সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ও এটি কিভাবে শিখবেন: কখনো কি ভেবেছিলেন ফেসবুক, ইনস্টাগ্রাম টুইটার কিংবা পিন্টারেস্টের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে কাজে লাগিয়ে নিজের ব্যবসা পটেনশিয়াল কাস্টমারদের কাছে প্রমোট করতে পারবেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বেশ কয়েক বছর আগে এ ব্যাপারটি সম্ভব না হলেও বর্তমানে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের বদৌলতে এটি সম্ভব হয়ে উঠেছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের ফলে ব্যবসায় বেশি বেশি সেল জেনারেট করা সম্ভব হয় এবং একই সাথে যেকোনো প্রতিষ্ঠানের পরিচিতি বাড়ানোও অনেক সহজ হয়ে যায়।

আজকের আর্টিকেলে আমরা জানবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি, এটি কেন করবেন এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে শিখতে পারবেন সে সম্পর্কে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

চলুন লেখার শুরুতে জেনে আসা যাক সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে আসলে কি বোঝায়। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিংয়ের একটি ধরণ।

এটি এমন এক ধরনের মার্কেটিং যেটিতে কোনো ব্যবসার পণ্য অথবা কোন একটি প্রতিষ্ঠানের প্রচারনা করার জন্য বিভিন্ন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমনঃ ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম অথবা পিন্টারেস্টের সাহায্য নেয়া হয়ে থাকে।

তবে যদি বাংলাদেশের প্রেক্ষাপটে বলতে যাই, তাহলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য বেশিরভাগ মানুষই ফেসবুক অথবা ইনস্টাগ্রামকে প্রাধান্য দিয়ে থাকেন। 

চলুন ছোট্ট একটি উদাহরণের সাহায্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি সেটি বোঝার চেষ্টা করি।  আপনারা যখন আপনাদের ফেসবুকের নিউজফিড স্ক্রল করে থাকেন,

তখন নিশ্চয়ই স্পনসরড কথাটি লেখা বিভিন্ন পণ্য কিংবা সার্ভিস সম্পর্কে পোস্ট, ছবি অথবা ভিডিও দেখতে পান। এগুলোকে ফেসবুক অ্যাড বলা হয়ে থাকে।

এই ফেসবুক অ্যাডগুলো এমন ভাবে  দেয়া হয়ে থাকে যাতে করে যে পণ্যের এড দেয়া হচ্ছে সেগুলো যারা কিনতে পারেন তারা তাদের নিউজফিডে এই অ্যাডগুলো দেখতে পান।  

এই ফেসবুক অ্যাডকে আমরা সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের দারুন একটি উদাহরণ হিসেবে বলতে পারি। বর্তমানে ফেসবুক অ্যাডের পাশাপাশি পিন্টারেস্ট, ইনস্টাগ্রাম কিংবা টুইটারের মতো সোশ্যাল মিডিয়ার সাহায্য নিয়ে অনেক ব্যবসাপ্রতিষ্ঠান তাদের  পণ্যের প্রচারণা চালিয়ে থাকেন৷

শুধু ব্যবসা প্রতিষ্ঠানই বলছি কেন, অনেক সাধারণ প্রতিষ্ঠানও তাদের পরিচিতি বাড়িতে তুলতে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের সাহায্য নিয়ে থাকে। আশা করি সবাই বুঝতে পেরেছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে কি বোঝায়। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করবেন? 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করলে বিভিন্ন ভাবে লাভবান হওয়া যেতে পারে। প্রথমত এই মার্কেটিং করার পেছনে যে খরচ হয় সেটির পরিমাণ অত্যন্ত কম।

শুধু তাই নয়, চাইলে বিনামূল্যেও সোশ্যাল মিডিয়াতে নিজের ব্যবসা অথবা কোনো প্রতিষ্ঠানের প্রচারনা করা যায়। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার আরও একটি বড় সুবিধা হচ্ছে এই মার্কেটিং করার মাধ্যমে আপনারা যেসব মানুষকে টার্গেট করে নিজেদের ব্যবসার প্রচারণা চালাতে চান, সেসব মানুষের কাছেই মার্কেটিং করতে পারবেন।

যেমন ধরুন, আপনি যদি চান ঢাকায় বসবাসকারী এবং রাজশাহীর আম কিনতে আগ্রহী এমন মানুষকে টার্গেট করে মার্কেটিং করতে, তাহলে সেটি খুব সহজেই কর‍তে পারবেন। 

আবার শুধুমাত্র নিজের দেশের ভেতর সীমাবদ্ধ থেকেই নয়, বরং সোশ্যাল মিডিয়া মার্কেটিং সঠিকভাবে করার মাধ্যমে  বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী মানুষের কাছে মার্কেটিং করতে পারবেন এবং নিজের প্রতিষ্ঠানের পরিচিতির গণ্ডি বাড়িয়ে তুলতে পারবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে শিখবেন?

আমি জানি লেখাটির এ পর্যন্ত পড়ার পর আপনারা অনেকেই এখন জানতে চাইবেন যে কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে পারবেন। সত্যি বলতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার বিভিন্ন উপায় রয়েছে। 

যদি আপনি বিনামূল্যে এ মার্কেটিং শিখতে চান তাহলে আমার পরামর্শ থাকবে ইউটিউবের সাহায্য নিতে।  বর্তমানে ইউটিউবে এমন অনেক ভিডিও ও চ্যানেল  দেখতে পাবেন।

যেগুলোতে কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয় সে সম্পর্কে ধাপে ধাপে দিক নির্দেশনা দেয়া হয়েছে। চাইলে এ চ্যানেলগুলোর ভিডিও ফলো করতে পারেন।  

পাশাপাশি গুগলেও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উপায় সম্পর্কে বিভিন্ন ব্লগ দেখতে পাবেন। চাইলে সেগুলো পড়তে পারেন।

যদি ইউটিউব ও গুগল ফলো করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে চান, তাহলে নিজের বাড়িতে বসে বিনামূল্যেই এ মার্কেটিং শিখে ফেলতে পারবেন। 

আবার যদি কোন একজন মেন্টরের অধীনে থেকে হাতে কলমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে চান, তাহলে এই মার্কেটিং শেখানো হয় এমন কোনো প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন।

বর্তমানে অনেক স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের  ট্রেনিং দেওয়া হয়। তবে এই ইনস্টিটিউটগুলোতে ভর্তি হওয়ার আগে একটু যাচাই-বাছাই করে নিন, যাতে করে ভুয়া প্রতিষ্ঠানে ভর্তি হয়ে নিজের কষ্টের টাকা জলে না যায়। 

আপনারা নিজে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখুন কিংবা কোনো প্রতিষ্ঠানে ভর্তি হয়ে, যদি মনোযোগ দিয়ে এ মার্কেটিং করার উপায় না শেখেন এবং শেখার পর সেটি চর্চা না করেন, তাহলে কিন্তু কোন লাভই হবে না।

তাই যেভাবে শিখুননা কেন, মনোযোগ দিয়ে শেখার চেষ্টা করুন এবং শেখার পর যথাযথভাবে চর্চা করুন। 

শেষ কথা

এটুকু ছিল সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আমাদের আজকের আলোচনা। সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখে শুধুমাত্র যে নিজের ব্যবসার প্রচারণা করতে পারবেন এমন নয়, বর্তমানে এমন অনেক ফ্রিল্যান্সার রয়েছেন যারা একজন সফল সোশ্যাল মিডিয়া মার্কেটিং হিসাবে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে কাজ করছেন।

এর পাশাপাশি এ মার্কেটিং শিখে বিভিন্ন প্রতিষ্ঠানে সোশ্যাল মিডিয়া মার্কেটের পদে চাকরি করাও সম্ভব। তাই যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে চান নির্দ্বিধায় শিখতে পারেন, আশা করি লাভবান হতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ