নিজে মোবাইল অ্যাপ তৈরি করার জন্য সেরা কয়েকটি মোবাইল অ্যাপ নির্মাতা বা অ্যাপ।

নিজে মোবাইল অ্যাপ তৈরি  করার জন্য সেরা কয়েকটি মোবাইল অ্যাপ নির্মাতা বা অ্যাপ।

যারা তাদের নিজস্ব অ্যাপ তৈরি করতে চান কিন্তু   তাদের তেমন কোনো  কোডিং অভিজ্ঞতা নেই, তাদের জন্য এই প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে সহজেই নিজস্ব অ্যাপ তৈরি করতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক এসব প্ল্যাটফর্মগুলি সম্পর্কে

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

1. Appy Pie,  অ্যাপি পাই।

এটি বাজারে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ নির্মাতাদের মধ্যে একটি কারণ এটি সম্পূর্ণ নতুনদের মিনিটের মধ্যে তাদের নিজস্ব মোবাইল অ্যাপ তৈরি করার সুযোগ দেয়। এছাড়াও, Appy Pie-তে অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীদের যোগ করতে দেয়: যেমন ;

▪️অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা।

▪️বিজ্ঞাপন।

▪️ইবুক আপলোড করা। 

▪️ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ।

ছোট এবং মাঝারি আকারের ব্যবসাগুলির জন্য  এই অ্যাপ নির্মাতাকে দরকারী বলে মনে করা হয়  কারণ এটি ব্যবহারকারীদের বিনামূল্যে শুরু করার জন্য বিভিন্ন ধরণের পরিকল্পনা অফার করে৷ একবার ব্যবহারকারীরা অ্যাপ তৈরি করার অনুভূতি পেলে , তারপরে দুর্দান্ত সাবস্ক্রিপশন পরিকল্পনা রয়েছে যা সমস্ত বাজেটের আকার পূরণ করতে পারে। Appy Pie গ্রাহক পরিষেবার উপর জোর দেয়।

তাছাড়া  এটি  অ্যাপ মেকার টিউটোরিয়ালের একটি সম্পূর্ণ তালিকা অন্তর্ভুক্ত করে, যা একজন ব্যবহারকারী তাদের অ্যাপ তৈরি করার সময় সম্মুখীন হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য সমস্যার সমাধান করে। এছাড়াও, আপনার অ্যাপ তৈরি করার সময় আপনি যে কোনও সমস্যার সম্মুখীন হতে পারেন তার সমাধান করার জন্য একটি লাইভ চ্যাট বিকল্প  রয়েছে। এটি স্টার্টআপ, উদ্যোক্তা এবং ছোট ব্যবসার জন্য এটি একটি আদর্শ অ্যাপ নির্মাতা।

এটি পছন্দ না করার যেসব কারণ রয়েছে ;

সব টেমপ্লেট একই দেখতে মনে হবে। লেআউট বিকল্প এবং ব্যাকগ্রাউন্ড ইমেজগুলির সাথে টিঙ্কার করতে আপনাকে সাহায্য করার জন্য বিকল্পগুলি উপলব্ধ থাকলেও এটি যথেষ্ট নয়; আরো বিকল্প উপলব্ধ করা হয়তো উচিত ছিল।

 তবুও আমি মনে করি  এটি আপনাকে একটি মৌলিক অ্যাপ তৈরি করার ক্ষমতা দেবে যা সমস্ত প্রয়োজনীয় কার্যকারিতা অফার করে ।

2. Jotform Apps

Jotform Apps হল একটি নো-কোড অ্যাপ নির্মাতা যা আপনাকে বিনামূল্যে আপনার ব্যবসার জন্য সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য অ্যাপ তৈরি করতে সাহায্য করে। আপনি যেকোনো স্মার্টফোন, কম্পিউটার বা ট্যাবলেটে আপনার অ্যাপস ডাউনলোড করতে পারেন। আপনার অ্যাপটি দ্রুত প্রকাশ করতে এবং একটি লিঙ্ক, ইমেল বা একটি QR কোডের মাধ্যমে শেয়ার করতে Jotform-এর ক্লাসিক্যালি সহজ ড্র্যাগ-এন্ড-ড্রপ ফর্ম বিল্ডিং ব্যবহার করতে পারবেন ।

আপনি যখন Jotform Apps ব্যবহার করবেন , তখন আপনার কাছে প্রচুর বিনামূল্যের টেমপ্লেটের অ্যাক্সেস থাকবে  যা আপনি আপনার অ্যাপটিকে আপনার পছন্দ  অনুসারে অনন্যভাবে কাস্টমাইজ করতে এবং ভিড় থেকে আলাদা করে তুলতে ব্যবহার করতে পারবেন। আপনার যদি অর্থপ্রদান সংগ্রহ করার প্রয়োজন হয়, আপনি তাদের অফার করা অনেক উইজেট ব্যবহার করে তা করতে পারেন। এতে একা ইন্টিগ্রেশন গণনা করা অনেক বেশী হতে পারে।

কিন্তু  তারা আপনার ডেটা ট্র্যাক রাখা একটি কাজ কম করে তোলে। যে কেউ তাদের প্রয়োজন অনুসারে একটি অ্যাপ তৈরি করতে পারে। আপনি একটি ছোট ব্যবসা শুরু করতে , গ্রাহকদের কাছ থেকে প্রতিক্রিয়া পেতে  বা একটি কোম্পানির পোর্টাল তৈরি করতে , Jotform Apps-এ আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য রয়েছে।

আপনি যে কারণে এটি  অপছন্দ করতে পারেন! 

বিনামূল্যের পরিকল্পনাটি যদিও  তাদের অফার করা সমস্ত বৈশিষ্ট্য সহ আসে তবে এটি ফর্ম তৈরি এবং ফর্ম জমা দেওয়ার ক্ষেত্রে সীমিত৷ আপনি এন্টারপ্রাইজ প্ল্যানে আপগ্রেড না করা পর্যন্ত আপনার ফর্মে আরও সহযোগী ব্যবহারকারীদের যোগ করতে পারবেন না।

এর সহজ সুবিধা! 

Jotform Apps এর একটি খুব সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেস রয়েছে এবং ব্যবহারকারীরা এর সুবিধা নিতে সক্ষম হবেন এমন অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্যে পরিপূর্ণ। একটি বিনামূল্যের পরিকল্পনা থাকার  কারণে  ব্যবহারকারীরা পণ্যটি কেনার আগে অভিজ্ঞতা পাবেন।  কাস্টমাইজেশন বিকল্পগুলি সত্যিই যা জোটফর্ম অ্যাপগুলিকে একটি অনন্য অ্যাপ-বিল্ডিং অভিজ্ঞতা করে তোলে৷

3. BuildFire বিল্ড ফায়ার।

এই শীর্ষস্থানীয় প্ল্যাটফর্মটি বাজারে সবচেয়ে নির্ভরযোগ্য অ্যাপ নির্মাতাদের মধ্যে একটি। 30,000 টিরও বেশি ব্যবসার  ক্ষেত্রে  তাদের অ্যাপ তৈরি করতে BuildFire ব্যবহার করেছে৷ এই প্ল্যাটফর্মটি ব্র্যান্ড, প্রভাবশালী এবং ছোট থেকে মাঝারি আকারের ব্যবসার কাছে জনপ্রিয়।

কয়েক দিনের মধ্যে, আপনি একটি অ্যাপ প্রকাশ করতে পারেন এবং অ্যাপের মাধ্যমে আপনার গ্রাহকদের আপনার পণ্য/পরিষেবা সংস্থানগুলিতে অ্যাক্সেস দিতে পারেন। BuildFire তার ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস, সহজ এবং দ্রুত পুনর্নির্মাণযোগ্যতা এবং কার্যত সীমাহীন কাস্টমাইজেশন বিকল্পগুলির কারণে  এটি এত জনপ্রিয় হয়েছে । 

আপনি যে কারণে এটি  অপছন্দ করতে পারেন!

বিল্ডফায়ারের বিলিং সিস্টেম পরিষ্কারভাবে কাজ করে না; আগের চালান খুঁজে পাওয়া সহজ নয়। সম্পাদক টলস্টি  একটু সহজ  হওয়া উচিত ছিল। বা  মানুষের অভ্যস্ত হতে কিছু সময় লাগতে পারে। তাই, বিল্ডফায়ারের মতো অ্যাপ নির্মাতাদের জন্য নতুনদের জন্য সম্পাদকের অতিরিক্ত টিউটোরিয়ালগুলি অন্তর্ভুক্ত করা খুব ভাল হত।

যদিও সম্পাদকটি অভ্যস্ত হতে কিছুটা সময় নেয়, আপনার কোডিং ব্যাকগ্রাউন্ড না থাকলেও আপনি কিছুক্ষণের মধ্যেই একটি ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড অ্যাপ তৈরি করতে পারবেন। 

4. GoodBarber

গুডবার্বার অ্যাপ তৈরি করার সময় একটি স্বজ্ঞাত এবং নমনীয় অভিজ্ঞতা প্রদান করে। এবং আপনি আগে কখনো কোড না করলেও অভিজ্ঞতা  ছাড়াও অ্যাপ তৈরী করতে পারেন । একবার আপনি সাইন আপ করলে, আপনি অবিলম্বে আপনার অ্যাপে কাজ শুরু করতে পারেন। যেহেতু প্ল্যাটফর্মটি একটি ওয়েব ইউটিলিটি, তাই আপনি সমস্ত ডিভাইস জুড়ে আপনার অ্যাপ বিকাশ করতে পারেন। এর যেসব সুবিধা তা হল;

▪️চ্যাট

▪️সামাজিক যোগাযোগ

▪️জিওফেন্সিং

▪️পুশ বিজ্ঞপ্তি

প্ল্যাটফর্মের বিন্যাসটি ভালভাবে ডিজাইন করা হয়েছে, যাতে আপনি দেখতে সক্ষম হবেন যে সমস্ত বিকল্প এবং অ্যাড-অনগুলি কোথায় অবস্থিত। আপনি প্রতি মাসে $32 এর জন্য নেটিভ অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপ করতে চান নাকি অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপ বা  উভয়ের জন্য একটি প্ল্যান চান কিনা তা বেছে নিতে পারেন, যা আপনাকে $96 ফিরিয়ে দেবে। উভয় বিকল্প একটি চিত্তাকর্ষক উন্নত ওয়েব অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত.

আপনি যে কারণে এটি  অপছন্দ করতে পারেন!

অ্যাপটি ই-কমার্স সহায়তা প্রদান করে না। প্ল্যাটফর্মটির নিজস্ব অনলাইন স্টোর থাকলে এটি দুর্দান্ত হত। যাইহোক, Amazon বা Shopify-এর মত বেশিরভাগ 3য়-পার্টি স্টোর থেকে এবং Youtube, Vimeo বা DailyMotion-এর মত শেয়ারিং প্ল্যাটফর্ম থেকে কন্টেন্ট একত্রিত করার বিকল্প সবসময়ই থাকে।

5. Shoutem শোটেম।

এটি  প্ল্যাটফর্ম ডিজাইনের উপর অনেক জোর দেয়;  আপনার অ্যাপটি তৈরি হলে শোটেমের মসৃণ টেমপ্লেটগুলির সাথে অত্যাশ্চর্য এবং পালিশ দেখাবে। অতএব, যদি দৃশ্যত আকর্ষণীয় অ্যাপগুলি আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ হয়, তাহলে Shoutem আপনার পছন্দ হওয়া উচিত হবে ।

 এর  পরিষ্কার নির্দেশাবলী এবং একটি সুন্দর বিন্যাস আপনাকে আপনার অ্যাপ কীভাবে কাজ করবে তার একটি পূর্বরূপ দেয়। প্ল্যাটফর্মটি কাস্টমাইজ করার জন্য অনেকগুলি বিকল্পও অফার করে যাতে আপনার বিকাশ করা প্রতিটি অ্যাপের নিজস্ব বিশেষ নকশা এবং অনুভূতি থাকে। নির্মাতা ব্যবহারকারীদের থিম, লেআউট, রঙ এবং টাইপোগ্রাফি কাস্টমাইজ করার জন্য অবিশ্বাস্য পরিমাণে বিকল্প দিয়ে থাকে ।

সুতরাং, আপনার অ্যাপগুলি দেখতে সুন্দর হবে এবং দুর্দান্ত বৈশিষ্ট্যে পরিপূর্ণ হবে৷ Shoutem এর সোশ্যাল ওয়ালের কারণে এটি  ইভেন্ট অ্যাপের জন্য উপযুক্ত, যেখানে ব্যবহারকারীরা ছবি পোস্ট করতে এবং মন্তব্য শেয়ার করতে পারে। 

প্রকৃতপক্ষে, Shoutem এর নগদীকরণ বৈশিষ্ট্য যেমন মোবাইল বিজ্ঞাপন সমর্থন আপনাকে অ্যাপটি বিকাশের জন্য বিনিয়োগ করা অর্থ ফেরত পাওয়ার বিকল্প দেয়৷ প্ল্যাটফর্মের সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ফেসবুক, টুইটার, ফোরস্কয়ার এবং ওয়ার্ডপ্রেসের সাথে এর একীকরণ।

এর অপছন্দের যেসব বিষয় থাকতে পারে! 

সাবস্ক্রিপশন পরিকল্পনা কিছুটা দামী। তাদের সর্বনিম্ন ব্যয়বহুল প্ল্যান যা আপনাকে অ্যাপ স্টোরে অ্যাপ প্রকাশ করার অনুমতি দেয় প্রায়  $79  ডলার এর মধ্যে  । এই দাম ছোট থেকে মাঝারি আকারের ব্যবসা এবং স্টার্টআপের জন্য একটি সমস্যা হতে পারে। 

যাইহোক, অ্যাপটি তৈরি করার প্রকৃত প্রক্রিয়া কিছু বৈশিষ্ট্যের অভাব পূরণ করে। এটি ওয়ার্ডপ্রেস ব্লগ এবং Shopify স্টোরের সাথে সম্পূর্ণ একীকরণের কারণে ছোট ব্যবসার অ্যাপ তৈরির জন্য দুর্দান্ত।

6.AppMachine অ্যাপমেশিন।

AppMachine অ্যাপ মেকার ব্যবহার করার জন্য আরেকটি সহজ একটি জায়গা  । প্রথমবারের মতো অ্যাপ ডেভেলপার প্রক্রিয়াটিকে মসৃণ এবং নির্বিঘ্ন আকারে  খুঁজে পাবেন। নেদারল্যান্ডসের এই কৌতুকপূর্ণ প্ল্যাটফর্মটি একটি লেগো-স্টাইল সম্পাদকের সাথে আসে। AppMachine দিয়ে 200,000 এরও বেশি অ্যাপ তৈরি করা হয়েছে। এই মুহূর্তে, এতে 2টি ভিন্ন মূল্যের প্ল্যান রয়েছে: প্লাস মাসে $49 এবং Pro মাসে $69 ডলার ।

এই অ্যাপ নির্মাতাকে বাজারে থাকা অন্যান্য বিকল্পগুলি থেকে আলাদা করে যা অনেক ক্লান্তিকর প্রক্রিয়াগুলির অটোমেশন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ওয়েব পৃষ্ঠা থেকে অ্যাপ নির্মাতার কাছে সমস্ত প্রাসঙ্গিক ডেটা অনুলিপি করতে চান, তাহলে আপনি কেবল আপনার URL যোগ করে তা করতে পারেন।

এছাড়াও আপনি আপনার সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট থেকে তথ্য এবং ছবি স্থানান্তর করতে পারেন। এর সাধারণ নকশা সহ সম্পাদকটি দৃশ্যত আনন্দদায়ক এবং ব্যবহার করা সহজ। প্ল্যাটফর্মটি বেছে নেওয়ার জন্য অনেক সুন্দর এবং আধুনিক নমনীয় টেমপ্লেট রয়েছে । এছাড়াও, আপনার মোবাইল অ্যাপটিকে অনন্য করার জন্য আক্ষরিক অর্থে শত শত ফন্ট রয়েছে। AppMachine সমস্ত প্রয়োজনীয় অ্যাপ বৈশিষ্ট্যে পরিপূর্ণ: যেমন 

▪️বিজ্ঞাপন সমর্থন

▪️পুশ বিজ্ঞপ্তি

▪️অবস্থান ভিত্তিক পরিষেবা

▪️ই-কমার্স বিকল্প

▪️আর.এস.এস ফিড বিকল্প

▪️সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশন

কিছু  অপছন্দের কারণ ;

প্রো মূল্য পরিকল্পনায় দেওয়া কিছু বৈশিষ্ট্য এখনও ব্যবহারের জন্য প্রস্তুত নয়। 

AppMachine একটি দুর্দান্ত মোবাইল অ্যাপ নির্মাতা যা ব্যবহার করা সহজ এবং আশ্চর্যজনক অ্যাপ তৈরি করে। যদিও কিছু বৈশিষ্ট্য রয়েছে যা এখনও চালু করা দরকার, সামগ্রিকভাবে এটি একটি অসাধারণ মোবাইল অ্যাপ নির্মাতা যা আপনাকে ইন্টারেক্টিভ এবং আধুনিক অ্যাপ বিকাশে সহায়তা করবে।

7. iBuildApp

এই প্ল্যাটফর্মটি সবচেয়ে সহজ ড্র্যাগ অ্যান্ড ড্রপ এডিটরগুলির একটি ব্যবহার করে, হাজারেরও বেশি ভিন্ন মসৃণ টেমপ্লেট রয়েছে এবং এটি একটি বিল্ট ইন কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে আসে। iBuildApp টুলস এবং মার্কেটিং বৈশিষ্ট্যগুলির একটি বড় নির্বাচন অফার করে যা আপনার অ্যাপটিকে মসৃণ এবং পেশাদার দেখাবে।

স্বজ্ঞাত ইন্টারফেসটি একজন অনভিজ্ঞ ব্যবহারকারীকে 5 মিনিটের মধ্যে একটি সম্পূর্ণ কার্যকরী অ্যাপ বিকাশ করার অনুমতি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।  iBuildApp হল একটি বহুমুখী মোবাইল অ্যাপ নির্মাতা যা আপনি শূন্য প্রোগ্রামিং দক্ষতা সহ দুর্দান্ত এবং অত্যাশ্চর্য অ্যাপ বিকাশ করতে ব্যবহার করতে পারেন।

নির্মাতা একটি বিনামূল্যের ট্রায়াল নিয়ে আসে, যা আপনাকে কোনো গুরুতর বিনিয়োগ করার আগে প্ল্যাটফর্মের জন্য একটি অনুভূতি পেতে দেয়।

8. AppMakr

এই অ্যাপ বিল্ডিং প্ল্যাটফর্ম সত্যিই আমাদের মনোযোগ কেড়েছে! AppMakr হ'ল সবচেয়ে বড় মোবাইল অ্যাপ নির্মাতা যা ছোট ব্যবসা, অলাভজনক এবং ব্যক্তিদের জন্য দুর্দান্ত সমাধান সরবরাহ করে। AppMakr ব্যবহার করে প্রায় 2 মিলিয়ন অ্যাপ তৈরি করা হয়েছে। প্ল্যাটফর্মটি বিনামূল্যে এবং অর্থপ্রদানের উভয় প্ল্যান অফার করে। ব্যবহারকারীরা বিনামূল্যে সংস্করণ দিয়ে শালীন মৌলিক অ্যাপ তৈরি করতে পারেন।

  প্রোগ্রামিংয়ের কোনও অভিজ্ঞতা ছাড়াই একজন ব্যবহারকারী 20 মিনিটের মধ্যে একটি সম্পূর্ণ কার্যকরী অ্যাপ তৈরি করতে পারবেন। অ্যাপ তৈরির প্রক্রিয়ায় পাঠ্য, অডিও, ভিডিও এবং এইচটিএমএল উপাদান যোগ করা যায়। একবার আপনার কাজ হয়ে গেলে, AppMakr অনলাইন স্টোরগুলিতে অ্যাপটি প্রকাশ করা খুব সহজ করে তোলে।

প্ল্যাটফর্মটি ব্যবহারকারীকে শক্তিশালী সরঞ্জামগুলির একটি সেটের সাথে গুণমান নিশ্চিত করার অনুমতি দেয়। এছাড়াও, অ্যাপটি প্রকাশিত হয়ে গেলে আপনি এতে আপডেট যোগ করতে পারেন। 

 এটি সম্ভবত বাজারে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের অ্যাপ নির্মাতাদের মধ্যে একটি। AppMakr-এর সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল সিমুলেটর যা আপনার অ্যাপ তৈরি করার সাথে সাথে রিয়েল-টাইমে ফলাফল উপস্থাপন করে।

9. Appery অ্যাপরি.

এটি একটি ক্লাউড-ভিত্তিক অ্যাপ নির্মাতা যা ব্যবহারকারীদের iOS, অ্যান্ড্রয়েড এবং এমনকি উইন্ডোজ ফোনের জন্য অ্যাপ প্রকাশ করার ক্ষমতা দেয়। যেহেতু এই প্ল্যাটফর্মটি ক্লাউডে রয়েছে, তাই কিছু ডাউনলোড বা ইনস্টল করার দরকার নেই। তাই, আপনি দ্রুত অ্যাপ ডেভেলপ করা শুরু করতে পারবেন ।

আপনি সহজেই আপনার প্রকল্পটি ক্লায়েন্ট, ব্যবসায়িক ব্যবহারকারী বা বিকাশকারীদের সাথে রিয়েল টাইমে শেয়ার করতে পারেন। Appery UI ডিজাইন করার জন্য একটি ড্র্যাগ এবং ড্রপ বৈশিষ্ট্য ব্যবহার করে এবং আপনাকে আপনার অ্যাপে REST API প্রয়োগ করার অনুমতি দেয়। এই প্ল্যাটফর্মটি বিভিন্ন দক্ষতা সেটের ব্যবহারকারীদের সাথে ভালভাবে ফিট করে। 

এতে  শিক্ষামূলক টিউটোরিয়াল এবং দরকারী নির্দেশিকা দেওয়া হয় যা তাদের মৌলিক মোবাইল অ্যাপ তৈরির জন্য প্রয়োজনীয় দক্ষতা দেবে, যেখানে অভিজ্ঞ ব্যবহারকারীরা সোর্স কোড ব্যবহার করে অ্যাপটি তৈরি করতে পারেন। ব্যবহারকারীদের একটি বিস্তৃত প্ল্যান দেওয়া হয় - বিনামূল্যের প্ল্যান থেকে যেগুলি  আপনাকে মাসে $180 ফেরত দেবেন।    

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.