রিয়েল ও ফেক ক্রিপ্টো টোকেন চিনবেন কিভাবে? - জেনে নিন

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই । আশা করি সবাই ভাল আছেন । আজকের পোস্টে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনারা ফেক এবং রিয়েল ক্রিপ্টো টোকেন চিনবেন । তো চলুন শুরু করা যাক :

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা সবাই বাইন্যান্স,কোয়েনবেস,ট্রাস্ট ওয়ালেট ব্যাবহার করে থাকি । এই প্রোজেক্ট গুলোতে বিশেষ করে ট্রাস্ট ওয়ালেটে আমরা বিভিন্ন ধরনের এয়ারড্রপ টোকেন ক্লাইম করে থাকি ।

এই টোকেন গুলোর মধ্যে কিছু টোকেন আছে যেগুলো ফেক । এই ফেক টোকেন গুলো দ্বারা আপনারা নাতো ট্রেড করতে পারবেন আর নাতো বিক্রি করতে পারবেন ।

মাঝখান থেকে শুধু যে ফি দিয়ে আপনি টোকেন টি নিয়েছিলেন সে টাকা টাই লস হয়ে যাবে । এছাড়া ট্রাস্ট ওয়ালেটে আমরা সম্পুর্ন ফ্রিতেও অনেক ধরনের টোকেন নিয়ে থাকি ।

সেগুলোর মধ্যেও অনেক ফেক টোকেন থাকে । আর এই টোকেনের দরুন আমরা ধোকার শিকার হই । তো আর কথা না বাড়িয়ে চলুন মূল টপিকে চলে যাই ।

কিভাবে রিয়েল ও ফেক ক্রিপ্টো টোকেন চিনবেন?

আমরা এয়ারড্রপ থেকে যে টোকেন গুলো নেই সেগুলো সাধারণত Binance Smart Chain (bep20)-র হয়ে থাকে । অর্থাৎ যখন আমরা টোকেন ক্লাইম করি তখন network আমরা BNB smart chain সিলেক্ট করে থাকি ।

তো টোকেন ফেক নাকি রিয়েল সেটা জানতে আপনাকে নিম্নোক্ত ওয়েবসাইটে যেতে হবে । 

Web link : https://rugdoc.io/honeypot/

ওয়েবসাইটে আসার পর একটু নিচের দিকে আসতে হবে । সেখানে আপনি ২ টি বক্স দেখতে পাবেন । প্রথম বক্সে আপনি Binance Smart Chain সিলেক্ট করুন ।

কেননা এয়ারড্রপ টোকেন গুলো সাধারনত Binance Smart Chain এর হয়ে থাকে । এবার মাঝখানের বক্সে আপনি টোকেন টির contract address দিন ।

যদি আপনি এয়ারড্রপ টোকেন যাচাই করতে চান তাহলে এয়ারড্রপ থেকে টোকেন টির contract address কপি করবেন ।

আর যদি ট্রাস্ট ওয়ালেটে থাকা কোন টোকেন অর্থাৎ যে টোকেন টি আপনি যাচাই করতে চান সেটা যদি আপনার ট্রাস্ট ওয়ালেটে থাকে তাহলে নিম্নোক্ত ওয়েবসাইটে গিয়ে contract address কপি করতে হবে ।

Web link : bscscan.com

উপরের সাইটটিতে যান । এরপর আপনার BNB এড্রেস টা দিয়ে সার্চ আইকনে ক্লিক করুন । স্ক্রল করে নিচের দিকে আসুন । Bep-20 token txns এ ক্লিক করুন । আপনার ক্লাইমকৃত টোকেন গুলো সেখানে দেখতে পাবেন ।

এবার আপনি ডান দিকে স্ক্রল করুন । যে টোকেন টি যাচাই করতে চান তার উপর ক্লিক করুন ।

নিচের দিকে আপনি ওই টোকেনের contract address দেখতে পাবেন । সেটি কপি করে নিন । এবার আপনি rugdoc সাইটে ফিরে আসুন । মাঝের ফাঁকা বক্সে contract address টি পেস্ট করে দিন । এবার start বাটনে ক্লিক করুন । এখন নিচে যদি লেখা আসে, "the contract is verified" তাহলে টোকেন টি রিয়েল ।

আর যদি নিচে লেখা আসে,"the contract is not verified, this is usually a very bad sign" তাহলে টোকেন টি ফেক । আর এভাবেই আপনি ফেক ও রিয়েল টোকেন চিনতে পারবেন ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ