ChatGPT কি?

বর্তমানে অনেক আলোচিত একটি বিষয় হলো ChatGPT. ChatGPT এর পূর্ণরূপ হল Chat Generative Pre-Trained Transformer.

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ChatGPT হলো এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম যা মেশিন লার্নিং কউসল ব্যাবহার করে মানুষের করা প্রশ্ন গুলর উত্তর স্বয়ংক্রিয় ভাবে দিয়ে থাকে।

ChatGPT, GPT(Generative Pretrained Transformer) লামগুয়াগে মডেল এর উপর ভিত্তি করে OpenAI দ্বারা তৈরি করা হয়েছে।

ChatGPT তৈরির ইতিহাসঃ

ChatGPT একটি চ্যাটবট যা ২০২২ সালের নভেম্বর মাসে চালু করা হয়। এটি the San Francisco based-OpenAI তৈরি করেছে।

মুলত ২০১৮ সালে OpenAI GPT তৈরি করে।এটি একটি ভাসার মডেল ছিল। GPT মূলত বিভিন্ন ভাষা প্রক্রিয়াজাত করতে পারত।

পরবর্তীতে ২০১৯ সালে OpenAI GPT-2 তৈরি করেছিল যা পূর্ববর্তী GPT এর তুলনায় উন্নত ছিল।

২০২০ সালে ১৭৫ বিলিয়ন প্যারামিটার সহ (GPT-২ এ ১.৫ বিলিয়ন ছিল) OpenAI GPT-3 নিয়ে আসে।২০২০ সালের জুনেই OpenAI ChatGPT প্রকাশ করে যা মানুশের মতো উত্তর দিতে সক্ষম ছিল।

এরই ধারাবাহিকতায় ২০২০ সালের অক্টোবর মাসে OpenAI ChatDALL-E প্রকাশ করে.২০২২ সালের নভেম্বর মাসে GPT-3 এর প্রায় নির্ভুল এক্সটেন্সান হিসেবে OpenAI ChatGPT প্রকাশ করে।

Elon Musk কি ChatGPT এর সাথে যুক্তঃ

OpenAI 2015 সালে টেসলার সিইও এলন মাস্কমএবং OpenAI-এর সিইও স্যাম অল্টম্যান দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। তারা AI বিকাশের জন্য তৎকালীন অলাভজনক সংস্থা তৈরি করার জন্য $1 বিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছিল।

যাইহোক, মাস্ক বেশিদিন কোম্পানির সাথে সরাসরি যুক্ত ছিলেন না। 2018 সালে তিনি পরিচালনা অনুষদ ত্যাগ করেছিলেন। কিন্তু তিনি বলেছিলেন যে তিনি এর মিশনে অনুদান চালিয়ে যাবেন।

ChatGPT দিয়ে কি কি কাজ করান যায়ঃ

ChatGPT কবিতা লিখতে পারে, প্রশ্নের উত্তর দিতে পারে বা নিরদেশনার ভিত্তিতে কোডের লাইন তৈরি করতে পারে, ইমেল এবং প্রবন্ধ লিখতে পারে।

উদাহরণ স্বরূপ কেও একজন ChatGPT কে নির্দেশ দিল তার জন্য একটা  কবিতা লিখে দিতে, তখন ChatGPT তার জন্য কবিতা লিখে দুবে যা কোন কপি নয়,মানে এই কবিতা আর কথাও লিখা হয় নি।

আবার যদি সে ChatGPT কে নির্দেশ দেয় যে কাজি নজরুল ইসলাম এর মতো করে কবিতা লিখে দিতে, তাহলে ChatGPT কাজি নজরুল ইসলাম এর মতো করে কবিতা লিখে দিবে।  আবার ধরুন কারও একটি সফটওয়্যার রান এর জন্য কোড দরকার, ChatGPT কে নির্দেশ দিলে সে কোড লিখে দিবে।

ChatGPT এর উপকারিতাঃ

ChatGPT এর উপকারিতা হয়তো অনেকেই বুজতে পারছেন। বিভিন্ন মানুষ তাদের অনেক কাজ নির্ভুল ভাবে ChatGPT এর মাধ্যমে করে ফেলতে পারবে। অনেক কম্পানি ChatGPT ব্যাবহার করে তাদের কাস্টমারদের উন্নত সুবিধা দিতে পারবে।

কম্পানি গুলোতে কম কর্মী লাগবে।এতে করে কম্পানি গুলর খরচ কমে যাবে।অনেক বেস্ত মানুষ ইমেইল, কোড ইত্যাদি সহজেই ChatGPT ব্যাবহার করে করতে পারবে। চাকরীর বাজারে কিছু নতুন ফিল্ড তৈরি হবে।

Artificial Intelligence/AI সম্পর্কিত কাজ বেরে যাবে। পৃথিবীর উন্নয়নে নতুন মাত্রা যুক্ত করবে এই ChatGPT।

ChatGPT এর অপকারিতাঃ

ChatGPT এর ফলে অনেক মানুষ তাদের কর্ম হারাবে। চাকরি বাজার এ টিকে থাকতে হলে অনেক দক্ষ হতে হবে।

বেকারত্বর হার বারবে। কিছু কাজের সুযোগ বাড়লেও বেসির ভাগ ই কমবে। অনেকেই একে বেকারত্তের হার বৃদ্ধির হুমকি মনে করছে।

এছারাও অনেকেই ChatGPT এর প্রতি আসক্ত হয়ে পরবে।অনেক অপ্রয়োজনীয় কাজ ও ChatGPT দিয়ে করাবে।

এতে তাদের মেধা ও সৃজনশীলতা বৃদ্ধি বাধা গ্রস্ত হতে পারে। অনেক দেশেই এমন দেখা যাচ্ছে যে পরীক্ষায় শিক্ষার্থীরা তাদের প্রশ্নের উত্তর ও ChatGPT এর মাধ্যমে লিখছে। এতে করে প্রতিভার বিকাস বাধাগ্রস্ত হচ্ছে।

ChatGPT এর কিছু অসুবিধা থাকলেও প্রজুক্তিতে নতুন মাত্রা যুক্ততে অভাবনীয় গুরুত্ত পালন করছে। ChatGPT পৃথিবীর জন্য কল্যাণময় হবে বলেই আশা করা যায়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ