারে। তাদের প্রদাহ-বিরোধী প্রভাব থাকতে পারে, মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে পারে, নতুন স্নায়ু কোষের বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে এবং নির্দিষ্ট প্রোটিনের প্রকাশকে বাড়িয়ে তুলতে পারে। এর মধ্যে রয়েছে BDNF, একটি নিউরোট্রফিক ফ্যাক্টর যা স্মৃতি এবং শেখার ক্ষেত্রে ভূমিকা পালন করে।

3. কমলালেবু

তাদের মিষ্টি গন্ধের কারণে, কমলা একটি জনপ্রিয় সাইট্রাস ফল এবং একটি বাচ্চাদের প্রিয়। আপনার সন্তানের সাধারণ স্বাস্থ্য, তার জ্ঞানীয় স্বাস্থ্য সহ, তাদের খাদ্যতালিকায় কমলালেবুর দ্বারা উন্নত হতে পারে।

হেস্পেরিডিন এবং নারিরুটিন কমলালেবুতে পাওয়া অনেক ফ্ল্যাভোনয়েডের মধ্যে দুটি মাত্র। কমলা এবং কমলার রসের মতো উচ্চ ফ্ল্যাভোনয়েডযুক্ত খাবার এবং পানীয় গ্রহণ করা মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ বাড়াতে এবং স্নায়ু কার্যকলাপে সহায়তা করতে পারে, যা জ্ঞানীয় কর্মক্ষমতা উন্নত করতে পারে।

4. ওটস

ওটস শিশুদের জন্য সবচেয়ে জনপ্রিয় প্রাতঃরাশের মধ্যে একটি। বাচ্চাদের সকালে শক্তি বা মস্তিষ্কের পুষ্টি প্রয়োজন, যা ওটস প্রচুর পরিমাণে সরবরাহ করে। ওটসের উচ্চ ফাইবার উপাদান একটি বাচ্চার মস্তিষ্ককে পুরো স্কুল দিন জুড়ে সক্রিয় রাখে।

পটাসিয়াম, জিঙ্ক, ভিটামিন ই, বি ভিটামিন এবং অন্যান্য উপাদান যা আমাদের দেহ এবং মনের স্বাস্থ্যকর কার্যকারিতাকে সমর্থন করে ওটগুলিতে প্রচুর পরিমাণে পাওয়া যেতে পারে।

5. ডিম

ডিম একটি দুর্দান্ত প্রোটিনের উত্স হিসাবে পরিচিত। যাইহোক, কুসুমে উল্লেখযোগ্য পরিমাণে কোলিন রয়েছে, যা স্মৃতিশক্তি বিকাশে সহায়তা করে। বেশি করে ডিম খাওয়ার কথা ভাবুন। ডিমগুলিও অত্যন্ত বহুমুখী এবং সেদ্ধ করে পরিবেশন করা যেতে পারে, অমলেট হিসাবে, বুরিটো, স্যান্ডউইচ ইত্যাদিতে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ