অনলাইন মার্কেটিং কি? কেন অনলাইন মার্কেটিং করবেন?

Online Marketing in Bengali: বর্তমান সময়ে মার্কেটিং করার অন্যতম একটি প্লাটফর্ম হলো, অনলাইন। আর যখন আপনি আপনার কোনো প্রোডাক্ট অনলাইন প্লাটফর্মে প্রচার করবেন। সহজ ভাষায় তাকে বলা হবে, অনলাইন মার্কেটিং।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে এই অনলাইন মার্কেটিং কেন করবেন এবং কিভাবে অনলাইন মার্কেটিং করে সফলতা পাওয়া যায়। আজকে আমি আপনাকে সে বিষয় গুলো ধাপে ধাপে বুঝিয়ে দিবো।

মার্কেটিং কাকে বলে?

যখন কোনো একটি প্রতিষ্ঠান প্রসারের লক্ষ্যে প্রচার করে। তখন তাকে বলা হয়, মার্কেটিং। আর আপনি যতো বেশি মার্কটিং করতে পারবেন, আপনার প্রতিষ্ঠানের ঠিক ততো বেশি প্রসার হবে।

কেননা, আমরা সকলেই জানি যে, প্রচারেই প্রসার। 

চলুন বিষয়টা আরেকটু উদাহরন দিয়ে বুঝতে চেষ্টা করি। মনে করুন, আপনার একটি নতুন মোবাইল তৈরি করার কোম্পানি আছে।

এখন আপনি যদি আপনার কোম্পানি থেকে তৈরি হওয়া মোবাইলের বিজ্ঞাপন প্রচার করেন। তাহলে অনেক মানুষ আপনার কোম্পানি সম্পর্কে জানতে পারবে। 

মূলত একেই বলা হয় মার্কেটিং। যার মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট এর বিজ্ঞাপন টার্গেট করা কাষ্টমারদের দেখাতে পারবেন। 

অনলাইন মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং এর অপর নাম হলো, অনলাইন মার্কেটিং। আর সহজ কথায় অনলাইন মার্কেটিং হলো, ইন্টারনেট ভিত্তিক প্লাটফর্ম গুলো কে কাজে লাগিয়ে যখন আপনি আপনার প্রোডাক্ট এর প্রচার করবেন।

তখন সেই প্রচার করার প্রক্রিয়া কে বলা হবে, অনলাইন মার্কেটিং। 

যেমন ধরুন, আপনার একটি পোশাক সেল করার বিজনেস আছে। এখন আপনি যদি ফেসবুক কিংবা ইউটিউব এর মতো প্লাটফর্মে আপনার পোশাকের বিজ্ঞাপন প্রচার করেন। তখন তাকে বলা হবে, অনলাইন মার্কেটিং। 

কেন অনলাইন মার্কেটিং করবেন?

উপরের আলোচনা থেকে আমরা মার্কেটিং কি ও অনলাইন মার্কেটিং কাকে বলে সে সম্পর্কে জানতে পারলাম। তো এবার আমাদের মনে প্রশ্ন জাগতে পারে যে, আমরা কেন অনলাইন মার্কেটিং করবো।

আর যাদের মনে এমন প্রশ্ন ঘুরপাক খাবে, তারা কিছু কথা শুনে রাখুন…..

বর্তমান সময়ে মার্কেটিং করার সবচেয়ে উপযু্ক্ত মাধ্যম হলো, অনলাইন। কারন, সময় যতো অতিবাহিত হচ্ছে, আমরা ঠিক ততো বেশি অনলাইন ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়ছি।

আর আমরা জানি, যেখানে মানুষ এর আনাগোনা থাকে। সেখানেই মূলত মার্কেটিং এর কাজ গুলো সহজ ভাবে করা যায়। 

একটু চিন্তা করে দেখুন, বর্তমানে আমাদের বাংলাদেশে কি পরিমান মানুষ ফেসবুক ব্যবহার করে। এখন যদি আপনি আপনার প্রোডাক্ট এর বিজ্ঞাপন ফেসবুকের মধ্যে প্রচার করেন।

তাহলে কিন্তু আপনি খুব সহজেই লাখ লাখ মানুষের নিকট আপনার পরিচিতি বৃদ্ধি করতে পারবেন। 

তবে অনলাইন ইনকাম শুধু ফেসবুক থেকেই করা যায়, বিষয়টা কিন্তুু এমন নয়। বরং ফেসবুক বাদেও এমন আরো অনেক প্লাটফর্ম আছে।

যেগুলোতে আপনি আপনার কোম্পানি কিংবা প্রোডাক্ট এর অনলাইন মার্কেটিং করতে পারবেন। 

অনলাইন মার্কেটিং এর সুবিধা গুলো কি কি?

দেখুন, আমরা মানুষ স্বার্থ ছাড়া কোনো কিছু করতে চাইনা। ঠিক তেমনি ভাবে বর্তমানে অনলাইন মার্কেটিং জনপ্রিয় হওয়ার বেশ কিছু কারণ রয়েছে।

আর এই কারণ গুলোর জন্য বর্তমানে বিশ্বের বড় বড় কোম্পানি গুলো এখন ঝুঁকে পড়ছে অনলাইন মার্কেটিং করার জন্য। 

তাই চলুন এবার অনলাইন মার্কেটিং করার সুবিধা গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। 

০১। সহজেই টার্গেট করা কাষ্টমারদের খুজে পাওয়া যায়ঃ আমরা সকলেই জানি যে, নির্দিষ্ট কোনো প্রোডাক্ট নির্দিষ্ট মানুষের জন্য তৈরি করা হয়।

আর আপনি যদি অনলাইন মার্কেটিং করেন। তাহলে আপনি খুব সহজে আপনার প্রোডাক্টের জন্য টার্গেট করা কাষ্টমারদের খুজে নিতে পারবেন। 

যেমন ধরুন, আপনি যদি ফেসবুকে কোনো প্রোডাক্টের বিজ্ঞাপন দেন। তাহলে সেই বিজ্ঞাপন টি আপনি শুধুমাত্র সেইসকল লোকের নিকট পৌঁছাতে পারবেন।

যারা আসলে আপনার প্রোডাক্ট কেনার জন্য আগ্রহী। যার ফলে আপনার প্রোডাক্ট সেল হওয়ার চান্স বেড়ে যাবে। 

০২। দ্রুত প্রচার করার সুবিধাঃ সত্যি বলতে এখন বাস্তবিক জীবনের চাইতে অনলাইনে একটিভ ইউজার এর সংখ্যা বেশি।

তাই এখন আপনি চাইলে খুব কম সময়ের মধ্যে আপনার যে কোনো ধরনের বিজ্ঞাপন লক্ষ লক্ষ মানুষের নিকট পৌঁছে দিতে পারবেন। 

০৩। কাস্টমারদের সাথে যোগযোগ অক্ষুন্ন রাখাঃ অনলাইন মার্কেটিং এর অন্যতম একটি সুবিধা হলো, কাষ্টমারদের সাথে নিরবিছিন্ন যোগাযোগ করা যায়।

কারন, মানুষ এখন অনলাইনে আসক্ত। তাই আপনি যে সকল কাস্টমারদের টার্গেট করবেন। আপনি অনলাইনে তাদের সাথে খুব দ্রুত কানেক্ট হতে পারবেন। 

০৪। ক্রেতাদের ফিডব্যাক পাওয়া যায়ঃ যেহুতু আপনি অনলাইন মার্কেটিং করবেন। সেহুতু ক্রেতারা এই অনলাইন থেকেই আপনার প্রোডাক্ট কিনতে পারবে।

আর সেই প্রোডাক্ট ব্যবহার করার পরে, তাদের যে মতামত রয়েছে। সেটি তারা আপনাকে অনলাইন থেকে জানিয়ে দিতে পারবে। 

এখন ক্রেতারা আপনার প্রোডাক্ট ব্যবহার করে যদি সন্তুষ্ট না হয়। তাহলে আপনি আপনার প্রোডাক্ট কে আরো উন্নত করার লক্ষ্য কাজ করতে পারবেন। যা আপনার ব্যবসার গতি কে আরো কয়েকগুন বাড়িয়ে দিতে সাহায্য করবে। 

০৫। খরচ তুলনামূলক কম হয়ঃ দেখুন, আপনি চাইলে খুব কম পরিমান অর্থের বিনিময়ে প্রচুর পরিমান মানুষের নিকট বিজ্ঞাপন প্রচার করতে পারবেন।

আর এই বিশেষ সুবিধাটি অন্য কোথাও না পেলেও। অনলাইন মার্কেটিং করার সময় এই সুবিধা টি ভোগ করতে পারবেন। যার ফলে আপনার মার্কেটিং ব্যয় এর পরিমান অনেক গুন কমে আসবে। 

০৬। পরিচালনা করার সুবিধাঃ যখন আপনি অনলাইন মার্কেটিং করবেন। তখন এই কাজটি পরিচালনা করার জন্য খুব বেশি কিছু করতে হবেনা। বরং আপনি নিজের ঘরে বসে ল্যাপটপ অথবা কম্পিউটার দিয়ে।

খুব সহজেই লক্ষ লক্ষ কাষ্টমারদের হ্যান্ডেল করতে পারবেন। সেজন্য আপনাকে আর বাড়তি কোনো লোক এর প্রয়োজন পড়বে না। 

০৭। প্রতিযোগীতায় টিকে থাকাঃ বর্তমান সময়ে বিশ্বের জনপ্রিয় ব্রান্ড গুলো তাদের প্রচার প্রচারণা অনলাইন থেকেই করছে।

এখন আপনি যদি তাদের সাথে মার্কেটে টিকে থাকতে চান। তাহলে আপনাকেও অনলাইন মার্কেটিং করতে হবে। নাহলে তাদের থেকে আপনাকে পিছিয়ে পড়তে হবে। 

০৮। ব্যবসার পরিধী বৃদ্ধিঃ অনলাইন মার্কেটিং করার মাধ্যমে যখন একই বিজ্ঞাপন বারবার একজন মানুষ কে দেখানো হয়। তখন একটা সময় সেই মানুষের মনে আপনার পন্য সম্পর্কে আগ্রহ সৃষ্টি করা সম্ভব।

আর এই প্রক্রিয়া চলমান থাকলে, মানুষ অবশ্যই আপনার পন্য কেনার প্রতি আকৃষ্ট হবে। 

অনলাইন মার্কেটিং নিয়ে আমাদের শেষকথা

আজকে আমরা অনলাইন মার্কেটিং কি ও অনলাইন মার্কেটিং এর সুবিধা গুলো জানতে পেরেছি। তবে আপনি যদি অনলাইন মার্কেটিং করার উপায় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। 

আর এই ধরনের হেল্পফুল তথ্য গুলো বিনামূল্যে জানতে হলে, Jit.com.bd এর সাথে থাকবেন। ধন্যবাদ, এতক্ষন ধরে আমার লেখাটি পড়ার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

জীবনে ঝুঁকি নাও।জিতলে নেতৃত্ব দিবে।আর হারলে,পরবর্তী কাউকে পথ দেখিয়ে দিবে।