ইউটিউব থেকে যেভাবে ইনকাম করা যায়

একটি খবরে জানা যাই যে ,প্রতিদিন সারা বিশ্বে কমপক্ষে ৫০০ কোটি ইউটিউবে ভিডিও দেখা হয়। করানোর সময় এটি আরও বৃদ্ধি পেয়েছে। এখন পরিসংখ্যান বলছে, একজন দর্শকের প্রতিদিন ইউটিউবে ভিডিও দেখার গড় ৪০ মিনিট। যার কারণে এখন বলা যায় দেরি youtube-এর মাধ্যমে এখন অসংখ্য মানুষের কাছে পৌঁছানো যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর তাই বিজ্ঞাপনদাতাদের কাছে ইউটিউব আজ এক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কার্যকরী মাধ্যম। মূলত এই কারনেই ঘরে বসেই অনলাইনে ইউটিউব থেকে আয়ের সুযোগ তৈরি হচ্ছে।

ইউটিউবে অনেক সময় ব্যয় করার কারণে অনেকের মাথায় প্রশ্ন আসে ইউটিউব থেকে কিভাবে আয় করা যায়। ইউটিউব থেকে কিভাবে আয় করা যায় এটি নিয়ে নিচে আলোচনা করা হলো?

অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে আয়: বিভিন্ন ধরনের কোম্পানি আছে যারা ইউটিউব চ্যানেলের সাথে যুক্ত হয়। এবং তাদের কোম্পানির পণ্যের লিংক ভিডিও ডেসক্রিপশন বক্সে দেওয়া হয় এবং পণ্য সম্পর্কে আলোচনা করা হয় । যখনই  কোনো ক্রেতা ওই লিংকে ক্লিক করে পণ্য ক্রয় করে তখন চ্যানেলটিকে নির্দিষ্ট পরিমাণে কমিশন প্রদান করা হয়। এটি হলো এফিলিয়েট লিংক এর মাধ্যমে আয়।

বিজ্ঞাপন থেকে আয়: ইউটিউব থেকে আয় করার সবচেয়ে বড় একটি মাধ্যম হলো বিজ্ঞাপন থেকে আয়। আপনি হয়তো জেনে থাকবেন বেশিরভাগ ইউটিউবে তাদের ভিডিওতে যে বিজ্ঞাপন দেখা সেদিন থেকে আয় করে। একটি প্রাথমিক ধারণা থেকে বলা যায় যে একজন ইউটিউবার 1000ভিউ থেকে তিন থেকে পাঁচ ডলার ইনকাম করে।

ডোনেশন: আপনার ভিডিওগুলো কিছু সংখ্যক দর্শকের কাছে বেশ জনপ্রিয়; কিন্তু আয় হচ্ছে না! চ্যানেলের ফ্যানরাও চায় আপনি নিয়মিত ভিডিও তৈরি করেন। প্যাট্রেয়ন নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে ওই ফ্যানরাই আপনাকে ডোনেশন দিয়ে যাবে। এই টাকায় আপনি ভিডিও তৈরি চালিয়ে যেতে পারবেন। এই ডোনেশন সিস্টেমটি রাতারাতি কাউকে বড়লোক বানিয়েও দিতে পারে!

নিজেদের পণ্য বিক্রয় করে আয়: এবার আসি নিজেদের পণ্য বিক্রি করে কিভাবে আয় করা যায়। যেসকল ইউটিউবারদের অনেক ফ্রেন্ড ফলোয়ার থাকে তারা তাদের ইউটিউব চ্যানেলের লোগো ব্যবহার করে বিভিন্ন ধরনের জিনিসপত্র তৈরি করে বিক্রি করে। জীবন চাবি রিং, টি-শার্ট, ব্যাগ ইত্যাদি। এই মাধ্যম ব্যবহার করেও অনেকে ইউটিউবাররা অর্থ উপার্জন করছে। তবে এই পদ্ধতিটি অনেকের কাছে অপছন্দনীয়

স্পন্সরশিপের মাধ্যমে আয়: এটি হচ্ছে আপনি খেয়াল করে দেখবেন যখন ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখেন তখন এই ভিডিওর মাধ্যমে বিভিন্ন কোম্পানির নাম বলা হয়। যদি কোন ভিডিওতে কোন কোম্পানি নাম্বার হয় তাহলে বুঝবেন, এটা স্পন্সরশিপ। এটা কিছুটা এরকমের ধরেন আপনার একটি টিভি চ্যানেল আছে তো আপনার টিভিতে বিজ্ঞাপন দেখানোর জন্য একটি কোম্পানি আপনাকে অর্থ প্রদান করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Bangla allnews - Aug 7, 2021, 8:15 PM - Add Reply

ধন্যবাদ

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ