জিমেইল আইডি খোলার টিপস ও ট্রিক্স()How to create gmail account :

আসসালামু আলাইকুম, আমরা প্রত্যেকেই কমবেশি Gmail এর সাথে পরিচিত।আমাদের দৈনন্দিন জীবনে জিমেইল এর প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না। মোবাইল ফোন ব্যবহার করি কিন্তু Gmail এ্যাকাউন্ট নেই এমন কম ব্যবহারকারীকেই পাওয়া যাবে। Gmail এ্যাকাউন্ট বলতে আমরা সাধারণত Google এর যে এ্যাকাউন্ট রয়েছে সেটাকেই বুঝি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকের আমাদের আলোচনার বিষয়বস্তু হলো কিভাবে আপনি গুছিয়ে একটি জিমেইল এ্যাকাউন্ট তৈরি করবেন সেটাকে ধাপে ধাপে দেখানোর চেষ্টা করলাম।জিমেইল এর সাহায্যে আমাদের

ধাপ-১: জিমেইল এ্যাকাউন্ট খোলার জন্য প্রথমেই Gmail এর যে অফিসিয়াল সাইটি রয়েছে সেটাই প্রবেশ করতে হবে তার জন্য আপনাকে লিখতে হবে www.gmail.com (জিমেইল.কম)।www.gmail.com লিখার পর আপনাকে create account এ click করে ভিতরে প্রবেশ করতে হবে।

ধাপ:২: ভিতরে প্রবেশ করলে new page আসবে। সেখানে আপনার যে তথ্যগুলি চাওয়া হবে সেইগুলো সুন্দর করে ফিলাপ করতে হবে নিম্নে আমি সেগুলো লিখে তার বর্ণনা দিচ্ছি:

 

First name: এখানে আপনার নামে প্রথম অংশটুকু টাইপ করবেন যেমন আমার নাম Riyad Hasan তাই আমি First name এ Riyad টাইপ করবো ।

Last name: এখানে আপনার নামে শেষের অংশটুকু টাইপ করবেন যেমন আমার নাম Riyad Hasan তাই আমি Last name এ Hasan টাইপ করবো ।তারপর আসবে,

User name: ইউজার নেইমে যে নামে ইমেইলটা ব্যবহার করা হবে সেই নামটা দিয়ে যেকোন ৩ বা ৪ টা সংখ্যা দিয়ে দিতে হবে যেমন আমি প্রথমে আমার নাম লিখছি riyad hasan তাহলে আমি যদি আমার ইউজার নেইমটা দিয়ে দেয় riyad789 তাহলেই কিন্তু আমার User name ফিলাপ হয়ে গেল আর আপনারা অবশ্যই আপনাদের নামের সাথে মিল করে যেকোন সংখ্যা বসিয়ে দিবেন তাহলেই কাজ হয়ে যাবে।

Password: এখানে জিমেইল ব্যবহারকারী অবশ্যই তার একটি ভাল মানের পাসওয়ার্ড বসিয়ে দিবেন এবং এই পাসওয়ার্ডটি আপনি সংরক্ষণে রাখবেন যাতে করে অন্যকেউ আপনার পাসওয়ার্ডটি না পাই। পাসওয়ার্ডটি অবশ্যই Use 8 or more characters with mix of letters,numbers & symbols এই লেখাটাকে অনুসরণ করে লিখতে হবে তাহলেই আপনার পাসওয়ার্ডটি সঠিক হবে।একইভাবে Confirm password: এ একই পাসওয়ার্ড বসাতে হবে।

ধাপ:৩: পাসওয়ার্ড দেওয়ার পরে আপনাকে আাপনার নিজের date of birth দিতে হবে।

ধাপ: ৪: date of birth দেওয়ার পর আপনার Gender Select করতে হবে যেমন  male হলে male আর female হলে female দিতে হবে।

ধাপ: ৫: ফোন নাম্বার বসাতে হবে।

ধাপ:৬: অপশনাল হিসাবে একটি ইমেল ব্যবহার করতে পারেন যেটা পরবর্তীতে বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে।

ধাপ: ৭: নিজের Country সিলেক্ট করতে বললে সেখালে আপনার নিজের দেশের নাম লিখবেন। যেমন আমি জিমেইলটা লেখার সময় Bangladesh Select করেছি।

ধাপ:৮: এভাবে যেগুলো চাওয়া হয় সঠিকভাবে ফিলাপ করে Next দিয়ে এগিয়ে যাবেন।Yes i am in and agree তে ক্লিক করে এ্যাকাউন্টটিকে সচল করতে হবে তাহলেই আপনার জিমেইল্ এ্যাকাউন্টি সচল হবে।  

সবাইকে আবারো ধন্যবাদ ধের্য়্য ধরে আর্টিকেলটি পড়ার জন্য। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি জালাল আহমেদ রিয়াদ। ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে অধ্যায়নরত আছি। আমি সৎ এবং পরিশ্রমী।