ইউটিউব থেকে হাজার হাজার টাকা ইনকাম করার সেরা উপায় গুলো কি কি? তা জানতে পড়ুন এখানে।

বর্তমান পৃথিবীর বিভিন্ন দেশের মতো আমাদের বাংলাদেশেও অনলাইনে কাজ করে ইনকাম করার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। এখনকার দিনে অনেকেই আছেন যারা অনলাইনে ফ্রিল্যান্সিং করে ইনকাম করে যাচ্ছে। আমাদের আজকের এই দিনগুলোতে অনলাইনে আয় করা খুব বেশি কঠিন কাজ নয়। আপনি যথাযথভাবে একটু ভালো মতন চেষ্টা করলেই এই কাজটি করতে পারেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের দেশে অনলাইনে কাজ করে ইনকাম করার অনেক সাইট রয়েছে। সেই সবগুলো সাইট এর মধ্যে ইউটিউব থেকে আয় করার জনপ্রিয়তা রয়েছে অনেক আগে থেকেই। এই সাইটটি থেকে শুধু আমাদের দেশেই নয় পৃথিবীর অসংখ্য দেশে অধিকাংশ মানুষ প্রতিনিয়ত হাজার হাজার টাকা ইনকাম করে চলছে।এই সাইটটি থেকে আপনি বিভিন্নভাবে ইনকাম করতে পারেন।

সাধারণত বিশ্বজুড়ে একটি অন্যতম ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে ইউটিউব বহুল ব্যবহৃত হয়ে আসছে। প্রতি মিনিটে এই প্ল্যাটফর্মটিতে 500 ঘন্টা ভিডিও আপলোড হয় এবং প্রতিদিন আমরা এখানে এক বিলিয়ন ঘন্টার উপরে ভিডিও দেখছি। ইউটিউব সাধারণত বর্তমানে অনলাইনে আয় করার সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম। ব্লগিং এর মত ইউটিউবারদের আয়ের অনেক রকম পথ রয়েছে।

আমরা অনেকেই হয়তো প্রশ্ন করে থাকি যে ইউটিউব থেকে সাধারণত আমি কত টাকা ইনকাম করতে পারব? সত্যি কথা বলতে গেলে এই প্রশ্নের কোন সঠিক উত্তর নেই। কেননা ইউটিউব থেকে আপনি সর্বোচ্চ কত টাকা ইনকাম করতে পারবেন তার নির্দিষ্ট কোন সীমা নেই। এখানেও আপনি অন্যান্য সাইটের মত আপনি যত বেশি ও ভাল মতন কাজ করতে পারবেন আপনার ইনকাম তত বেশি হবে।

আমরা অনেকেই আছি যারা এখনো জানিনা যে ইউটিউব থেকে হাজার হাজার টাকা ইনকাম করার সেরা উপায় গুলো সম্পর্কে। আবার অনেকেই আছি এই সাইটটি সম্পর্কে জানলেও কিভাবে ইনকাম করা যাবে সেই উপায় গুলো হয়তো জানি না। তাই আজকে আমরা আপনাদের ইউটিউব থেকে হাজার হাজার টাকা আয় করার সেরা উপায় গুলো সম্পর্কে আলোচনা করব। নিচে সেগুলোর বিস্তারিত আলোচনা করা হলো:

ইউটিউব থেকে আয় করার সেরা উপায়:

ইউটিউব সাধারণত এমন একটি প্লাটফর্ম যেখানে আপনার কন্টেন্ট বিডি ভালো হয় সফলতা তো আসবেই। ইউটিউব থেকে ইনকাম এর ক্ষেত্রে অনেকগুলো মাধ্যম আছে সেখান থেকে মূলত আয় গুলো আসে সেগুলো আপনাকে জানতে হবে। ইউটিউবে আয় করার অনেক উপায় আছে কিন্তু এর মধ্যে আমরা আপনাদের সাথে এর সেরা উপায় গুলো নিয়ে আলোচনা করব। তাহলে চলুন আর দেরী না করে জেনে নিন ইউটিউব থেকে ইনকাম করার সেরা উপায় গুলো কি কি:

১. গুগল অ্যাডসেন্স:

গুগল অ্যাডসেন্স সাধারণত ইউটিউব থেকে আয় করার একটি সেরা উপায় ও জনপ্রিয় মাধ্যম গুলোর একটি। সাধারণত অধিকাংশ বাংলাদেশি ইউটিউবারদের আয়ের প্রধান উৎস হয়ে থাকে এটি।এখানে অনেক ভালো ইনকামের জন্য আপনাকে আপনার ইউটিউব চ্যানেলের গত এক বছরে ১000 সাবস্ক্রাইব এবং ৪000 ঘন্টা ওয়াচ টাইম পূরণ করার মাইফলকে পৌঁছাতে হবে।

এখানে আপনাকে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর শর্ত পূরণ করতে হবে। আপনাকে গুগল অ্যাডসেন্সর মাধ্যমে একটি অ্যাকাউন্ট করতে হবে এবং আপনার থাকা ইউটিউব চ্যানেলটিকে অ্যাডসেন্স  এর সাথে কানেক্ট করতে হবে। এরপর গুগল আপনার ইউটিউব ভিডিও গুলোতে অ্যাড বা বিজ্ঞাপন দেখানো শুরু করবে আর এই বিজ্ঞাপন থেকেই আপনার অনেক অনেক আয় আসবে।

তবে এখানে একটি শর্ত আছে যে গুগোল আপনার ভিডিও থেকে আসা 45% আয় কেটে নিবে আর আপনাকে  ৫৫% দেবে কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে।এখানে একটি ভিডিও ভিউ এর জন্য আপনি কোন টাকা পাবেন না আপনি তখনই আয় করতে পারবেন যখন ভিউয়ার রা আপনার ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপনটি পুরোটা দেখবে বা বিজ্ঞাপনটিতে ক্লিক করবে। তবে ইউটিউব থেকে আয় করার অনেক ভালো একটি মাধ্যম এটি। এখানে আপনাকে আয় করতে কোন রকম ঝামেলায় পড়তে হবে না। আপনি অনেক সহজেই এখানে কাজ করতে পারবেন। 

২. বিজ্ঞাপন থেকে আয়:

আপনি একজন ইউটিউবার হিসেবে বিজ্ঞাপন থেকে আয় করা একদম প্রাথমিক একটি উপায় ইতিমধ্যে আপনারা হয়তো জানেন বেশিরভাগ ইউটিউবাররা এই ভিডিওতে দেখানো বিজ্ঞাপনের মাধ্যমে আয় করে থাকেন। এটি করে আপনি অনেক ভাল আয় করতে পারবেন।

বিভিন্ন ইউটিউব ভিডিও শুরু হওয়ার আগে বা ভিডিও চলাকালীন সময়ে আমরা যে বিজ্ঞাপন দেখতে পাই সেখানে থেকেই এই আয় হয়ে থাকে। তবে প্রত্যেকটি বিজ্ঞাপন থেকে মূলত কী পরিমাণ আয় হয় এই ব্যাপারটি গুগল নিজের মধ্যেই সীমাবদ্ধ রাখে, সাধারণত গুগোল ইউটিউব থেকে কি পরিমান আয় করছে তা কোন কিছু উল্লেখ করে না।

তবে একটি প্রাথমিক ধারণা পাওয়া যায় যে প্রতি 1000 ভিউ এর থেকে প্রায় 3 ডলার থেকে 10 ডলার আয় হয়ে থাকে। তবে একটা মজার ব্যাপার হলো এখানে যে আপনার কোন ভিডিও যদি একবার জনপ্রিয় হয়ে যায় তাহলে এই ভিডিও যতদিন আপনার চ্যানেলে থাকবে ততদিন আপনার আয়ের হতেই থাকবে।

তবে আপনি একটি প্যানেল তৈরি করে ও ভিডিও আপলোড করে সাথে সাথেই আয় করতে পারছেন না। এই আয়ের এর জন্য সাধারণত আপনার চ্যানেলটিকে একটি যোগ্যতার পরীক্ষায় পাশ করতে হবে সেটি হলো এক বছরের মধ্যে আপনার চ্যানেলের ভিডিও গুলো তে ৪000 ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে এবং আপনার চ্যানেলে ১000 সাবস্ক্রাইব থাকতে হবে। তাছাড়া আপনার ইউটিউব এর যতক্ষণ না একশত ডলার আয় হবে ততক্ষণ পর্যন্ত সেই আয় বা টাকা টিকে আপনি আপনার ব্যাংক একাউন্টে আনতে পারবেন না। 

তবে বর্তমান সময়ে আমরা অনেকেই অনেক ভিডিও দেখে থাকি ইউটিউব এর মাধ্যমে। তাই এখানে একটি ভিডিও জনপ্রিয় হয়ে যাওয়া সহজ ব্যাপার বলেই মনে করা যায়। ইউটিউব থেকে আয় করার সেরা উপায় গুলোর মধ্যে একটি হচ্ছে এই বিজ্ঞাপন থেকে আয় করা। এটি অনেক সহজ ও ভালো একটি উপায়। 

৩. এফিলিয়েট লিংক এর মাধ্যমে ইনকাম:

ইউটিউব থেকে হাজার হাজার টাকা ইনকাম করার সেরা উপায় গুলোর মধ্যে এটি অনেক জনপ্রিয় হয়ে থাকে। যেহেতু বিজ্ঞাপন থেকে আয় সব সময় তেমন ভাল মানের হয় না। তাই ইউটিউবরা  আরো ক্রিয়েটিভ উপায়ে আয় করার উপায় বের করেছে।

অ্যাফিলিয়েট লিংক এর মাধ্যমে ইনকাম করতে হলে আপনাকে কোন কোম্পানির সাথে চুক্তি তে যেতে হবে আর তাদের পণ্যের লিংক আপনার ভিডিও ডেসক্রিপশনে দিয়ে রাখতে হবে এবং ভিডিওর মধ্যে এই পণ্যটির কথা আপনাকে বলে দিতে হবে। তখন এই লিঙ্কে ক্লিক করে পণ্যটি ক্রয় করবেন তার থেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা আপনি কমিশন হিসেবে পেয়ে থাকবেন।

এক্ষেত্রে কোম্পানির পণ্য বিক্রয়ের সাথে সাথে তাদের কোম্পানির মারর্কেটিং হয়ে যাচ্ছে, কোম্পানিটি বেশ লাভবান হয়ে যাচ্ছে এবং আপনার ইনকাম হচ্ছে। এটিকে সাধারণত অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়। আপনাকে অবশ্যই একটি বিষয় খেয়াল রাখতে হবে যে আপনি যেহেতু অ্যাফিলিয়েট মার্কেটিং করছেন অর্থাৎ পরোক্ষভাবে অন্য কোন কোম্পানির পণ্য প্রচার করেছেন সেহেতু আপনাকে অবশ্যই এখানে পণ্য প্রদর্শন করার দিকে বিশেষভাবে মনোযোগী হতে হবে।

তাই শুধু ভিডিও দেখতে ভালো হলে হবে না সেখানে পর্যাপ্ত পরিমাণ মোশন গ্রাফিক্স ও যথাযথ এডিটিং থাকা প্রয়োজন। এটি করে অনেকেই অনেক লাভবান হয়ে যাচ্ছে। এ কারণে ইউটিউব এর মাধ্যমে হাজার হাজার টাকা ইনকাম করার সেরা উপায় গুলোর মধ্যে এটি একটি।

৪. ডোনেশন এর মাধ্যমে আয়:

সাধারণত আপনার চ্যানেলের ফ্যানরা আপনার ভিডিও দেখে কিছু অর্থ নিজের পকেট থেকে ডোনেট করার প্রক্রিয়াটি ইউটিউবে আছে। এটি একটি প্যাট্রেয়ন নামক প্রক্রিয়ার মাধ্যমে হয়ে থাকে। এই প্রক্রিয়াটি করা হয়েছে মূলত ইউটিউবাররা তাদের ভিউয়ার্স দের কাছ থেকে তাদের চ্যানেলের জন্য যেন কিছু অর্থ পেয়ে থাকে।

কিন্তু এখানে আয় করার একটি সঠিক কথা হচ্ছে যে আপনার ফ্যানরা চায় যে আপনি আরো নতুন ভিডিও তৈরি করে যান। সেক্ষেত্রে আপনার চ্যানেলের ফ্যানরা আপনাকে কিছু ডোনেশন দিয়ে যাবে যাতে আপনি ভিডিও তৈরি করার চালিয়ে যেতে পারেন‌। এই কাজ টি করে অনেকেই অনেক ভালো ভাবে ইউটিউবের মাধ্যমে হাজার হাজার টাকা ইনকাম করে চলছে। 

৫. পণ্য বিক্রি করে আয় করা:

পণ্য বিক্রি করে আয় করা সাধারণত ইউটিউবে দিন দিন জনপ্রিয় হয়ে যাচ্ছে। নিজেদের পণ্য বিক্রয় করে আয় করা একটি সহজ উপায় হলো যেসব ইউটিউব বারদের  অনেক বেশি ফ্যান থাকে তাদের জন্য এটি অনেক অনেক সহজ হয়ে থাকে। আপনার চ্যানেলে আপনি টি-শার্ট চাবির রিং ব্যাগ ইত্যাদি পণ্য যেগুলো আপনি বিক্রয় করতে চান সেগুলো চ্যানেলের ফ্যানদের কাছে বিক্রয় করা যেতে পারে এবং সেটি বিভিন্ন দেশে অনেক বেশি প্রচার হয়ে থাকে।

বর্তমান এই দিনে নিজেদের ব্যবসার প্রসার ঘটাতে অনেক ইউটিউবাররা এই কাজটি করে যাচ্ছে এবং অনেক ইনকাম করে যাচ্ছে। তাই ইউটিউব এ হাজার হাজার টাকা ইনকাম করার সেরা উপায় গুলোর মধ্যে এটিও একটি। এটি অনেক সহজ একটি উপায় আপনি চাইলেই এটির ব্যাপারে আগ্রহী হতে পারেন তবে আপনার যদি নিজেস্ব কিছুর ব্যবসা থাকে তাহলে অনেক ভালো হয়। 

৬. প্রডাক্ট রিভিউ করে ইউটিউব থেকে ইনকাম:

প্রডাক্ট রিভিউ হতে পারে ইউটিউব থেকে ইনকাম এর খুব সুন্দর একটি উপায়। আপনার যদি ভালো প্রেজেন্টেশন স্কিল থাকে তাহলে আপনি বিভিন্ন কোম্পানির প্রডাক্ট রিভিউ করে আয় করতে পারেন। এছাড়াও আপনার চ্যানেলের সাথে রিলেটেড কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট রিভিউ করতে দেওয়ার জন্য যোগাযোগ করতে পারেন।

আপনাকে সেগুলো ইউটিউব চ্যানেলে আপলোড করে ভালো মতন প্রচার করতে হবে। এক্ষেত্রে আপনি অনেক ভাল ইনকাম করতে পারেন। এখানে আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে তাহলে অনেক বেশি সুবিধা লাভ করা সম্ভব। আপনি যথেষ্ট ভাবে এখান থেকে ইনকাম করতে পারবেন। 

ইউটিউব থেকে ভালো মতন ইনকাম করার সেরা উপায় গুলো সম্পর্কে আপনাদের বলা হলো। আপনারা চাইলে এই উপায়ে গুলোকে কাজে লাগাতে পারেন। এই উপায়গুলোর মাধ্যমে বিদেশে সাধারণত অনেক বিদেশিরাই প্রতিমাসে অনেক অনেক ডলার ইনকাম করে থাকে।

এসব দিক বিবেচনা করে আপনারা যারা মনে করবেন যে এই সেক্টরে আপনি ভালো করতে পারবেন তবে তারা অবশ্যই চেষ্টা করবেন এই উপায়ে গুলোকে কাজে লাগানোর জন্য। এগুলো সাধারণত সবগুলো অনেক সহজ যা করতে আপনাদের কোনো ঝামেলায় পড়তে হবে না। আপনারা এই উপায়ে গুলোর মাধ্যমে অনেক ভালোভাবে এই ইউটিউব সাইটে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

আপনাদের যদি আমাদের লেখা আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা আপনাদের যেকোন সাইটে একটি শেয়ার করবেন। কেননা আপনাদের একটি শেয়ার আমাদেরকে আরো ভালো কোন আর্টিকেল লিখতে উৎসাহিত করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।