5G নেটওয়ার্ক প্রযুক্তি সম্পর্কে যে যে বিষয় জানা দরকার

৫ জি নেটওয়ার্ক কি এবং কিভাবে কাজ করে : যত সময় যাচ্ছে প্রযুক্তির তত উন্নতি হচ্ছে । ছোট বেলায় বাটন ফোন দিয়ে ইন্টারনেট ব্যবহার করতাম ২ জি মোবাইল । প্রায় ৮ থেকে ১ বছর আগে । এম বি কিনতাম ১ টাঁকায় ৫ এম বি । এই এম বি দিয়েই ফেসবুক সারাদিন চালানো যেত । কিন্তু নেটওয়ার্ক প্রযুক্তির যত উন্নতি হচ্ছে তত আমরা বেশি গতির ইন্টারনেট ব্যবহার করছি ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

২জি থেকে ৩ জি এলো এরপর ৪ জি (LTE) । ৪জি অর্থাৎ চতুর্থ প্রজন্মের পর এবার আসতে চলেছী ৫ জি নেটওয়ার্ক ওয়ারলেস ডেটা । এর মাধ্যমে ব্যবহারকারী নতুন এক ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হবে । কারন ইন্টারনেট এর সব গতি কে পিছনে ফেলে ৫ জি নেটওয়ার্ক এর ডাউনলোড গতি হবে প্রায় ২০ জিবিপিস স্পিড ।

তাহলে বুঝতেই পারছেন ৫ জি প্রযুক্তি কেমন হতে যাচ্ছে । হা বন্ধুরা আজকে আলোচনা করবো ৫ জি নেটওয়ার্ক নিয়ে । পড়তে থাকুন অনেক কিছু জানতে পারবেন ৫ জি সম্পর্কে ।

৫ জি হল নেটওয়ার্ক এর একটি জেনারেশন বা প্রজন্ম । আমরা ২ জি বা দ্বিতীয় প্রজন্ম থেকে ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছি । এরপর ৩ জি থেকে ৪ জি বা চতুর্থ প্রজন্ম আমরা ব্যবহার করছি । কিন্তু পরবর্তীতে এসব কিছু কে পিছনে ফেলে চলে আসছে ৫ জি বা পঞ্চম প্রজন্ম ।

৫জি এই এই সময়ের সবচেয়ে শেষতম এবং শক্তিশালী নেটওয়ার্ক প্রযুক্তি বা জেনারেশন । এই প্রযুক্তি ব্যবহার করে ওয়ারলেস ইন্টারনেটের গতি এবং কার্যকারিতা প্রকৌশল করা হয় । এই ওয়ারলেস ব্রডব্রান্ড ইন্টারনেটের গতির পরিমান হবে প্রায় ২০ জিবিপিএস (GBPS) ।

আমরা যে ওয়েব ব্রাউজিং এর সময় পেজ লোড হতে সময় লাগে এবং ইউটিউব ভিডিও চালু হওয়ার সময় কিছু টাইম লাগে কিন্তু ৫ জি তে ১ মিলিসেকেন্ড এর মধ্যে ভিডিও চালু হবে । অতএব আপনি বুঝতেই পারছেন  না কত দ্রুত ইউটিউব বা ওয়েব ব্যবহার করতে পারবেন । ৫ জি তে থাকছে উচ্চ ব্রান্ডউইথ এবং উন্নত মানের এন্টেনা । যার ফলে প্রচুর পরিমান ডেটা আদানপ্রদান করতে পারে ।  

৫জি নেটওয়ার্ক এর উচ্চ গতির কারনে ওয়ারলেস ইন্টারনেট ব্যবহার এর পাশাপাশি অন্যান্য যন্ত্র ও পরিচালনা করতে পারবে এই প্রযুক্তি ব্যবহার করে । যেমন চালকবিহীন গাড়ি , বাড়ির  বিভিন্ন স্বয়ংক্রিয় জিনিস পত্র ।

এছাড়াও ৫ জি নেটওয়ার্ক এর সবচেয়ে বড় চমক হল “হলোগ্রাম প্রযুক্তি” । হলোগ্রাম প্রযুক্তি হল লাইভ  ৩ডি(3D) ভিডিও প্রযুক্তি । এর মাধ্যমে একই অবস্থানে থেকে ভিন্ন ভিন্ন জায়গাতে 3D ভিডিও কনফারেন্স করতে পারবে । এই প্রযুক্তি ব্যবহার করে রিয়েল টাইম যেকোনো যান নেভিগেট বা পরিচালনা করতে পারে ।

 ৫জি নেটওয়ার্ক সামনের কয়েক বছরে বিভিন্ন ধাপে কার্যকর করা হবে । মোবাইল ইন্টারনেটে এর ব্যাপক পরিবর্তন আনবে বলে ধারনা করা হয় ।

 ৫ জি প্রযুক্তির কিছু বৈশিষ্ট্য

  • ৫ জি নেটওয়ার্ক এর নতুন কিছু বৈশিষ্ট্য  নিচে উল্লেখ্য করা হলঃ
  • বাংলাদেশে প্রতি সেকেন্ডে প্রায় ১০ জিবি এর উপর ডাউনলোড করতে পারবেন ।
  • যেকোনো ধরনের ভিডিও বা ওয়েব ব্রাউজিং করতে ১ মিলিসেকেন্ড সময় লাগবে ।
  • ৫ জি তে ৪জি থেকে প্রায় এক হাজার গুন বেশি গতি ।

 বন্ধুরা আজ এই পর্যন্তই ভাল থাকবেন যদি আর্টিকেলটি পড়ে ভাল লাগে কমেন্ট,লাইক এবং শেয়ার করবেন   

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন ছাত্র । আমার বাড়ি পাবনা জেলার চাটমোহর উপজেলাতে ।