অ্যান্ড্রয়েডের জন্য ভালো কয়েকটি DSLR অ্যাপস।

অ্যান্ড্রয়েডের জন্য ভালো কয়েকটি  DSLR অ্যাপস। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অ্যান্ড্রয়েডের জন্য সেরা এসব  ডিএসএলআর অ্যাপস দিয়ে আপনার ফটোগুলোকে  আরও ভাল করে তুলতে পারেন !

আমরা জানি যে,  সব  ফটোগ্রাফারদেরই  DSLR ক্যামেরা আছে। এগুলি ফটোগ্রাফার এবং  ফটোগ্রাফির জন্য  বর্তমানে খুবই প্রোয়জনীয়  হতে পারে । তার জন্য  যে আপনাকে  বিভিন্ন ক্যামেরা এবং লেন্স কিনতে হবে তা নয় । তাছাড়া  এটি ব্যয়বহুল ও  হতে পারে, তবে এটি ফটোগ্রাফার বা   ফটোগ্রাফির জন্য  মূল্যবান ।

যাইহোক, আপনার যদি সেই সামর্থ্য না থাকে, তাহলে আপনি এইসব DSLR  অ্যাপস ব্যবহার করে আপনার অভিজ্ঞতাকে  আরও বাড়িয়ে তুলতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার ক্যামেরায় আপনার প্রয়োজনীয় সমস্ত নিয়ন্ত্রণ থাকে । কিন্তু  কিছু অ্যাপে  রিমোট কন্ট্রোল সাপোর্ট থাকে, যা ব্যবহার করতে  সহজ, এবং  দ্রুত আপডেট প্রসেসের মত জিনিস যোগ করা থাকে।

যাইহোক,  এইসব DSLR অ্যাপে যেসব বৈশিষ্ট্য রয়েছে তা অ্যান্ড্রয়েডের জন্য ভালো। তাই আপনি এগুলো চেষ্টা করে দেখতে পারেন।

তাহলে চলুন আগে এইসব অ্যাপের নামগুলো সম্পর্কে জেনে নেই, তার পর বিস্তারিত জানা যাবে!

▶অ্যান্ড্রয়েডের জন্য সেরা DSLR অ্যাপসগুলো হলঃ⬇

▪️ AdobeLightroom

▪️ Camera Connect

▪️ Camera Remote Control

▪️ HyperFocal Pro

▪️ Magic Viewfinder apps

▪️ qDslrDashboard

▪️ Smart IR Remote

▪️ Snapseed

▪️ Manufacturer DSLR apps

▪️ Shopping apps like B&H Photo    Video

এবার চলুন এর কাজ সম্পর্কে বিস্তারিত জানা যাক!

1.Adobe Lightroom / অ্যাডোবি  লাইটরুম

একজন ফটোগ্রাফারের জন্য অন্যতম সেরা সরঞ্জাম হল একটি ভাল ফটো এডিটর অ্যাপ। অ্যাডোব লাইটরুম ও ঠিক সেইরকম  অন্যতম সেরা একটি অ্যাপ । এই অ্যাপে  মোবাইল সংস্করণ এবং  ডেস্কটপ সংস্করণের মতো অনেক বৈশিষ্ট্য রয়েছে। প্রয়োজনে আপনি ফাইলগুলি আপনার ডেস্কটপ সংস্করণেও পাঠাতে পারেন। অ্যাপের বেশিরভাগ বৈশিষ্ট্যই বিনামূল্যে।

যাইহোক, যদি আপনি একটি বিদ্যমান অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড গ্রাহক হন তবে আপনি আরও বৈশিষ্ট্য পেতে পারেন। সিরিয়াস ফটোগ্রাফির জন্য এটা বেশ ভালো একটা অ্যাপ। ফটো এডিট  করার মত এতে অনেক বৈশিষ্ট্য রয়েছে। 

2. Camera Connect / ক্যামেরা কানেক্ট।

ক্যামেরা কানেক্ট অ্যাপ দিয়ে,   আপনার যদি  DSLR থাকে তাহলে তার সাথে ব্লুটুথ বা  ওয়াই-ফাই দিয়ে কানেক্ট করতে পারবেন।  বা অন্যান্য ছোট কাটো ক্যামেরা ও যদি থাকে তার সাথেও কানেক্ট করতে পারবেন। 

এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার  ক্যামেরা নিয়ন্ত্রণ করতে পারবেন । এটি নিকন Nikon , ক্যানন /Canon, সনি/ Sonyএবং গোপ্রো এর মত  বিভিন্ন ধরণের ক্যামেরা সমর্থন করে । আপনি ওয়াইফাই বা ইউএসবি (যেটি  আপনার ক্যামেরার উপর নির্ভর করে) তাতে সংযোগ করতে পারেন। অ্যাপটি আপনাকে আপনার ফোনে আপনার ছবি লোড করতে দেয়।

এটি টিথার্ড শুটিংকেও সমর্থন করে। যারা প্রো সংস্করণ কিনে তাদের জন্য কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে। তাছাড়া লাইট প্রো সংস্করণ যদি আপনি ব্যবহার করেন তাহলে তাতে  বিজ্ঞাপনগুলি সরিয়ে দিতে পারবেন এবং  EXIF ​​ডেটাতে অ্যাক্সেস করতে পারবেন । সম্পূর্ণ প্রো সংস্করণ আপনাকে আরও বেশি বৈশিষ্ট্য  দেবে । 

▪️আরো পড়তে পারেন ⬇

(reCAPTCHA) বা ক্যাপচা কি- ক্যাপচা কেন ব্যবহার করা হয় ? সহজেই জেনে নিন এ সম্পর্কে ।

“Can’t Connect To This Network” এই সমস্যা বা ত্রুটি ঠিক করার 10 টি সহজ উপায়।

3.Camera Remote Control / ক্যামেরা রিমোট কন্ট্রোল. 

ক্যামেরা রিমোট কন্ট্রোল হল আরেকটি DSLR কন্ট্রোলার অ্যাপ। এটি শুধুমাত্র সেই ডিভাইসগুলির সাথে কাজ করে যার একটি IR ব্লাস্টার রয়েছে এবং ক্যামেরাগুলির সাথে IR সেন্সর রয়েছে। এটি একটি খুব মৌলিক ছোট অ্যাপ। এতে  একটি শাটার বোতামের পাশাপাশি একটি টাইমার ও রয়েছে ।

এমনকি আপনি ফটোগ্রাফি বাল্ব ব্যবহার করলে একাধিক টাইমার সেট করতে পারবেন ।এর জন্য  আপনার যা দরকার তা হল আপনার ফোন এবং আপনার ক্যামেরার IR ব্লাস্টার থাকা প্রয়োজন । যাদের  দুটি জিনিসই আছে তাদের জন্য এটি আরো  সুবিধাজনক। অ্যাপটি  বিনামূল্যে আপনি ডাউনলোড করতে পারবেন। 

4.HyperFocal Pro / হাইপারফোকাল প্রো

HyperFocal Pro অ্যাপ বলতে পারেন ফটোগ্রাফারদের জন্য একটি রেফারেন্স গাইড। এই অ্যাপে ক্যামেরা কানেক্ট করা সহ বিভিন্ন ধরনের ফটো এডিট এর জন্য অনেক বৈশিষ্ট্য রয়েছে।  উপরন্তু, এটি বেশিরভাগ ক্যামেরা সমর্থন করে। ফটো ডিজাইন,  ফটো ফরমেটে,  ফটোর বাইট পরিবর্তন করা সহ অনেক বৈশিষ্ট্য রয়েছে।

5. Magic Viewfinder apps / ম্যাজিক ভিউফাইন্ডার অ্যাপস।

অন্যান্য অ্যাপের মতো এখানেও এর অনেক বৈশিষ্ট্য রয়েছে। এই অ্যাপ দিয়ে আপনি  প্রকৃত গিয়ার না করেই ফ্রেমিংয়ের মতো কাজ করতে পারেন। ক্যানন, নিকন, লুমিক্স, সনি এবং অন্যান্য  বেশ কয়েকটি নির্মাতা ব্র্যান্ডের জন্য একটি অ্যাপ্লিকেশন রয়েছে। 

6. qDslrDashboard

 অ্যাপটি ক্যানন, নিকন এবং সনি মিররহীন ক্যামেরার জন্য কাজ করে । অ্যাপটিতে একাধিক ক্যামেরা সাপোর্ট, ক্যামেরা থেকে ফটো দেখার এবং টানার ক্ষমতা, টাইম ল্যাপস কন্ট্রোল, ওয়্যারলেস কন্ট্রোল এবং আরও অনেক কিছু সহ বৈশিষ্ট্যগুলির একটি সম্পূর্ণ লন্ড্রি তালিকা রয়েছে। ইউএসবি-ওটিজি-তেও কাজ করে যদি আপনি তারযুক্ত পথে যেতে চান।

7. Smart IR Remote / স্মার্ট আইআর রিমোট

স্মার্ট আইআর রিমোট বেশিরভাগ টিভি এবং অন্যান্য হোম ইলেকট্রনিক্সের জন্য। তবে  যাইহোক,এর  IR রিসিভার সহ বেশ কিছু ক্যামেরা আছে। তাছাড়া ক্যামেরারও বেশ কিছু ফানশন রয়েছে।  আমরা অ্যাপটির ফ্রি ভার্সন ডাউনলোড করার পরামর্শ দিচ্ছি এতে দেখে নিতে পারবেন অ্যাপটি কি রকম।  প্রো সংস্করণটি বেশ ব্যয়বহুল, তবে এটি সম্ভবত গুগল প্লেতে সেরা আইআর রিমোট অ্যাপ্লিকেশন হতে পারে। 

8. Snapseed / স্ন্যাপসিড

Snapseed হল গুগলের একটি ফটো এডিটর অ্যাপ। এটি একটি সম্পূর্ণ ফ্রি ফটো এডিটর অ্যাপ যার অনেক পছন্দসই বৈশিষ্ট্য রয়েছে। এর মধ্যে RAW ফাইলগুলির জন্য সমর্থনও  অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাপ্লিকেশনটিতে 29 টির মতো  অন্যান্য এডিট  সরঞ্জাম রয়েছে।   এটি লাইটরুম (ডেস্কটপ) বা ফটোশপের মতো বেশ শক্তিশালী অ্যাপ নয়, তবে এটি সম্ভবত মোবাইলের জন্য একটি ভালো অ্যাপ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.