ফ্রি ফায়ার কপি নাকি পাবজী?

প্রথমত পুরো আর্টিক্যাল টাই আমার নিজস্ব মতামত ও রিসার্চ এর উপর লেখা।আমি আমার জীবনে ফ্রি ফায়ার এবং পাবজী দুইটা গেম ই খেলেছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু আমার মতে এই দুইটা গেম এর মধ্যে শুরু থেকে যে মারামারি লেগে আছে সেটা লাগার এ কথা। দুইটাই ব্যাটেল রয়্যাল গেম।

দুইটার এ আসল কনসেপ্ট টা হলো তোমার শত্রুদের কে মারতে হবে আর শেষ পর্যন্ত টিকে থাকতে হবে।

যদিও গেম গুলোতে অনেক সময় অনেক রকম মোড আসে যেগুলা তে অন্যরকম কিছু কনসেপ্ট ঢুকানো হয়।

কিন্তু দিন শেষে দুইটাই ব্যাটেল রয়্যাল গেম। দুইটার এ আছে মারাত্মক লেভেলে গ্রাফিক্স এবং ফিচার। কিন্তু তাহলে কোন গেমটা কপি? 

আসলে এই গেম গুলো ইতিহাস অন্য রকম। প্রথমে শুধু মাত্র পিসি তে খেলার জন্য পাবজী ছিলো। তখন ফোনে তেমন ভালোমানের কোনো ব্যাটেল রয়্যাল গেম ছিল না।

যাদের কম্পিউটার ছিল তারা সেখানে খেলত আর অ্যান্ড্রয়েড ইউজাররা ছোটোখাটো গেম খেলতো। এরপর ফ্রি ফায়ার এর মালিক ফরেস্ট লি এই বিষয়টা খেয়াল করলেন।

তিনি লক্ষ করলেন যে, ফোন এ খেলার জন্য তেমন কোনো ভালো ব্যাটেল রয়্যাল গেম এ নেই। তখন তার মাথাই ফ্রি ফায়ার এর বিষয়টি আসে।

এরপর তিনি গ্যারেনা কোম্পানি ওপেন করে ফ্রি ফায়ার রিলিজ করেন। গেমটি প্রথম থেকেই মানুষ এর নজরে চলে আসে।

২০১৭ সালে ফ্রি ফায়ার রিলিজ হওয়ার পর আসে পাবজী মোবাইল। পাবজী এর মোবাইল ভার্সন। পাবজী শুরু থেকেই তার পিসি ভার্সন এর জন্য পপুলার ছিলো।

এরপর মোবাইল ভার্সন রিলিজ হয় এবং সেটিও পপুলার হয়ে উঠে। বর্তমানে ফ্রি ফায়ার এবং পাবজী এর ডাউনলোড প্রতি সেকেন্ডে বাড়ছে।

আসলে আমরা কেও ই বলতে পারবো না যে ফ্রি ফায়ার বা পাবজীর কোনো একটি চুরি করা কি না। কিন্তু আসল কাহিনী অনুযায়ী দুইটার ই রয়েছে নিজস্বতা।

এখন আসি এদের মধ্যে কেনো বিবাদ লেগে আছে। আসলে ফ্রি ফায়ার গেমটা সাধারণ ফোন থেকে শুরু করে অনেক দামী ফোন পর্যন্ত খেলা যায় কিন্তু পাব্জী খেলার জন্য তুলনামুলক ভালো র‍্যাম এর প্রয়োজন শুরু থেকেই।

তাই  তুলনামূলক ফ্রি ফায়ার এর তুলনায় গ্রাফিক্স ও বেশি রিয়ালিটি বেসড পাবজী হওয়ার পর ও তার ডাউনলোড ফ্রি ফায়ার এর থেকে কম। আর ফ্রি ফায়ার এসেছেও পাবজী এর আগে।

তবে তুলনা মূলক ভাবে আগে থেকে এখন ফ্রি ফায়ার এর গ্রাফিক্স অনেক উন্নত যা পাবজী এর সাথে কম্পিটেবল না হোলেও অনেক টা উন্নত।

ফ্রি ফায়ার আর পাবজী দুইটার কোনোটাই কনসেপ্ট চুরি করেনি। কারণ এটা ব্যাটেল রয়্যাল এটা একটা ক্যাটাগরী।

আর কন্সেপ্ট এর কথা বললে তো আই.জি.আই., কল অফ ডিউটি এর মতো গেম গুলাও ব্যাটেল রয়্যাল। আসলে কেও ই কারো কনসেপ্ট চুরি করে নি।

দুইটা গেম ই সেম ক্যাটাগরির। আর এই কারণে গেমার দের মধ্যেও রয়েছে মারাত্মক কলহ। কার গেম টা বেস্ট। আসলে সকলের গেম টেস্ট তো এক না তাই সকলের সব গেম ভালো না লাগা সাভাবিক।

কিন্তু পারসোনালি আমি একজন ফ্রি ফায়ার লাভার। কিন্তু পাবজী হেটার নই.. এখন আসি এদের ফিচার এর বিষয় এ।

ফ্রি ফায়ার এ রয়েছে অনেক রকম ক্যারেকার যা এই গেম টা কে পাব্জী এর থেকে ইউনিক বানায়। কিন্তু এদের জিনিস পাতির নাম গুলো একই। অনেক জিনিস এদের দুই গেম এই কমন রয়েছে।

যেমনঃ মেড কিট, বিভিন্ন একই গুলি ( স্কার,এম ফোর), গান স্কিন, লাক রয়্যাল, রাঙ্ক গেম , কাস্টম ইত্যাদি। আবার কিছু ছোটো খাটো পার্থক্য ও আছে গেম দুটি তে ।

যেমনঃ পাবজী তে চিকেন ডিনার, ফ্রি ফায়ারে বুয়াহ। পাবজী তে প্লেন থেকে ১০০ জন নামে অথচ ফ্রি ফায়ার এ ৫০ জন। পাব্জী তে ম্যাপ অনেক বড় তুলনামূলক ফ্রি ফায়ার এর ম্যাপ ছোটো। আবার 

পাব্জী তে রয়েছে ফায়ারিং ইফেক্ট যেটা ফ্রি ফায়ারে স্টেবল। আবার দৌড়ানোর ধরন, জিনিস পাতি তোলার স্টাইল দুই গেম এর এ আলাদা।

তবে এদের জোন স্রিঙ্কিঙ্গ এর বিষয়টা একদম এ একই। আবার এই দুই গেম এর মধ্যে ফ্রি ফায়ার এর সবচেয়ে ইউনিক দিক টা হলো এর গ্লু উয়াল।

যেটা কিছুদিন আগে অন্যনামে পাবজী তে জোগ করা হয়েছে। কিন্তু এই ফিচার টা ফ্রি ফায়ার এর পুরো পুরি আলাদা ছিলো।

আবার ফ্রি ফায়ার এর কিছু মোড যেমনঃ পেট রাম্বেল,ক্রাফটল্যান্ড  এগুলা পাব্জী থেকে ভিন্ন। কস্টিউম কাস্টমাইজেশন এ দুই গেম এর মিল আছে।

এইবার কথা বলি এদের গেমিং কমিউনিটি নিয়ে। পাব্জী গেমিং কমিউনিটি যেমন পাওয়ারফুল ঠিক সেরকম ই শক্তিশালী ফ্রি ফায়ার গেমিং কমিউনিটি।

মোসান এডিট , বিট সিঙ্ক এর মতো এডিট গুলো তে ফ্রি ফায়ার কমিউনিটি অনেক আগিয়ে। কিন্তু এই দুই কমিউনিটি এর ইনফ্লুএন্সারদের মধ্যে রয়েছে ঝামেলা ।

অনেকেই বিপরীত পক্ষকে নিয়ে বাজে বন্তব্য করে। কিন্তু ইউটিউবার বা স্ট্রিমার দের থেকে তাদের অডিয়েন্স রা বেশি টক্সিক হয়।

স্ট্রিমার রা অনেকে কন্ট্রভার্সি এর ভয় এ কিছু বলে না, আবার অনেকে চাই রোস্ট হয়ে পপুলার হতে। 

এইবার আসি গেম এর ভালো খারাপ নিয়ে । বর্তমানে সমাজে পাবজী, ফ্রি ফায়ার মানেই মারামারি, কাটাকাটি বোঝা হয়।

গেম গুলোতে নাকি সময় নষ্ট। কোনো ভবিষ্যত নেই। আসলেই কি তা? একদম এ না। এই গেম গুলোর জন্য এখন তরুনদের কাছে আছে ই-স্পোর্টস বা গেমিং ইউটিউবিং এর মতো প্ল্যাটফর্ম যদিও এখন সাধারন মানুষ এই সকল বিষয়ে অজ্ঞ।

কিন্তু সবার কাছে এই গেম ভালো কিছু হয়ে দাঁড়ায় না। কারো ভবিষ্যত নষ্ট করার জন্য ও এই গেম যথেষ্ট, আবার কাওকে অনেক বড় কিছু বানাই দিতেও এই গেম গুলোই যথেষ্ট। কিন্তু সুযোগ কাজে লাগাতে হবে।

তা না হলে এ গেম সুধুই বিনোদন এর মাধ্যম হয়ে থেকে যাবে আর এই বিনোদন কবে নেশায় পরিণত হয়ে যায় তা কেও জানি না।

তাই সচেতন হতে হবে আর ছোট ভাই বোন যারা এই গেম খেলে তারা যেনো আসক্ত না হয়ে যায় এতে সেদিকে খেয়াল রাখতে হবে।

আর সব ঠিক রেখে গেম খেলতে তো ক্ষতি নাই, তাই অবসর সময়ে উলটা পালটা কিছু করার থেকে গেম খেলা

অনেক ভালো। সবমিলিয়ে একটাই কথা এইগুলো সব ই আমার মতোবাদ। কারো ভালো লাগতে পারে কারো না ও লাগতে পারে।

ভালো না লাগলে পরের আর্টিক্যাল এ মন ভালো করার মতো কিছু লিখব। সবাইকে ধন্যবাদ পড়ার জন্য। লাভ ইউ অল। আল্লাহ হাফেজ..

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ