অ্যান্ড্রয়েডের জন্য কয়েকটি সেরা আর্ট বা অঙ্কন অ্যাপ

অঙ্কন একটি প্রায় সর্বব্যাপী বিনোদন। তাছাড়া প্রায় প্রতিটি ক্ষেত্রেই আজকাল চিত্র বা অঙ্কন ব্যবহার করা হয়। অন্যদিকে  নথিভুক্ত ইতিহাসের আগে থেকেই সারা বিশ্বের সংস্কৃতির লোকেরা এটি করে আসছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু বর্তমানে  আমরা পুরানো দিন থেকে অনেক বিবর্তিত হয়েছে. গুহার দেয়ালের পরিবর্তে, আমাদের কাছে এখন আঁকার জন্য রয়েছে  ফোন, ট্যাবলেট এবং কম্পিউটার। চিত্র বা অঙ্কন এখানে আপনি শখেই আঁকেন বা কোনো কাজের জন্যই আঁকেন না কেন অ্যান্ড্রয়েডের জন্য এখানে আলোচনা করা এইসব অ্যাপ গুলো  ভালো হবে । 

অ্যান্ড্রয়েডের জন্য সেরা কয়েকটি অঙ্কন বা আর্ট অ্যাপ্লিকেশন গুলো হল

▪️ Clip Studio Paint

▪️ Adobe Illustrator Draw

▪️ ArtFlow

▪️ dotpict

▪️ Ibis Paint

▪️ InspirARTion

▪️ LayerPaint HD

▪️ Medibang Paint

▪️ PaperColor

▪️ RoughAnimator

▪️ Sketchbook  Autodesk

1. ক্লিপ স্টুডিও পেইন্ট / Clip Studio Paint

আপনার ছবি আঁকার  শখ বিনোদন  বা বিজনেস যেটিই হোক না কেন এই রকম কাজের জন্য বা ছবি আঁকার জন্য  এই অ্যাপ একটি দারুণ অ্যাপ হবে। 

কারণ  ক্লিপ স্টুডিও পেইন্টে সমস্ত শিল্পীর জন্য সহজেই ছবি আঁকার  প্রচুর বৈশিষ্ট্য রয়েছে৷ এতে বিভিন্ন ধরনের টুলস,  ব্রাশ রয়েছে। তাছাড়া এতে  3D মডেলের সাথে ছবি আঁকার জন্য  প্রাকৃতিক অনুভূতিকে মিশ্রিত করে। 

আপনি অ্যান্ড্রয়েড সংস্করণে একটি বিশাল উপকরণ লাইব্রেরিতে ট্যাপ করে আপনার শিল্পকর্মকে প্রাণবন্ত করতে পারবেন। 

ক্লিপ স্টুডিও পেইন্ট আপনাকে  শুধু একটি ডিভাইসেই সীমাবদ্ধ করে না — তাছাড়া আপনি এতে  দ্রুত অ্যাক্সেসের জন্য ক্লাউডে সবকিছু জমা  করতে পারবেন । আপনি TikTok এ আপনার শৈল্পিক প্রক্রিয়া প্রদর্শন করতে চাইলে আপনি টাইমল্যাপস (timelapse)ভিডিও রেকর্ড করতে পারেন।

আপনি যদি ক্লিপ স্টুডিও পেইন্ট সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি তিন মাসের বিনামূল্যের ট্রায়ালটিতে  একটি পরীক্ষা দিতে পারেন বা আপনার স্মার্টফোনে দিনে এক ঘন্টার জন্য বিনামূল্যে সংস্করণ উপভোগ করতে পারেন৷

2. অ্যাডোব ইলাস্ট্রেটর ড্র / Adobe Illustrator Draw.

Adobe Illustrator Draw এবং Photoshop Sketch হল Adobe এর দুটি ড্রয়িং অ্যাপ। এখানে  Illustrator Draw-এ বিভিন্ন ধরনের অঙ্কন বৈশিষ্ট্য রয়েছে, এখানে  অঙ্কন এর জন্য বিভিন্ন স্তর রয়েছে, এছাড়া  প্রতিটিতে বিভিন্ন কাস্টমাইজেশন বৈশিষ্ট্য সহ পাঁচটি ভিন্ন কলমের টিপস রয়েছে এবং আপনি আপনার কাজে আরও সূক্ষ্ম বিবরণ প্রয়োগ করতে x64 পর্যন্ত জুম করতে পারেন।

আপনার অঙ্কন হয়ে গেলে, আপনি শেয়ার করার জন্য এটিকে আপনার ডিভাইসে export অর্থাৎ জমা কর‍তে  পারবেন  বা অন্যান্য Adobe পণ্যগুলিতে ব্যবহারের জন্য আপনি এটিকে আপনার ডেস্কটপে export  করতে পারেন৷ ফটোশপ স্কেচের নিজস্ব বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে।

উভয় অ্যাপই একসাথে কাজ করতে পারে যাতে আপনি উভয়ের মধ্যে প্রজেক্ট আনা নেওয়া  (আমদানি ও রপ্তানি) করতে পারেন।  

আপনি এগুলি বিনামূল্যের ডাউনলোড এবং  আরও বৈশিষ্ট্য আনলক করতে একটি ঐচ্ছিক ক্রিয়েটিভ ক্লাউড সদস্যতা পেতে পারেন৷

3. আর্টফ্লো / ArtFlow

আর্টফ্লো হল আরও গভীরতর বিনোদনমূলক অঙ্কন অ্যাপগুলির মধ্যে একটি৷ এখানে আপনি মেইম সহ বিভিন্ন ধরনের বিনোদনমূলক ছবি আঁকতে পারবেন। 

আপনি আপনার শিল্পকর্মকে উজ্জ্বল করে তুলতে  70টির ও বেশি  ব্রাশ, স্মাজ এবং অন্যান্য সরঞ্জামগুলি  ব্যবহার করতে পারবেন। 

এতে ছবি আঁকার জন্য বিভিন্ন layers বা 

 স্তর বৈশিষ্ট্যযুক্ত রয়েছে। এতে  আপনি আপনার কাজ গুলো  JPEG, PNG, এমনকি PSD তে import করতে পারবেন। এই বৈশিষ্ট্য থাকার কারণ হল 

যাতে আপনি পরে এটি ফটোশপে আমদানি করতে পারেন। এটি বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের উভয়ের জন্য একটি ভালো বিকল্প।

আপনি এটি ব্যবহার করে দেখতে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। আপনি যদি Google Play Pass ব্যবহার করেন তাহলে ArtFlowও বিনামূল্যে ব্যবহার করা যাবে।

 4.ডটপিক্ট / dotpict.

ডটপিক্ট একটি অনন্য ধরনের  অঙ্কন অ্যাপ। এটি আপনাকে পিক্সেল ভিত্তিক  আর্ট করতে দেয়। এটি একটি গ্রিড অফার করে যাতে  আপনি শুধুমাত্র পিক্সেল বক্সগুলি পূরণ করে ছোট বড় দৃশ্য বা মানুষ ইত্যাদি আঁকতে পারেন।

পিক্সেল ভিত্তিক হওয়ায় এই অ্যাপ ব্যবহার করে যারা আঁকতে জানেন না তাদের ও ব্যবহার করতে সহজ হবে।  এখানে জুম ইন + জুম আউট - করে ছবি আঁকা যায়। 

তাছাড়া  আপনি  এখানে ভুল করে আঁকা ছবির অংশগুলো  মুছা এবং  ফিরিয়ে আনার অপশন ও রয়েছে। 

এবং আপনার কাজ শেষ হয়ে গেলে আপনি গ্যালারিতে  রপ্তানি করতে পারবেন । যারা পিক্সেল আর্ট তৈরি করতে উপভোগ করেন তাদের জন্য এটি একটি চমৎকার অ্যাপ।

5. আইবিস পেইন্ট / Ibis Paint

আইবিস পেইন্ট অনেক মজার বৈশিষ্ট্য সম্পূর্ণ  একটি পেইন্টিং অ্যাপ। অ্যাপটিতে 140 টিরও বেশি বিভিন্ন ব্রাশ রয়েছে, যার মধ্যে রয়েছে ডিপ পেন,  টিপ পেন, প্রকৃত পেইন্টব্রাশ এবং অন্যান্য মজাদার জিনিস।

উপরন্তু, আপনি এখানে আপনার  অঙ্কন রেকর্ড করতে পারেন যাতে আপনি আপনার  অঙ্কনে   কিভাবে পৌঁছেছেন সেটি দেখতে পারেন। 

এটিতে স্তর সমর্থন রয়েছে এবং আপনি যতগুলি স্তর পরিচালনা করতে পারেন ততগুলি ব্যবহার করতে পারেন৷ এমনকি এটিতে নির্দিষ্ট ধরণের অঙ্কনের বৈশিষ্ট্য ও  রয়েছে।

6. InspirARTion

InspirARTion একটি কম জনপ্রিয় অঙ্কন অ্যাপ্লিকেশন কিন্তু কিছু লোক সত্যিই এটি উপভোগ করে বলে মনে হচ্ছে। আপনি যদি একাধিক প্ল্যাটফর্মে এটি চান তবে এটির একটি ওয়েব সংস্করণও  রয়েছে।

অ্যাপটিতে বিভিন্ন ব্রাশ এবং অঙ্কন সরঞ্জাম সহ একগুচ্ছ বৈশিষ্ট্য রয়েছে। উপরন্তু, একটি প্রতিসাম্য মোড আছে, বিদ্যমান ছবি আমদানি করার ক্ষমতা, এবং আপনি এমনকি ইমেজে ইতিমধ্যেই রং ব্যবহার করে রঙ বাছাই করতে পারেন। 

এটি সম্পূর্ণ বিনামূল্যে। যারা নতুন বা শখ করে ছবি আঁকতে চান বা ছবি আঁকা সম্পর্কে ধারণা নিতে চান 

 তাদের  জন্য এটি অবশ্যই যথেষ্ট ভালো একটি অ্যাপ। 

7. লেয়ারপেইন্ট এইচডি / LayerPaint HD.

LayerPaint HD এই তালিকার আরও ব্যাপক অঙ্কন অ্যাপগুলির মধ্যে একটি। এতে পেন প্রেসার সাপোর্ট, পিএসডি (ফটোশপ) সাপোর্ট এবং লেয়ার মোড সহ এক  টন বৈশিষ্ট্য রয়েছে। লেয়ার মোড আপনাকে আপনার অঙ্কনে বিভিন্ন প্রভাব যুক্ত করতে দেয়।

এমনকি আপনার ডিভাইসের সাথে সংযুক্ত থাকলে এটি কীবোর্ড শর্টকাটগুলিকে সমর্থন করে৷  এটি শুধুমাত্র বড় ডিভাইসের লোকেদের জন্য ভালো হবে ।

বিভিন্ন নিয়ন্ত্রণ এবং বিকল্পগুলি ছোট ডিভাইসগুলিতে ব্যবহারযোগ্য স্থানের একটি বড় অংশ নিতে পারে। মূল অ্যাপটি $6.99 ডলার -এ কিনে ব্যবহার করতে পারবেন । আপনি $2.99-এ পুরোনো LayerPaint কিনতে পারেন।

8. মেডিব্যাং পেইন্ট / MediBang Paint.

মেডিব্যাং পেইন্ট একটি ভাল বিনামূল্যের অঙ্কন অ্যাপ। খ্যাতির জন্য এর দাবি হল এর ক্রস-প্ল্যাটফর্ম সমর্থন। আপনি মোবাইল, ম্যাক এবং উইন্ডোজে অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

তিনটিরই ক্লাউড-সেভিং বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে একটি জায়গায় আপনার কাজ শুরু করতে এবং এটিকে অন্য প্ল্যাটফর্মে স্থানান্তর করতে দেয়। 

 উপরন্তু, এখানে প্রচুর সংখ্যক ব্রাশ, বিনামূল্যে অঙ্কন এবং কমিকস উভয়ের জন্য সরঞ্জাম এবং অন্যান্য মজাদার ছোট সরঞ্জাম ও রয়েছে।

9. পেপার কালার / PaperColor.

PaperColor (পূর্বের নাম ছিল PaperDraw)। 

এটি মৌলিক বিষয়গুলি বহন করে, যেমন বিভিন্ন ধরণের ব্রাশ রয়েছে  যাতে আপনি যেভাবে চান সেভাবে  আঁকতে পারেন৷  

এর ট্রেসিং বৈশিষ্ট্য একে এখানে আরো  আলাদা করে তোলেছে।। আপনি একটি ফটো আমদানি করতে পারেন এবং এটিকে ট্রান্সলুসেন্ট মোডে সেট করতে পারেন৷ সেখান থেকে, আপনি আসল ফটোগ্রাফটি ট্রেস করতে পারেন। এটি আঁকার একটি ভাল উপায় তাছাড়া  শেখার একটি ভালো  উপায় ও  রয়েছে।

এটি ব্যবহার করা অনেক মজার, বিশেষ করে আপনি যদি অপেশাদার হন। এটি বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং আপনি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার মাধ্যমে অতিরিক্ত বৈশিষ্ট্য আনলক করতে পারেন।

10. রাফ অ্যানিমেটর / RoughAnimator

RoughAnimator মূলত  একটি অঙ্কন অ্যাপ হলে ও এটি  আপনাকে অ্যানিমেশন তৈরি করতে দেবে। 

এখানে আপনার প্রজেক্ট এক্সপোর্ট ইমপোর্ট করার ও সিস্টেম রয়েছে। তাছাড়া  একটি স্থির চিত্র তৈরি করার পরিবর্তে, RoughAnimator দিয়ে  সম্পূর্ণ-অন অ্যানিমেশন তৈরি করতে পারবেন । 

আপনি এখানে দেওয়া  ফ্রেম দ্বারা ফ্রেম আঁকতে পারেন এবং তারপর ছোট কার্টুন তৈরি করে  শেষে একসাথে স্ট্রিং করতে পারেন। এতে কিছু সাধারণ অঙ্কন সরঞ্জাম সহ ফ্রেম রেট এবং রেজোলিউশন নিয়ন্ত্রণ করার বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.