কীভাবে আপনার YouTube ভিডিও গুলো অপ্টিমাইজ করবেন ?

ইউটিউব আজ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। এটি  থেকে  প্রতিদিন অনেক  বেশি দর্শকের  ব্যাবহার করে আসছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

Google এবং YouTube র‍্যাঙ্কিংয়ের জন্য কীভাবে আপনার YouTube ভিডিওগুলিকে অপ্টিমাইজ করতে হয় সে সম্পর্কে নীচে তিনটি সহজ এবং  কিন্তু অত্যন্ত কার্যকরী কৌশল রয়েছে৷

১।ভিডিও ও কীওয়ার্ড খুঁজুন

এসইও এর সাথে যেকোন কিছুর মতই আপনাকে কীওয়ার্ড রিসার্চ করতে হবে। এখানে লক্ষ্য হল সেই কীওয়ার্ডগুলি খুঁজে বের করা। যার ফলাফলগুলি Google এর প্রথম পৃষ্ঠায় রয়েছে৷

এইগুলিকে ভিডিও কীওয়ার্ড বলা হয়। Google-এ কোন ভিডিও ফলাফল নেই এমন কীওয়ার্ডের জন্য আপনার ভিডিও অপ্টিমাইজ করার অর্থ হল আপনি শুধুমাত্র সেইসব লোকদের কাছে থেকে ভিউ পাবেন যারা ইউটিউবে এগুলো  অনুসন্ধান করবে।

বিপরীতভাবে, আপনি যদি সঠিকভাবে ভিডিও কীওয়ার্ডের জন্য অপ্টিমাইজ করেন। তাহলে আপনি Google-এর প্রথম পৃষ্ঠা থেকে সরাসরি আপনার ভিডিওতে আসা টার্গেটেড ট্রাফিক পাবেন।

অত্যন্ত প্রয়োজনীয় ভিডিও কীওয়ার্ডগুলি খুঁজে পাওয়ার সর্বোত্তম উপায় হলো। বিশেষ ভাবে আপনার  কীওয়ার্ডগুলির জন্য অনুসন্ধান করানো। কীওয়ার্ড খোঁজার পর, প্রতি মাসে কীওয়ার্ডের যথেষ্ট সার্চ  আছে কিনা তা জানতে Google-এর কীওয়ার্ড প্ল্যানার ব্যবহার করুন। 

যে কোনো নির্দিষ্ট ভিডিও কীওয়ার্ডের সার্চ ভলিউম যথেষ্ট যোগ্যতা অর্জনের জন্য পূরণ করা উচিত। তা সাধারণত প্রতি মাসে তিনশত অনুসন্ধান হয়। যদি একটি কীওয়ার্ড প্রতি মাসে অন্তত তিনশত সার্চ পায়, তাহলে তার মানে এটি ইউটিউবেই ভালো  পরিমাণে সার্চ পায়।

২।উচ্চ মানের ভিডিও

ইউটিউব র‌্যাঙ্কিং সিগন্যাল হলো। ব্যবহারকারীর ব্যস্ততা। আপনি সার্চ ইঞ্জিনের জন্য আপনার ভিডিওটিকে যতই অপ্টিমাইজ করার চেষ্টা করুন না কেন। যদি এটি একটি খারাপ মানের ভিডিও হয়, তাহলে এটি র‍্যাঙ্ক করবে না।

৩। YouTube আপনার ভিডিও বিচার করে। এবং ইউটিউব এটা কিভাবে জানে?

আপনার ভিডিও উচ্চ মানের বা নিম্ন মানের কিনা তা নির্ধারণ করতে YouTube  বিভিন্ন ভাবে আপনার ভিডিও এর ব্যবহার দেখে তা নির্ধারণ  করে। যেমন  উদাহরণস্বরূপ, এটি আপনার  ভিডিও এর  ধারণা, মন্তব্য, যারা দেখার পরে সাবস্ক্রাইব করে, কতজন লোক আপনার ভিডিও দেখে তা দেখে নির্ধারণ করে। 

এবং, কতজন লোক আপনার ভিডিও পছন্দ করে এবং লোকেরা কীভাবে ব্যবহার করে তা বিবেচনা করে। আপনি একমত হতে পারেন যে এই জিনিসগুলি আপনার ভিডিওর গুণমান সম্পর্কে অনেক কিছু প্রকাশ করবে।

অতএব, উচ্চ মানের ভিডিও তৈরি করুন যা ব্যবহারকারীদের আপনার ভিডিওতে আকৃষ্ট করবে এবং আপনার ব্যবহারকারীরা আপনাকে ধন্যবাদ জানাবে।

৪। বর্ণনা

ইউটিউব ভিডিওর বিবরণ খুবই গুরুত্বপূর্ণ। google এবং YouTube সাধারণত আপনার ভিডিওর টেক্সট বর্ণনার উপর নির্ভর করে যাতে ভিডিওর বিষয়বস্তু নির্ধারণ করা যায়। আপনার ভিডিওটি বর্ণনা করা উচিত যেটি নিম্নলিখিতগুলি মনে রাখবেন:

ভিডিওর শীর্ষস্থানে আপনার লিঙ্কটি রাখুন।

বর্ণনা অন্তত 250 শব্দ হতে হবে.

বর্ণনার প্রথম পঁচিশটি শব্দে কীওয়ার্ড থাকতে হবে।

বর্ণনায় 3-4 বার কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করুন।

ট্যাগ, ভিডিও শিরোনাম এবং ভিডিও ফাইলের নাম সমানভাবে গুরুত্বপূর্ণ। এসইও মাথায় রেখে এগুলো ব্যবহার করুন।

আপনি যদি এই জিনিসগুলি ভালভাবে করেন তবে আপনি আপনার শ্রোতাদের সংখ্যায় একটি তাংপর্যপূর্ণ বৃদ্ধি দেখতে পাবেন। কারণ আপনি Google এবং YouTube উভয় ক্ষেত্রেই ভাল র‌্যাঙ্ক পাবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Soiyod Sohag Mir - Mar 15, 2022, 9:40 PM - Add Reply

The nice topic

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I love cricket game