ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম

YouTube এর ভিডিও ডাউনলোড করুন – আজকাল আপনারা সকলেই Internet এর মাধ্যমে YouTube এ ঢুকে নানা ধরনের ভিডিও দেখে থাকেন।
 
ইয়েস, আজকাল YouTube এ শত হাজার লক্ষ কোটি ভিডিও আছেছে। এই Computer এ আমরা সকলেই online এ নিজের Mobile বা কম্পিউটারে দেখে নিতে পারি।
 
এইসব ভিডিও গুলোর মধ্যে অনেকগুলো রয়েছে গানের Video, কিছু আছে সিনেমার (movies), আছে নানা টিউটোরিয়াল Video, Personal video সহ আরও অনেকরকম ভিডিও ও ভিডিও ব্লগ । সোজাসুজি বলতে চাইলে আপনারা ইউটিউবে এ সব এবং সব রকমেরই video দেখে নিতে পার বেন। এখন প্রশ্নঃ কিভাবে আপনি ভিডিও ডাউনলোড করবেন?

প্রথম কথা হলো আমরা সকলেই এটা জানি যে, ইউটিউব হতে কোনোপ্রকার ভিডিও আসলে officially ডাউনলোড করার নিয়ম নাই। অর্থাৎ, YouTube এইরকম এক ওয়েবসাইড যেইখানে আপনি ভিডিওগুলো দেখতেই অবশ্যই পারবেন, তবে সেইগুলি নিজ মোবাইলে অথবা কম্পিউটার এ ডাউনলোডিং করে নিতে পারবেন না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এইটার কারণটা হইলো, ইউটিউব এ এইরকম কোনোপ্রকার অপশন দেওয়া হয়নাই, যেটার মাধ্যমে আপনি বা আমি আমার ভালো লাগার ভিডিও সকল ডাউনলোডিং কইরতে পারবো। আর মনেও হয়নাই যে, সেইরকম কোনোপ্রকার ভিডিওর ডাউনলোড অপশন অথবা মাধ্যম ইউটিউব কোনো দিনও আমাদেরকে দিবে।

তাতে কি, আপনার চিন্তার কোনো কারণ নেই। ইয়েস, ইউটিউবে অফিশিয়ালি কোনোপ্রকার ভিডিওর ডাউনলোড অপশন দেয়নাই তা ঠিক আছে।

তবে, আমরা এইরকম বহু মাধ্যাম অথবা সমাধানগুলো এনেছি, যেইগুলি ইউস করলে আপনারা বহু সহজেই নিজ মোবাইলে অথবা কম্পিউটার এ ইউটিউবের হতে ভিডিওর ডাউনলোডিং করে নিতে পার বেন। আরে তার জন্যেই তো আজকের এইযে আর্টিকেল আমরা সকলের জন্য করেছি। YouTubeএ ভিডিওর ডাউনলোডিং করবার তিন টা সোজা ও সহজ উপায়গুলো আজ বলে দিব।

YouTube ভিডিও ডাউনলোড করুন

নিচে ভিডিওর ডাউনলোডিং এর যেইসব উপায়গুলো আমরা তুলে ধরবো, সেইগুলি আপনারা নিজেদের কম্পিউটারে অথবা ল্যাপটপের মাধ্যমে এপ্লাই করে নিতে পার বেন। ইয়েস, আর আপনারা মোবাইলের এইসব মাধ্যম গুলো ব্যবহারে করেই ইউটিউব হতে ডাউনলোডিং করতেই চান, তা হলে অপেরা মিনি ব্যবহারে এইসব মাধ্যম গুলো নিজেদের মোবাইলেতে apply করবেবেন করতে পারবেন।

তা হলে চলুন, নিচেতে সবাই ইউটিউবের থেকে ডাউনলোডিং করবার উপায় গুলো জেনেই নিই।

১. Clipconverterএ YouTube এর ভিডিওর ডাউনলোডিং

Clipconverter হল ১ টি ওয়েব সাইট যা দ্বারায় আমাদের YouTubeএ যে কোনো ভিডিও এই খানে কনভার্ট করে তারপর তা নিজেদের মোবাইলে অথবা কম্পিউটার এ ডাউনলোডিং করতেই পারবো।

এইখানে আপনারা ভিডিওর 3gp, MP4, HD, FULL HD, AVI সহ আরও হরেক রকমের ফরমেটে এ কনভার্ট করে ডাউনলোডিং করে নিতে পারবে।

আমরা আগেই জানিয়ে দেই, এইসব প্রক্রিয়ায় আপনারা নিজেদের মোবাইলে কাজ করে নিতে পারবে। কিন্তু, এর জন্যে আপনাদেরকে অপেরা mini, গুgle chrome বা firefox মোবাইলের ব্রাউজারর ব্যবহার করে নিতে হবে।

তা হলে চলুন এখন সকলে ভিডিওগুলি ডাউনলোডিং এর ১ ম মাধ্যাম টি জেনে নিই।

Copy করুন YouTube এর video URL

সবার আগে, আপনাদের নিজেদের কম্পিউটারে বা মোবাইলে ব্রাউজার খুলে ইউটিউব এর ওয়েবসাইটে যেতে হবে প্রথমে। তারপর আপনারা যেইসব ভিডিও গুলোটি ডাউনলোডিং করে নিতে চাইবেন, সেইসব ভিডিও তে ক্লিকিং করে নিন। এখন, আপনারা ক্লিকিং করে নেওয়া ভিডিও ওপেন হবে এবংভিডিওটি অনলাইন stream (play) হবে বা  চালু হয়ে যাবে।

এখনে যখনই ডাউনলোডিং করবার জন্যে আপনারা বেঁছে নেয়া ভিডিঅ টি প্লে হতে শুরু (start) কর বে তখনই আপনারা কম্পিউটারে অথবা মোবাইলে browser এর address bar এ আপনি দেখতে পাবেন ভিডিও টির URL address, ঠিক আছে? ভালো করে অবশ্যই চেষ্টা করে দেখুন।

আশা করি আপনি বুঝেই গেছেন আমরা যে কোন URL Address এর কথা বলতেছি।

এখনই আপনারা ব্রাউজাী এর address bar হতে video ওর URL address ঠিকঠাক ভাবে কপি (copy) করুন, তারপর সংগ্রহ করুন, নিন সহজেই।

যদি আপনারা কম্পিউটারে অথবা ল্যাপটপে ব্যবহার করেন, তা হলে, ভিডিওর URL লিংক টা সিলেক্টিং করেই তারপরে mouse এর  right বাটনে click করেই কপি option টায় এ গিয়ে তারপর লিংক টা কপি করে নিতে পারবেন।

যদি আপনারা মোবাইল ব্যবহার করেন তা হলে, ভিডিও লিংকটা সিলেক্টেড করে নিয়ে তাতে long press করে নিয়ে কপি অপশনে এ দিয়ে কপিড করে নিতে পারবেন।

২. যান Clipconverter website এ

এখন যেইসব ই ভিডিও আপনারা ডাউনলোডিং করতে চান তার URL লিংক COPY করে নেওয়ার পরে সোজাসুজি চলে যাবেন ‘ক্লিপ কনভার্টার’ ওয়েবসাইট টিতে।

এই সময়ে, যেই রকম আপনি ভাবছেন বা করছেন, তেমনটিই। আপনারা Clipconverter এ গেলে একটি বাক্স দেখতে পারবেন। বাক্স টার উপরে “Video URL for download” লিখিত পাবেন, ওটা অনুসরণ করতে হবে।

উপরউপরের থাকা সেইটি, অর্থাৎ বক্সটি তে আপনারা আগেই copy করে রাখা আগের সেই ভিডিও টির URL এর লিংক address টা দিয়ে দিবেন বা paste করে দিতে হবে।

এখন, আপনারা ভিডিও টির URL লিংক বক্সটিতে peste করবার পর বক্সর সাথেই থাকা “Continue” button বা অপসন ক্লিক করেদিন।

৩. Convert করুন আপনার video

এখন ভিডিও URL পেস্ট করে continue তে ক্লিক করার পর নিচে আপনি কিছু options দেখবেন। সব অপসন আপনার ভিডিওর সাথে জড়িত।

ভিডিওর সাথে জড়িত অপসন গুলির মধ্যে সবচে আগে আপনি ভিডিওর quality বেঁচে নিন। যদি, ভিডিওটি আপনি High quality (HD)তে ডাউনলোড করতে চান তাহলে Detected media থেকে “YouTube video high defination (720p)” বেছেনিন বা select করুন।

এখন নিচে, conversion format অপশনে গিয়ে নিজের ভিডিও format বেছেনিন। মানে, আপনি যদি ভিডিও টি mp4, 3Gp, AVI বা MKV তে ডাউনলোড করতে চান তাহলে সেই FORMAT টা বেছেনিন বা সিলেক্ট করেনিন।

এখন সবকিছু করার পর নিচে “Start” অপশনে ক্লিক করেনিন।

৪. নিজের ভিডিও নিজেই ডাউনলোড করে নিন

স্টার্ট (start) অপশনে ক্লিক করার পর এখন পরের পেজে আপনার ভিডিওটি আপনার বেছেনেবা format এ convert হয়ে ডাউনলোডিং এর জন্য ready হয়েযাবে।

এখন clipconverter দ্বারা কনভার্ট করা ভিডিওটি পরের পেজে আপনি ডাউনলোড করে নিতে পারবেন। ভিডিও টি ডাউনলোড করার জন্য সোজাসোজি “Download” লিংক বা button এ ক্লিক করুন।

YouTube থেকে ভিডিও ডাউনলোড করার এইটা অনেক সোজা একটা উপায়। আপনি এই উপায় মোবাইলে বা কম্পিউটারে দুটোতেই ব্যবহার করে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

২. URL এ SS লিখে ভিডিও ডাউনলোড

ওপরের লেখায় ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার যাসব উপায় আমরা আপনাদের বললাম তার থেকেও সহজ উপায় হলো ভিডিও URL এ SS লিখে যেকোনো video download করে নেওয়া রা।

ইয়েস, এই উপায়টি আপনি নিজের মোবাইলে, কম্পিউটারে বা ল্যাপটপে ব্যবহার করে YouTube থেকে সহজেই download করে নিতে পারবেন এক মুহূর্তেই। তা হলে চলুন এখন আপানাদের সোজাসুজি উপায়টি সম্পর্কে বিস্তারিত জেনে নিন, সেই কাজটাই করি।

Video URL এড্রেসে SS লিখে নিননি

সবচে আগে আপনি নিজের মোবাইলে বা কম্পিউটারে থেকে YouTube এর ওয়েবসাইটে (www.youtube.com) যাবেন। ইউটিউবে যাওয়ারও পরে আপনারা অনেক ভিডিও দেখতে পারবেন। এবং আপনি যেই ভিডিওটি ডাউনলোডিং করতে চান, সেটাতে ক্লিকিং করে নিন।

এখন, আপনার বেছে নেওয়া ভিডিও টি open হয়েই যাবে এবং অনলাইন play হতে শুরু করবে, প্লে হতে থাকবে। এখন, আপনার web ব্রাউজারের address bar এ সেই ভিডিওটির URL Address আপনি অবশ্যই দেখে নিতে পাবেন।

এখন, সোজাসুজি ভিডিও টির URL এড্রেসে ঠিক www. এর পরেই SS লিখে নিবেন এবং তারপরে কম্পিউটারে enter এট button টিপে দিন। যেমন, যদি আমার বেছে নেয়া ভিডিওটির URL এড্রেস হয় “www.youtube.com/ডটডট***********” তাহলে আপে নার ঠিক www. এর পরে ss লিখে দিতে হবে। এতে ভিডিও URL এডড্রেসটি হয়েই যাবে “WWW.SSYOUTUBE.COM/ডটডট******” .

ভালো করে বুঝে নেয়ার জন্য ওপরে দেয়া লিখাটি বারবার পড়ুন আর দেখুন। দেখে আপনি বুঝতে পারবেন যে SS ঠিক কোথায় লিখতে হবে আপনাদের। এখন, ভিডিওর URL এড্ড্রেসে ss লেখার পর enter টিপে দিন বা যদি আপনি মোবাইল ব্যবহার করে থাকছেন তা হলে বা মোবাইল “GO” বা “OK” টিপে দিন ।

নিজের ভিডিওটি ডাউনলোড করে নিন

এখন, আপনি YouTube ভিডিওর URL এড্রেসে ss লিখে enter বা ok টিপে দেয়ার পর পরের পেজ একটি নতুন বা অন্যরকমের একটি ওয়েবসাইট দেখতে পারবেন। সেই ওয়েবসাইটটির নাম হবে Savefrom.net নাম দেখতে পারবেন।

ওয়েবসাইটটির ঠিক একদম বরাবর মধ্য খানে আপনারা যেই ভিডিওটির url Address এ SS লিখেছিলেন, মানে যে ভিডিওটি আপনারা ইউটিউব থেকে ডাউনলোড করতে চাচ্ছিলেন, সেই ভিডিওটি দেখবেন এবং ভিডিওটির সাথে সাথে নিচে Video টি download করার জন্য “Download” বলে একটি সুন্দর লিংক বা button দেখতে পারবেন।

ব্যস, আপনারা সোজাসুজি download button টাতে একটা ক্লিকিং করেই দিন এবং আপনাদের ওই ভিডিও ডাউনলোডিং হওয়া start হয়ে যাবেই।

মনে রাখতে হবে ন, Download বাটন এর সামনের ভিডিও quality বেছে নেয়ার option রয়েছে। তাই, ভিডিওটি ডাউনলোড করার আগে অবশ্যই quality অবশই বেচে নিবেন। যেমন, 3Gp (Low সাইট quality) বা Mp4 অথবা 720 (HD high) quality).

তো, আশা আমরা করি ইউটিউব ভিডিও ডাউনলোড করার এই সহজ এক উপায়টি আপনারা বেশ ভালো করেই বুঝেই গেছেইন।

পরবর্তীতে আমার যেসব আর্টিকেল আসবেঃ

★Y২MATE ওয়েবসাইট দিয়ে ডাউনলোড করুন

★TubeMate দিয়ে ভিডিও ডাউনলোড করুন

সঙ্গেই থাকুন, সকলকে ধন্যবাদ জানাই

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Shahadul Islam - Mar 12, 2022, 12:00 PM - Add Reply

nice contect...

You must be logged in to post a comment.
Shakil Mollik - Mar 12, 2022, 5:09 PM - Add Reply

Tnx

You must be logged in to post a comment.
Shakil Mollik - Mar 12, 2022, 5:09 PM - Add Reply

Hi

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ