যেভাবে অ্যান্ড্রয়েড ফোনে গুগল ক্রোমে মাল্টি উইন্ডো ব্যবহার করে একসাথে দুটি কাজ করতে পারবেন ।

আপনি কি কম্পিউটার, ল্যাপটপ বা   পিসির মতো অ্যান্ড্রয়েডে ও একাধিক ক্রোম উইন্ডো খুলতে চান? বা একসাথে অনেকগুলো কাজ করতে চান। ভাবছেন এটা কি সম্ভব!  হ্যাঁ  এটা এখন সম্ভব। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমানে গুগল ক্রোম  তাদের অ্যাপের  বিভিন্ন পর্যায়ে উন্নত করেছে। এবং গুগল ক্রোম ব্যবহারকারী যাতে বিভিন্ন প্রকারের সুবিধা পেতে পারে সেজন্য তারা আরো কয়েকটি অ্যাপ বানিয়েছে। যেমনঃ  Chrome  Beta, Chrome  Dev,  Chrome canary ইত্যাদি।   আপনি চাইলে এইসব  অ্যাপগুলো ও  গুগল ক্রোম এর পরিবর্তে ব্যবহার করতে পারবে, তাছাড়া এই অ্যাপ গুলোতে অনেক নতুন নতুন পরিসেবা ও যোগ করা হয়েছে। তার মধ্যে মাল্টি উইন্ডো একটি। 

 

গুগল ক্রোম  বিটা (beta) 

, ডেভ (Dev) এবং ক্যানারি (Canary) চ্যানেলে মাল্টি-ইন্সট্যান্স নামে একটি নতুন বৈশিষ্ট্য চালু করছে। যে অ্যাপ গুলো ব্যবহার করে আপনি গুগল ক্রোমে মাল্টি উইন্ডো ব্যবহার করতে পারবেন,  অর্থাৎ ল্যাপটপ, কম্পিউটার, কিংবা পিসিতে  যেভাবে আমরা একসাথে দুটি কাজ করতে পারি। এটি উইন্ডোজ বা লিনাক্সে পাশাপাশি একাধিক ক্রোম উইন্ডো খোলার অনুরূপ। তবে এটা সকল মডেলের মোবাইলের জন্য নয় অ্যান্ড্রয়েড 12 এ আপনি সহজেই এটি ব্যবহার করতে পারবেন।

যাইহোক, এই  বৈশিষ্ট্যটি ম্যানুয়ালি সক্ষম করতে হবে। অতএব, এই আর্টিকেলে আসুন দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড 12 মডেলের মোবাইলে  এ একাধিক উইন্ডো খোলার জন্য মাল্টি-ইন্সট্যান্স বৈশিষ্ট্যটি কিভাবে চালু করতে হবে।

যদি আপনি আপনার গুগল  ক্রোমে একাধিক উইন্ডোর  বা 

মাল্টি-ইন্সটেন্স বৈশিষ্ট্যটি সক্ষম করতে চান , তাহলে  আপনাকে গুগল প্লে স্টোর থেকে ক্রোমের ডেভেলপার (ডেভ), বিটা বা ক্যানারি  বিল্ড. (Dev), Beta, or Canary build) ইনস্টল করে নিতে হবে  ।

এইসব ডেভেলপার অ্যাপ গুলো যদি আপনার  ডাউনলোড করে নিয়ে থাকেন , তাহলে  নিচের ধাপগুলো অনুসরণ করুন।

 1. প্লে স্টোর থেকে ডাউনলোড করা  ক্রোমের ডেভেলপার অ্যাপ গুলো,  যেমন: Chrome Beta, Chrome Dev, অথবা  Chrome Canary) অ্যাপ খুলুন বা ওপেন করুন।

 2. ওপেন করার পর  অনুসন্ধান বার বা সার্চ  বারে গিয়ে , নিচে দেওয়া  URL টি টাইপ করুন এবং কীবোর্ডে  এন্টার বাটন বা  Done  চাপুন।

 chrome://flags

3. chrome://flags URL টি  টাইপ করার পর অনেক অপশন দেখাবে।  উপরে একটি  সার্চ বার থাকবে , ওইখানে  Enance Instance switcher লিখে সার্চ  করুন ।

4. তারপর  ড্রপডাউন মেনুতে আলতো চাপুন। Enance Instance switcher এর নিচে Enable বাটন থাকবে এই  Enable বাটনটি ক্লিক করে চালু করে নিতে হবে  । 

5.  তারপর  গুগল ক্রোম পুনরায় চালু করুন। অর্থাৎ এগুলো সরিয়ে আবার ঢুকোন।

6. যদি আপনি gesture navigation.  ব্যবহার করে থাকেন  তবে আপনার স্ক্রিনের নীচে থেকে স্লাইড করে সাম্প্রতিক অ্যাপ্লিকেশনগুলি খুলতে হবে।

7. এবার আপনার  ক্রোমে  Chrome Beta, Chrome Dev, অথবা  Chrome Canary যেটাই হোক না কেন।  মাল্টি উইন্ডো ব্যবহার করতে,    ক্রোম আইকনে,  অর্থাৎ ওই অ্যাপটাতে কিছু সময় চেপে ধরুন তার পর গুগল ক্রোমের পাশে লেখা আসবে 

▪️app info

▪️Split screen ⬅

▪️Pause app

এখান থেকে Split screen ⬅ সিলেক্ট করুন।  করার পর মাল্টি উইন্ডো দেখাবে।

8. এখন আপনি আপনার মেইন গুগল ক্রোমে যান গিয়ে   স্প্লিট-স্ক্রিন বা  দুটি ক্রোম ট্যাব খুলতে Chrome ওপেন  করুন।

9. এখন আপনি   প্রথম ক্রোম ইন্সট্যান্সে এ গিয়ে ক্রোমের উপর দিকে ডান কোনায়  থ্রি-ডট...  মেনুতে ট্যাপ করুন, তারপর  আপনি ম্যানেজ উইন্ডোজ  Manage Windows অপশন  দেখতে পাবেন । তারপর ওকানে কতটা উইন্ডো চান সেটা সিলেক্ট করুন।  সর্বোচ্চ পাঁচটি সিলেক্ট করতে পারবেন। তবা দুটি সিলেক্ট করাই ভালো,  এতে এটা ব্যবহার করতে সুবিধা হবে। 

10. আপনি Manage Windows আপশনে গিয়ে কোন জায়গায় কোনটি বসাবেন সেটা সিলেক্ট করতে পারবেন।

যাইহোক যাদের অ্যান্ড্রয়েড ১২ মডেলের মোবাইল রয়েছে তারা এই বৈশিষ্ট্যটি সহজেই চালু করতে পারবেন। 

যারা বিটা, ডেভ,  এবং ক্যানারি বিল্ডগুলি ব্যবহার করতে চান না। তাদের জন্য একাধিক উইন্ডোজ ফিচার শীঘ্রই ক্রোমে আসার জন্য ব্যবহারকারীদের আসন্ন স্থিতিশীল রিলিজের পথ তৈরি করবে বলে আশা করা যাচ্ছে।

তবে যাদের অ্যান্ড্রয়েড ১২ মডেলের মোবাইল নেই তারা ও চাইলে এটি ব্যবহার করতে পারবেন অন্য মাধ্যমে তাহলে চলুন দেখে নেওয়া যায়। 

অ্যান্ড্রয়েড ১২ ছাড়া কি  অন্য মডেলের স্মার্ট ফোনে এটি অর্থাৎ মাল্টি উইন্ডো ব্যবহার করতে পারব?

হ্যাঁ,  আপনি চাইলে যেকোনো স্মার্ট ফোনে ও মাল্টি উইন্ডো ব্যবহার করতে পারবেন।  এমন অনেক অ্যাপও কিন্তু প্লে স্টোরে পাওয়া যায়।  যেখানে আপনি একসাথে দুটি অ্যাপ ব্যবহার করতে পারবে। 

অথবা একসাথে দুটি ক্রোম ব্যবহার করে ভিন্ন ভিন্ন বিষয় সার্চ করতে পারবেন। 

 আমাদের অনেকেরই দেখা যায় অনেক সময়, এক মোবাইলে একটা ছেড়ে আরেকটা দেখতে হয় ।  যেমন,  ধরেন,  এখন ফেইসবুকে একটা পোস্ট পড়ছি আবার ওইদিক মেসেঞ্জার গ্রুপে কে কি চ্যাট করছে সেটাও দেখতে হবে। কিন্তু দেখতে হলে একটা ছেড়ে আরেকটা দেখতে হবে।  তাই যারা এই সমস্যার সমাধান খুঁজছেন তাদের জন্য সহজ সমাধান হবে,  মাল্টি উইন্ডো অ্যাপ ব্যবহার করা

প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে অ্যাপ গুলো ডাউনলোড করে নিতে হবে।   পরে এই অ্যাপ আপনার ফোনে  চালু করে নিতে হবে। 

১. প্রথমে  প্লে স্টোর গিয়ে,  Split Screen app . অথবা multitasking app, floating app, multi window  এইসব লিখে সার্চ করলে অনেক অ্যাপ দেখতে পাবেন।  এখন আপনার এগুলো থেকে ভালো একটা অ্যাপ ডাউনলোড করে নিতে হবে,  যেটা আপনার ফোনে কাজ করবে। 

২. আপনার পছন্দসই একটা অ্যাপ ডাউনলোড করার পর সবকিছু  চালু করে নিতে হবে।  

যারা বিটা, ডেভ,  এবং ক্যানারি বিল্ডগুলি ব্যবহার করতে চান না। তাদের জন্য একাধিক উইন্ডোজ ফিচার শীঘ্রই ক্রোমে আসার জন্য ব্যবহারকারীদের আসন্ন স্থিতিশীল রিলিজের পথ তৈরি করবে বলে আশা করা যাচ্ছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.