এসইও কি? এসইও করে মাসে লাখ টাকা ইনকাম

এসইও করে মাসে লাখ টাকা ইনকাম করা সম্ভব? জ্বী, সম্ভব। এসইও করে আজ অনেক ফ্রিল্যান্সাররা ঘরে বসেই লাখ টাকা ইনকাম করছে। তাদের আর পেছনে ফিরে তাকাতে হচ্ছে না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনিও কি এসইও করে তাদের মতো লাখ টাকা উপার্জন করতে চান? তাহলে আজকের এই ব্লগটা আপনার জন্য। চলুন প্রথমে জেনে নেইএসইও কি?

এসইও কি?

এসইও (SEO) হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) । এটি একটি ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়া যা ওয়েবসাইট এবং ওয়েবপেজগুলি সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানগুলি স্বচ্ছতার উদ্দেশ্যে পরিচালিত করে।

সহজ ভাষায় বলতে গেলে আমরা যখন গুগল বা অন্য যেকোন সার্চ ইঞ্জিনে (Bing, yahoo, DuckDuckGo ইত্যাদি ) কিছু সার্চ করি, তখন সেই সার্চ ইঞ্জিন কতগুলো রেজাল্ট দেখাবে।

প্রথম পেইজে যদি আমাদের কাঙ্ক্ষিত ওয়েবসাইটি দেখা যায়, তখন আমরা সেই ওয়েবসাইটের  লিংকে ক্লিক করে ওয়েবসাইটে ভিজিট করি এবং প্রয়োজনীয় তথ্য খুঁজে পাই।

এই রেজাল্টগুলো দেখানোর জন্য যে নিয়মগুলো প্রয়োগ করা হয় সেগুলোকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে। সাধারণত এসইও তিনটি প্রকারে বিভক্ত করা হয়:

  • অন পেজ এসইও
  • অফ পেজ এসইও
  • টেকনিক্যাল এসইও

অন পেজ এসইও

অন পেজ এসইও হচ্ছে ওয়েবসাইটের ভিতরে যত ধরনের কাজ করা হবে , সেগুলো অন পেজ এসইও। যেমনঃ টাইটেল ট্যাগ, কনটেন্ট, ডেসক্রিপশন, কিওয়ার্ড ইত্যাদি

অফ পেজ এসইও

অফ পেজ এসইও হচ্ছে ওয়েবসাইটের বাহিরে যত কাজ করা হবে, সেগুলো অফ পেজ এসইও। যেমনঃ লিংক বিল্ডিং, সোশ্যাল শেয়ার, সাইটেশন বিল্ডিং, ভিডিও সাবমিশন  ইত্যাদি।

টেকনিক্যাল এসইও

টেকনিক্যাল এসইও হচ্ছে ওয়েবসাইটের সকল টেকনিক্যাল বিষয়গুলো মনিটর করাই টেকনিক্যাল এসইও। যেমনঃ ওয়েবসাইট সিকিউরিটি, ক্যাচ কন্ট্রোল, ক্রলিং, ইনডেক্সিং ইত্যাদি।

কেন এসইও প্রয়োজন?

মানুষ যখন সার্চ ইঞ্জিনে কোনো কিছু নিয়ে সার্চ করে তখন সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে প্রথমে যে ওয়েবসাইটগুলো থাকে সেগুলতে ক্লিক করে।

আর রেজাল্ট পেজের প্রথমে তারা যাতে আমাদের ওয়েবসাইটকে পায় সেজন্য এসইও করা প্রয়োজন।

কিভাবে এসইও শিখবো?

এসইও কঠিন কিছু না । আগ্রহসহকারে মনোযোগ এবং ধৈর্য নিয়ে শিখলে এটা অনেক সহজ। এসইও শিখতে শুরু করার জন্য কিছু পদক্ষেপ নিতে হবে।

প্রথমেই এসইও নিয়ে সম্পর্কিত বেসিক কনসেপ্টগুলো শিখতে হবে, যেমন কিওয়ার্ড রিসার্চ, অনপেজ এসইও, অফপেজ এসইও, লিংক বিল্ডিং ইত্যাদি।

এই বেসিক কনসেপ্টগুলো শিখতে থাকলে আপনি সম্পূর্ণ এসইও কনসেপ্ট বুঝতে পারবেন।

অনলাইন কোর্স করতে পারেন। ইন্টারনেটে অনেক গুলো ফ্রি এবং পেইড কোর্স রয়েছে যেগুলো সহজেই অনলাইনে সারাদিন নিজের সময় অনুযায়ী স্টাডি করা যায়।

সামান্য খরচ দিয়েও অনেক ভালো কোর্স করা যায়। অনলাইন কোর্স করার মাধ্যমে এসইও এর নতুন ট্রেন্ড এবং আপডেট সম্পর্কিত তথ্য পেতে পারবেন।

তাছাড়া ইউটিউবেও অনেক ভালো ভালো টিউটোরিয়াল আছে যা দেখে এসইও শিখতে পারবেন।

বই পড়তে পারেন। এসইও সম্পর্কিত বই অনেকগুলো রয়েছে যেগুলো স্টার্টাপার থেকে শুরু করে এসইও এক্সপার্টদের পর্যন্ত সম্পূর্ণ নজরদারি করে শিখানো হয়েছে।

প্রাকটিস করতে হবে। প্রতিদিন নতুন নতুন কিছু শিখতে হবে এবং আপনার জানা সব কিছু প্রাকটিস করতে হবে।

এসইও শিখতে কত দিন লাগে?

বেসিক এসইও শিখতে আপনি যদি সক্ষম হন তবে এটি আপনার জন্য ১ থেকে ২ মাসের মধ্যেই সম্ভব। অন্যদিকে, অ্যাডভান্সড এসইও শিখতে আপনার প্রায় ৬ থেকে ১২ মাসের সময় প্রয়োজন হবে।

কিন্তু সকল এসইও প্রযুক্তি পরিবর্তনশীল, তাই আপনার ক্যারিয়ার উন্নয়ন জন্য আপনাকে প্রতিনিয়ত আপডেট থাকতে হবে।

কেন এসইও শিখবো?

এসইও শিখা ব্যক্তির জীবনের নানা ক্ষেত্রে উপকার করতে পারে। নিম্নোক্ত কিছু কারণ এসইও শিখতে হতে পারে:

১। অনলাইন ব্যবসা চালানোর জন্য এসইও জানা খুব গুরুত্বপূর্ণ। এসইও এর মাধ্যমে ওয়েবসাইটগুলো একটি উচ্চ মানের অনুষ্ঠান প্রদর্শন করতে পারে যা দর্শকদের আকর্ষণ করে এবং কাস্টমারদের জন্য দরজা উন্নয়ন করে।

২। এসইও শিখে ব্লগার হিসাবে ক্যারিয়ার তৈরি করা যায়। একজন ব্লগার হিসাবে কাজ করলে তার কাজ ক্ষেত্র সম্পর্কে মানসম্মত কনটেন্ট তৈরি করার জন্য এসইও জানা খুবই জরুরী।

৩। ডিজিটাল মার্কেটিং এর জন্য এসইও জানা খুব গুরুত্বপূর্ণ। এসইও এর মাধ্যমে একটি উচ্চ মানের ওয়েবসাইট প্রমোট করা যায় যা বিক্রেতাদের সাথে সাম্প্রতিক হওয়ার সুযোগ দেয়।

৪। নিজের ওয়েবসাইট ও সামগ্রী প্রমোট করতে হলে এসইও জানা খুব জরুরী। এসইও এর মাধ্যমে ওয়েবসাইট ও সামগ্রীকে সার্চ ইঞ্জিনের ভিজিবিলিটি বা অনুসন্ধানযোগ্যতা বাড়ানো যায়।

এসইও শিখে নিজের সাইট থেকে প্রস্তুত কনটেন্ট সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করে সঠিক ট্রাফিক আকর্ষণ করতে পারেন।

৫। এসইও শিখলে ওয়েবসাইট থেকে অ্যাডভান্সড ডেটা অ্যানালিসিস করা সহজ হয়ে যায়। ডেটা অ্যানালিসিস এর মাধ্যমে আপনি আপনার কাস্টমারদের চাহিদাসমূহ জানতে পারেন,

এবং কাস্টমার স্বাভাবিক ক্রিয়া নির্ভরশীল সাইট পরিষেবার সাথে সম্পর্কিত সুযোগ উপস্থাপন করতে পারেন।

৬। এসইও শিখে ফ্রিল্যান্সিং কাজ করতে পারেন। একজন সার্ভিস প্রদানকারী হিসাবে কাজ করতে চাইলে এসইও জানা খুবই জরুরী। বিভিন্ন ওয়েবসাইট ও কোম্পানিতে সার্ভিস প্রদান করতে হবে যা সবসময় দরকার।

ডিজিটাল মার্কেটিংএ সবচেয়ে চাহিদা হল এসইও । এসইও করে আজ অনেকেই ফ্রিল্যান্সিং এ সফল ক্যারিয়ার গড়েছে। আজ তারা মাসে হাজার থেকে লাখ টাকা উপার্জন করছে।

আপনিও চাইলে মাসে এরকম উপার্জন করতে পারবেন যদি সময় দিয়ে মনোযোগ ও ধৈর্যসহকারে এসইও করেন।

আজ এইটুকু । পরের ব্লগে আরো বিস্তারিত আলোচনা করবো এসইও সম্পর্কে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ