মজার কিছু গুগল ট্রিকস। না দেখলে অনেক মিস করবেন।

মজার কিছু গুগল ট্রিকস। না দেখলে অনেক মিস করবেন। গুগলের  এই টিপসগুলো দেখে  আপনি অবশ্য মজা পাবেন যদি আপনি  এই টিপসগুলো আগে না জেনে থাকেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইন্টারনেটে বিভিন্ন বিষয়ে  তথ্যের জন্য আমার ইনেকেই গুগলে সার্চ বা অনুসন্ধান করি, এজন্য আমাদের অনেক সময় এটি  বেশ বিরক্তিকর হয়ে উঠে, তাহলে কেন  এই বিরক্তিকর অবস্থার মধ্যে কিছু গুগল কৌশলগুলি দিয়ে এটিকে একটু বেশি বিনোদনমূলক করবেন না?

আপনি যদি এর  আগে এইসব গুগল ট্রিকস গুলো না জেনে থাকেন বা ব্যবহার না করে থাকেন তাহলে,  এই  ট্রিকসগুলো আপনি ব্যবহার করে অবশ্য মজা করতে পারবেন। যাইহোক এখানে  সব ট্রিক্সস নিয়ে আলোচনা করছি না, কেবলমাত্র কয়েকটি ট্রিকস নিয়ে আলোচনা করার চেষ্টা করছি । আপনাদের ভালো লাগলে পরবর্তীতে আরো এইরকম গুগল ট্রিকস নিয়ে  আলোচনা করব।

তাহলে চলুন দেখে নেওয়া যাক! 

1. do a barrel roll লিখে সার্চ করে। 

এই ট্রিকসটি আপনি গুগলে ব্যবহার করে দেখতে হলে আপনাকে যা করতে হবে সেটি হল; প্রথমে আপনাকে গুগলে অর্থাৎ  গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে গুগল সার্চ বারে do a barrel roll লিখে সার্চ করুন।

তারপর যেকোনো ওয়েবসাইট ঢুকে অথবা উপরে সার্চ বারে যেকোনো কিছু লিখে 🔍সার্চ করুন। এবার দেখবেন আপনার স্ক্রিনটি চারদিকে ঘুরে ঘুরে আপনার সার্চ করা রেজাল্ট দেখাবে। ঠিক  ব্যারেল এর মত।

2. গুগলে সূর্যোদয় জানার ট্রিকস।

এই ট্রিকস আপনাকে বলে দিতে পারবে আগামীকাল ঠিক কখন আপনার এরিয়ার  সূর্যোদয় হবে বা সূর্যাস্ত যাবে। এটি দেখতে আপনাকে গুগল গিয়ে, যদি আপনি ঢাকার সূর্যোদয় দেখতে চান তাহলে " sun rise in Dhaka " লিখে সার্চ করতে হবে। আর যদি  সূর্যাস্ত দেখতে চান তাহলে "Sunset in Dhaka " লিখতে হবে। 

3. Google Gravity লিখে সার্চ করে। 

এই ট্রিকসটি আপনি গুগলে ব্যবহার করে দেখতে হলে আপনাকে যা করতে হবে সেটি হল; ঠিক আগের মতোই গুগলে যান,  গিয়ে সার্চ বারে  Google Gravity লিখে সার্চ করুন। সার্চ রেজাল্ট আসার পর,  আপনি যেকোনো লেখায় টাচ করার সাথে সাথেই, আপনার স্কিনে আসা সব লেখা, বা বাটন  গুলো  আপনার ফোনের স্কিনের নিচে সবগুলো ভেংগে পড়বে।

এবার  মজার ব্যাপার হলো যে আপনি এই টুকরো টুকরো করা বাটন বা লেখাগুলো আঙুল দিয়ে টেনে উপরে আনতে পারবেন।  কিন্তু এটা থেকে  আঙুল  ছাড়ার সাথে সাথেই আবার মধ্যাকর্ষণের টানের প্রভাবে আবার নিচের দিকে ছলে যাবে।

4. "restaurants near me " লিখে সার্চ করে। 

এটি আপনাকে ডিনারে কোথায় যেতে হবে তা বেঁচে নিতে  আপনাকে  সহায়তা করতে পারে। ধরুন আপনি কোনো অপরিচিত জায়গায় গেলেন, কিন্তু জানেন না আপনার আশেপাশে কোনো রেস্তোরাঁ আছে কিনা আপনার ডিনার করার জন্য। 

সেজন্য আপনি গুগলের এই টিক্সসটি ব্যবহার করতে পারেন। এটি আপনার আশেপাশের রেস্তোরাঁর ম্যাপগুলো দিখিয়ে দেবে। আপনি যদি একটি নতুন রেস্তোরাঁয় খেতে চান, সেজন্য  কেবল গুগলে গিয়ে  "restaurants near me " লিখে সার্চ করুন হয়ে যাবে।

5. Google mars লিখে সার্চ করে।

এটি আপনাকে ভিন্ন গ্রহে নিয়ে যেতে পারে। যদি আপনি চান  যে আপনি গুগল ম্যাপে রাস্তার দৃশ্য অন্বেষণ করতে বা  মঙ্গল গ্রহের উপরিভাগের ছবি দেখতে বা মঙ্গল গ্রহের আরো ছোট কাটো বিষয় সম্পর্কে যদি আপনার জানা ইচ্ছা থাকে।

তাহলে আপনি গুগলে গিয়ে সার্চ বারে Google mars লিখে সার্চ করুন। এবং আপনার পছন্দসই ক্যাটাগরি বেঁচে নিন।

6. “Google sky maps” লিখে সার্চ করে। 

এটি আপনাকে আকাশ অন্বেষণে করতে  সাহায্য করতে পারে। আপনি যদি তারা, নক্ষত্র, গ্রহ এবং ছায়াপথগুলি সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে আপনি এই টিক্সস্টি ব্যবহার করে দেখতে পারেন।

এটি দেখতে আপনাকে যা করতে হবে সেটি হলঃ গুগলে গিয়ে “Google sky maps” লিখে সার্চ করতে হবে। তাহলে আপনি এ সম্পর্কে অনেক ফটো, ভিডিও পেয়ে যাবেন।

7. এই গুগল ট্রিকস আপনাকে লটারি দিতে সাহায্য করতে পারে।

আমরা কিন্তু অনেক সময় বিভিন্ন ধরনের  খেলাধূলায় বা বাজিতে কয়েন দিয়ে লটারি দিয়ে থাকি। কিন্তু,  ধরেন এখন আপনি কয়েন দিয়ে লটারি দিতে চাচ্ছেন কিন্তু আপনার কাছে এই মূহুর্তে কোনো কয়েন নেই।

তার জন্য আপনি এই গুগল ট্রিকসটি ব্যবহার করতে পারেন। এর জন্য আপনি গুগলে গিয়ে “flip a coin” লিখে সার্চ করতে হবে,  তারপর আপনি একটি কয়েন দিয়ে লটারি দিতে পারবেন।

8. গুগলে মুদ্রা রূপান্তরিত করার ট্রিকস ।

এই গুগল ট্রিকসটি আপনার জন্য একটা গুরুত্বপূর্ণ ট্রিকস হতে পারে।  যদি আপনি  বিদেশ ভ্রমণ করে থাকেন তাহলে  এই গুগল কৌশলটি ব্যবহার করা আরো দারুণ হতে পারে ।

ধরেন আপনার কাছে ৫০০ ডলার রয়েছে, কিন্তু আপনি জানেন না  এই ৫০০ ডলার বাংলাদেশের ঠিক কত টাকা হবে, কিন্তু  এই গুগল কৌশলটি ব্যবহার করে আপনি যেকোনো দেশের মূদ্রা হিসাব রূপান্তরিত করতে পারবেন।

এখন আপনি জানতে চান ৫০০ ডলারে কত টাকা,  তার জন্য আপনাকে গুগলে গিয়ে  "500 USD to Taka" লিখে সার্চ করতে হবে। এইরকম ভাবে অন্যান্য মূদ্রা ও রূপান্তর করতে পারবেন।

9. এই গুগল ট্রিকস এর মাধ্যমে আপনি আপনার আইপি ঠিকানা জানতে পারবেন। 

প্রত্যেকটি কম্পিউটার বা মোবাইলে ইন্টারনেট ব্যবহার এর জন্য একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে। তাই আপনার  যদি নিজের  আইপি অ্যাড্রেস না জানা থাকে তাহলে, এই ট্রিকস ব্যবহার করে জানতে পারবেন।

এর জন্য জাস্ট গুগলে গিয়ে আপনাকে   “What’s my ip.”  লিখে সার্চ করতে হবে।

10. এই গুগল ট্রিকস দিয়ে আপনি গুগল ফটো দিয়ে গেইম খেলতে পারেন।

এই গেইম খেলতে আপনাকে যেটি করতে হবে সেটি হল ; প্রথমে আপনি কারো নাম লিখে সার্চ করতে পারেন যেমন ; Sharuk khan pic বা Shakib khan pic ইত্যাদি, রেজাল্ট আসার পর আপনি Image বা ছবিগুলোতে যান, গিয়ে উপরে সার্চ বারে আবার " Atari Breakout" লিখে সার্চ করুন। তার পর এই সব ছবি দিয়ে গুগল আপনাকে একটা গেইম খেলার সুযোগ দিবে।

যাইহোক,  এইরকম আরো শত শত গুগল ট্রিকস রয়েছে,  আপনারা যদি এইরকম আরো গুগল  ট্রিকস সম্পর্কে  জানতে চান তাহলে,  তাহলে কমেন্ট করে জানাতে পারেন।⚛️  ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.