সফটওয়্যার কী ? সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে জানতে চায় ?

সফটওয়্যার হলো কম্পিউটার পরিচালনা এবং নির্দিষ্ট কাজ সম্পাদনের জন্য ব্যবহৃত নির্দেশাবলী, ডেটা বা প্রোগ্রামগুলির একটি সেট। এটি হার্ডওয়্যারের বিপরীত, যা কম্পিউটারের ভৌত দিক বর্ণনা করে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সফ্টওয়্যার একটি জেনেরিক শব্দ যা একটি ডিভাইসে চালিত অ্যাপ্লিকেশন, স্ক্রিপ্ট এবং প্রোগ্রামগুলির জন্য ব্যবহৃত হয়। এটি একটি কম্পিউটারের পরিবর্তনশীল অংশ হিসাবে চিন্তা করা যেতে পারে, যখন হার্ডওয়্যার অপরিবর্তনীয় অংশ।

সফটওয়্যারের দুটি প্রধান বিভাগ হল অ্যাপ্লিকেশন সফটওয়্যার এবং সিস্টেম সফটওয়্যার। একটি অ্যাপ্লিকেশন এমন সফ্টওয়্যার যা একটি নির্দিষ্ট প্রয়োজন পূরণ করে বা কাজ সম্পাদন করে। সিস্টেম সফ্টওয়্যার একটি কম্পিউটারের হার্ডওয়্যার চালানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং এর উপরে অ্যাপ্লিকেশন চালানোর জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে।

অন্যান্য ধরণের সফটওয়্যারের মধ্যে রয়েছে প্রোগ্রামিং সফটওয়্যার, যা সফটওয়্যার ডেভেলপারদের প্রয়োজনীয় প্রোগ্রামিং সরঞ্জাম সরবরাহ করে; মিডলওয়্যার, যা সিস্টেম সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে বসে; এবং ড্রাইভার সফটওয়্যার, যা কম্পিউটার ডিভাইস পরিচালনা করে এবংপেরিফেরালসপ্রাথমিক সফ্টওয়্যার নির্দিষ্ট কম্পিউটারের জন্য লেখা হয়েছিল এবং এটি যে হার্ডওয়্যারে চলত তার সাথে বিক্রি হয়েছিল।

১s -এর দশকে ফ্লপি ডিস্কে এবং পরে সিডি ও ডিভিডিতে সফটওয়্যার বিক্রি শুরু হয়। আজ, বেশিরভাগ সফ্টওয়্যার ইন্টারনেটে কেনা এবং সরাসরি ডাউনলোড করা হয়। সফ্টওয়্যার বিক্রেতা ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন পরিষেবা প্রদানকারী ওয়েবসাইটে পাওয়া যাবে।

সফটওয়্যারের উদাহরণ এবং ধরন নিচে দেওয়া হলো ঃ

সফটওয়্যারের বিভিন্ন শ্রেণীর মধ্যে, সর্বাধিক প্রচলিত প্রকারগুলির মধ্যে রয়েছে-

অ্যাপ্লিকেশন সফটওয়্যার। সবচেয়ে সাধারণ ধরনের সফটওয়্যার, অ্যাপ্লিকেশন সফটওয়্যার হল একটি কম্পিউটার সফটওয়্যার প্যাকেজ যা ব্যবহারকারীর জন্য একটি নির্দিষ্ট ফাংশন করে, অথবা কিছু ক্ষেত্রে অন্য অ্যাপ্লিকেশনের জন্য।

একটি অ্যাপ্লিকেশন স্বয়ংসম্পূর্ণ হতে পারে, অথবা এটি প্রোগ্রামগুলির একটি গ্রুপ হতে পারে যা ব্যবহারকারীর জন্য অ্যাপ্লিকেশন চালায়। আধুনিক অ্যাপ্লিকেশনের উদাহরণগুলির মধ্যে রয়েছে অফিস স্যুট, গ্রাফিক্স সফটওয়্যার, ডাটাবেস এবং ডাটাবেস ম্যানেজমেন্ট প্রোগ্রাম, ওয়েব ব্রাউজার, ওয়ার্ড প্রসেসর, সফটওয়্যার ডেভেলপমেন্ট টুলস, ইমেজ এডিটর এবং কমিউনিকেশন প্ল্যাটফর্ম। এই সফ্টওয়্যার প্রোগ্রামগুলি একটি কম্পিউটারের অ্যাপ্লিকেশন প্রোগ্রাম এবং হার্ডওয়্যার চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। সিস্টেম সফটওয়্যার হার্ডওয়্যার এবং সফটওয়্যারের কার্যক্রম এবং কার্যাবলীর সমন্বয় করে।

উপরন্তু, এটি কম্পিউটার হার্ডওয়্যারের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে এবং অন্য সব ধরনের সফটওয়্যারে কাজ করার জন্য একটি পরিবেশ বা প্ল্যাটফর্ম প্রদান করে। ওএস হল সিস্টেম সফটওয়্যারের সর্বোত্তম উদাহরণ; এটি অন্য সব কম্পিউটার প্রোগ্রাম পরিচালনা করে। সিস্টেম সফটওয়্যারের অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে ফার্মওয়্যার, কম্পিউটার ভাষা অনুবাদক এবং সিস্টেম ইউটিলিটি। ড্রাইভার সফটওয়্যার।

ডিভাইস ড্রাইভার হিসেবেও পরিচিত, এই সফটওয়্যারটি প্রায়ই এক ধরনের সিস্টেম সফটওয়্যার হিসেবে বিবেচিত হয়। ডিভাইস ড্রাইভারগুলি কম্পিউটারের সাথে সংযুক্ত ডিভাইস এবং পেরিফেরালগুলিকে নিয়ন্ত্রণ করে, যা তাদের নির্দিষ্ট কাজ সম্পাদন করতে সক্ষম করে।

কম্পিউটারের সাথে সংযুক্ত প্রতিটি যন্ত্রের কাজ করার জন্য কমপক্ষে একজন ডিভাইস ড্রাইভার প্রয়োজন। উদাহরণগুলি এমন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করে যা বিশেষ গেম কন্ট্রোলার সহ যে কোনও অ -মানক হার্ডওয়্যারের সাথে আসে, সেইসাথে সফ্টওয়্যার যা স্ট্যান্ডার্ড হার্ডওয়্যার সক্ষম করে, যেমন ইউএসবি স্টোরেজ ডিভাইস, কীবোর্ড, হেডফোন এবং প্রিন্টার। মিডলওয়্যার।

মিডলওয়্যার শব্দটি সফ্টওয়্যারকে বর্ণনা করে যা অ্যাপ্লিকেশন এবং সিস্টেম সফ্টওয়্যারের মধ্যে বা দুটি ভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারের মধ্যে মধ্যস্থতা করে। উদাহরণস্বরূপ, মিডলওয়্যার মাইক্রোসফট উইন্ডোজকে এক্সেল এবং ওয়ার্ডের সাথে কথা বলতে সক্ষম করে।

এটি এমন একটি কম্পিউটারে একটি অ্যাপ্লিকেশন থেকে একটি দূরবর্তী কাজের অনুরোধ পাঠাতে ব্যবহৃত হয় যার এক ধরণের ওএস রয়েছে, একটি ভিন্ন ওএসযুক্ত কম্পিউটারে একটি অ্যাপ্লিকেশনে। এটি নতুন অ্যাপ্লিকেশনগুলিকে উত্তরাধিকারীদের সাথে কাজ করতে সক্ষম করে। প্রোগ্রামিং সফটওয়্যার।

কম্পিউটার প্রোগ্রামাররা কোড লেখার জন্য প্রোগ্রামিং সফটওয়্যার ব্যবহার করে। প্রোগ্রামিং সফটওয়্যার এবং প্রোগ্রামিং টুলস ডেভেলপারদের অন্যান্য সফটওয়্যার প্রোগ্রাম ডেভেলপ করতে, লিখতে, পরীক্ষা করতে এবং ডিবাগ করতে সক্ষম করে। প্রোগ্রামিং সফটওয়্যারের উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যাসেম্বলার, কম্পাইলার, ডিবাগার এবং দোভাষী।

সফটওয়্যার কিভাবে কাজ করে?

সমস্ত সফ্টওয়্যার ব্যবহারকারীদের চাহিদা মেটানোর জন্য কম্পিউটারের প্রয়োজনীয় দিকনির্দেশ এবং তথ্য সরবরাহ করে। যাইহোক, দুটি ভিন্ন ধরণের - অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার এবং সিস্টেম সফ্টওয়্যার - স্পষ্টভাবে ভিন্ন উপায়ে কাজ করে।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার অনেক প্রোগ্রাম নিয়ে গঠিত যা শেষ ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট ফাংশন সম্পাদন করে, যেমন রিপোর্ট লেখা এবং ওয়েবসাইট নেভিগেট করা।

অ্যাপ্লিকেশনগুলি অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্যও কাজ সম্পাদন করতে পারে। কম্পিউটারে অ্যাপ্লিকেশনগুলি তাদের নিজস্বভাবে চলতে পারে না; তাদের একটি কম্পিউটারের অপারেটিং সিস্টেম সহ অন্যান্য সাপোর্টিং সিস্টেম সফটওয়্যার প্রোগ্রামের প্রয়োজন হয়।

এই ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীর কম্পিউটারে ইনস্টল করা হয় এবং কম্পিউটার মেমরি ব্যবহার করে কাজগুলি সম্পাদন করে। তারা কম্পিউটারের হার্ড ড্রাইভে জায়গা নেয় এবং কাজ করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। যাইহোক, ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি তাদের চালিত হার্ডওয়্যার ডিভাইসের প্রয়োজনীয়তা মেনে চলতে হবে।

অন্যদিকে, ওয়েব অ্যাপ্লিকেশনগুলির জন্য কেবলমাত্র ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন; তারা চালানোর জন্য হার্ডওয়্যার এবং সিস্টেম সফটওয়্যারের উপর নির্ভর করে না।

ফলস্বরূপ, ব্যবহারকারীরা একটি ওয়েব ব্রাউজার আছে এমন ডিভাইস থেকে ওয়েব অ্যাপ্লিকেশন চালু করতে পারে। যেহেতু অ্যাপ্লিকেশন কার্যকারিতার জন্য দায়ী উপাদানগুলি সার্ভারে রয়েছে, তাই ব্যবহারকারীরা উইন্ডোজ, ম্যাক, লিনাক্স বা অন্য কোনও ওএস থেকে অ্যাপটি চালু করতে পারে।

সিস্টেম সফ্টওয়্যার হলোঃ

সিস্টেম সফটওয়্যার কম্পিউটার হার্ডওয়্যার এবং অ্যাপ্লিকেশন সফটওয়্যারের মধ্যে বসে। ব্যবহারকারীরা সিস্টেম সফটওয়্যারের সাথে সরাসরি যোগাযোগ করেন না কারণ এটি ব্যাকগ্রাউন্ডে চলে, কম্পিউটারের মৌলিক কাজগুলি পরিচালনা করে।

এই সফ্টওয়্যারটি একটি সিস্টেমের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমন্বয় করে যাতে ব্যবহারকারীরা নির্দিষ্ট কর্ম সম্পাদনের জন্য উচ্চ স্তরের অ্যাপ্লিকেশন সফটওয়্যার চালাতে পারে। একটি কম্পিউটার সিস্টেম বুট হয়ে গেলে এবং সিস্টেমটি চালু থাকা পর্যন্ত সিস্টেম সফটওয়্যার চালানো হয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
YEASIN ARAFAT - Feb 13, 2022, 10:25 AM - Add Reply

nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ