ইমেইল মার্কেটিং কি? কিভাবে ই-মেইল মার্কেটিং শুরু করবেন?

    আস্সালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা সবাই কমন আছেন ? আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ই-মেইল মার্কেটিং কি? কিভাবে ই-মেইল মার্কেটিং শুরু করবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ত চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে শুরু করে দেই আমাদের আজকের আলোচনা।

ভূমিকা:-

যেকোন ব্যবসার প্রসারের জন্য অনলাইন মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আর অনলাইন মার্কেটিং এর সবচেয়ে শক্তিশালী পথ হলো ই-মেইল মার্কেটিং। ই-মেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি খুব সহজে মুহুর্তের মধ্যই আপনার পণ্য হাজার হাজার গ্রাহকের নিকট পৌছাতে পারবেন।

ই-মেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি যেমন দ্রুত গ্রাহকের কাছে আপনার পণ্যের প্রচার করতে পারবেন তেমন আবার গ্রাহকদের সাথে ভালো সর্ম্পকও গড়ে তুলতে পারবেন।আর তাই বর্তমানে অনেক প্রতিষ্টান ই-মেইল মার্কেটিং শুরু করেছে। আর তাই এখন ব্যবসায়ী জগতে এখন ই-মেইল মার্কেটিং এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

কিন্তু অনেকেই আছেন যারা এখনও ভালো ভাবে জানেন না ; ই-মেইল মার্কেটিং কি? কিভাবে ই-মেইল মার্কেটিং করা যায়। তাই এই পোষ্টটে আমি ই-কর্মাস সর্ম্পকে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব।ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।

টপিক সূচি:-

1. ই-মেইল মার্কেটিং কি?
2. ই-মেইল মার্কেটিং কিভাবে কাজ করে?
3. ই-মেইল মার্কেটিং এর সুবিধা সমূহ।
4. ই-মেইল মার্কেটিং এর অসুবিধা সমূহ।
5. ই-মেইল মার্কেটিং করার নিয়ম।
6. ই-মেইল মার্কেটিং  করতে কি কি প্রয়োজন?
7. সেরা ই-মেইল মার্কেটিং করার কৌশল। 
8. ই-মেইল মার্কেটিং করার জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস।
9. ই-মেইল মার্কেটিং করে আয়। 
10. শেষ কথা।

1. ই-মেইল মার্কেটিং কি?

ইমেইলের মাধ্যমে কোন পণ্যের বিজ্ঞাপন দেওয়া বা প্রচার করারকেই ইমেইল মার্কেটিং বলে। আর ইমেইল মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ।ইমেইল মার্কেটিং ব্যবহার করে যে কেউ খুব সহজে কম সময়ে তার পণ্য হাজার হাজার মানুষের সামনে প্রচার করতে পারে।
সাধারন অর্থে কোন কিছুর প্রচার বা প্রসার করার কেই মার্কেটিং বলে। আর যখন এই প্রচার বা প্রসার ইমেইলের মাধ্যমে করা হয় তখন তাকে ইমেইল মার্কেটিং বলে।

 

2. ই-মেইল মার্কেটিং কিভাবে কাজ করে?

ইমেইল মার্কেটিং এর জন্য আমরা যে টুলস গুলো ব্যবহার করি, সেই টুলস গুলোতে বিভিন্ন অপশন থাকে। আর আমাদের বিভিন্ন ওয়েবসাইট এড্রেস সংগ্রহ করতে হয়। কারন সংগ্রহকৃত এই এড্রেস গুলোতেই আমরা আমাদের পণ্যের প্রচার করব। 
আর টুলস গুলোতে থাকা অপশন অনুযায়ী আমাদের ইমেইল এড্রেস সেট করে প্রচার করতে হয়।

3. ই-মেইল মার্কেটিং এর সুবিধা সমূহ।

* পূর্ব অনুমতি ভিত্তিক মার্কেটিং।
* অতিরিক্ত নিয়ন্ত্রণ।
* ডিরেক্ট অ্যাক্সেস।
* ব্যাক্তিগত পছন্দ ভিত্তিক মার্কেটিং। 
* পরিমাপযোগ্য। 

4. ই-মেইল মার্কেটিং এর অসুবিধা সমূহ।

* একটি ইমেইল তালিকার প্রয়োজন।
* কঠিন প্রতিযোগিতা।
* নেভিগেট করার জন্য জটিল নিয়ম এবং প্রবিধান।
* ডেলিভারি বিষয়ক সমস্যা। 

5. ই-মেইল মার্কেটিং করার নিয়ম।

ইমেইল মার্কেটিং করার জন্য দুই ধরনের টুলস রয়েছে। যথা:- ফ্রী এবং পেইড। আর টুলসের কথা  বলার কারন হলো ইমেইল মার্কেটিং এর জন্য আপনি GMail, Yahoo,Outlook  মতো সার্ভিস ব্যবহার করতে পারবেননা। 
কারন এগুলো দিয়ে আপনি একি সাথে হাজার হাজার এড্রেসে ইমেইল পাঠাতে পারবেন না। আবার আপনি যদি একি সাথে এত গুলো ইমেইল করেন তবে আপনার মেইল একাউন্ট স্প্যাম সন্দেহ করে আপনার একাউন্ট ব্লক করে দিবে।
আর তাই আপনাকে ব্যবহার করতে হবে ইমেইল মার্কেটিং  এর টুলস গুলো। নিচে আমি কিছু জনপ্রিয় ইমেইল মার্কেটিং টুলস উল্লেখ করছি।
  • Omnisend.
  • Mailerlite.
  • Sender.
  • Mailchimp.
  • Sendpulse.
  • Drip
উপরুক্ত এই টুলস গুলো আপনারা ফ্রিতে ব্যবহার করে একি সাথে হাজার হাজার এড্রেসে ইমেইল পাঠাতে পারবেন।

6.ই-মেইল মার্কেটিং করতে কি কি প্রয়োজন?

এখন আপনাদের জানতে ইচ্ছা করছে নিশ্চই যে ইমেইল মার্কেটিং করতে কি কি লাগতে পারে। প্রথমত ইমেইল মার্কেটিং এর জন্য আপনাদের একটি ইমেইল এড্রেসের তালিকার প্রয়োজন হবে মানে যাদের কাছে আপনি পণ্যের প্রচার করতে চান।এবং তার সাথে আপনার একটি Busness email address প্রয়োজন হবে।
কারন আপনি যদি নিজের একাউন্ট থেকে একি সাথে এতগুলো ইমেইল করেন তবে আপনার ইমেইল একাউন্ট ব্লক হতে পারে। তাই আপনার বিজনেস একাউন্ট প্রয়োজন হবে।

7. সেরা ই-মেইল মার্কেটিং করার কৌশল। 

সফল ইমেইল মার্কেটিং করার জন্য ক্যাম্পেইন ডিজাইন করার সময় কিছু কৌশল অবলম্ভন করতে হবে।নিচে আমি ইমেইল মার্কেটিং এর সেরা কিছু কৌশল আপনাদের সাথে শেয়ার করছি।
  • ইমেইল তালিকা আপডেট করুন।
  • নির্দিষ্ট বিষয় বস্তুর উপর ফুকাস করুন।
  • ক্যাম্পেইন রেজাল্ট ট্র্যাক করুন।
  • সাবস্ক্রাইভারদের আপডেট রাখুন।

8. ই-মেইল মার্কেটিং করার জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস।

বর্তমানে অনলাইন ভিত্তিক যে কোন কাজের জন্যই আপনি অনলাইন থেকে সাহায্য নিতে পাবেন।আর কাজটি যদি হয় ওয়েবসাইটের তবে আপনাকে অবশ্যই মার্কেটপ্লেস সর্ম্পকে জানতে হবে।আর মার্কেটপ্লেস হলো এমন একটি জায়গা যেখানে আপনি সব ধরনের কাজ পাবেন।
আর আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান, তবে আপনি বেচে নিতে পারেন জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস।নিচে কয়েকটি জনপ্রিয় মার্কেট প্লেসের নাম উল্লেখ করা হলো:-
  • Upwork.
  • Fiverr.
  • Freelance.
  • Toptal.
  • Aquent.
  • People per hour.
  • Crowded.
  • Simply hired.
  • The creative group. 

9. ই-মেইল মার্কেটিং করে আয়।

বর্তমান এই তথ্য প্রযুক্তির যুগে ইমেইল মার্কেটিং করে ইনকাম করার সহজ অনেক পথ রয়েছে। যে গুলো অবলম্ভন করে আপনিও সহজে ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবে। 
আর যে প্রদ্ধতি গুলো ফলো করে সহজে ইমেল মার্কেটিং করে আয় করতে পারবেন তা নিচে আলোচনা করছি। আশা করছি পোষ্টটি পড়ে আপনারা ও ইমেইল মার্কেটিং করে ইনকাম করতে পারবেন।
  • এ্যাফিলিয়েট প্রোগ্রাম।
  • ই-কর্মাস প্রডাক্ট।
  • সার্ভিস অফার।
  • ই-বুক বা ভিডিও টিউটোরিয়াল।
এ্যাফিলিয়েট প্রোগ্রাম।
এ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আপনি সহজে ইমেইল মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। তার জন্য প্রথমে আপনাকে এ্যাফিলিয়েট প্রোগ্রামে রেজিস্ট্রেশন করে নিতে হবে।তারপর তাদের পণ্যের এ্যাফিলিয়েট লিংক সংগ্রহ করে, সেই লিংকে ইমেইলের মাধ্যমে মানুষের কাছে পাঠাতে হবে।
আর দেওয়া লিংক থেকে কেউ যদি উক্ত পণ্য ক্রয় করে তবে আপনি তার জন্য নির্দিষ্ট পরিমান কমিশন পেয়ে যাবেন।
ই-কর্মাস প্রডাক্ট।

 

আপনি ই-কর্মাসের প্রডাক্ট ও কিন্তু ইমেইল মার্কেটিং এর মাধ্যমে বিক্রি করে ইনকাম করতে পারবে।আপনি অনলাইনে ই- কর্মাসের প্রডাক্ট পরিচিত দের বা বিভিন্ন কোম্পানির ইমেইলের মাধ্যমে প্রডাক্ট গুলোর প্রমোশন করে বিক্রি করে ইনকাম করতে পারবেন।

সার্ভিস অফার।

 

 

সার্ভিস অফার মূলত কোন কোম্পানির বা ব্যবসার সার্ভিস থাকলে প্রচারের জন্য ব্যবহৃত হয়ে থাকে।আর আপনি চাইলে সেই কোম্পানির সার্ভিস গুলো মানুষের কাছে ইমেইলের মাধ্যমে প্রচার করে ইনকাম করতে পারবেন।

ই-বুক বা ভিডিও টিউটোরিয়াল।

 

ইমেইল মার্কেটিং করে ইনকাম করার বেশ জনপ্রিয় মাধ্যম হলো ই-বুক বা ভিডিও টিউটোরিয়াল।কারন এটি করতে আপনার কোন ধরনের শিপমেন্ট খরচ করতে হবে না।আপনি আপনার নিজের বা অন্য কারো ই-বুক বা ভিডিও টিউটোরিয়াল ইমেইল মার্কেটিং করে ইনকাম করতে পারবেন।

10. শেষ কথা:-

ত প্রিয় বন্ধুরা এই ছিল আমাদের আজকের আলোচনা ই-মেইল মার্কেটিং কি?  কিভাবে ইমেইল মার্কেটিং করার যায়?
আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই ইমেইল মার্কেটিং সর্ম্পকে ভেসিক ধারনা লাভ করতে পেরেছে।
আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে আপনাদের মতামত জানাবেন। আর যদি পোষ্টটি আপনাদের ভালো লাগে তবে অবশ্যই বেশি বেশি বন্ধুদের সাথে শেয়ার করবেন।
আর আপনাদের যদি ইমেইল মার্কেটিং সর্ম্পকে কোন কিছু জানার থাকে তবে অবশ্যই নিচে কমেন্ট বক্সে আমাকে বলতে পারেন। আর আমি ইনশা আল্লাহ আমি আপনাদের সাহায্য করা  চেষ্টা করতে।
ত আজ এই পর্যন্তই, আবারো খুব শীঘ্রই নতুন কোন পোষ্ট নিয়ে আপনাদের সামনে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।
ত বন্ধুরা সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন,আর আমার জন্য দোয়া করবেন।
আল্লাহ হাফেজ।
ইমেইল মার্কেটিং করে আয়। 

 

 

 

 

 

 

 

 

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।