এসইও কি? এসইও শিখার উপায় এবং কিভাবে এসইও শিখে অনলাইনে ইনকাম করা যায়?

আস্সালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন?  আবার ও আমি হাজির হয়েগেলাম আপনাদের সামনে নতুন আরো একটি পোষ্ট নিয়ে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ; এসইও কি? এসইও শিখার উপায় এবং কিভাবে এসইও শিখে ইনকাম করা যায়?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই এসইও সর্ম্পকে বিস্তারিত ধারনা লাভ করতে পারবেন এবং পোষ্টটি আপনাদের অনেক উপকারে আসবে।

ত চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে শুরু করে দেই আমাদের আজকের মূল আলোচনা।

ভূমিকা:-

বর্তমানে সবাই চায় অনলাইনে নিজের ক্যারিয়ার গড়তে। কিন্তু তাদের একটি সাধারন সমস্যা হলো তারা অনলাইন ইনকাম বলতে মনে করেন; আপওর্য়াক, ফ্রীল্যান্সার, ইল্যান্স!

কিন্তু তারা এটা জানেন না যে তাদের এই ধারনা সর্ম্পূণ ভিত্তিহীন।আর এখন অনলাইন সেক্টর থেকে ইনকাম করার একটি সম্ভাবনা নাম হচ্ছে "সেলস এন্ড মার্কেটিং"।

SEO অনলাইনে সেলস এন্ড মার্কেটিং ডিপার্টমেন্টের অন্যতম বৃহৎতম একটি অংশ।আপনি জানলে হয়তো অবাক হবেন যে, বর্তমানে একজন এসইও এক্সপার্টের চাহিদা অনলাইনে আকাশচুম্বী। একজন এসইও এক্সপার্ট এসইও শিখে বিপুল পরিমানে টাকা ইনকাম করতে পাবেন।

যারা ব্লগিং বা ইউটিউবে ভিডিও তৈরি করেন তারা ত নিশ্চয় এটি জানেন যে SEO টি কতটা গুরুত্বপূর্ণ। আর যারা নতুন ব্লগিং শুরুর কথা চিন্তা করছেন তাদের ও জানা উচিত যে এসইও কি? কিভাবে কাজ করে?

আর তাই আজের এই পোষ্টে আমি আপনাদের সাথে এসইও কি? কিভাবে কাজ করে?  এসইও শিখে কিভাবে ইনকাম করা যায়?  বিস্তারিত আলোচনা করব।

আশা করছি পোষ্টটি যদি আপনারা শেষ পর্যন্ত ভালো ভবে পড়ের তবে অনেক উপকৃত হবেন।ত চলুন আর দেরি না করে শুরু করে দেই আমাদের মূল আলোচনা।

টপিক সূচি:-

1. এসইও কি? ( What is SEO )

2. সার্চ ইঞ্জিন কি? ( What is search engine )

3. এসইও (SEO) শিখার উপায়।

4.এসইও (SEO) থেকে আয় করার উপায়।

            4.1 গুগোল এডসেন্স।

            4.2 এ্যাফিলিয়েট মার্কেটিং।

            4.3 কোর্স সেলস।

 6. আমাদের শেষ কথা।

1. এসইও কি? ( What is SEO )

SEO হচ্ছে search engine optimization. এর সংক্ষিপ্ত রুপ।এসইও (SEO ) হচ্ছে এমন একটি প্রক্রিয়া  যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে একটি নির্দিষ্ট কিউওর্য়াডের মাধ্যমে বিভিন্ন সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্টায় নিয়ে আসা হয়।

ত এখন আমরা বলতে পারি, এসইও হচ্ছে এমন একটি প্রযুক্তিগত প্রক্রিয়া যা সার্চ ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইটের জন্য টার্গেটেড ফ্রী ভিজিটর বা ট্রাফিক আনা যায়।

আর সাধারন কথায় বলতে গেলে গুগোলে বা অন্য যেকোন সার্চ ইঞ্জিনে অনলাইন ভিত্তিক কোন সেবা বা ওয়েবসাইট মার্কেটিং করাকেই SEO বলে।

2. সার্চ ইঞ্জিন কি? ( What is search engine )

সার্চ ইঞ্জিন ( search engine) মূলত হচ্ছে একটি ওয়েব খুঁজার সফটওয়্যার প্রোগ্রাম। যা তথ্য গুলো জমা রাখে এবং প্রয়োজনের সময় সেই তথ্য গুলো প্রদান করে।

আপনাদের বুঝানোর জন্য আমি একটু সহজ করে বলে দেই।ধরুন, আপনার একটি ওয়েবসাইট রয়েছে। যে কোন সার্চ ইঞ্জিন তবে বিষেশ করে গুগোল আপনার ওয়েবসাইটের প্রতিটা পেজ ভিজিট করবে এবং তথ্য সংগ্রহ করে রাখবে।

এবং পরর্বতীতে যখন সার্চ করা হয় তখন ইনডেক্সড ডাটা থেকে রেজাল্ট আমাদের সামনে চলে আসে।

আর যে ওয়েবসাইটের আ্টিকেল গুলো বেশি সাজানো এবং SEO ফ্রেন্ডলি সার্চ ইঞ্জন ঐ ওয়েবসাইট গুলোকেই প্রথমে রাখে।

3. এসইও (SEO) শিখার উপায়।

এখন আসি মূল কথায়, কিভাবে এসইও শিখব তার উপায় গুলো এখন জানব।আর এসইও শিখার দুইটি উপায় রয়েছে।যথা:- কোন ভালো প্রতিষ্টান থেকে কোর্স করে আর অপরটি অনলাইনে কোন ব্লগ বা ইউটিউব থেকে।

তবে অনলাইন থেকে এসইও শিখতে হলে আপনাকে সময় নিয়ে ধৈর্য ধরে করতে হবে। এবং অন্যদিকে কোন ভালো প্রতিষ্টান থেকে আপনি খুব কম সময়ে শিখতে পারবেন।

তবে মনে রাখবেন বর্তমানে বিভিন্ন প্রতিষ্টান এবং অনলাইন অনেক ওয়েবসাইট রয়েছে যে গুলো ভূয়া। তাই এসইও শিখার জন্য ভালো এবং বিশ্বাসযোগ্য কোন প্রতিষ্টান বা ওয়েবসাইট বাচাই করে নেবেন। 

4.এসইও (SEO) থেকে আয় করার উপায়।

বর্তমানে এসইও শিখে ইনকাম করার অনেক উপায় রয়েছে। আর আমাদের দেশেও এমন অনেক মানুষ রয়েছেন যারা এসইও করে বিপুল পরিমান টাকা ইনকাম করছেন। আর আপনিও চাইলে এসইও থেকে ইনকাম করতে পারবেন।

নিচে আমি এসইও থেকে ইনকাম করার কয়েকটি উপায় উল্লেখ করছি।

  •      গুগোল এডসেন্স।
  •      এ্যাফিলিয়েট মার্কেটিং।
  •       কোর্স সেল করে। 

4.1 গুগোল এডসেন্স।

আপনি যদি লেখালেখি করতে ভালোবাসেন তবে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে সেখান থেকে গুগোল এডসেন্সের মাধ্যমে আয় করতে পারবেন।

আপনি যদি কিউওর্য়াড রিসার্চ করে ফেন্ডলী এসইও করতে পারবেন তবে খুব সহজে প্রতিদিন  ব্লগে ভিজিটর বা ট্রাফিক নিয়ে আসতে পারবেন। আর তারপর এখানে দিয়ে দিতে হবে গুগোলের মতো কোম্পানির বিজ্ঞাপ। যার নাম Google adcence. আর বর্তমানে এমন অনেক মানুষ আছেন যারা Google adcence দিয়ে তাদের জীবন বদলে নিয়েছেন।

4.2 এ্যাফিলিয়েট মার্কেটিং।

বর্তমানে অনলাইন ইনকাম করার বেশ জনপ্রিয় একটি মাধ্যম হলো এ্যাফিলিয়েট মার্কেটিং। আর আপনার যদি একটি ভালোমানের ফ্রেন্ডলি ওয়েবসাইট থাকে তবে আপনি এ্যাফিলিয়েট মার্কেটিং করে বিপুল পরিমান টাকা ইনকাম করতে পারবেন।

 আর তাই SEO জ্ঞানকে কাজে লাগিয়ে আপনিও এ্যাফিলিয়েট মার্কেটিং কবে বেশ ভালো অংকের টাকা ইনকাম করতে পারবেন।আপনার ওয়েবসাইটকে SEO দ্বারা রেংক করিয়ে সেখানে পণ্য প্রমোট করে বিক্রি করে ইনকাম করতে পারবেন।

বর্তমানে বাংলাদেশে আ্যামাজনের এ্যাফিলিয়েট মার্কেটিং এর ট্রেন্ড চলছে। একটু ধৈর্য ধরে কাজ করতে পারলে রয়েছে এ্যাফিলিয়েট মার্কেটিং থেকে লাইফ টাইম ইনকাম করার সুযোগ।

4.3 কোর্স সেলস।

এসইও থেকে ইনকাম করার আরো একটি সহজ উপায় হলো কোর্স সেলস। এমন অনেকেই আছেন যারা এই সেক্টরে একেবারে নতুন। তাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা কোর্স কিনে এসইও শিখতে চান।

আর আপনি যদি তাদের এই চাহিদা পূরণ করতে কোর্স তৈরি তাদের কাছে বিক্রি করতে পারেন। তবে আপনি শুধুমাত্র কোর্স বিক্রি করেই বেশ ভালো পরিমানের টাকা ইনকাম করতে পারবেন।

 . আমাদের শেষ কথা।

ত বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনা এসইও কি? কিভাবে এসইও শিখা যায়? এবং এসইও শিখে আয় করার উপায়।

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।এবং এসইও সর্ম্পকে বেসিক ধারনা লাভ করতে পারবেন। 

আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদরন মতামত আমাদের যানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।


আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।