কিভাবে মোটা থেকে চিকন হবেন বিস্তারিত বিষয় দেখে নিন

অনেকে রয়েছে যারা অনেক মোটা। তারা চিকন হতে চায়। অনিয়ন্ত্রিত জীবন যাপন, বংশগতভাবে এবং ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ায় মানুষ মোটা হয়। মোটা হলে তাকে আকর্ষণীয় বা স্মার্ট দেখায় না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাই আকর্ষণীয় ও স্মার্ট দেখানোর জন্য সবাই চিকন হতে চায়। সেজন্য সবাই অনেক চেষ্টা করে চিকন হওয়ার জন্য। কিন্তু সেসব চেষ্টা সফল হয় না। আজকে আমি আলোচনা করব কিভাবে মোটা থেকে চিকন হওয়া যায়। 

মোটা থেকে চিকন হওয়ার উপায়:

নিয়ন্ত্রিত ভাবে জীবন যাপন করলে অনেকাংশে মোটা থেকে চিকন হওয়া যায়। তাছাড়াও আপনাকে আরো কিছু বিষয় মেনে চলতে হবে যেমন, পরিমাণ মতো খাবার, পর্যাপ্ত ঘুম, ব্যায়াম করা, পানি পান, চিন্তা মুক্ত থাকা ইত্যাদি। সর্বোপরি, আপনার চিকন হওয়ার জন্য ইচ্ছা ও ধৈর্য থাকতে হবে।

পরিমাণ মতো খাবার:

অনেকে মোটা থেকে চিকন হওয়ার জন্য সকালের নাস্তা খাওয়া বন্ধ করে দেয়। এটা একদম ঠিক নয়। কারণ আপনি যখন দুপুরে খাবার গ্রহণ করবেন তখন আপনার শরীর আর বেশি খাবার গ্রহণ করতে চাইবে। আবার অনেকে সকাল, দুপুর ও রাতে তিন বার অনেক কম খাবার গ্রহণ করেন চিকন হওয়ার জন্য। কিন্তু এতে আপনি খুব সহজেই অসুস্থ হয়ে যেতে পারেন।

মোটা হওয়ার প্রধান কারণ শরীরের প্রয়োজনীয় ক্যালরি থেকে বেশি পরিমাণ খাবার গ্রহণ করা। তাছাড়া কার্বোহাইড্রেট জাতীয় খাবার যেমন, ভাত, আটা, ময়দা, মধু ও রুটি ইত্যাদি কম খেতে হবে। কারণ কার্বোহাইড্রেট মাংসপেশী বৃদ্ধি করে। প্রোটিন জাতীয় খাবার যেমন, ডিম, দুধ ও মাংস খেতে হবে।

কারণ এ জাতীয় খাবার শরীরের ক্যালরির চাহিদা পূরণ করে। তবে মাংস কম খাওয়া উচিত। কারণ এতে আপনার শরীরে চর্বি জমা হয়। আপনি চিনি ছাড়া লেবুর শরবত খেতে পারেন এতে আপনার মেদ কমবে। এছাড়াও আপনার খাদ্য তালিকায় শসার সালাদ যোগ করতে পারেন।

পর্যাপ্ত ঘুম:

আপনি যদি চিকন হতে চান অর্থাৎ ওজন কমাতে চান তবে ঘুমের দিকে বেশি নজর দিতে হবে। কারণ আপনি যদি বেশি ঘুমান তবে আপনার ওজন বৃদ্ধি পাবে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ৬ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন হয়।

অনেকে রয়েছে যারা সারা রাত জেগে থাকে আর দিনে ঘুমায়। এটা একদম ঠিক নয়। এটি শরীরের জন্য ক্ষতিকর। অনেকে দুপুরে খাবার পরে ঘুমায় এতে আপনার শরীরের ওজন বৃদ্ধি পাবে। তাই দুপুরে খাবার খাওয়ার পর ঘুমানো যাবে না।

রাতে ঘুমানোর দুই ঘণ্টা আগে খাবার খেতে হবে। এতে আপনার শরীরের ক্যালরি ঘুমানোর আগেই ব্যবহৃত হবে। ফলে শরীরে ক্যালরি জমা হবে না। আর আপনার ওজন কমবে।

ব্যায়াম করা:

আপনি যদি চিকন হতে চান অর্থাৎ ওজন কমাতে চান তবে অবশ্যই আপনাকে ব্যায়াম করতে হবে। ব্যায়াম করার ফলে শরীরের চর্বি ক্ষয় হয়। এতে আপনি চিকন হতে পারবেন। আপনি প্রতিদিন জিমে যেতে পারেন। তাছাড়া আপনি চাইলে বাড়িতে ব্যায়াম করতে পারেন।

চিকন হওয়ার জন্য সবচেয়ে ভালো জগিং করা। আপনি যদি চিকন হতে চান তবে অবশ্যই আপনাকে প্রতিদিন সকালে জগিং করতে হবে। প্রতিদিন সকাল এবং বিকাল ব্যায়াম করার জন্য ভালো সময়। 

পর্যাপ্ত পানি পান:

বিজ্ঞানীরা বলেছেন যে প্রতিদিন সকালে নাস্তার ২০-২৫ মিনিট আগে ৫০০ মিলি পানি পান করলে শরীরের ওজন কমে। এছাড়া প্রতিবার খাওয়ার আগে পানি পান করুন। আপনি যদি চিকন হওয়ার জন্য পানি পান করেন তবে ঠান্ডা পানি পান করুন। কারণ ঠান্ডা পানি শরীরের মধ্যে যাওয়ার সময় আপনার শরীরের ক্যালরি ব্যবহার করে গরম হয়।

এতে আপনার শরীরের ক্যালরি কমবে আর আপনার ওজনও কমবে এবং আপনি চিকন হতে পারবেন।

চিন্তা মুক্ত থাকা:

আপনি যদি চিকন হতে চান অর্থাৎ ওজন কমাতে চান তবে অবশ্যই আপনাকে চিন্তা মুক্ত থাকতে হবে। কারণ অধিক চিন্তা করলে হজম শক্তি কমে যায়। এতে খাদ্য শক্তিতে রূপান্তরিত না হয়ে চর্বিতে রূপান্তরিত হয়।

এতে আপনি আরো মোটা হয়ে যাবেন। এছাড়া অধিক চিন্তার মধ্যে থাকলে আপনার শরীরে নানা রোগ বাসা বাঁধবে। তাই আপনাকে সবসময় চিন্তা মুক্ত থাকতে হবে। 

পরিশেষে: আপনি যেরকম হঠাৎ একদিনে মোটা হননি সেভাবে একদিনে ওজন কমিয়ে আপনি চিকন হতে পারবেন না। চিকন হতে হলে আপনাকে এসব নিয়ম মেনে চলতে হবে।

আপনি যদি এসব নিয়ম মেনে চলেন তবে একদিন আপনিও হবেন চিকন। তবে আপনার মধ্যে ইচ্ছা, চেষ্টা এবং ধৈর্য থাকতে হবে। তবেই আপনি ওজন কমিয়ে চিকন হতে পারবেন।

আজকের মতো এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আবারো ফিরে আসবো কোনো নতুন পোস্ট নিয়ে। বিদায়। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
মো. মাহমুদ হাছান - Apr 6, 2022, 9:46 PM - Add Reply

♥️♥️♥️♥️♥️♥️♥️♥️♥️♥️

You must be logged in to post a comment.
Parvej ahmed - Apr 12, 2022, 4:30 PM - Add Reply

Thanks

You must be logged in to post a comment.
Samad Ali - Apr 13, 2022, 12:56 PM - Add Reply

thanks for your info

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Lazy but talented 😎