ইউটিউব চ্যানেল খোলার নিয়ম। কিভাবে প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলবেন

প্রিয় বন্ধুরা, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আসা করছি সবাই ভালো আছে।আবারও আমি হাজির হয়ে গেছি আপনাদের সাথে একটি নতুন পোষ্ট নিয়ে।আজ আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়।

Youtube এর প্রয়োজনীয়তা:-

বর্তমানে আমাদের সমাজে ইউটিউব ব্যবহারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখন দৈনন্দিন জীবনে কোন সমস্যার সম্মূখিন হলেই আমরা এই সমস্যার সমাধার ইউটিউবে খুজে থাকি। বা নতুন কোন বিষয়ে জানতে আমরা ইউটিউবে প্রতিনিয়ত সার্চ করি।

বর্তমানে ইউটিউব ব্যবহারের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে পৃথিবীতে ইউটিউবারের ও সংখ্যা।বর্তমানে আমাদের এই বাংলাদেশেই রয়েছে হাজার হাজার ইউটিউবার।

প্রতিদিন পৃথিবীর লক্ষ লক্ষ লোক ইউটিউব ব্যবহার করে ইউটিউবে নিজেদের পছন্দের ভিডিও দেখে। আর পৃথিবীতে ইউটিউবের চাহিদা বাড়ার সাথে সাথে মানুষ ও অনলাইন থেকে টাকা আয় করার নতুন রাস্তা খুজে আয় করার চেষ্টা করছে।

বর্তমানে ঘরে বসে অনলাইনে আয়ের সেরা মাধ্যমে পরিনত হয়েছে ইউটিউব।আমাদের দেশের অনেক গৃহীনিরা তাদের অবসর সময়কে কাজে লাগিয় ইউটিউব চ্যানেল তৈরি করে ঘরে বসে টাকা আয় করছে।যেগুলো তাদের পরিবারের অর্থনৈতিক স্বচ্ছলতা আনতে সাহায্য করছে।

আমাদের দেশে ও এমন অনেক ইউটিউবার আছেন যারা তাদের দৈনন্দিন কাজের ফাকেঁ ইউটিউবিং করে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছেন।এরকম ইউটিউবারের অনেক উদাহরন আছে আমাদের এই পৃথিবীতে।

অনেকে আছে যে ইউটিউব থেকে টাকা আয় করতে চায়। কিন্তু এসব বিষয়ে তেমন কোন  জ্ঞান না থাকা কারনে তারা কাজ শুরু করতে পারে না।আবার অনেকে আছে যারা জানে না কিভাবে এটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়।

আসলে ইউটিউব চ্যানেল খুলা কোন কঠিন কাজ নয়। মাত্র দুই থেকে তিন মিনিট সময়েই আপনি তৈরি করে নিতে পারবেন একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল।

কিন্তু যখন আপনি একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলবেন তখন আপনাকে অনেক গুলে বিষয় নজরে রাখতে হবে।একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলার জন্য আপনাকে অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে হবে।

তবে চিন্তার কোন কারন নেই আজকের এই পোষ্টে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়। স্টেপ বাই স্টেপ আপনাদের সাথে আজ  আলোচনা করব।

ত চলুন প্রথমে জেনে নেওয়া যাক আমাদের আজকের মূল আলোচনায় কিকি থাকবে।

*Topic সূচি:-

১/ ইউটিউব কি?

২/ ইউটিউব চ্যানেল  কি?

৩/ প্রফেশনাল ইউটিউব চ্যানেল কি?

৪/ একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলতে কিকি লাগবে?

৫/ কিভাবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়।

৬/ কিভাবে ইউটিউবে ভিডিও আপলোড করবেন।

৭/ কিভাবে ইউটিউব চ্যানেল ভেরিফাই করবেন।

৮/ কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করবেন।

৯/ কিভাবে মনিটাইজ করবেন।

১০/ কিভাবে চ্যানেল  মনিটাইজের জন্য আবেদন করবেন।

ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে আজ আপনাদের সাথে আলোচনা করব।আসা করছি যারা একেবারে নতুন। যাদের ইউটিউব চ্যানেল নিয়ে কোন ধারনা নেই তারাও যদি আমার আজকের এই পোষ্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে ইনশাআল্লাহ তারাও পারবেন একটি ইউটিউব চ্যানেল খুলতে।

ইউটিউব কি?

একটি ভিডিও শেয়ার করার প্লাটফম্যের নাম হলো ইউটিউব।যেখানে মূলত আমরা বিভিন্ন ক্যাটাগরির ভিডিও দেখতে পারি।ইউটিউবেন সূচনা গঠে ১০ ফেব্রুয়ারি ২০০৫ সালে।

বর্তমানে পৃথিবীতে ইউটিউবের জনপ্রিয়তা এতো বেশি।বর্তমানে ইউটিউবে মিলিয়ন মিলিয়ন ভিডিও রয়েছে।একটা মানুষ যদি তার জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একনাগারে ইউটিউবে ভিডিও দেখে যায় তবুও ইউটিউবের ভিডিও শেষ হবে না।

তাহলে এখন আপনি নিজেই চিন্ত করে দেখুন ইউটিউবে কত মিলিয়ন ভিডিও রয়েছে।তবে প্রথমে ইউটিউবের ব্যবহারকারির সংখ্যা এত বেশি ছিলনা।কিন্ত এখন দিন দিন ইউটিউবের ব্যবহার কারির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

ইউটিউব চ্যানেল কি?

আমরা যখন কোন বিপদে পরি তখনই তার সমাধান করার জন্য ইউটিউবে সার্চ করে থাকি।এবং আমাদের সার্চ করার সাথে সাথে ইউটিউব থেকে হাজার হাজার ভিডিও আমাদের সামনে চলে আসে।

তবে কখনও কি চিন্তা করে দেখেছেন আমরা যে ইউটিউবে ভিডিও দেখি এগুলো কোথা থেকে আসে।এগুলো কিন্তু আপনার আমার মতোই কোন লোক ইউটিউবে ভিডিও আপলোড করে থাকেন।

প্রফেশনাল ইউটিউব চ্যানেল কি?

ইউটিউব  পৃথিবীর সর্ববৃহৎ একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম।যেখানে পৃথিবীর হাজার হাজার লোক ভিডিও শেয়ার করেন।আপনি ও চাইলে ইউটিউবে চ্যানেল খুলে ভিডিও শেয়ার করতে পারবেন।

তবে ইউটিউব চ্যানেল খুলতে আপনাকে অনেক গুলো নিয়ম মেনে হরতে হবে।আর আপনি যদি ইউটিউবের সমস্ত নিয়মে একটি ইউটিউব চ্যানেল খুলেন,তখন এটিকে বলা হবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল।

একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলতে কিকি লাগবে?

মূলত যারা এই বিষয়ে একেবারে নতুন তাদের ধারনা, একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলতে কাঠঘর পোড়াতে হয়। কিন্তু তাদের এই ধারনা সম্পূর্ণ ভূল।

কারন একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলতে আলাদা করে কোন কিছুর প্রয়োজন নেই। মাত্র ২থেকে৩ মিনিট সময়েই খুব সহজে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়।

এজন্য প্রথমে আপনাদের একটি ডিভাইসে প্রয়োজন।সেটি হতে পারে আপনার কম্পিউটার, ল্যাকটপ,বা আপনার মোবাইল ফোন হলেও চলবে।

এবার আপনার একটি ভেরিফাই জিমেইল একাউন্ট প্রয়োজন।এই জিমেইল এর সাহায্যে আপনাকে ইউটিউব চ্যানেল খুলতে হবে।

ত দেখলেন ত মাত্র এই কয়েকটি জিনিস লাগবে ইউটিউব চ্যানেল খুলতে।

কিভাবে প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়?

ত এবার আমরা জেনে নিব কিভাবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়।আপনারা ত এতক্ষনে জেনে গিয়েছেন যে ইউটিউব চ্যানেল খুলতে প্রথমে আমাদের প্রয়োজন একটি জিমেইল একাউন্ট।

এখন হয়ত আপনাদের মনে প্রশ্ন আসতে পারে কোন ধরনের জিমেইল একাউন্ট প্রয়োজন? বা কিভাবে এই জিমেইল একাউন্ট তৈরি করব?

তবে মনে রাখতে হবে আপনি যে জিমেইল একাউন্ট ব্যবহার করে ইউটিউব চ্যানেল খুলবেন তা অবশ্যই ভেরিফাই একাউন্ট হতে হবে।

ইউটিউবে একটি চ্যানেল খুলতে হলে আপনার এটি জিমেইল একাউন্ট থাকতে হবে তা বাধ্যতামূল।কারন ইউটিউব এবং জিমেইল এগুলো হলো গুগোলের প্রডাক্ট। 

ত এবার চলুন দেখে নেই কিভাবে স্টেপ বাই স্টেপ প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়।

>> প্রথমেই আপনার কম্পিউটার বা মোবাইল ফোন মানে যে ডিভাইস দিয়ে আপনি চ্যানেল খুলতে চান সেই ডিভাইসের ভাউজার অপেন করে তাতে ইউটিউব লিখে সার্চ করুন।

>> এখন আপনি ডান পাশের কোনে দেখতে পাবেন নীল রংগের" সাইন ইন "লেখা। এবার লেখাতে ক্লিক করোন দেখবে একটি নতুন পেজে নিয়ে যাবে।এবার তাতে আপনার জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করোন।

>> সাইন ইন করার পর আপনি আবার পূনরায় ইউটিউবের পেজে চলে আসবেন।এখন আপনি ডান দিকে দেখুন আর সাইন ইন লেখা নেই।

>> আর তার জায়গায় দেখবেন এখন আপনার গুগোলে দেওয়া পিক আছে এখন এতে ক্লিক করোন। ক্লিক করার সাথে সাথে আপনার সামনে অনেক গুলো অপশন চলে আসবে এখানে একটি অপশন থাকবে সেটিং লেখা।

>>এবার তাতে ক্লিক করোন দেখবেন একটি নতুন পেজ চলে আসবে এখানে আপনার চ্যানেলের অভার ভিউ দেখতে পারবেন।

>> এবার এখানে দেখতে পাবেন " ক্রিয়েট এ নিউ একাউন্ট" এখানে ক্লিক করে আপনি আপনার ইউটিউব চ্যানেলের নাম দিতে পারবেন।যেটা পাকলিক কে দেখাতে চান

>> অভিনন্দন!  আপনার ইউটিউব চ্যানেল খুলা হয়েগেছে। এবার শুধু চ্যানেল কাস্টমাইজড করে ভিডিও আপলোড করার জন্য রেডি।

আপনার একাউন্ট তৈরি করার পর আপনাকে একাউন্ট ভেরিফাই করতে বলতে পারে কোন এসএমএস বা ফোন দিয়ে। যদি বলে তবে অবশ্যই ভেরিফাই করে নিবেন।

আর যদি না বলে আমি বলে দিচ্ছি কিভাবে ভেরিফাই করবেন।

কিভাবে ইউটিউব চ্যানেল ভেরিফাই করবেন:-

আপনার কাছে যদি এসএমএস বা ফোন না আসে তবে গুগোলে গিয়ে ইউটিউব লিখে পেজে ডুকুন। এখন সেটিং অপশনে ক্লিক করোন।এখানে দেকবেন আপনার লোগোর পাশে ভেরিফাই লেখা আছে তাতে ক্লিক করোন।

এবার একটি নতুন পেজ আসবে তাতে আপনার ফোন নম্বার দিয়ে ভেরিফাই করার জন্য সেন্ড করেন।এবার আপনার ফোনে একটি অটিপি যাবে সেটি দিয়ে দিলেই আপনার চ্যানেল ভেরিফাই হয়ে যাবে।

ইউটিউব চ্যানেল কাস্টমাইজড করোন:-

এবার আপনার চ্যানেলেরর ড্যাশবোর্ড এ চলে যান। এখানে দেখবেন একটি অপশন আছে কাস্টমাইজড চ্যানেল নামে।আপনার চ্যানেলকে সুন্দ করে সাজাতে এখানে ক্লিক করোন।

এখন আপনার সামনে একটি নতুন পেজ অপেন হবে এখানে আপনার পছন্দের লোগো দিতে বা দিকে দেখবেন আপনার চ্যানেলেরর যে নাম তার প্রথম অক্ষর দেয়া আছে।

লোগো দিতে এখানে পেন্সিল আইকনে ক্লিক করোন।এভার এখান থেকে আপনার পছন্দের লোগো দিয়ে দিন।

ইউটিউব চ্যানেল  সেটিং:-

এখন আপনি আবার কাস্টমাইজড চ্যানেল অপশনে চলে যান।এবার ডান দিকের সেটিং অপশনে ক্লিক করোন। ক্লিক করার পর দেখতে পাবেন এখানে একটি অপশন আছে এডভান্স সেটিং নামে এখানে ক্লিক করে আপনি কোন দেশ থেকে চ্যানেল খুলেচেন দিবেন।

আর আপনার চ্যানেলেরর ক্যাটাগরি দিয়ে দিবেন।কারন যখন কোন ব্যাক্তি ইউটিউবে সার্চ করে তখন এগুলো দেখ ইউটিউব তাকে আপনার ভিডিও সাজেস্ট করতে পারে।

কিভাবে ইউটিউবে ভিডিও আপলোড করবেন:-

ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য প্রথমে আপনাকে ক্রিয়েট স্টুডিও পেজে যেতে হবে।এখনে ডান দিকে দেখবেন আপনার প্রোফাইলের পাশে লেখা থাকবে ক্রিয়েট এতে ক্লিক করোন।

এবার দেখবেন একটি নতুন অপশন চলে আসবে আপলোড ভিডিও নামে।এখানে ক্লিক করলে একটি পেজ আসবে সেখান থেকে আপনি আপনার ভিডিও সিলেক্ট করে আপলোড করতে পারবেন।

১০০% হয়েগেলে তাম্বেল,ট্যাগ, ডেসক্রিবশন দিতে ভূলবেন না।এভাবে আপনি নিয়মিত ইউটিউবে ভিডিও আপলোড করতে থাকুন।

আর আপনার চ্যানেলে ১০০০ সাবক্রাইব এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম হয়েগেলেই আপনি মনিটাইজের জন্য আবেদন করতে পারবেন।

কিভাবে ইউটিউব চ্যানেল  মনিটাইজ করবেন:-

ইউটিউব চ্যানেল মনিটাইজ করার জন্য ইউটিউবের সকল নিয়ম শর্ত মানতে হবে।

মনিটাইজ করার শর্ত:

* আপনার চ্যানেলে ১০০০ সাবক্রাইব থাকতে হবে।

* গত ১২ মাসে সমস্ত ভিডিও থেকে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে।

* তাদের সমস্ত নিয়ম কানুন মেনে ইউটিউবে কাজ করতে হবে।

* অন্য কারো ভিডিও নিজের চ্যানেলে আপলোড করা যাবে না।

আপনি যদি উপরোক্ত সমস্ত নিয়ম মানতে পারেন তবে আপনিও মনিটাইজের জন্য আবেদন করতে পারবেন।

কিভাবে মনিটাইজের জন্য আবেদন করবেন:-

আবেদনের জন্য আপনার চ্যানেলের ড্যাস বোর্ডে যান।এবার আপনার চ্যানেলের প্রফালে ক্লিক করে দেখতে পাবেন ইউটিউব স্টুডিও লেখা। এর বাম দিকে দেখবের মনিটাইজ অপশন।

আপনি যদি উপরোক্ত সমস্ত শর্ত পূরন করে থেকেন তবে এপ্লায় নাও অপশনে ক্লিক করলেই আপনার মনিটাইজের জন্য আবেন হয়ে যাবে।

একবার যদি আপনি মনিটাইজ পেয়ে যান তবে ইউটিউব থেকে টাকা আয়ের রাস্তা আপনার  সারা জীবনের জন্য খুলে যাবে।

ত প্রিয় বন্ধুরা এই ছিল আমাদের আজকের পোস্ট কিভাবে প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলা যায়।আসা করছি যদি আপনারা আমার আজকে এই পোস্টটি মনযোগ সহকারে শেষ পর্যন্ত ভালো ভাবে পড়েন তবে ইনশাআল্লা প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলতে আপনাদের আর কোন সমস্যা থাকবেনা।

ত আসা করছি আজকের এই পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হবেন। আর কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে বুলবেন না।

ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।