ইউটিউব ভিডিওতে SEO ফ্রেন্ডলি ডেস্ক্রিপশন লেখার নিয়ম

হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আজকে আমরা নৃত্য দিনের একটি প্রয়োজনীয় বিষয় নিয়ে আলোচনা করবো। আজকের আর্টিকেল টি কি সম্পর্কে হতে যাচ্ছে তা টাইটেল দেখেই নিশ্চয়ই বুঝতে পারছেন। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি যে আপনারা কিভাবে আপনাদের ইউটিউব চ্যানেলের যে কোনো ভিডিও, ভিডিও টি এর ডেস্ক্রিপশন এর সাহায্যে এসইও (SEO) করবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমানে ভিডিও আপলোডিং এর জন্য সবথেকে জনপ্রিয়এপ হলো Youtube. ইউটিউব থেকে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ উপার্জন করছে। আমাদের বাংলাদেশ ও কোন দিক দিয়ে পিছিয়ে নেয়। প্রায় অনেক মানুষ ইউটিউব থেকে উপার্জন করছে।

আমরা জানি যে এসইও (SEO) মানো হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) নিজের কোনো ভিডিও এই এসইও না করলে গুগলে সেটি সার্চ করলে কখনো খুজে পাওয়া যাবে না। এবং নিজের ভিডিও তে পর্যাপ্ত পরিমাণ ভিউ পাওয়া যাবে না।

এগুলো প্রায় সবাই জানে। কিন্তু যারা নতুন ইউটিউব চ্যানেল খুলে ইউটিউবিং শুরু করেছেন, সেই সকল ইউজারদের মধ্য অনেকেই জানে না যে কিভাবে একটি ভিডিও (SEO) করতে হয়। আর আপনি যদি তাদের মতো একজন হয়ে থাকেন তাহলে এই পোস্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আজকের আর্টিকেল এ আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে আপনারা আপনাদের ইউটিউব এর আপলোড করা ভিডিও টি এর ডেস্ক্রিপশন এর সাহায্য নিজের ভিডিও টি (SEO) করবেন।

Youtu Youtube be ভিডিও Description এর মাধ্যমে Seo করুন।

নিজের YouTube ভিডিও – কে SEO করার অন্যতম বিশেষ মাধ্যম হলো ভিডিও টি এর ডেস্ক্রিপশন। কিন্তু সবচেয়ে দুঃখের ব্যাপার হলো আমরা অনেক নতুন ইউটিউবার-রা ২-৪ লাইন Description লিখে ভিডিও আপলোড করে দেই।

এটা আসলে নিজেই নিজের মাথায় বাড়ি দেওয়া। তাই আমি আশা করি, আজকের আর্টিকেল থেকে মূল্যবান উপায়গুলো জেনে সেগুলো নিজের ভিডিও এর ডেস্ক্রিপশন এ এপ্লাই করুন। আমি আশা করি অবশ্যয় ভালো ফল পাবেন।

প্রথমেই আপনাকে Description বড় করতে হবে।

  • YouTube যেখানে আমাদের ডেস্ক্রিপশন লেখার জন্য ৫০০০ টা অক্ষর ব্যাবহার করতে দিয়েছে, সেখানে আমাদের ২-৪ লাইন বা শব্দ লিখে ছেড়ে দেওয়া টা একেবারে বোকামি ছাড়া আর কিছুই হতে পারে না। কাজেই আপনি যেভাবেই পারেন না কেনো নিজের ভিডিও এর Description টি বড় করুন। বড় Description SEO এর ক্ষেত্রে অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আপনার অন্যান্য Video-র Link Add করুন

  • আপনার Description-এ আপনার চ্যানেলের অন্যান্য Video-এর Backlink দিন। সাথে ছোট করে এমন কিছু লিখে দিবেন যাতে করে Viewer আকৃষ্ট হয়ে আপনার অন্য Video-তে ক্লিক করে। এটা আপনার View বাড়াতে সহায়ক হবে।

Description-এ Tag Add করুন

  • Video-তে ট্যাগিং করার সাথে সাথে ট্যাগ-গুলোকে Description-এ ও যোগ করে দিন। এটা (SEO)-এর ক্ষেত্রে সবথেকে বেশি ভালো হবে।

Hashtag Add করুন

  • আপনার চ্যানেলের নাম অনুযায়ী আপনার প্রত্যেকটা Video-র Description-এ UNIC Heshteg দিন, যেই Hastag টা YouTube-এ শুধু আপনার ভিডিওগুলোতেই পাওয়া যাবে। এতে করে কেউ যখন সেই Hastag-এ ক্লিক করবে, তার সামনে আপনার ভিডিওগুলো চলে আসবে।

আশা করি আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে।

ধন্যবাদ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD OMAR FARAQUE - Feb 9, 2022, 7:40 PM - Add Reply

Comment:niec
Omar Faraque
[email protected]

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ