ডিজিটাল মার্কেটিং কি?

আসসালামু আলাইকুম! সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন। আমিও আপনাদের দোয়া এবং আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের সাথে ডিজিটাল মার্কেটিং নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো। আমরা জানি যে, বর্তমানের যুগ প্রযুক্তির যুগ।

আজকাল অনলাইনের মাধ্যমে ঘরে বসেই এক নিমিষে এক জায়গায়র তথ্য অন্য জায়গায় পৌঁছানো যায়। ঠিক তেমনি ভাবেই অনলাইনের মাধ্যমে এক জায়গায় বসে দেশ বা দেশের বাহিরে যে কোন পণ্য বা কোম্পানির প্রচার করাকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়।

সহজ ভাষায় বলা যায়, বর্তমানে ডিজিটাল পদ্ধতিতে কোন পণ্য বা কোম্পানির প্রচার করাকে ডিজিটাল মার্কেটিং বলে। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যম হিসাবে বিভিন্ন ওয়েব সাইট, সোশাল মিডিয়া, ব্লগ সাইট ইত্যাদিকে ধরা হয়ে থাকে।

বর্তমানে সোশাল মিডিয়ার জনপ্রিয়তা আকাশ ছুঁয়া। তাই ডিজিটাল মার্কেটিং এর প্রধান মাধ্যম হিসাবে সোশাল মিডিয়াকে প্রাধান্য দেওয়া যায়। কারণ বিভিন্ন সোশাল মিডিয়া গুলোতে বিভিন্ন দেশের সক্রিয় গ্রাহক প্রচুর পাওয়া যায়।

তাই কোন পণ্য বা কোন অফার সোশাল মিডিয়া গুলোর মাধ্যমে প্রচার করা হলে সেই সকল পণ্য বা অফার গুলোকে তাদের ক্রেতাদের নিকট সহজেই পৌছানো যায়। যার ফলে দূত লাভবান হওয়া যায়।

সোশাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং করতে হলে প্রথমে নির্ধারণ করে নিতে হবে যে কোন ধরনের পণ্য মার্কেটিং করা হবে। তারপর সেই ধরন অনুসারে একাউন্ট তৈরি বা সাজাতে হবে। যাতে গ্রাহকদের কাছে গ্রহণ যোগ্য বলে হয়।

মনে করুন, আপনি ফেসবুক পেইজের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক অফার বা পণ্য মার্কেটিং করবেন। এখন যদি আপনার পেইজটিতে কমেডি বিষয়ক আউটলুক বা ক্রেতে থাকে তাহলে কি সেই পেইজটির মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক অফার গুলোর জন্য ভালো একটা সাড়া আসবে? হ্যাঁ, হয়তো বা দু'একটা সাড়া আসবে।

তবে কাঙ্ক্ষিত সাড়া আসবে না। যা আপনার জন্য লাভজনক। তাই ডিজিটাল মার্কেটিং করার পূর্বে কোন ধরনের অফার নিয়ে কাজ করবো তা আগে ঠিক করে নিতে হবে।

তারপর কোন মাধ্যমে অফারটি প্রচার করা হবে সেই মাধ্যমটি ঠিক করে নিতে হবে। তারপর সেই অফার অনুসারে একাউন্টটি সাজাতে হবে এবং ক্লাইন্ট নিয়ে আসতে হবে।

যাই হোক, এই মাধ্যম গুলো থেকে সফলতা অর্জনের জন্য প্রচুর শ্রম দিতে হবে। মনে রাখতে হবে যে শ্রমের কোন বিকল্প নাই।

কোন নির্দিষ্ট অফারের জন্য কিভাবে বিভিন্ন সোশাল মিডিয়া গুলোতে একাউন্ট খুলতে হয় এবং প্রোফাইল সাজাতে হয় সেই বিষয় গুলো নিয়ে পরবর্তীতে ধাপে ধাপে আলোচনা করবো। ততোদিন ভালো থাকবেন।
আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি কামরুল হাসান। আমি জেআইটির একজন নবীন লেখক।