নিখুঁত ভাবে আর্টিকেল লেখার ৪টি কৌশল- যা আপনাকে জানতেই হবে

একজন ভাল লেখক হয়ে উঠতে অনুশীলন লাগে এবং আপনি ইতিমধ্যে অনুশীলন করছেন। না, সিরিয়াসলি—আপনি অনেক লেখেন। এমনকি যদি আপনি নিজেকে একজন লেখক হিসাবে না ভাবেন, আপনি যতটা উপলব্ধি করেন তার চেয়ে বেশিবার পাঠ্যের মধ্যে চিন্তাভাবনা রাখেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অন্ততপক্ষে, আপনি ইমেল লেখেন—প্রচুর ইমেল—সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন, আপনার জীবনবৃত্তান্ত এবং লিঙ্কডইন প্রোফাইলে আপডেট করুন এবং আপনার বন্ধুদের বার্তা পাঠান।

আপনার কাজের প্রয়োজন হলে, আপনি প্রতিবেদন, উপস্থাপনা, নিউজলেটারের মতো জিনিসও তৈরি করেন। . . এটি একটি দীর্ঘ তালিকা।

সুতরাং, আপনি ইতিমধ্যে লিখছেন। এখন, লেখার উন্নতি করার জন্য আপনার পাঠ্যকে আরও কাঠামো দিতে এবং কথোপকথন শৈলীর সাথে আপনার অনুলিপিকে চটকদার এবং পাঠযোগ্য করে তুলতে আপনি যে জিনিসগুলি করতে পারেন সে সম্পর্কে সচেতন হওয়া মাত্র।

1) নিশ্চিত করুন যে আপনি যে ধারণাগুলি সম্পর্কে লিখছেন সে সম্পর্কে আপনি স্পষ্ট।

অ্যালবার্ট আইনস্টাইন বলেছিলেন, "যদি আপনি এটি একটি ছয় বছরের শিশুকে ব্যাখ্যা করতে না পারেন তবে আপনি নিজেই এটি বুঝতে পারবেন না।" আপনি লেখা শুরু করার আগে, আপনার মাথার ভিতরে থাকা ছয় বছর বয়সীকে মানসিকভাবে ধারণাটি ব্যাখ্যা করার জন্য কিছুক্ষণ সময় নিন।

(আমাদের সবারই একটি আছে, তাই না?) যদি আপনার লেখার লক্ষ্য একটি নির্দিষ্ট ফলাফল অর্জন করা হয়, তাহলে নিজেকে জিজ্ঞাসা করুন যে ফলাফলটি কী হওয়া উচিত। আপনি লেখার মধ্যে ডুব আগে, একটি পরিষ্কার উদ্দেশ্য আছে. তারপর লেগে থাকুন।

2) যদি বার্তাটি জটিল হয় তবে এটির রূপরেখা দিন।

গড় পাঠ্য বার্তা রচনা করতে খুব বেশি চিন্তা-সংগঠনের প্রয়োজন হয় না, তবে আপনি যদি একাধিক কোণ, প্রশ্ন বা অনুরোধ সহ আরও জটিল কিছু লিখছেন, আপনি লিখতে বসার আগে সেই সমস্ত জিনিসগুলি সাজান।

আপনি যে বিষয়গুলি কভার করতে চান সে সম্পর্কে একটি রূপরেখা বা এমনকি কিছু দ্রুত নোট তৈরি করা, পরে স্পষ্ট প্রশ্নের উত্তর দিতে আপনার সময় বাঁচাতে পারে। এবং প্রশ্নের কথা বলছি। . .

3) আপনার পাঠকদের প্রশ্ন অনুমান করুন।

লেখার উন্নতির সাথে নিজেকে আপনার পাঠকদের জুতাতে রাখা জড়িত। আপনি তাদের জন্য যা লিখেছেন তা বোঝার জন্য তাদের কি যথেষ্ট প্রসঙ্গ আছে? যদি না হয়, শূন্যস্থান পূরণ করুন. কিন্তু . .

4) সবকিছু অতিরিক্ত ব্যাখ্যা করবেন না।

আপনি যদি আপনার চিন্তাগুলিকে আগে থেকে সংগঠিত করার জন্য সময় নিয়ে থাকেন তবে আপনার জিনিসগুলি সহজ রাখতে সক্ষম হওয়া উচিত। ধারণাটি হল পাঠকদেরকে তুচ্ছ বিবরণ দিয়ে অভিভূত না করে আপনি কী যোগাযোগ করছেন তা বোঝার জন্য যথেষ্ট।

আপনি যদি আপনার প্রয়োজনের চেয়ে বেশি বিশদ বিবরণের সাথে নিজেকে আগাছার মধ্যে খুঁজে পান, তাহলে প্রতিটি তথ্য দেখুন এবং আপনার পাঠককে আপনার বার্তা বুঝতে সাহায্য করার জন্য এটি প্রয়োজনীয় কিনা তা জিজ্ঞাসা করুন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Famin Mubin is the main writer of Aurum Times. He researches on many topics and writes articles on them. Mostly, He writes on Finance, Economics and religious things. He is always enthusiastic about great writing and exploring new ideas and genres. Writing is always a hobby for him.