ফুটবল প্রেমীদের জন্য সেরা ১০টি এন্ড্রয়েড ফুটবল গেমস

ফুটবল ফ্যানরা প্রিয় দলের খেলা লাইভ টিভিতে দেখতে যেমন ভালোবাসে, ঠিক তেমনি তারা ফুটবল গেম খেলতেও ভালোবাসেন। যারা কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যাবহারকারী তারা উইন্ডোজের জন্য বের হওয়া ফুটবল গেমগুলো সম্পর্কে জানলেও এন্ড্রয়েড স্মার্টফোন ও আইফোন ব্যবহারকারীরা অনেকেই মোবাইলের জন্য নির্মিত ফুটবল গেমগুলো সম্পর্কে জানেন না। এন্ড্রয়েড ও আইওএস এর জন্য তৈরিকৃত সেরা ১০ টি ফুটবল গেম হলোঃ

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১। Pro Evolution Soccer 2021 (PES 2021)

এই গেমটি তৈরি করেছে জাপানিজ একটি কোম্পানি যার নাম Konami। তারা এই গেমটি প্রথম প্রকাশ করে ২০১৭ সালের দিকে। তখন গেমটি ছিলো Havoc ইঞ্জিন সম্বলিত। তখন গেমটার গ্রাফিক্স ও গেমপ্লে খুব বেশি উন্নতমানের ছিলো না। তখন সব ধরনের স্কিল ছিলো না।

কিছু গেম মোডও ছিলো না। পরবর্তীতে ২০১৯ সালের শেষদিকে তারা গেমের ইঞ্জিন পরিবর্তন করে Unreal Engine নামে নতুন একটি ইঞ্জিন ব্যবহার করে। তারপর তাদের গ্রাফিক্স গেমপ্লে সবকিছু খুবই রিয়েলিস্টিক হয়ে যায়। তাদের গেমে বর্তমানে Campaign Mode, Live Events, Online Multiplayer, EFootball, Matchday mode ইত্যাদি ধরনের মোড বিদ্যমান। চাইলে ফ্রেন্ডের সাথেও অনলাইনে PvP খেলা সম্ভব।

এছাড়া তাদের ইউনিক প্লেয়ার ট্রেডিং সিস্টেম সবার ভালো লাগতে বাধ্য। তার পাশাপাশি গ্রাফিক্স রিয়েলিস্টিক হওয়ায় Messi, Ronaldinho, Ronaldo, Maradona-দের মতো খেলোয়াড়দের চেহারা একেবারে ১০০% রিয়েলিস্টিক।

এমনকি প্লেয়ারদের খেলার ধরন ও মেন্টালিটিতেও বাস্তবতার ছাপ দেয়ার চেষ্টা করা হয়েছে। আরেকটা বড় সংযোজন Peter Drury, Jim Beglin-এর মতো বিশ্বসেরা ধারাভাষ্যকারদের মনোমুগ্ধকর কমেন্ট্রি। সব মিলিয়ে গেমটির সাইজ প্রায় ২ গিগাবাইট। তবে দুঃখজনক বিষয় হলো এখনো গেমটি অফিসিয়ালি বাংলাদেশে চালু না হওয়ায় ভিপিএন দ্বারা জাপান সার্ভারে কানেক্ট করে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হয়।  

২। Fifa Mobile Soccer

Fifa 16 এর পর থেকে মোবাইলে ফিফার আল্টিমেট টিম franchise প্রকাশ পাওয়া বন্ধ হয়ে যায়। ২০১৭ থেকে ইলেক্ট্রনিক আর্টস আরেকটু ভিন্নধর্মী ফুটবল গেম নির্মান করে যা সবচেয়ে বেশি ফোকাস করে প্লেয়ার কার্ড কালেক্ট করে স্কোয়াড তৈরি করার প্রতি। তবে যে ব্যাপারটি এই গেমকে অন্য সব ফুটবল গেম থেকে আলাদা করে তা হলো এর VSA mode যা কারো কাছে একটি অসাধারন মোড আবার কেউ এটা খুব বেশি পছন্দ করে না।

এছাড়া Head To Head বিদ্যমান থাকায় পৃথিবীর যেকোনো প্রান্তের খেলোয়াড় এবং বন্ধুদের সাথেও খেলার মাধ্যমে মোবাইলে ফুটবল খেলার আনন্দ উপভোগ করা যায়। তবে এই গেমটি হাই গ্রাফিক্সে খেললে PES 21 এর চেয়েও ভালো ডিটেইল পাওয়া যায়। তবে সব ডিভাইস-এ H2H মোড খেলা যায় না। এজন্য অন্তত SD 500+ series এর মোবাইল চিপসেট থাকা আবশ্যক। নতুবা অন্য সব মোডে এক্সেস পাওয়া গেলেও হেড টূ হেড খেলা যায় না।

এই গেমটির সাইজ প্লে স্টোরে ১০০ মেগাবাইটেরও কম হলেও প্রতি ম্যাচ শুরুর আগে যেহেতু প্রয়োজনীয় রিসোর্স ডাউনলোড হয়, তাই খেলার সাথে সাথে এর সাইজ বাড়তে থাকে। শেষ পর্যন্ত সাইজ প্রায় ১ গিগাবাইটের নিকটবর্তী হয়ে যায়। ইতোমধ্যে গেমটির জাপানিজ ও কোরিয়ান ভার্সন প্রকাশ পেয়েছে। গ্লোবাল ভার্সনে কমেন্ট্রি না থাকলেও জাপানিজ ও কোরিয়ান ভার্সনে রয়েছে।

সেই সকল ভার্সনে সামনে ম্যানেজার মোড চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। জাপানিজ ও কোরিয়ান ভার্সনে যেহেতু গ্লোবাল ভার্সনের চেয়েও ভালো গ্রাফিক্স দেয়া হয়েছে তাই খেলার জন্য আরো ভালো প্রসেসরের দরকার হয়। সাধারনত SD 700+ series এর চিপসেটে স্মুথলি খেলা যায়।

৩। Dream League Soccer 2021

এই গেমটি তৈরি করেছে First Touch কোম্পানি। এই গেমটা অনেকটা ম্যানেজার মোড ও আল্টিমেট টিমের কম্বিনেশন। এতে প্লেয়ার বেচা কেনা করা যায়, বন্ধুদের সাথে মাল্টিপ্লেয়ার খেলা যায়। এছাড়া কিছু নতুন লাইভ ইভেন্ট সংযুক্ত হয়েছে। এই গেমের ক্যাম্পেইন অন্যান্য গেমের চেয়ে আলাদা ও একটু কঠিন। প্লেয়ার ক্রয় করতে হলেও অনেক বেশি কয়েনের দরকার হয় যা ম্যাচ খেলে উপার্জন করা যায়। এই গেমটার লেটেস্ট ভার্সন খেলতে হলে অন্তত ২ গিগাবাইট র‍্যাম থাকা দরকার। গেমটির সাইজ সব মিলিয়ে প্রায় ৫০০ মেগাবাইট।

৪। Champion of The Fields

এই গেমটি সম্পুর্ন নতুন একটি গেম যা এখনো গ্লোবাল লঞ্চ হয়নাই। এই গেমটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবেনা তবে গুগল থেকে apkpure.com ওয়েবসাইটের মাধ্যমে ডাউনলোড করা যাবে। এই গেমটা নতুন হলেও এর গ্রাফিক্স ও গেমপ্লে উপরোক্ত গেমগুলোর তুলনায় নিম্নমানের। তবে যেহেতু এতে মাল্টিপ্লেয়ার মোডসহ আরো অন্যান্য ভালো ভালো মোড আছে তাই এই গেমটা ৪র্থ স্থানে রাখা হলো। এই গেমটা সম্পুর্ন ল্যাগ ও ফ্রেম ড্রপ ছাড়া খেলতে হলে অন্তত ৩ গিগাবাইট র‍্যাম থাকা আবশ্যক।

৫। Fifa 14

এই গেমটিও ইলেক্ট্রনিক আর্টস কর্তৃক নির্মিত যা এখন পর্যন্ত মোবাইলের জন্য তৈরি হওয়া ফুটবল গেমগুলোর মধ্যে অন্যতম সেরা একটি গেম। এই গেমে ম্যানেজার মোড থেকে শুরু করে কিক অফ, টুর্নামেন্ট, আল্টিমেট টিম সবকিছুই আছে। তবে বর্তমানে এর আল্টিমেট টিম সার্ভারটি শাট ডাউন করা হয়ে গিয়েছে। এজন্য আর আল্টিমেট টিম খেলা যাবেনা। তবে অন্যসব মোড কোনো সমস্যা ছাড়াই খেলা যাবে।

এই গেমে ধারাভাষ্য দেন Clive Tyldesley ও Andy Townsend। সব মিলিয়ে এই গেমের সাইজ প্রায় ২ গিগাবাইট। এই গেমটি অন্তত ৫১২ মেগাবাইটের র‍্যাম থাকলেই খেলা যাবে। এত কম কনফিগারেশনের ডিভাইসেই অসাধারন গ্রাফিক্স ও গেমপ্লে পাওয়া যায়। Lionel Messi, Sergio Ramos, Cristiano Ronaldo-র মতো খেলোয়াড়দের ফেসও একেবারে রিয়েল দেখা যায়।

৬। First Touch Soccer 2015

এই গেমটি ২০১৪-১৫ সালে প্রকাশিত একটি সেরা গেম যাতে বাস্তবের মতো ম্যানেজার মোড, কিক অফ, টুর্নামেন্ট, Game of the Week ইত্যাদি খেলা যায়। তবে এই গেমের প্লেয়ারদের ফেস রিয়েল না এবং কন্ট্রোল কিছুটা কঠিন হওয়ায় ৬ষ্ঠ স্থানে রাখা হয়েছে। এই গেমের সাইজ প্রায় ১৬০ মেগাবাইট। তবে বর্তমানে এর মোডিফাইড ভার্সন বের হয়েছে যেগুলো আরো উন্নত হওয়ায় সাইজ প্রায় ৩০০ মেগাবাইট। এই গেমের জন্য দরকার অন্তত ৫১২ মেগাবাইট র‍্যাম।  

৭। Dream League Soccer 2015

এই গেমটা নতুন ড্রিম লীগ সকার থেকে আলাদা। কারন এটা অনেকটা ম্যানেজার মোডের মতো হওয়ার পাশাপাশি এতে আছে লেজেন্ড প্লেয়ার। অর্থাৎ রোনালদিনহো, ম্যারাডোনা, ক্রুইফ, অলিভার ক্যানদের মতো কিংবদন্তীদের নিয়েও খেলা যায়। এই গেমটির জন্য প্রয়োজন কমপক্ষে ৫১২ মেগাবাইট র‍্যাম। গেমের সাইজ প্রায় ২০০ মেগাবাইট।

৮। Real Football 2013

এই গেমের আইকন হলেন রাদামেল ফ্যালকাও এবং গেমের নির্মাতা Gameloft। এই গেমটি অনেক পুরাতন হওয়ায় এর গেমপ্লে গ্রাফিক্স খুব বেশি ভালো না। তবে এর মাই ক্লাব মোড এখন পর্যন্ত সেরাদের সেরা। এই গেমের সাইজ প্রায় ৯০০ মেগাবাইট। এই গেমটিও মাত্র ৫১২ মেগাবাইট র‍্যাম থাকলেই খেলা যাবে।

৯। Real Football 2012

এই গেমের আইকন হলেন বার্সেলোনা কিংবদন্তী ডেভিড ভিয়া। এই গেমটা খেলার জন্য প্রয়োজন ন্যুনতম ৫১২ মেগাবাইট র‍্যাম। এই গেমে আছে কিক অফ, টুর্নামেন্ট, লীগ এর মতো ভালো ভালো কিছু মোড।

১০। Winning Eleven 2012

এই গেমটি আজও অনেকের হৃদয়ে জায়গা করে আছে। এই গেমটা Konami-র তৈরি একটা মাস্টারপিস। এটা এখন পর্যন্ত সেরা একটি গেম। এই গেমে অনেকটা কম্পিউটারের PES-এর মতো Master League, Kick Off, Become Legend, League, Tournament ইত্যাদি প্রায় সব মোডই আছে। তবে এটি অনেক আগের গেম হওয়ায় গ্রাফিক্স বেশি উন্নত না। এর সাইজ প্রায় ১৫০ মেগাবাইট। এই গেমটিও apkpure.com-এ পাওয়া যাবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ