আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আপনার চাকরি দখল করবে নাতো ? ভাবুন তো একবার।

ভবিষ্যতে যাদের চাকরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দখল করতে চলেছে। চাকরিতে নিজের অবস্থান ধরে রাখতে যা করতে হবে এই আর্টিকেলে তা বলা হয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আপনার চাকরি দখল করবে না তো? ভাবুন তো একবার।

বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয়। এ কথা আমরা সবাই জানি। বিজ্ঞানের ক্রমবর্ধমান উন্নতির ফলে আমরা পৌঁছে গেছি আরেকটি মাইলফলকে। আর তা হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট।

মনে প্রশ্ন ঘুরপাক খায়

অনেকের মনে প্রশ্ন দানা বেঁধে উঠেছে যে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট আমাদের চাকরি দখল করবে নাতো? আজকে আমরা এই প্রশ্নের এই উত্তর অনুসন্ধান করব।

চলুন অষ্টাদশ শতকে যাই

আপনারা সবাই জানেন যে, অষ্টাদশ শতকে শিল্প বিপ্লব ঘটেছিল। তৎকালীন সময় একটা কথা প্রচলিত হয়েছিল যে, শিল্প বিপ্লব আমাদের কাজ ছিনিয়ে নেবে। অধিকাংশ লোকই মনে করতেন এর খারাপ প্রভাব শিল্প ও কৃষি কাজের উপর পড়বে।

সত্যিই কি তা ঘটেছিল

সেই উত্তর আপনাকে জিজ্ঞেস করলে আপনিই বলবেন না। সেই যুগে মানুষ হাল চাষ করতো লাঙল ও গরু দিয়ে। কিন্তু তৎকালীন সময় উন্নত মেশিন আবিষ্কৃত হয়েছিল, যা দিয়ে হাল চাষ করা যেতো সহজেই।

কিন্তু তৎকালীন সময় যারা সেই যুগের সাথে তাল মিলিয়ে চলেছিল তাদের কিন্তু চাকরি দখল‌ করেনি শিল্প বিপ্লব।

শিল্প বিপ্লব এসেছিল চাকরি দিতে, চাকরি নিতে নয়। 

শিল্প বিপ্লবের পর থেকে কৃষিকাজ শিল্প ও কারখানার উৎপাদন বেড়ে যায়। ফলে আরো শ্রমিকের চাহিদা হয়। বেশি উৎপাদন,বেশি পণ্য, তাই দরকার হয়েছে বেশি শ্রমিক।

কিন্তু এই সফলতা ধরা দিয়েছিল একটি কারণে। তা হলো সেকালের মানুষরা এই প্রযুক্তিকে কাজে লাগানোর চেষ্টা করেছিল।

এই প্রযুক্তিকে সাদরে সম্ভাষণ জানিয়ে তারা একে ম্যানেজমেন্ট করা শিখতে লাগলো। ফলে সফলতা তাদের পদ চুম্বন করল।

বর্তমানে ফিরে আসি

এবার আসি এক-বিংশ শতকের কথায়। বর্তমানেও একটি কথা প্রচলিত হয়েছে যে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আমাদের চাকরি দখল করে ফেলবে। এ কথাটা কিছুটা সত্য এবং কিছুটা মিথ্যাও বটে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কাদের চাকরি দখল করবে?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শুধুমাত্র তাদের দখল করবে, যারা যুগের সাথে তাল মিলিয়ে চলবে না। নিজেকে আপডেট করবে না।

যে তার নিজের জ্ঞান কে সীমাবদ্ধ করে রাখবে, কিন্তু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে এসেছে আরেক জ্ঞানের দুয়ার। সেই দুয়ারে সে যেতে চাইছে না।

তাহলে সে কি করে জানবে দুয়ারের অপর পাশে কি হচ্ছে? তাই এরকম লোকদের সফল হওয়ার কথাও নয়।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কাদের চাকরি দখল করবে না?

কিন্তু যারা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে সাদরে সম্ভাষণ জানাবে। যারা একে ম্যানেজমেন্ট করা শিখবে। যারা নিজেদেরকে আপডেট করবে।

সব সময় শিখার মানসিকতা রাখবে। নিজেকে ওস্তাদ নয়, বরং সব সময় ছাত্রই মনে করবে। তারাই কেবল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে বিজয় করতে পারবে। সফলতা তাদেরই পদ চুম্বন করবে।

ইতিহাস থেকে শিক্ষা 

পরের আলোচনা থেকে স্পষ্ট বুঝা যায় যে, আমাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে বিজয় করার জন্য নিজেদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করার চেয়ে উৎকৃষ্ট কিছু হতে পারে না।

বলতে গেলে এটাই আমাদের একমাত্র হাতিয়ার। এর প্রমাণস্বরূপ আমরা শিল্প বিপ্লবের ইতিহাস আলোচনা করেছি। তাই আমাদের এই ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করতে হবে এবং সঠিক পদক্ষেপ নিতে হবে।

কি করতে হবে?

আমরা যেহেতু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর যুগে প্রবেশ করেই ফেলেছি। তাই আমাদের এই যুগের সাথে খাপ খেয়ে চলতে হবে। আমাদের ক্রিয়েটিভ চিন্তাভাবনা থাকতে হবে।

আশার কথা এই যে,

তবে বিশেষজ্ঞদের মতে এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এখনো বাচ্চার মত। তার মধ্যে এখনো অনেক সীমাবদ্ধতা রয়ে গেছে। তাকে অনেক প্রশ্নই আছে, যা করা হলে সে উত্তর দিতে পারেনা।

গুগলের সমপর্যায়ে যেতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে আরো দশ বছর অপেক্ষা করতে হবে।

গুগলের ক্ষেত্রে চাকরি দখল করবে বলিনা

গুগল আমাদের চাকরি খেয়ে ফেলবে এটা তো কেউ বলে না। অথচ আজকের যুগে যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তা গুগলের চেয়ে নিম্নমানের। আচ্ছা গুগল তো এক সময় এত উন্নত ছিল না।

সেও তো উন্নত হয়েছে। তাই বলে আমাদের চাকরি কি দখল করেছে,নাকি চাকরির কোটা আরো বেড়েছে?

উপসংহার

মানুষ প্রাচীন কাল থেকেই বিভিন্ন যুগের সাথে পরিচিত হয়ে আসছে। হাজার হাজার বছর যুগের সাথে তাল মিলিয়ে চলেছে।

বিভিন্ন পরিস্থিতির মোকাবেলা করেছে। তাই আমাদের এখনই প্রস্তুতি গ্রহণ করতে হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে মোকাবেলা করার।

তাই নিজেকে প্রস্তুত করুন। জ্ঞানের দরজা সদা সর্বদা প্রস্তুত রাখুন। মনে রাখবেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে ট্যাক্কা দিতে হলে অবশ্যই নিজেকেও সাথে সাথে আপডেট করতে হবে জ্ঞানের মাধ্যমে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a blog writer.