ফেসবুক থেকে মেটা নাম কেন পরিবর্তন করা হলো?

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি আপনারা সবাই খুব ভালো আছেন। এই নিবন্ধের মূল বিষয় হল ফেসবুকের নাম পরিবর্তন করা। কয়েকদিন আগে ফেসবুক কোম্পানির নাম পরিবর্তন নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা হয়। জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়ার মালিক মার্ক জাকারবার্গের হঠাৎ নাম পরিবর্তনের পেছনের গল্প তৈরি হয়েছে একের পর এক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু মজার ব্যাপার হল বেশিরভাগ মানুষ ভেবেছিল ফেসবুকের নাম পরিবর্তন করা হবে। কিন্তু আসলে ব্যাপারটা এমন নয়, ফেসবুক নয়, ফেসবুকের মূল কোম্পানি যেটি ফেসবুক ইনকর্পোরেটেড ছিল। এটি মেটা প্ল্যাটফর্ম, ইনক-এ পরিবর্তন করা হয়েছে। কিন্তু আসল সমস্যা কী? ফেসবুক কোম্পানি তাদের নাম বদল করল কেন? নাম ফেসবুক হলে কী হতো?

ফেসবুক থেকে মেটা নাম পরিবর্তন করা হলো কেন?

বিশেষজ্ঞদের মতে, কয়েকদিন আগে ফেসবুকের অনেক তথ্য ফাঁস হয়েছে, যার জেরে ফেসবুক নিয়ে নানা সমালোচনা হয়েছে। এই মুহূর্তে ভিন্ন বিষয়ে দর্শকদের ব্যস্ত রাখতেই মার্ক জাকারবার্গের সিদ্ধান্ত। আসলে, ঠিক তাই ঘটেছে। তবে কোনো কোম্পানির নাম ও লোগো উল্লেখ করার সঙ্গে সঙ্গে পরিবর্তন করা যাবে। তাদের পরিকল্পনা আগে থেকেই ছিল নাম পরিবর্তনের।

যাইহোক, ব্যবহারকারীদের অন্যান্য বিষয়, যেমন নাম নিয়ে ব্যস্ত রাখতে তারা অল্প সময়ের মধ্যে তাদের নাম পরিবর্তন করেছে। তবে মার্ক জুকারবার্গ ভিন্নভাবে যুক্তি দিচ্ছেন, তাদের উদ্যোগ ব্র্যান্ডকে আরও বড় করে ভিন্ন কিছু করা। বিষয়টি তেমন পরিষ্কারভাবে বলা হয়নি

এখন অনেকের মনেই প্রশ্ন আসবে কেন ফেসবুকের নাম পরিবর্তন করা হলো না। আসলে, ফেসবুক কখনই বলেনি যে তারা তাদের পরিষেবার নাম পরিবর্তন করবে। ফেসবুক হল এক ধরনের পরিষেবার মতো, যা একটি কোম্পানি দ্বারা পরিচালিত হয়। আর ফেসবুকের এই মূল কোম্পানির নাম ছিল Facebook Inc, যাকে Facebook-এর মাদার কোম্পানিও বলা যেতে পারে। তারা তাদের মা কোম্পানির নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে এবং তারা করেছে। তাহলে নিশ্চয়ই ব্যাপারটা ক্লিয়ার হয়েছে। এখন আসা যাক কেন ফেসবুকের প্রধান কোম্পানির নাম হিসেবে মেটা নামটি বেছে নেওয়া হয়েছে।

মেটা মানে কি?

মেটা ভার্চুয়াল দুনিয়া বলে মনে হয়। অর্থাৎ, আমরা অনলাইনে যে সমস্ত বাস্তব কার্যক্রম পরিচালনা করি তা কিছুই নয়। আর ভার্চুয়াল দুনিয়াকে ভিন্ন রূপ দিতে ফেসবুকের নামকরণ করা হয়েছে মেটা।

তবে এগুলো ছাড়াও অনেক ব্যবসায়িক কারণ রয়েছে।

আমি আশা করি আপনি মূল প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছেন। আসলে, এই কারণেই ফেসবুক তাদের নাম পরিবর্তন করেছে। এ বিষয়ে আপনার কি মতামত জানাবেন, আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ