বিশ্বসেরা স্মার্টফোন Apple iphone 12 pro max সম্পর্কে বিস্তারিত

বর্তমানে মোবাইল এর বাজারে দাপট দেখাচ্ছে এন্ড্রয়েড ও আইফোন অপারেটিং সিস্টেম। দুটোই সমান জনপ্রিয়।তবে আইফোনের সফটওয়্যার ও এপস এর সংখ্যা এন্ড্রয়েডের চেয়ে কম। তবে আইফোনে ভাইরাসের ঝামেলা  নেই বললেই চলে

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অ্যাপল কোম্পানির তৈরি করা এই মোবাইল টি আইফোন এর তরফ থেকে সর্বোচ্চ স্মার্ট ফোন। এতে রয়েছে অতিআকর্ষনীয়  ফিচার যা  অন্য মোবাইল  এ পাবেন না।২০২০  সালের ১৩ ই নভেম্বর রিলিজ হওয়া এই স্মার্ট ফোনটি ইতোমধ্যেই বিশ্বসেরা হয়ে গেছে।এবার এর স্পেসিফিকেশন  ও দাম দেখে নেওয়া যাক।

Apple iphone 12 pro Max official price :1,61,990 tk.

উপাদান:

সামনে ও পেছনে গোরিলা গ্লাস এর তৈরি এই ফোনটিতে ব্যবহার  করা হয়েছে স্টেইনলেস স্টিল ফ্রেম, যা এটিকে খুবই আকর্ষনীয় করে তুলেছে।

কালার:

বর্তমানে বাজারে এটি সিলভার,গোল্ড, প্যাসিফিক  ব্লু  রঙে  পাওয়া যাচ্ছে।

ওজন:

দারুন সব ফিচার এবং হাই- পারফমেন্স হার্ডওয়্যারে তৈরি এই ফোনটির ওজন মাত্র ২২৮ গ্রাম।

ডিসপ্লে :

ফোনটিতে ব্যবহার  করা হয়েছে ৬.৭ ইঞ্চির  কোয়াড এইচ- ডি ডিসপ্লে। যায় রেজুলেশন ১২৮৪*২৭৭৮,   পিক্সেল (৪৫৮ পিপিআই)।

অপারেটিং সিস্টেম :

এতে ব্যবহার  করা হয়েছে আইফোন ১৪ অপারেটিং সিস্টেম। এটি আপনাকে হাই পারফমেন্স দিতে পারবে।

র‌্যাম (RAM):

এই ফোনটিতে প্রসেসিং  এবং দ্রুত গতির জন্য ব্যবহার করা হয়েছে ৬ জিবি র্যাম (RAM); যা আপনাকে  অনেক ভারী কাজ করতে সাহায্য করবে।

রম বা ইন্টারনাল স্টোরেজ :

তিন ভ্যারিয়েন্টে এই ফোন পাওয়া যাচ্ছে।এটি ১২৮ জিবি বা ২৫৬ জিবি বা ৫১২ জিবি স্টোরেজ এর পাওয়া যাচ্ছে।এত স্টোরেজ থাকায় আপনার ফোন সুপার ফাস্ট হবে। সেই সাথে একটুও গরম হবে না।তবে মেমোরি  কার্ড সাপোর্ট  করে না।

প্রসেসর :

অ্যাপল বায়োনিক ১৪ চিপসেট এর সাথে ব্যবহার করা হয়েছে হেক্সা কোর প্রসেসর।এটি আপনার মোবাইলকে দ্রুত করার পাশাপাশি অনেক ভারী কাজ একসাথে  করা যাবে। এতে অ্যাপলের ৪কোর জিপিইউ ব্যবহার  করা হয়েছে।

নেটওয়ার্ক :

ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৫জি সেন্সর।এটি আপনাকে  ইন্টারনেট ব্রাউজিং এর সর্বোচ্চ স্পিড দিবে।এতে ৫.০ ভার্সনের ব্লুটুথ সার্ভিস ব্যবহার  করা হয়েছে।এখানো একটি নানো সিম এবং একটি ইলেকট্রনিক সিম ভরার জায়গা আছে।হাই পারফমেন্স জিপিএস ও রয়েছে।তবে রেডিও নেই।

ব্যাটারী:

এতে ব্যবহার হয়েছে ৩৬৮৭ মিলি অ্যাম্পায়ার লিথিয়াম ব্যাটারি। এটি ১৮ ওয়াট  ফাস্ট চার্জিং ফিচার যুক্ত।ওয়ারলেস এর ক্ষেত্রে এটি১৫ ওয়াট  ম্যাগসেফ এবং ৭.৫ ওয়াট কিউআই।

সাউন্ড:

লাউড স্পিকার  সহ এতে রয়েছে পরিষ্কর সাউন্ড কোয়ালিটি।

সিকিউরিটি:

এটি অ্যাপল ফেস আইডি  দিয়ে আনলক করা যায়।তবে এতে ফিঙ্গার প্রিন্ট  সেন্সর নেই।

ব্যাক ক্যামেরা:

এই ফোনটির ব্যাক ক্যামেরা  হিসেবে থাকছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের আলট্রাওয়াইড ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা এবং লাইডার সেন্সর। এটি ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা এর মোবাইল  এ তোলা ছবি থেকেও উন্নত মানের ছবি আপনাকে দিতে পারে।

ফিচার হিসেবে রয়েছে ডুয়াল পিক্সেল পিডিএএফ, ওআইএস, কোয়াড এলইডি ফ্ল্যাস,২.৫x অপটিকাল জুম সহ আরো অনেক কিছু। এটি ২১৬০ রেজুলেশন এর ৪কে ভিডিও করতে পারে।রয়েছে টফ 3D সেন্সর।

ফ্রন্ট ক্যামেরা :

এই ফোনের ফ্রন্ট ক্যামেরা  হিসেবে থাকছে 3D সেন্সর যুক্ত ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। এর সামনের ক্যামেরা টি ভিডিও ধারন করতে পারে। ডিপথ সেন্সর রয়েছে, এটিও ২১৬০ রেজুলেশনের ৪ কে ভিডিও ধারন করতে পারে।

ফিচারসমূহ:

ওটিজি সাপোর্ট  করে। অ্যাপল পে আছে।সেন্সর হিসেবে রয়েছে Face id,Accelerometer, proximity Gyroscopes  e- campass,barometer. 

বর্তমানে দারাজে এই ফোন টি এর ওপর বিশেষ ছাড় চলছে। বাংলাদেশ এর মহানগরী গুলোর শোরুমে এই ফোন পাওয়া যাচ্ছে।আনলাইনে দারাজ সহ বিভিন্ন সাইটে বিশেষ ছাড়ে বিক্রি হচ্ছে। এই ফোনের মতো এত হাই পারফমেন্স আপনি বাংলাদেশ  এর অন্য কোনো ফোনে পাবেন না।

এই ফোন ব্যবহার  করলে আপনার স্মার্ট  ফোন সন্পর্কে ধারনা পাল্টে যাবে। আপনি খুবই অবাক হয়ে যাবেন। এরকম হাই পারফমেন্স এন্ড্রয়েড ফোন চাইলে কিনতে পারেন শাওমি বা স্যামসাং কোম্পানি  এর লেটেস্ট ফোন।তবে আমার মনে হয় এর দাম একটু বেশি হয়ে গিয়ছে।

তাই প্রয়োজন  ছাড়া এই ফোনটি কিনবেন না। অযথা ফুটানি দেখানোর দরকার নেই। তাছাড়া আমাদের  বাংলাদেশ  এর মতো দেশে যেখানে ২ কোটি মানুষ তাদের মৌলিক চাহিদা পুরনে ব্যর্থ তাদের পক্ষে এই ফোনটি কেনা অসম্ভব। এরকম এন্ড্রয়েড চালিত  ফোন রয়েছে যেগুলোর দাম লাখের কম। পরের পোস্টে  এই সম্পর্কে আলোচনা করব।

তবে আবারও বলে রাখলাম গ্রামেন দোকানে গিয়ে এই ফোন খুজলে হবে না। শুধুমাএ শহরের শো রুমে বা অনলাইন মার্কেট  এ পাবেন। আর একটি কথা বাংলাদেশ  এ এখনো ৫ জি নেটওয়ার্ক  চালু হয়নি তাই অনেকেই ঐই ফোনটিকে কেনা অর্থহীন ভাবে।দেখুন ১,৬০,০০০, টাকায় কত ভালো ল্যাপটপ  পাওয়া যাবে। এই পোস্ট  টি এতক্ষণ  ধরে পড়ার জন্য ধন্যবাদ। সমাজিক যোগাযোগ  মাধ্যমে শেয়ার করুন।

অর্পন কুমার, অাটোয়ারী,পঞ্চগড়।

কোনো সমস্যা  হলে কমেন্ট  করে অবশ্যয় জানেবেন।উত্তর দেয়ার চেষ্টা  করব। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ