একটি সুস্থ মস্তিষ্কের জন্য ১০ সেরা খাবার।

আমরা মঞ্জুর জন্য আমাদের মস্তিষ্ক নিতে ঝোঁক. আমরা প্রতিদিন আমাদের ব্যবসা সম্পর্কে একটু চিন্তা করেই যাই যে চিন্তা করার জন্য কতটা শক্তি লাগে, আমাদের শারীরিক অঙ্গগুলিকে দিন দিন চলমান রাখার কথা উল্লেখ না করে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বাস্তবে, আপনার মস্তিষ্কের কাজটি ভালভাবে করার জন্য প্রচুর জ্বালানী প্রয়োজন। গবেষণায় দেখা গেছে যে, গড়ে, আমরা প্রতিদিন যে ক্যালোরি পোড়াই তার প্রায় 20% মস্তিষ্কের জন্য দায়ী। এর মানে এই নয় যে কোনো জ্বালানি পর্যাপ্ত, যদিও।

যখন এটি আপনার মস্তিষ্ককে তার সর্বোত্তম কাজ করার জন্য শক্তিশালী করার কথা আসে -- ফোকাস থাকা এবং একটি শক্তিশালী স্মৃতি বজায় রাখা -- কিছু খাবার অন্যদের থেকে অনেক ভালো।

আপনি যদি আপনার মনকে ভালো রাখতে চান, তাহলে মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য এখানে 10টি সেরা খাবার রয়েছে।

পাতাযুক্ত সবুজ শাক

তোমার মাকে তোতাপাখি করার জন্য নয়, তবে তিনি এই বিষয়ে সঠিক ছিলেন। এই শাকগুলি সত্যিই আপনার জন্য ভাল, বিশেষ করে আপনার মস্তিষ্কের জন্য। পালং শাক, কলার্ড, কেল -- আপনি এটির নাম দিন।

এই সবজিগুলি বিটা-ক্যারোটিন, ফলিক অ্যাসিড, লুটেইন এবং ভিটামিন কে প্লাস-এর মতো মস্তিষ্ক-উদ্দীপক পুষ্টিতে সমৃদ্ধ।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: প্রতিদিন প্রায় 1/4 কাপ বা সপ্তাহে 1.5 থেকে 2 কাপের জন্য লক্ষ্য রাখুন।

বাদাম

বাদাম প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বির উত্স হিসাবে প্রশংসিত হয়। কিন্তু এগুলিও দুর্দান্ত মস্তিষ্কের খাবার। প্রতিটি বাদামের অনন্য উপকারিতা রয়েছে এবং আপনার ডায়েটে পেস্তা, ম্যাকাডামিয়াস এবং বাদাম অবশ্যই আপনার মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করবে।

কিন্তু সত্যিকারের মানসিক শক্তি বৃদ্ধির জন্য আখরোটের দিকে ঝুঁকুন। এগুলি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, উভয়ই মানসিক পতন রোধ করার জন্য গুরুত্বপূর্ণ।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: প্রতিদিন 400 মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন (প্রায় চার কাপ কফি বা কালো চা) সাধারণত বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য নিরাপদ বলে মনে করা হয়।

টমেটো

টমেটো মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য সেরা খাবারগুলির মধ্যে একটি, তাদের সমৃদ্ধ লাইকোপিন সামগ্রীর জন্য ধন্যবাদ। এই শক্তিশালী ক্যারোটিনয়েডকে আলঝাইমার এবং পারকিনসন রোগের মতো জ্ঞানীয় ব্যাধিগুলি বন্ধ করতে সাহায্য করার জন্য দেখানো হয়েছে।

একটি তাজা, মাঝারি টমেটোতে প্রায় 3.2 মিলিগ্রাম লাইকোপিন থাকে এবং আপনি টমেটো সস, পেস্ট এবং কেচাপে আরও বেশি পেতে পারেন।

দৈনিক প্রস্তাবিত গ্রহণ: গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন 9 থেকে 21 মিলিগ্রাম লাইকোপিন সবচেয়ে উপকারী হতে পারে।

আস্ত শস্যদানা

গোটা শস্য যেমন পুরো গম, ওটমিল, বার্লি এবং বাদামী চাল একটি সুষম খাদ্যের অপরিহার্য অংশ এবং তারা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে সমর্থন করে বলে পরিচিত।

যা কম পরিচিত তা হল অনেক গোটা শস্য ভিটামিন ই সমৃদ্ধ, একটি গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিক্যালের উপস্থিতি কমাতে সাহায্য করে এবং স্নায়বিক ক্ষতি প্রতিরোধ করে।

বিশেষজ্ঞরা সাপ্লিমেন্টের পরিবর্তে ভিটামিন ই এর প্রাকৃতিক আকারে গ্রহণ করার পক্ষেও সমর্থন করেন, ভিটামিন ই গ্রহণের জন্য পুরো শস্যকে একটি দুর্দান্ত পছন্দ করে তোলে।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: নির্দেশিকাগুলি প্রতিদিন কমপক্ষে 48 গ্রাম গোটা শস্যের কমপক্ষে তিনটি পরিবেশনের সুপারিশ করে।

ব্রকলি

শাক সবজিই একমাত্র সবুজ শাকসবজি নয় যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য সেরা খাবারের তালিকা তৈরি করে। ব্রকলি এবং অন্যান্য ক্রুসিফেরাস সবজিও গুরুত্বপূর্ণ। এই সবজিতে উচ্চ মাত্রায় গ্লুকোসিনোলেট থাকে।

জলের সাথে মিলিত হলে, এই যৌগগুলি আইসোথিওসায়ানেট তৈরি করে, শক্তিশালী বিপাক যা নিউরোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে বলে পরিচিত।

যাইহোক, যদি এই মস্তিষ্কের খাবারগুলির সাথে আপনার যা প্রয়োজন তা পেতে আপনার অসুবিধা হয় তবে আপনার ডায়েটে কিছু সম্পূরক অন্তর্ভুক্ত করা সহায়ক হতে পারে। আপনি নিম্নোক্ত যেকোনো একটি সম্পূরক বা মাল্টিভিটামিন বিবেচনা করতে পারেন:

বি ভিটামিন, বিশেষ করে B6, B12 এবং B9

ভিটামিন সি

বিটা-ক্যারোটিন

ম্যাগনেসিয়াম

দস্তা

তামা

আয়রন

কারকিউমিন

ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড

মস্তিষ্কের স্বাস্থ্য আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ, তাই আপনি আপনার ডায়েটে কোনো সম্পূরক যোগ করার আগে আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করতে ভুলবেন না।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: 2021 সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রাপ্তবয়স্করা যারা প্রতিদিন 15 থেকে 30 গ্রাম বাদাম খান তাদের জ্ঞানীয় স্কোর উল্লেখযোগ্যভাবে বেশি ছিল যারা কম খেয়েছে।

কফি আর চা

আপনি জাগ্রত থাকার জন্য কফি বা চা পান করতে অভ্যস্ত হতে পারেন, তবে এই ক্যাফিনযুক্ত পানীয়গুলিতে সাধারণ সকালের পারক-আপের চেয়ে আরও বেশি কিছু রয়েছে।

গবেষকরা ক্যাফেইনের মস্তিষ্কের তথ্য-প্রক্রিয়াকরণ ক্ষমতা বাড়াতে উল্লেখ করেছেন এবং কফিতে অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে। এই দুটি ছাড়াও, গ্রিন টি এল-থেনাইন সমৃদ্ধ।

এই শক্তিশালী অ্যামিনো অ্যাসিড চাপ এবং উদ্বেগ পরিচালনা করতে সাহায্য করতে পারে, যা মস্তিষ্কের কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ