গুগল মিট কি (Google Meet) এর মাধ্যমে অনলাইন ক্লাস, মিটিং করার সহজ উপায়

অনলাইন ক্লাস, রিমোট মিটিং, ভিডিও কনফারেন্স এবং লাইভ ক্লাস করতে গুগল মিট (Google Meet) গুগল মিট মিটিং করতে চান? কিন্তু বুঝতে পারছেন না কিভাবে শুরু করবেন? জেনে নিন গুগল মিটে মিটিং করার নিয়ম

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বতর্মান আমরা প্রায় সকল কাজই অনলাইনের মাধ্যমে করে থাকি। আপনি চাইলে স্কুলে না গিয়ে বাড়িতে বসেই শিক্ষার্থীদের শিক্ষা দিতে পারেন এবং শিক্ষার্থীরাও বাড়িতে বসে ক্লাস করতে পারে। এ ছাড়া বাড়িতে বসেই ইন্টারনেটের মাধ্যমে আপনি অফিসের সকল কাজ করতে পারেন। একে অপরের সাথে মিটিং করতে পারেন গুগল মিটের মাধ্যমে। মিটিং করার অনেক অ‍্যাপ আছে।কিন্তু মিটিং করার জন‍্য গুগল মিট বেশি ব‍্যবহার করা হয়।

এ ছাড়া বন্ধু বান্ধবদের সাথে আড্ডাও দিতে পারেন গুগল মিটের মাধ্যমে।তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে গুগল মিট দিয়ে মিটিং করা হয়।

গুগল মিট কি (What is google meet)

চাকরি,পড়াশোনা বা কোন মিটিং এরেঞ্জ করার জন্য যে অ‍্যাপটির কথা বলছি তার জন্য আপনাদের প্রথমেই চলে যেতে হব‍ে গুগল প্লে স্টোরে এবং গুগল প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করে নিতে হবে গুগল মিট।গুগল মিটে প্রায় ১০০ বা তার চাইতে বেশি জনকে নিয়ে মিটিং করা যায়।

কিভাবে সেটাপ করবেন

গুগল মিট ডাউনলোড করার পর ওপেন করে সাইন ইন করে নিবেন।অর্থাৎ আপনার মোবাইলের যে ই-মেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট খোলা আছে সেটি দিয়ে সাইন ইন  করে নিতে পারেন।

ইন্টারফেস (Google Meet Interface)

সাইন ইন করার পরে একটা ইন্টারপ্রেস দেখা যাবে, মাঝখানে ছবি দেখা যাবে আর তার একটু নিচের দিকে দুইটা  অপশন থাকবে, একটা মাইক্রোফোন আর একটা ভিডিও অপশন। এগুলো কীভাবে ব্যবহার করবেন সেটা সম্পর্কে একটু আলোচনা করি।

মাইক্রোফোন

গুগল মিটের ইন্টারপ্রেস এ একটি মাইক্রোফোন থাকবে আপনি যখন ক্লাস করাবেন তখন আপনি আপনার প্রয়োজন মতো মাইক্রোফোনটা অফ করতে পারেন আবার প্রয়োজন মতো অন করতে পারেন। 

ভিডিও অপশন

ইন্টারপ্রেস এ আর একটা অপশন থাকবে ভিডিও অপশন, আপনি যখন ক্লাস শুরু করবেন চাইলে গুগল মিটের ভিডিও অপশনটি অফ করতে পারেন আবার অনও করতে পারেন। আপনি যদি হোস্ট হয়ে থাকেন তাহলে দুটোই অন রাখতে পারেন। 

কিভাবে মিটিং শুরু করবেন- নিউ মিটিং 

আপনি যখন গুগল মিটে মিটিং ক্রিয়েট করবেন অর্থাৎ আপনি একজন ম‍্যানেজার বা আপনি একজন শিক্ষক হিসেবে মিটিং এরেঞ্জ  করতে চাইছেন, এরকম অবস্থায় আপনি মিটিং কীভাবে তৈরি করবেন?

মিটিং ক্রিয়েট করার জন্য গুগল মিটে যে নিউ মিটিং অপশনটি রয়েছে সেটিতে ক্লিক  করবেন এবং নিউ মিটিং অপশন এ ক্লিক করার পর একটা মিটিং ক্রিয়েট হয়ে যাবে এর জন্য আপনাকে এক্সট্রা করে কিছুই করতে হবেনা মিটিং ক্রিয়েট হয়ে যাবে। 

 মিটিং কোড

গুগল মিটে মিটিং ক্রিয়েট হওয়ার পর একটা মিটিং কোড দেখতে পাবেন,আর সেই মিটিং কোডটি আপনাকে শেয়ার করতে হবে।

মিটিং কোড তাদের শেয়ার করবেন  যারা আপনার এই মিটিং এ জয়েন হতে চাই অথবা যে সমস্ত স্টুডেন্টরা আপনার ক্লাসে জয়েন হতে চাই তাদেরকে আপনি এই মিটিং কোডটা শেয়ার করে দিবেন।

এই মিটিং কোডটা শেয়ারে ক্লিক করবেন এবং ক্লিক করার পর মিটিং কোডটি লেখে আপনি  ফেসবুক,মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে শেয়ার করতে পারেন এবং যে মিটিং এ জয়েন  হতে চাই তাকে পাঠিয়ে দিতে পারেন ওই  কোডটা ব‍্যবহার করে সে মিটিং এ জয়েন হতে পারে। 

মিটিং কন্ট্রোল

প্রথমে ছবি থাকবে  ছবির ওপর ট‍্যাপ করবেন,ট‍্যাপ করার পর একদম নিচের দিকে তিনটি অপশন থাকবে।যেমন, প্রথমে মাইক্রোফোন মিটিং চলা কালীন অফ অন এর জন্য।

তারপর রিসিভার অপশন মিটিং থেকে বের হওয়ার জন্য। তারপর ভিডিও অপশন মিটিং চলা কালীন অফ অন করার জন্য। তারপর আবার ছবির ওপর ট‍্যাপ করবেন দেখবেন ওপরে থ্রি ডট চিহ্ন আছে।

ওখানে ক্লিক করবেন দেখবেন অনেক গুলো অপশন আসবে।প্রথমের তিনটি অপশন মূল কাজে আসবে।যেমন,

  • সুইষ্ট ক্যামেরা
  • টার্ন অন ক্যাপশন
  • প্রেজেন্ট স্কিন  

 এখন আমরা জানব এই গুলো কি কি কাজে ব্যবহার হয়।

সুইষ্ট ক্যামেরা

গুগল মিটে মিটিং বা ক্লাস করানোর সময় ক্যামেরার ওপর প্রান্তে আপনার ছবি দেখা যাবে আপনি যদি সাদা বোর্ড এ লিখে মিটিং করাতে চান,অন্য মোবাইল বা কম্পিউটারে কিছু দেখাতে চান  তখন থ্রী-ডর্ট চিহ্নে ক্লিক করে সুইষ্ট ক্যামেরা করে দিবেন আবার যদি ছবিতে আসতে চান থ্রী-ডর্ট চিহ্নে ক্লিক করে  সুইষ্ট ক্যামেরাতে আসবেন।

টার্ন অন ক্যাপশন

আপনারা যদি মিটিং এ ইংরেজিতে কথোপকথন করেন তাহলে এখানে টার্ন অন ক্যাপশনটি অন করে দিলে স্কিন এর উপর ইংরেজিতে টেক্স আকারে লিখাটা উঠে যাবে। 

প্রেজেন্ট স্কিন

আপনি যদি কম্পিউটার থেকে মিটিং করাতে চান বা আপনি আপনার কম্পিউটার স্কিনটা আপনার মেম্বারদের দেখাতে চান সেটাও কিন্তু আপনারা এই প্রেজেন্ট স্কিন দিয়ে করতে পারবেন।

মিটিং হোষ্টটিং

আর আপনারা যদি এই মিটিং হোষ্টটিংটা কম্পিউটার থেকে করতে চান তাহলে কম্পিউটার থেকে করার জন্য লিংক লাগবে সেটা এখানে দেওয়া আছে। ক্লিক করে গুগলে ডাইরেক্ট  গুগল মিট এর ওয়েবসাইট এ চলে যেতে পারেন।

কিংবা আপনার জিমেইল এ লগ ইন করেন জিমেইলের লগ ইন করার পর বাম দিকে যেখানে আপনার ইনবক্স থাকে তার ঠিক নিচের অপশনে দেখবেন নতুন দুটো অপশন এসেছে  -ক্রিয়েট মিটিং- এবং -জয়েন মিটিং- ওখান থেকেও ক্লিক করে আপনারা ডাইরেক্ট করতে পারেন। 

আপনি যখন ক্লাস করাবেন তখন যে সকল স্টুডেন্টরা আপনার ক্লাসে জয়েন করবে তাদের লিষ্ট কিন্তু আপনি নিচে দেখতে পাবেন  তাদের নামের উপর ক্লিক করে তাদের মাইক্রোফোন আপনি অফ করে দিবেন নইলে সবাই এক সাথে কথা বললে আপনার ক্লাস করানো অসম্ভব হয়ে পড়বে।

আর মিটিং চলা কালীন যদি কথার্বাতা শুনতে সমস্যা হয় তাহলে বুঝে নিবেন এটা মাইক্রোফোনের সমস্যা,মাইক্রোফোনটা চেক করে নিবেন।এভাবে আপনি অনলাইনে ক্লাস নিতে বা করতে পারবেন।

আপনারা যারা অনলাইনে ক্লাস নিতে বা করতে ইচ্ছুক তারা ওপরের বিবরণ অনুসরণ করবেন আশা করি ভালো করে অনলাইনে ক্লাস নিতে বা করতে পারবেন।সবাই ভালো থাকবেন আল্লাহ্ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ