ইউটিউব এ সাকসেস হওয়ার সঠিক উপায় 2021।

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আপনি যদি ইউটিউব থেকে সফল হতে চান,তাহলে অবশ্যই আপনার চ্যানেলের সাবস্ক্রাইব এবং ভিউজ এর কোন বিকল্প নেই। অর্থাৎ বেশি সাবস্ক্রাইব এবং ভিউ বেশি থাকলে আপনি ইউটিউব থেকে সাকসেস।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইউটিউব থেকে সফল হতে চাইলে অবশ্যই আপনার চ্যানেলে প্রচুর সাবস্ক্রাইব এবং ভিউজ এর প্রয়োজন হবে, তাহলে আপনি ইউটিউব থেকে সফলতা অর্জন করতে পারবেন। আমরা যারা নতুন ইউটিউব এ কাজ করতে আগ্রহী বা ইচ্ছুক। ইউটিউব সম্পর্কে কোন ধারণা বা জ্ঞান না থাকার কারণে আমরা সফলতা অর্জন করতে পারিনা।

আপনি ইউটিউব এর নতুন হন বা ইউটিউবিং শুরু করেছেন এমন হয়ে থাকলেও ,এমন কিছু বিষয় রয়েছে যেগুলো ইউটিউব থেকে সাকসেস হওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইউটিউবিং শুরু করার আগে কি কি বিষয়ে মেন্টেন করলে ইউটিউবে সফলতা অর্জন করা যায়?

যে বিষয়ে ভিডিও তৈরি করবেন?

  • নতুন ইউটিউবে যখন আমরা কাজ করার ইচ্ছুক হব। তখন আমাদের মাথায় থাকে কি বিষয়ে আমি ভিডিও তৈরি করব। এবং সে অনুযায়ী একটি চ্যানেল তৈরি করেন। 
  • কিন্তু যে টপিকের উপরে আপনি চ্যানেল খুলবেন, সেই টপিকেই আপনি সফলতা অর্জন করতে পারবেন না। চ্যানেল তৈরি করার আগে আপনাকে, অবশ্যই দেখতে হবে কোন ভিডিও মানুষের কাছে বেশী প্রিয় বা জনপ্রিয়।
  • হ্যাঁ জনপ্রিয় ভিডিওগুলো মানুষ সব সময় দেখতে ইচ্ছু। তাই অবশ্যই আপনার ভিডিওটি জনপ্রিয় ভিডিওর গুলোর মধ্যে রাখার চেষ্টা করুন।তাহলে আপনি অবশ্যই ইউটিউব থেকে সাকসেস হতে পারবেন।কিন্তু আমরা একেবারেই যারা নতুন আছি তারা খুব একটা ভুল করতেই থাকি।

নতুনদের ভুল:

  1. আমরাইউটিউবেএসে একটা চ্যানেল তৈরি করি। তারপরে একটা ভিডিও আপলোড করে দিই। এবার আশা করি কেন ভিউজ আসছেনা, কেন আমার চ্যানেলের সাবস্ক্রাইবার আসেনা? কেন আমার চ্যানেল গ্রো করে না? 
  2. এমনকি ভুলের অন্যতম একটি ভুল হল, ইউটিউব এর সেটিং গুলো সেটাপ না করেই কাজ শুরু করা। যখন দেখে সাবস্ক্রাইব বা ভিউজ আমার চ্যানেলে নেই। যখন বোকার মত ইউটিউবিং করাই ছেড়ে দেয়। ভুলের অন্যতম একটি ভুল হচ্ছে, ইউটিউব এর বা আপনার চ্যানেলের সেটিংগুলো সেটাপ না করা।
  • সর্বপ্রথমে আমাদের দেখতে হবে কোন বিষয় নিয়ে আমি ভিডিও বানাবো। আমার সাজেস্ট মতে, বর্তমানে জনপ্রিয় যে ভিডিও গুলো রয়েছে। বা যে ভিডিও মানুষের বেশি পছন্দ কর সেই টপিকের উপরে ভিডিও বা চ্যানেল খোলা উচিত। 
  • এবার প্রশ্ন আসা স্বাভাবিক যে কেন আমি আমার ইচ্ছা মতো চ্যানেল তৈরি করতে পারবোনা? দেখুন আপনি ইচ্ছামত ভিডিও তৈরি করতে পারবেন না। এরকম কথা আমি বলতে চাইনি, তবে আপনি যদি ফানি ভিডিও তৈরি করতে ইচ্ছুক হন। তাহলে কিন্তু আপনি ইউটিউব এ সাকসেস হওয়ার সম্ভাবনা কম থাকবে।

কারণ হলো, এই ফানি রিলেটেড ভিডিও চ্যানেলের সংখ্যা বর্তমানে কম নয়। সবাই এই রিলেটেড ভিডিওর উপরে কম্পিটিশন শুরু করে দিয়েছে। আপনি যেহেতু একদমই নতুন। সেহেতু অবশ্যই আপনার এ কম্পিটিশনে জেতার সম্ভাবনা কম। তবে আপনার ইচ্ছা থাকলে আপনি করবেন সমস্যা নেই।

কোন রিলেটেড চ্যানেল খুলবেন: আপনার টপিকটি হতে হবে খুবই জনপ্রিয়। মানুষ যেন ওই টপিকের রিলেটেড ভিডিও বেশি দেখতে চাই। মানুষের সবথেকে জনপ্রিয় ভিডিও গুলোর মধ্যে আপনার চ্যানেল টি রাখা উচিত। আপনি চেষ্টা করবেন সবসময়, যে ভিডিও গুলোতে সবচেয়ে বেশি ভিউজ হয় বা বেশি জনপ্রিয় পেয়েছে। 

এই রিলেটেড ভিডিও বানাতে। কারণ, জনপ্রিয় ভিডিও হওয়ার কারণেই অবশ্যই ভিউয়ার্স আপনার ভিডিও দেখা শুরু করবে। আর আপনি যদি কম্পিটিশন চলছে এমন  ভিডিও চ্যানেল খুলেন। তাহলে আপনার চ্যানেল, যেহেতু নতুন সেহেতু ভিউয়ার্স বা সাবস্ক্রাইব আনা খুবই কষ্টকর। পরিশেষে আপনি, অবশ্যই আপনার চ্যানেল টি জনপ্রিয় বা যে,ভিডিও গুলো মানুষ বেশি দেখার ইচ্ছুক। সেই টপিকের চ্যানেল খুলবেন!!

  • এই ভুলটা করবেন না: চ্যানেলের নাম একটা এবং ভিডিও অন্য টাইপের। হ্যাঁ অনেক চ্যানেল রয়েছে যে, তাদের চ্যানেলের নাম অনুসারে ভিডিও টপিক হয় না। তাই অবশ্যই চ্যানেলের নামের সাথে আপনার ভিডিওর টপিকের মিল রাখার চেষ্টা করবেন। 
  • আপনি চ্যানেল খোলার পর অবশ্যই চ্যানেলের সেটিং গুলো কাস্টমাইজ করে নিতে একদমই ভুলবেন না। এমনকি চ্যানেল কাস্টমাইজ না করার কারণে ভিউ এবং সাবস্ক্রাইব আসেনা। নানা রকম সেটিং রয়েছে যেগুলো অন অফ করতে হয়। এবং চ্যানেলের লোগো যে ফটোগুলো দরকার হয়, সেগুলো অবশ্যই মাথা ঠান্ডা করে দিবেন।
  •  আপনার চ্যানেলটির সেটিং গুলো পরিপূর্ণতা না করে কখনোই। ভিডিও আপলোড শুরু করে দিবেন না। ভিডিও আপলোড এর আগে অবশ্যই আপনার চ্যানেল টি কাস্টমাইজ করতে একদমই ভুলবেন না।

কিভাবে সঠিক নিয়মে ভিডিও আপলোড করবেন?

  • আপনার চ্যানেল তৈরি করা শেষ। চ্যানেল কাস্টমাইজ করা শেষ। এই কাজগুলো শেষ হওয়ার পরের কাজ হল সঠিক নিয়মে ভিডিও আপলোড করা। আপনি যদি সঠিক নিয়মে ভিডিও আপলোড না করতে পারেন। তাহলে ভিউয়ার্স সাবস্ক্রাইব আসার সম্ভাবনা কম। তাই অবশ্যই সঠিক নিয়মে ভিডিও আপলোড করতে হবে।
  • সঠিক নিয়মে ভিডিও আপলোড করার কিছু নিয়ম রয়েছে যেগুলো খুবই গুরুত্বপূর্ণ।এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিচে উপস্থাপন করছি। আশা করি এই বিষয়গুলো নিনে ভিডিও আপলোড করলে, অবশ্যই ভিউজ এবং সাবস্ক্রাইব আসবে।

* ভিডিও শুরুটা হতে হবে সরল এবং শুদ্ধ ভাষায়।

* চ্যানেলের নাম অনুযায়ী ভিডিও টপিক হতে হবে।

* ভিডিওতে তথ্যবহুল তথ্য দিতে হবে।

* যে টপিকের ভিডিও বানাবেন,,এই ভিডিওতে শুধু ওই টপিক নিয়ে আলোচনা করবেন।

* এবং ভারতের শেষ পর্যন্ত ধরে রাখার জন্য, সরল ভাষায় টপিকটি শেষ করতে হবে।

* ভিডিওর ডেসক্রিপশন, ট্যাগ, টাইটেল, থামলেন গুলো কোয়ালিটি সম্পন্ন হতে হবে।

* সর্বশেষে আপনার ভিডিও এসইও করার পর আপলোড করতে হবে।

  • উপরের নিয়ম কানুন মেনে আপলোড করলে ভিডিওটি অবশ্যই ভিউজ হবে। আর সাবস্ক্রাইবনিয়ে
  • আসারজন্য, অবশ্যই ভিডিওর কন্টেন কোয়ালিটি ভালো হতে হবে। আশা করি আশা করি এই বিষয়গুলো মেনে চললে আপনার ভিডিওতে ভিউজ এবং সাবস্ক্রাইব আসবে।

কিভাবে ভিউজ বা সাস্ক্রাইব পাবেন?

  • আপনার চ্যানেলের জন্য ভিউয়ার্স এবং সাবস্ক্রাইব খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার নানা কারণেই আপনার চ্যানেলের সাবস্ক্রাইব আসেনা। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন নানারকম আপনার ভুলের কারণে সাবস্ক্রাইভ আসেনা।

যেমন:

* আপনার চ্যানেলের নাম একরকম ভিডিও অন্যরকম।

* ভিডিওর কন্টেন খারাপ।

* ভিডিওর থাম্বেল খারাপ।

* ভিডিও কোয়ালিটি খারাপ।

* ভিডিও শুরুটা খারাপ। বা ভিডিও শেষের অংশটুকু খারাপ।

* ভিডিও ডেসক্রিপশন , ট্যাগ, টাইটেল খারাপ।

  • সাধারণত আমরা উপরের ভুলগুলো করার কারণেই সাবস্ক্রাইব বা ভিউয়ার্স আসেনা। এই ভুলগুলো সংশোধন করে নিলেই ইনশাল্লাহ আপনার ভিডিওতে ভিউ এবং সাবস্ক্রাইব আসবে।

সাবস্ক্রাইব আনার জন্য: আপনার ভিডিও শুরুটা হতে হবে খুবই ইনফরমেটিভ। আপনার ভিডিও শুরুটা যদি খারাপ হয় তাহলে ভিউয়ার্স আপনার ভিডিও দেখতে ইচ্ছুক হবে না। তাই অবশ্যই ভিডিও শুরুটা খুব তথ্যবহুল দিবেন। ভিডিওটা এমন ভাবে তৈরি করবেন যাতে কোন পাবলিকের কিছু বুঝতে অসুবিধা না হয়। এবং যে টপিকের ভিডিওটি বানাবেন সেটা যেন ইনফরমেটিভ হয়। যে টপিকের ভিডিও করবেন অবশ্যই সেই ভিডিওতে সেই টপিকের নিয়েই শুধু আলোচনা করবেন। 

তাহলে আপনার ভিডিওটি ভিউয়ার্স শেষ পর্যন্ত দেখবে। আপনার উদ্দেশ্য থাকবে অন্যকে শেখানোর বা জানানোর। আপনার ভিডিওর ট্যাগ, ডেসক্রিপশন, এবং টাইটেল সুন্দর ভাবে দিবেন। যাতে আপনার ভিউয়ার্স রা আপনার ভিডিও গুলো খুঁজে পায়। এবং আপনার ভিডিওতে ক্লিক করে। ভিডিওর কন্টেন এবং কোয়ালিটি যত তথ্যবহুল হবে ততো বেশি ভালো। 

 

আর আপনার ভিডিওর থামলেন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিডিওটি ক্লিক করার জন্য। তা অবশ্য আপনার থামলেন কোয়ালিটি সুন্দর করবেন। আপনার ভিডিওর কনটেন্ট কোয়ালিটি, ডিসক্রিপশন, ট্যাগ, টাইটেল, এবং তথ্যবহুল করার চেষ্টা করবেন। এগুলো ঠিক রাখলেন অবশ্য আপনার চ্যানেলে সাবস্ক্রাইব কম ভিউস আসতে সক্ষম হবে।

সাবস্ক্রাইব ধরে রাখার উপায়? কেন সাবস্ক্রাইব কমে যায়? সমাধান কি?

ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইব ধরে রাখা খুবই সহজ আবার খুবই কঠিন। আপনি যদি কোন ভিডিওতে খারাপ কিছু দেন, তাহলে আপনার ভিউয়ার্স বা সাবস্ক্রাইভ এরা অসন্তুষ্ট হতে পারে। নিচে কিছু ভুলের কারণ দাওয়া হল:

* কমেন্টের রিপ্লে না দেওয়া।

* ভিডিওর ভিতর আজেবাজে কথা বলা।

* ভিউয়ার্স দের খারাপ মন্তব্য করা।

* যে টপিকের ভিডিও সেই টপিকের মূল অংশ বাদ দিলে।

* ভিউয়ার্স দের অসুবিধাগুলো না সমাধান দিলে।

  • কমবেশি উপরের ভুল গুলো করলে আপনার চ্যানেলের ভিউজ বা সাবস্ক্রাইব কমে যেতে পারে। ইউটিউব এ সাকসেস হওয়ার জন্য ভিউয়ার্স এবং সাবস্ক্রাইব যেহেতু খুবই গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই এই ধরনের কোন ভুল করা যাবেনা। যাতে করে, আপনার ভিউয়ারস বা সাবস্ক্রাইব হারাতে সক্ষম। ভিউয়ার্স এবং সাবস্ক্রাইব যেহেতু খুবই গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই তাদেরকে ধরে রাখতে হবে।
  • কিভাবে ভিউয়ার্স এবং সাবস্ক্রাইব ধরে রাখবেন: সাধারণত আমি উপরে যে ভুলগুলো উল্লেখ করেছি সেগুলো না করলে ভিউয়ারস থাকবে আশা করি। সর্বপ্রথম আপনাকে আপনার ভিডিওর প্রতিটা কমেন্টের রিপ্লে দেওয়ার চেষ্টা করতে হবে। প্রতিটা ভিউয়ার্স সাজানো অসন্তুষ্ট না হয় কোন কারনে। 
  • ভিডিও টপিক যেটা সেটা অবশ্যই ভিডিওতে রাখতে হবেই। এবং নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। কোন কারনে যেন, আপনার ভিউয়ার্স বা সাবস্ক্রাইবেরা আপনার ভিডিওতে কষ্ট বা দুঃখ না পায়। সম্পূর্ণ ভিডিওতে তাদের সন্তুষ্ট অর্জন করার চেষ্টা করবেন।এবং ভিডিওগুলো তো অবশ্যই তথ্যবহুল টপিক নিয়ে আলোচনা করতে হবে। 
  • আর গুরুত্বপূর্ণ যেটা সেটা হল: ভিডিওতে এমন টপিক নিয়ে আসবে যেটা  এই পর্যন্ত কোন ইউটিউবার শেয়ার করিনি। তাহলে আপনার সাবস্ক্রাইব অনেক বেশি আসতে শুরু করবে। এবং আপনি আপনার সাবস্ক্রাইবার এবং ভিউয়ার্স দের খুব সহজেই ধরে রাখতে পারবেন।

শেষ কথা

আর্টিকেলের যদি একটু উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই কেমন লাগল কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না। আর ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Kop Jkl - Sep 6, 2021, 12:19 PM - Add Reply

বাংলাদেশ অনেক ছেলে মেয়েরা ইউটিউব থেকে টাকা আয় করতে চে

You must be logged in to post a comment.
Kop Jkl - Sep 6, 2021, 12:21 PM - Add Reply

মাসে লক্ষ্য লক্ষ্য টাকা আয় করতে চে

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

অনলাইনে লেখালেখি করতে ভালোবাসি। অনলাইনে কিছু শিখতে ও জানতে ও জানাতে আরো বেশি ভালোবাসি।