এসইও কি? এসইও মার্কেটিং কি?

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালই আছি। আজকে আমি আপনাদের সামনে আরো একটা আর্টিকেল নিয়ে হাজির হলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমি আপনাদেরকে এসইও মার্কেটিং সম্পর্কে জানাবো। পূর্বের একটি আর্টিকেলে আমরা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেশি ধারণা নিয়েছি।

সেই আর্টিকেলে আমি বলেছিলাম যে আপনাদেরকে আমি ডিজিটাল মার্কেটিং এর প্রত্যেকটি ধাপ সম্পর্কে বিস্তারিত জানাবো।

তাই আজকে আমি ডিজিটাল মার্কেটিং এরই একটি ধাপ অর্থাৎ এসিও মার্কেটিং সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত বলব। তাহলে শুরু করা যাক।

পূর্বের দুটি আর্টিকেল না দেখলে হয়তো আপনারা আজকের আর্টিকেলটি বুঝতে পারবেন না। তাই যদি আপনার আপূর্বের দুটি আর্টিকেল না দেখে থাকেন তাহলে অবশ্যই পূর্বের দুটি আর্টিকেল দেখে আসেন।

তবে আজকের আর্টিকেলটি বুঝতে আপনাদের খুব সুবিধা হবে।

এসইও মার্কেটিং সম্পর্কে জানতে হলে পূর্বেই আমাদেরকে জানতে হবে যে এসইও কি। বর্তমানে ইন্টারনেট জগতের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর তালিকা করলে হয়তোবা এসিও তাদের মধ্যে সবচেয়ে উপরে থাকবে।

বর্তমান ইন্টারনেট জগতের সবচেয়ে প্রয়োজনীয় একটি বিষয় হচ্ছে এসইও। ইন্টারনেট যে কতটা বিশাল এটা আমরা ধারণাও করতে পারিনা।

এই বিশাল ইন্টারনেট জগত থেকে আমরা আমাদের মনের কাঙ্খিত প্রশ্নটি কিভাবে খুঁজে নিতে পারি। প্রথমে এটি জানতে হবে।

এই সুবিশাল ইন্টারনেট জগত থেকে আমাদের মনের কাঙ্খিত প্রশ্নটি খুঁজে বের করার জন্য প্রধানত আমরা ব্যবহার করে থাকি সার্চ ইঞ্জিন বা সার্চ বক্স।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। আমরা সকলেই গুগলের নাম শুনেছি এবং ব্যবহার করেছি। এটিতে কোন কিছু সার্চ দিলে সবচেয়ে উৎকৃষ্ট মানের উত্তরটি সবার উপরে আসে।

কিন্তু আমাদের মনে কি কখনো এমন প্রশ্ন এসেছে যে সবচেয়ে ভালো উত্তরটি কেন সবার প্রথমে আসে। প্রধানত এটি হচ্ছে এসইওর কাজ।

এসইও টুলস সার্চ ইঞ্জিনের সার্চ করা প্রশ্নের সবচেয়ে উৎকৃষ্ট মানের উত্তরটি সবার প্রথম থেকে শুরু করে ধীরে ধীরে তার মান কমতে কমতে নিচের দিকে চলে যায় এবং প্রত্যেকটি প্রশ্নেরই অসংখ্য উত্তর থাকে।

এখান থেকেই আমরা বুঝতে পারি যে এসইওর কাজ মূলত কি।

তোমরা জানলাম যে এসইও কি। এখনো আসল জিনিসটাই জানা  বাকি। সেটা হচ্ছে এসিও মার্কেটিং কি। এসইও এর পূর্ণরূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

মূলত কোন কনটেন্টকে যেকোনো ওয়েবসাইট বা সার্চ ইঞ্জিনের সামনে আরো বেশি গ্রহণযোগ্য করে তোলার প্রক্রিয়ায় হচ্ছে এসইও মার্কেটিং। এটি ডিজিটাল মার্কেটিং এর প্রধান একটি মাধ্যম।

একটা উদাহরণ দেওয়া যাক। মনে করুন আপনার একটি youtube চ্যানেল বা একটি ওয়েবসাইট আছে। এখানে আপনি নিয়মিত ভিডিও বা ব্লগ আপলোড করেন। এভাবেই আপনার দিন চলে যাচ্ছে।

এখন মূল কথা হচ্ছে, এসইও এর মাধ্যমে যদি সার্চ ইঞ্জিন আপনার ব্লগ বা ইউটিউব ভিডিও কে আরো গ্রহণযোগ্য করে না তুলে তাহলে সার্চ ইঞ্জিন সেটাকে প্রাসঙ্গিক মনে করে না।

আর সার্চ ইঞ্জিন যদি আপনার ব্লগ বা ভিডিও কে প্রাসঙ্গিক মনে না করে তাহলে কোন মানুষ যদি আপনার ভিডিও বা ব্লক সম্পর্কে সার্চ করেও তাহলেও আপনার ভিডিও বা ব্লক তাদের সামনে উপস্থাপন করা হবে না।

এর ফলে আপনাদের ভিডিও বা ব্লগে কোন ভিউজ আসবে না।

আজকের মত এখানেই শেষ করছি। আমার আজকের এসিও মার্কেটিং সম্পর্কের এই আর্টিকেল কি এই পর্যন্তই ছিল।

পূর্বের আর্টিকেলগুলোতে আমরা ডিজিটাল মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং এর ধাপগুলো সম্পর্কে জেনেছি এবং আমি বলেছিলাম যে আগামী আর্টিকেলগুলোতে আমি আপনাদেরকে ডিজিটাল মার্কেটিং এর সকল ধাপগুলো সম্পর্কে জানাবো।

তাই আজকে ডিজিটাল মার্কেটিং এর একটি দাম সম্পর্কে আপনাদেরকে জানালাম এবং আগামী আর্টিকেলে ডিজিটাল মার্কেটিং এর আরো একটি ধাপ সম্পর্কে আপনাদেরকে জানাবো।

আশা করি আমার আজকের আর্টিকেলটি আপনাদেরকে ভালো লেগেছে। আমার সম্পূর্ণ জ্ঞান দিয়ে আমি আপনাদেরকে বোঝানোর চেষ্টা করেছি।

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের কাছে শেয়ার করবেন এবং এ ধরনের ভালো ভালো আর্টিকেল পেতে এই ওয়েবসাইটে নিয়মিতভাবে ভিজিট করুন। ভালো থাকবেন।খোদা হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ