ভালো স্টুডেন্টদের ফোনে থাকা কার্যকারি ১০টি অ্যাপ।

স্টুডেন্ট অর্থাৎ ছাত্র-ছাত্রীদের জন্য এই কিছু দরকারি অ্যাপস যা তােমার পড়াশােনার পাশাপাশি তােমাকে আরাে স্মার্ট করে তুলবে। আমরা অনেকেই হয়তাে বা কমবেশি একটা উক্তি শুনে থাকবাে যে হার্ডওয়ার্ক এর চেয়ে স্মার্টওয়ার্ক টা বেশি গুরুত্বপূর্ণ।আর এই বিষয়ে আপনাকে সাহায্য করতে পারে এই স্মার্ট অ্যপ গুলো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

পরিশ্রমের পাশাপাশি যদি পরিশ্রমটা স্মার্টলি ভাবে হ্যান্ডেল করতে পারি সেক্ষেত্রে আমরা কিন্তু অনেকটা এগিয়ে থাকবাে অন্যান্যদের চেয়ে। পরীক্ষায় ভালাে ফলাফল কিংবা নিজের স্কি গ্রো আপ অথবা নিজের হবিট কে গড়ে তােলার জন্য দরকারি।

কিছু অ্যাপ সম্পর্কে আজকে কথা বলব যেগুলাে আমাদের দৈনন্দিন কাজে গুছিয়ে নেবে এবং রুটিন তৈরি করবে এবং হচ্ছে আমাদের দৈনন্দিন সকল কার্যক্রমের সাথে সামঞ্জস্য রেখে আমাদের প্রডাক্টিভিটি আরাে বাড়িয়ে দিবে।

নরমালি আমার স্মার্টফোনের মাধ্যমে অনেক ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি। কিছু অ্যাপ্লিকেশন অবশ্যই। দরকারি এবং কিছু দরকারী নয়। অযথা আমাদের ফোনকে নষ্ট করছে এবং হচ্ছে সময়কে নষ্ট করছি।

 তাই আমাদের উচিত স্টুডেন্ট বয়সে আমাদের এমন কিছু স্মার্ট হতে চলা যেগুলাে আমাদেরকে ভবিষ্যৎ জীবনে অনেক দূর পর্যন্ত এগিয়ে নিয়ে যাবে।

আমাদের দেওয়া অ্যাপস গুলাে যে শুধুমাত্র ছাত্রছাত্রীদেরই কাজে লাগবে তা কিন্তু নয়। কর্ম জীবনেও এই অ্যাপসগুলাের ব্যবহার অতুলনীয়।

স্টুডেন্ট দের জন্য দরকারি কিছু অ্যাপের নাম

KHAN ACADEMY

খান একাডেমি শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম বিনামূল্যের শিক্ষামূলক অ্যাপের তালিকায় সর্বদা একটি শীর্ষ স্থান সুরক্ষিত করে।

অ্যাপটির লক্ষ্য হল সারা বিশ্বের সমস্ত কৌতূহলী মনের জন্য বিনামূল্যে এবং বিশ্বমানের শিক্ষা প্রদান করা।

এবং আমাদের স্বীকার করতে হবে যে তারা এটি বেশ চিত্তাকর্ষকভাবে সরবরাহ করছে।

আপনার মস্তিষ্কে জ্ঞান চালিত করার জন্য খান একাডেমির একটি অনন্য উপায় রয়েছে।

সমস্ত পাঠ ভিডিও টিউটোরিয়াল আকারে। ভিডিওগুলি একটি ভার্চুয়াল ব্ল্যাকবোর্ডে আঁকার রেকর্ডিং প্রদর্শন করে (যেমন একজন শিক্ষক বক্তৃতা দিচ্ছেন)।

এবং বর্ণনাকারী এই অঙ্কনগুলির মাধ্যমে প্রতিটি পাঠ বর্ণনা করে। বেশ সহজ, তাই না?

খান একাডেমিও SAT, MCAT, LSAT ইত্যাদির মতো প্রমিত পরীক্ষার প্রস্তুতির জন্য অনলাইন কোর্স সরবরাহ করে।

CLOUD CAL

CLOUD CAL এই অ্যান্ড্রয়েড অ্যাপটি হচ্ছে একটি ফ্রি ক্যলেন্ডার অ্যান্ড্রয়েড অ্যাপ। সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে এটি অন্যতম। এই অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে আপনি আপনার সকল ইভেন্ট এবং সারাদিনের কর্মসূচী লিখে রাখতে পারবেন।

তাছাড়া যেকোন ইভেন্ট এর রিমাইন্ডার সেট করতে পারবেন এই অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে। এই অ্যাপটির ইন্টারফেস অনেক সুন্দর এবং আপনি অনেক সহজে এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

TEAM VIEWER

TEAM VIEWER এই অ্যান্ড্রয়েড অ্যাপটি একটি রিমাের্ট কন্টোলিং অ্যাপ। সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে এটিও সেরা। এই অ্যাপটির মাধ্যমে আপনি খুব সহজে যেকোন জায়গা থেকে আপনি আপনার কম্পিউটার বা মােবাইল ফোন রিমাের্টলি কন্ট্রোল করতে পারবেন।যা আপনার কাজের গতি বাড়িয়ে দিবে।

GOOGL EKEEP

GOOGL EKEEP হচ্ছে গুগলের একটি অন্যতম অ্যাপস। এটির মাধ্যমে আপনি সবকিছু নােট করে রাখতে পারবেন এবং পরবর্তীতে প্রয়োজনে এগুলো ব্যবহার করতে পারবেন।

আপনার নােটগুলােকে ট্যাগ করে লাখতে পারবেন। এছাড়াও আপনি নােটগুলকে অন্যদের সাথে শেয়ার করতে পারবেন। এটি একটি হান্ডি অ্যাপস যা কাজের গতি আরও বাড়িয়ে দিবে।

HEAD SPACE

HEAD SPACE একটি মেডিটেশন অ্যান্ড্রয়েড অ্যাপ যার মাধ্যমে আপনি ১০ মিনিট বা তারও বেশি মেডিটেশন করতে পারবেন।আপনি যেকোনো সময় অডিও বা ভিডিওর মাধ্যমে এই মেডিটেশন করতে পারেন।এটি আপনার শরীর ও মনকে ভালো রাখতে সাহায্য করবে।

আজকের এই দিনে শরীর ও মনের ভালো রাখতে পারাটা অনেক কঠিন হয়ে পড়েছে। তাই এই অ্যাপটি আপনার জন্য অনেক উপকারী হতে পারে।

POCKET

POCKET যারা আর্টিকেল এবং খবর পড়তে ভালােবাসেন তাদের জন্য এই অ্যান্ড্রয়েড অ্যাপটি। সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে এটি একটি দরকারি অ্যাপ। ইন্টারনেটে প্রতিদিন নতুন নতুন অনেক খবর প্রকাশিত হয় কিন্তু আমরা সময়ের অভাবে খবর গুলাে পড়তে পারিন না।

POCKET অ্যাপের মাধ্যমে আপনি একটি ক্লিকের মাধ্যমে সকল খবর গুলি সেভ করে রাখতে পারবেন। এবং পরবর্তীতে সেগুলাে পড়তে পারবেন।

TRELLO

TRELLO একটি ওয়ার্ক-ম্যানেজমেন্ট অ্যান্ড্রয়েড অ্যাপ। কর্পোরেট লােকদের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে এটি একটি প্রয়ােজনীয় অ্যাপ। এই অ্যান্ড্রয়েড অ্যাপটর মাধ্যমে আপনার কাজকর্মকে আপনি ম্যানেজমেন্ট করতে পারবেন।

এই অ্যাপটির একটি বিশেষ বৈশিষ্ট্য হলো এটি জাপানীজ kanban board মেথড ফলাে করে বানানাে হয়েছে যা ওয়ার্কম্যানেজমেন্টের ক্ষেত্রে অনেক কার্যকর একটি মেথড।

COACH.ME

COACH.ME একটি হ্যাবিট ট্র্যাকার অ্যান্ড্রয়েড অ্যাপ। এটি আপনার যেকোনো বদভ্যস পরিবর্তন করতে সাহায্য করবে। অ্যাপটি বিভিন্ন গেমের মাধ্যমে আপনাকে বিভিন্ন টাস্ক সম্পূর্ণ করাবে। এটি নতুন অভ্যাস গঠন এবং টাইম‌ মেনেজমেন্ট করতে সাহায্য করে।

DROPBOX

DROPBOX হলাে একটি ক্লাউড বেজড অ্যান্ড্রয়েড অ্যাপ। যারা বিভিন্ন ফাইল ফোনে রাখতে ভয় পান কে দেখে ফেলে বা চুরি হয়ে যায়, তাদের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে এটি একটি। এই অ্যান্ড্রয়েড অ্যাপটির মাধ্যমে আপনি আপনার ফোন এ থাকা সকল ডাটা ক্লাউড স্টোরেজ করে রাখতে পারবেন।

এবং পৃথীবির যেকোনাে প্রান্ত থেকে ইন্টারনেটের মধ্যমে আপনার ডাটাতে এক্সেস করতে পারবনে। এর ফলে আপনার ডাটা সম্পূর্ণ নিরাপদ থাকবে।

FLIP BOARD

FLIP BOARD অ্যান্ড্রয়েড অ্যাপটির মাধ্যমে আপনি সােশ্যাল মিডিয়ার সকল নিউজ একসাথে দেখতে পারবেন। যা আপনার অনেক সময় বাঁচিয়ে দিবে। এই অ্যাপসটিতে আপনার যতগুলাে সােশ্যাল মিডিয়া একাউন্ট আছে সবগুলাে কানেক্ট করে দিবেন এবং সব সময় সকল আপডেট একসাথে পেতে থাকবেন।

FOREST

FOREST আপনি যদি আপনার কাজের প্রতি ফোকাস বৃদ্ধি করতে চান এবং কাজের গতি বৃদ্ধি করতে চান, আপনার জন্য এই অ্যান্ড্রয়েড অ্যাপটি। এটা মূলত একটি টাইমার অ্যান্ড্রয়েড অ্যাপ।

এটির মাধ্যমে আপনি আপনার যেকোনাে কাজ সঠিক সময়ে সঠিক ভাবে সম্পূর্ণ করতে পারবেন যাতে আপনার কাজের গতি আরও বৃদ্ধি পাবে।

LUMOSITY LUMOSITY

এটি মস্তিষ্ক শক্তিশালী করার জন্য খুব উপকারী একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। এটিতে মূলত ৪ টি প্রােগ্রাম আছে, মেমােরি, এটেনসন স্পেন, রিয়েকসন টাইম এবং প্রবলেম সলভিং। এই প্রােগ্রামগুলর মাধ্যমে আপনার মস্তিষ্ককে আরও শক্তিশালী করে তুলবে। এতে করে আপনার সমস্যা সমাধানের ক্ষমতা আরো বৃদ্ধি পাবে।

এছাড়াও আরও অনেক অনেক অ্যান্ড্রয়েড অ্যাপ আছে যা আপনার কাজের ও জীবনযাত্রার গতিগতি বৃদ্ধি করবে। আপনার ব্যক্তিগত পছন্দের কোন অ্যাপ থাকলে নিচে কমেন্ট করে আমাদের জানাবেন। ধন্যবাদ 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I'm a content writer and I am also a student.