প্লে স্টোরের এপ্লিকেসন কিভাবে মেমোরি কার্ডে বা ফোন মেমোরিতে সেভ করবেন?

আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমি আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ একটি এপ্লিকেসন নিয়ে হাজীর হলাম।

যে এপ্লিকেশন দিয়ে আপনারা খুব সহযে প্লে স্টোরের ডাউনরোড করা এপ্লিকেসন ব্যাকআপ করে মেমোরি কার্ডে বা ফোন মেমোরিতে রাখতে পারবেন।

জানি অনেকেই এই সমস্যায় ভুগছেন, কারন প্লে স্টোর থেকে কোন এপ্লিকেসন ডাউনলোড করলে মেমোরি কার্ডে বা ফোন মেমোরি তে না গিয়ে সরাসরি ইন্সটল হয়ে যায়, যার কারনে এপ্লিকেসনটি মেমোরি কার্ডে যায় না, বা ভুলবশত কখনো ডিলিট হয়ে গেলে তখন আর ফাইলে গিয়ে খুজে পাওয়া যায়না, পরবর্তীতে আবার ডাউনলোড করতে হয়।

তাই আজকে আমি আপনাদেরকে এমন একটি এপ্লিকেসনের সাথে পরিচয় করিয়ে দেবো, যে এপ্লিকেসনের সাহায্যে খুব সহযে ডাউনলোড করা এপ্লিকেসনগুলো ব্যাকআপ করে মেমরি কার্ড বা ফোন মেমোরিতে রাখতে পারবেন। ফলে একবার যেকোন এপ্লিকেসন ডাউনলোড করার পর ডিলিট বা আন্সটল হয়ে গেলেও আর ডাউনলোড করা লাগবেনা।

অর্থাৎ এপ্লিকেসনটি ডিলিট হয়ে গেলেও আবার ফাইল থেকে ইন্সটল করে নিতে পারবেন আপনার ইচ্ছা মত। ফলে আর বার বার ডাউনলোড করা লাগবেনা।

মনোযোগ সহকারে আমার সম্পর্ন আর্টিকেলটি পড়তে থাকুন, তাহলে বুঝতে পরবেন, আশা করি সবার কাজে লাগবে।

তো চলুন মূল প্রসঙ্গে

প্লে স্টোরের এপ্লিকেসন কিভাবে মোমরি কার্ডে বা ফোন মেমোরিতে সেভ করে রাখবেনঃ-

সবার প্রথমে আপনি প্লে স্টোর থেকে একটি এপ্লিকেসন ডাউনলোড করতে হবে। আপনাদের সুবিধার্তে নিচে আমি ডাউনলোড লিঙ্ক দিয়ে দেবো, আপনারা চাইলে এখান থেকে আপনারা সরাসরি ডাউনলোড করে নিতে পারবেন, অথবা আপনারা প্লে স্টোরে গিয়ে সার্চ করতে পারেন apk 2 sd

উপরের ফটোতে দেখেন আমি যেভাবে সার্চ করছি ঠিক সেইভাবে সার্চ করুন, তাহলে দেখতে পাবেন কয়েকটি এপ্লিকেসন চলে আসছে, এর মধ্যে সবার উপরের টা আপনারা ইন্সটল করবেন।

উপরের ফটোতে লাল মার্ক করা এপ্লিকেসনটি আপনারা ডাউনলোড করবেন, যার সাইজ মাত্র ৪২৪ কেবি, এটি ডাউনলোড করতে এক মিনিট ও লাগবেনা।

 

সরাসরি ডাউনলোড লিঙ্কঃ

ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

আপনারা চাইলে উপরে দেওয়া লিঙ্কে ক্লিক করে সরাসরি এপ্লিকেসনটি ডাউনলোড করে নিতে পারেন। 

 

তো ডাউনলোড হওয়ার পর প্রথমেই এপ্লিকেসনটি ওপেন করুন। ওপেন করার পর কিছু সময় লোড নিবে, তারপর আপনারা দেখতে পাবেন আপনাদের ফোনে যতগুলা এপ্লিকেসন ইন্সটল আছে সবগুলা এপ্লিকেসন দেখতে পাবেন

এখান থেকে আপনার ইচ্ছামত যেকোন এপ্লিকেসনকে ব্যাকআপ করে সেভ করতে পারবেন।

আপনি যে এপ্লিকেসন সেভ করতে চান সেই এপ্লিকেসনের উপর ক্লিক করুন। তাহলে সেভ হয়ে ফাইল ম্যানেজারে চলে যাবে।

আপনাদের সুবিধার্তে আমি একটি এপ্লিকেসনে ক্লিক করলাম

উপরের চিহ্নিত ফটো দুটির দিকে লক্ষ্য করে দেখেন। 

দেখেন আমি "Lite" এপ্লিকেসনের উপর ক্লিক করার পর এপ্লিকেসনটি অটো সেভ হয়ে গেল। 

তো কাজ শেষ এপ্লিকেশনটি ফাইলে সেভ হয়ে গেলো, এভাবে আপনারা আপনাদের ইচ্ছা মত প্লে স্টোর থেকে ডাউনলোড করা যেকোন এপ্লিকেসন কে ফাইলে সেভ করে রাখতে পারবেন কোন ঝামেলা ছাড়া।

 

যাই হোক,

এখন আমি আপনাদের কে দেখাবো এই সেভ করা এপ্লিকেসনটি কোথায় গিয়ে সেভ হলোঃ

এখন আপনি আপনার ফোনের ফাইল ম্যানেজারটি অপেন করুন। তারপর দেখেন আপনার ফাইলে নতুন একটি ফোল্ডার তৈরী হয়েছে, যার নাম  "Apk2sd"

সঠিক ফোল্ডারটি চেনার জন্য নিচের ফটোর দিকে লক্ষ্য করুন।

উপরের চিহ্নিত ফোল্ডারটিতে ক্লিক করে ডুকার পর আপনি যে এপ্লিকেসন টি কনভার্ট করে সেভ করেছিলেন সেই এপ্লিকেসনটি দেখবে পাবেন।

আমি আপনাদেরকে দেখানোর জন্য যে এপ্লিকেসনটি সেভ করেছিলাম দেখুন সেই এপ্লিকেসনটি আমার ফোল্ডারটি ওপেন করার পর দেখা যাচ্ছে।

এভাবে চেষ্টা করলে আপনাদেরও হবে ইনশাআল্লাহ। তার পরও না হলে আমিতো আছি।

 

জানিনা আপনাদের কে কতটুকু বুঝাতে পারছি। আপনারা যদি আমার সম্পুর্ন আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি বুঝতে আর কোন সমস্যা হবেন না। আমি যথাসম্ভব চেষ্টা করেছি সহজ ভাবে আপনাদেরকে বোঝানোর জন্য। তার পর ও যদি কারো বোঝতে কোন সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ইনশাআল্লাহ আমি সাহায্য করার জন্য চেষ্টা করবো।

আর হ্যা,আমার আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকলে বেশি বেশি করে শেয়ার করবেন। এতে করে যারা জানে না তারাও জানতে পারবে, কিভাবে প্লে স্টোর থেকে ডাউনলোড করা এপ্লিকেসন ব্যাকআপ করে ফাইল ম্যানেজারে সেভ করে রাখতে হয়। 

আমার সম্পুর্ন আর্টকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের আর্টিকেলটি এই পর্যন্তই, আপনাদের সামনে হাজীর হবো আবারো নতুন কোন টপিক নিয়ে। এই পর্যন সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন, নিরাপদে থাকুন।

আল্লাহ হাফিজ  আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hello, I'm Sayhanur Rahman. I'm student, SSC Humanitys At Burunga Iqbal Ahmed High School & College. HSC humanitys At Tajpur degree College, Now I study At BSS 3rd Year Running At MC College, Sylhet I'm also Youtuber, Cover Singer, Graphics Designer & Data Enty Expart