ফেসবুক থেকে ইনকাম

ফেসবুক রিলস ভিডিও থেকে ইনকাম করার নিয়ম: আপনি কি ফেসবুক থেকে আয় করতে চাচ্ছেন? তাহলে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়ে নিন।‌

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ফেসবুক রিলস ভিডিও থেকে ইনকাম করার নিয়ম সম্পর্কে আর্টিকেলের আজকের আলোচ্য বিষয়। এর মধ্যে রয়েছে পরিপূর্ণ সকল গাইডলাইন ইনকাম সম্পর্কিত।** ‌

যদি আপনি স্টুডেন্ট হন এবং আপনার হাতে স্মার্টফোন থাকে তাহলেই খুব সহজে ফেসবুক থেকে আয় করতে পারেন। এমন অনেককে রয়েছে যারা শুধুমাত্র শট ভিডিও তৈরি করতে পারে তারা প্রতি মাসে ৩০ হাজার টাকা ইনকাম করে নিচ্ছে এই ফেসবুক মনিটাইজেশন থেকে।

বহু আগে থেকে অনলাইন থেকে ইনকাম করার পদ্ধতি চলে আসছে। ‌কিন্তু করোনার সময় থেকে এর জনপ্রিয়তা আরও বেশি পেয়েছে।

যখন করোনার ভয়াবহ প্রভাবে কেউ বের হতে পারছিল না তখন অনেকের আয়ের ব্যবস্থা থেমে গিয়েছিল। তখন অধিকাংশ মানুষ তার বিকল্প আয়ের উৎস অনলাইন থেকে খুঁজে নিয়েছে। তার মধ্য থেকে আজকে আমরা একটি উপায় নিয়ে আলোচনা করব।

ফেসবুক রিলস ভিডিও থেকে ইনকাম করার নিয়ম

পূর্বে শুধুমাত্র টিকটক এবং instagram এ শর্ট ভিডিও আপলোড করা যেত। কিন্তু বর্তমানে এখন ফেসবুকেও শর্ট ভিডিও অর্থাৎ রিলস ভিডিও আপলোড করা যায়। আর এই পদ্ধতিতেও এখন ব্যবহারকারীরাও ইনকাম করতে পারবে। ‌

ফেসবুক থেকে ইনকাম করার বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। যেমন- ফেসবুক ইন্সট্রিম এড, ফেসবুক লাইভ এড, স্টার মনিটাইজেশন ইত্যাদি। ‌

তবে উপরের পদ্ধতি গুলোর মধ্যে সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে ফেসবুক রিলস। যেমন ফেসবুক মনিটাইজেশন পেতে গেলে আপনাকে দুই মাসের মধ্যে কমপক্ষে ৫০০০ ফেসবুক ফলোয়ার এবং ৬০ হাজার মিনিট ওয়াচ টাইম হতে হবে।

কিন্তু ফেসবুক রিলসের ক্ষেত্রে এটি অত্যন্ত সহজভাবে করা সম্ভব।

ফেসবুক রিলস মনিটাইজেশন শর্ত সমূহ কি? 

ফেসবুক ইন্সট্রিম এড মনিটাইজেশনের মত রিলস ভিডিও মনিটাইজেশনের ক্ষেত্রে বেশ কিছু শর্ত রয়েছে। এই শর্তগুলো তবে অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় অত্যন্ত সহজে পূরণ করা যায়।

শর্তগুলো হচ্ছে:

* এক মিনিটের ভিডিও আপলোড করা।

* কনটেন্ট অবশ্যই ইউনিক হতে হবে।

* এক মাসের মধ্যে মিনিমাম তিনটি রিলস ভিডিও আপলোড।

* ৩০ দিনের মধ্যে মোট এক লক্ষ বার ভিউ হতে হবে।

ফেসবুক রিলস থেকে কিভাবে ইনকাম করা যায়

এখন আমরা আলোচনার মূল বিষয়ে এসেছি। ‌অর্থাৎ ফেসবুক রিলস ভিডিও থেকে ইনকাম করার নিয়ম সম্পর্কে জানব। ‌এজন্য কি কি প্রয়োজন তা ধাপে ধাপে নিচে দেওয়া হল।

প্রথম ধাপ: সর্বপ্রথম একটি ফেসবুক পেইজ অথবা আইডি তৈরি করতে হবে। আর অবশ্যই সেটি প্রফেশনাল মোডে থাকতে হবে। তবে একটি বিষয় খেয়াল রাখবেন আপনি যে বিষয় নিয়ে কাজ করবেন সেই বিষয়ের উপরে প্রোফাইল বা পেইজের নাম দিতে।

দ্বিতীয় ধাপ: প্রোফাইল তৈরীর শেষে এখন রিলস ভিডিও আপলোড করতে হবে। তবে রিলস ভিডিওগুলো অবশ্যই ইউনিক হতে হবে এবং ৬০ সেকেন্ডের মধ্যে হতে হয়। ‌যতটা সম্ভব এর ভিডিও কোয়ালিটি হাই রেজুলেশন করার চেষ্টা করতে হবে।

তৃতীয় ধাপ: এক মাসের মধ্যে কমপক্ষে তিনটি ভিডিও আপলোড করুন এবং এগুলো শেয়ার করুন। ‌যাতে করে ৩০ দিনের মধ্যে এক লক্ষ বার ভিউ হয়ে থাকে রুলসগুলোতে।

চতুর্থ ধাপ: আপনার নিউজ ভিডিওতে যদি এক লক্ষ বার ভিউ হয়ে থাকে তাহলে আপনার প্রোফাইলের ড্যাশবোর্ড থেকে Add on reels অপশনটি দেখতে পারবেন। ‌ আর এই অপশনটি চালু হলেই তারপর থেকে আপনার আয় শুরু হয়ে যাবে।

এভাবেই মূলত ফেসবুক রিলস মনিটাইজেশন পাওয়া যায়। মনিটাইজেশন পেলে তারপর থেকে আয় শুরু হয়ে যায়। অনেকে প্রতি মাসে ১৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত আয় করে নিচ্ছে খুব সহজে। স্টুডেন্টদের জন্য ইনকাম পদ্ধতি এর মধ্যে এটি একটি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ